সূর্য্য গ্রহণ - Solar Eclipse 2021 in Bengali

সূর্যগ্রহণ 2021 (Surya Grahan 2021) এর আমাদের নিবন্ধে, আপনি 2021 সালে সংঘটিত প্রতিটি বড় এবং ছোট গ্রহনের সম্পূর্ণ তথ্য পাবেন। এছাড়াও আপনি জানতে পারবেন যে প্রতিটি সূর্যগ্রহণের তারিখ, গ্রহণের ধর্মীয় বিশ্বাস এবং এর প্রভাব। এছাড়াও তাঁর সুতাক আমলের সময়।

সব প্রকারের জ্যোতিষীয় সমাধান পাওয়ার জন্য: প্রশ্ন করুন

যদি আমরা সূর্য্যগ্রহণ 2021 সম্পর্কে কথা বলি, তবে আধুনিক বিজ্ঞানে, সূর্যগ্রহণ সবসময়ই একটি জ্যোতির্বিদ্যার ঘটনা হিসাবে দেখা যায়, তবে বৈদিক জ্যোতিষশাস্ত্রে এটি প্রতিটি জীবের উপর পড়ার অনেক বড় পরিবর্তনের সাথে যুক্ত। এটি দেখা গেছে যে গ্রহনটি সম্পর্কে প্রতিটি ব্যক্তির একটি অদ্ভুত ভয় থাকে। এইরকম পরিস্থিতিতে, সূর্যগ্রহণ 2021 সম্পর্কে সকলের মনে বিভিন্ন ধরণের প্রশ্ন উঠতে বাধ্য।

সূর্য্য গ্রহণ 2021

2021 সালে মোট দুটি সূর্যগ্রহণ রয়েছে যার মধ্যে প্রথম সূর্যগ্রহণ একটি বিজ্ঞপ্তিগ্রহণ হবে, যখন দ্বিতীয় এবং শেষটি হবে মোট সূর্যগ্রহণ। এইরকম পরিস্থিতিতে, আসুন এখন আসুন আমরা জানি যে এই বছর এই সূর্যগ্রহণ কখন এবং কখন হবে এবং কোন দেশগুলির দৃশ্যমানতা থাকবে। এর সাথে, আপনি আরও জানতে পারবেন সূর্যগ্রহণ 2021 (Surya Grahan 2021) চলাকালীন প্রত্যেক ব্যক্তির কি জিনিসগুলির বিশেষ যত্ন নেওয়া উচিত। ধর্মগ্রন্থ অনুসারে, সূর্যগ্রহণের সময় প্রত্যেক ব্যক্তিরও প্রত্যেকটি গ্রহের ক্ষতির প্রভাব এড়াতে এবং তাদের জীবনকে সফল করার জন্য তাদের রাশিফল ​​অনুযায়ী যথাযথ জ্যোতিষীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত।

স্বাস্থ্য পরামর্শ থেকে পান স্বাস্থ্য সম্বন্ধিত যে কোন সমস্যার জোতিষীয় সমাধান

কোন স্থিতিতে সূর্য্য গ্রহণ হয়

বিজ্ঞানীদের মতে, পৃথিবী, চাঁদ এবং সূর্য, প্রত্যেকে প্রত্যক্ষ নিজস্ব বিপ্লবগুলি সমাপ্ত করে যখন একটি সরলরেখায় আসে তখন সূর্যগ্রহণ হয়। এই সময়ে, চাঁদ সূর্য এবং পৃথিবীর মধ্যে আসে এবং এটি সূর্যের আলোকে প্রভাবিত করে। এই অবস্থায় সূর্যের আলো পৃথিবীতে পৌঁছে না, ফলে এক ধরণের অন্ধকার হয়। এই পরিস্থিতিকে সূর্যগ্রহণ বলা হয়।

সূর্য্য গ্রহণ 2021 র পৌরণিক গুরুত্ব

বৈজ্ঞানিক গুরুত্ব ছাড়াও, সূর্যগ্রহণকে একটি বিশেষ পৌরাণিক তাত্পর্যও বলা হয়েছে যা মৎস্যপুরাণের একটি পৌরাণিক কাহিনীতে উল্লেখ করা হয়েছে। একই উপাখ্যান অনুসারে, সমুদ্র মন্থন করে যখন অমৃত উত্তোলন করা হয়েছিল, তখন এটি পান করার জন্য সমস্ত দেবতা ও অসুরদের মধ্যে যুদ্ধ হয়েছিল। এই সময়ে, রাক্ষসরা যেখানে অমৃত পান করতে চেয়েছিল, দেবতারাও এটি পেতে চেয়েছিলেন। এদিকে, রাহু নামে একজন অসুর খুব চালাকতার সাথে তাঁর কৌশল অনুসারে দেবতাদের কাছ থেকে লুকিয়ে তাঁর অমৃতকে অনুসরণ করেছিলেন, কিন্তু সেই সময়ে অসুরাকে সূর্যদেব ও চন্দ্র দেব দেখতেন।

অসুর রাহুর এই কৌশলটি ভগবান বিষ্ণুর কাছে পরিচিত হওয়ার সাথে সাথে তিনি ক্রুদ্ধ হয়ে আসুন স্বর্ণভানুর এই ক্রিয়াকলাপের কারণে তাকে শাস্তি দিতে তাঁর সুদর্শনচক্র পরিচালনা করেছিলেন যার ফলে তাঁর মাথা এবং ধড় একে অপরের থেকে পৃথক হয়ে যায়। তিনি মারা গেলেন না, কারণ তিনি অমৃত গ্রহণ করেছিলেন, ফলস্বরূপ তিনি মারা যান নি। এমন পরিস্থিতিতে, বিশ্বাস করা হয় যে রাহু প্রতি বছর সূর্য ও চাঁদ থেকে একই প্রতিশোধের কারণে উভয়কেই গ্রহগ্রহণ করে, যা আমরা সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ হিসাবে জানি।

কত প্রকারের হয় সূর্য্য গ্রহণ

সাধারণত তিন ধরণের সূর্যগ্রহণ হয়:-

এখন এস্ট্রোসেজ বার্তা থেকে বেস্ট জ্যোতিষীয়দের সাথে ফোনে কথা বলুন

সূর্য্য গ্রহণ 2021 র সুতক

সূর্যগ্রহণের পূর্বে একটি নির্দিষ্ট সময়টিকে গ্রহণের সূতক কাল হিসাবে বিবেচনা করা হয়। সনাতন ধর্ম অনুসারে, পৃথিবীতে যখন দূষিত প্রভাব সবচেয়ে বেশি তখন এটি অশুভ সময়কাল হয়। এই সুতকের অশুভ প্রভাব এড়াতে সেই সূর্যগ্রহণ সম্পর্কিত কিছু বিশেষ সতর্কতা অবলম্বন করা দরকার।

সূর্য্য গ্রহণ 2021 র সুতক সময়বিধি

2021 সূর্যগ্রহণের সূতক কাল পুরোপুরি গ্রহণের সময়কাল এবং তার সময়ের উপর নির্ভর করে। আলমানাকের মতে, এর সূটাকটি সূর্যগ্রহণের চার ঘন্টা আগে বিবেচিত হয়। সূর্যোদয় থেকে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত মোট আটটি প্রহর পানামানাকের রয়েছে। সুতরাং সূর্যগ্রহণ সূর্যগ্রহণের সূর্যগ্রহণের বারো ঘন্টা আগে শুরু হয়, যা গ্রহণের শেষের সাথে শেষ হয়।

বর্ষ 2021 এ ঘটতে চলা সূর্য্য গ্রহণ

যেমনটি আমরা বলেছিলাম যে সূর্যগ্রহণ বিজ্ঞানের কেবল একটি জ্যোতির্বিজ্ঞান, এবং এই ঘটনাটি প্রতি বছর ঘটে কেবল। তাদের সংখ্যাটি উপরে এবং নীচে হতে পারে তা লক্ষ করা গুরুত্বপূর্ণ। এই বছরের কথা বলতে গেলে, 2021 সালে মোট দুটি সূর্যগ্রহণ রয়েছে।

  1. 2021 সালে, প্রথম সূর্যগ্রহণ 10 জুন শুরু হচ্ছে, যা বলায়কার হবে।
  2. একই সাথে, বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ 4 ডিসেম্বর অনুষ্ঠিত হবে, যা একটি পূর্ণ সূর্যগ্রহণ হবে।

আমরা যদি প্রথম সূর্যগ্রহণের দৃশ্যমানতার দিকে নজর রাখি তবে এটি কেবল উত্তর আমেরিকার উত্তরাঞ্চল, ইউরোপ এবং এশিয়াতে, উত্তর কানাডা, গ্রিনল্যান্ড এবং রাশিয়ার বেশিরভাগ অংশেই দেখা যাবে, ভারতে দৃশ্যমান নয়।

দ্বিতীয় এবং বছরের শেষদিকে, 4 ডিসেম্বর সংঘটিত সূর্যগ্রহণও ভারতে দেখা যাবে না। এইগ্রহণটি কেবলমাত্র অ্যান্টার্কটিকা, দক্ষিণ আফ্রিকা, আটলান্টিকের দক্ষিণাঞ্চল, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আমেরিকাতে দৃশ্যমান হবে।

2021 এ হতে চলা সূর্য্য গ্রহণের সময়

প্রথম সূর্য্য গ্রহণ 2021
দি না ঙ্ক সূর্য্য গ্রহণ প্রারম্ভ সূর্য্য গ্রহণ সমাপ্ত হৃদয় ক্ষেত্র
10 জুন 13:42 সময় থেকে 18:41 সময় পর্যন্ত উত্তর আমেরিকার উত্তর ভাগ, ইউরোপ আর এশিয়ার আংশিক এবং উত্তর কানাডা, গ্রীনল্যাণ্ড আর রুসে পূর্ণ

দ্রষ্টব্য: উপরের সারণীতে প্রদত্ত সময়টি ভারতীয় সময় অনুসারে। এই সূর্যগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না। সুতরাং, ভারতে এই সূর্যগ্রহণের ধর্মীয় প্রভাব এবং সুতক বৈধ হবে না।

প্রথম সূর্য্য গ্রহণ 10 জুন 2021

দ্বিতীয় সূর্য্য গ্রহণ 2021
দি না ঙ্ক সূর্য্য গ্রহণ প্রারম্ভ সূর্য্য গ্রহণ সমাপ্ত হৃদয় ক্ষেত্র
4 ডিসেম্বর 10:59 সময় থেকে 15:07 সময় পর্যন্ত আন্টার্টিকা, দক্ষিণ আফ্রিকা, আটলান্টিকার দক্ষিণ ভাগ, অস্ট্রেলিয়া, দক্ষিণ আমেরিকা

দ্রষ্টব্য: উপরের সারণীতে প্রদত্ত সময়টি ভারতীয় সময় অনুসারে। এই সূর্যগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না। সুতরাং, ভারতে এই সূর্যগ্রহণের ধর্মীয় প্রভাব এবং সুতক বৈধ হবে না।

দ্বিতীয় সূর্য্য গ্রহণ 4 ডিসেম্বর 2021

সূর্য্য গ্রহণ 2021 র সময় কোন কোন কথার ধ্যান রাখবেন

সূর্য্য গ্রহণ 2021 র সুতক কালে কী করবেন না

সূর্য্য গ্রহণ 2021 র সুতক কালে করণীয় কার্য্য

সূর্য্য গ্রহণ 2021 র সময় গর্ভবতী মহিলারা থাকুন সাবধানে

আমরা আশা করি আপনি সৌরগ্রহণ 2021 সম্পর্কিত এই নিবন্ধটি পছন্দ করেছেন। এই নিবন্ধটি পছন্দ করা এবং পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। !

Talk to Astrologer Chat with Astrologer