চৈত্র নবরাত্রি - Chaitra Navratri 2022 in Bengali

Author: Pallabi Pal |Updated Wed, 30 Mar 2022 09:15 AM IST

9 দিন পর্যন্ত চলা নবরাত্রির এই পার্বন উৎসব 1 বছরে 4 বার মানানো হয়ে থাকে। বছরে দুবার গুপ্ত নবরাত্রি রূপে এবং দুবার সম্পূর্ণ উৎসাহ এবং উৎসবের সাথে মার্চ এবং এপ্রিল মাসে চৈত্র নবরাত্রি রূপে এবং দ্বিতীয়ত সেপ্টেম্বর অক্টোবরে শারদীয়া নবরাত্রি হিসাবে।


যুদ্ধে মহিষাসুরকে পরাজিত করার জন্য এই উৎসব দেবী দুর্গার প্রতি শ্রদ্ধা ও উদযাপনের চিহ্ন হিসেবে পালিত হয়। অসুর মহিষাসুর কঠোর তপস্যার মাধ্যমে ভগবান ব্রহ্মার কাছ থেকে অমরত্ব লাভ করেছিলেন এই শর্তে যে কেবল একজন মহিলাই তাকে পরাজিত করতে পারে। তিনি এই সত্য নিয়ে গর্বিত ছিলেন যে কোনও মহিলা তাকে মৃত্যু দিতে পারেনি। এমনসময় তিনি তিন জগতে (পৃথিবী, স্বর্গ ও নরক) তান্ডব করতে লাগলেন।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

মহিষাসুরের তান্ডপ বন্ধ করতে এবং তিন জগতের রক্ষা করার জন্য ভগবান ব্রহ্মা, ভগবান বিষ্ণু, এবং ভগবান শিব এবং অন্যান্য সমস্ত দেবতা তাদের শক্তি একত্রিত করে দেবী দুর্গাকে তৈরি করে ছিলেন। তারপর দেবী দুর্গা ধর্ম পুনরুদ্ধার এবং মহিষাসুরকে শেষ করার জন্য অসুর মহিষাসুরের সাথে প্রচণ্ড যুদ্ধ করেন এবং শেষ পর্যন্ত বিজয়ী হন।

নবরাত্রি শব্দের অর্থ সম্পর্কে কথা বলতে গেলে, নবরাত্রির আক্ষরিক অর্থ নয়-রাত। এমন পরিস্থিতিতে, নবরাত্রি নয় দিন স্থায়ী একটি ভারতীয় উৎসব এবং এই সময়ে নয়টি দেবতার (মা দুর্গার নয়টি রূপ) পূজার নিয়ম বলা হয়েছে।

নতুন সালে ক্যারিয়ারে কোন অসুবিধে কগ্নিএস্ট্র রিপোর্ট থেকে দূর করুন

এই বছর কবে চৈত্র নবরাত্রি

এই বছর চৈত্র নবরাত্রি 2 এপ্রিল থেকে আরম্ভ হবে আর 10 এপ্রিল পর্যন্ত চলবে।

আলাদা-আলাদা জাগাতে এই সময় আলাদা-আলাদা মান্যতা রয়েছে আর অনুষ্ঠান করা হয়ে থাকে। অনেক লোক চৈত্র নবরাত্রির সময় অখণ্ড প্রদীপ জ্বালান, তোরনা বা বান্দরবানের সাথে পূজা, পুরো 9 দিন উপবাস করেন, আর কলসী স্থাপনা থেকে এই দিনের পূজো আরম্ভ করা হয়ে থাকে।

কোন দিন করা হবে কোন দেবীর পূজো

প্রথম দিন শৈলপুত্রী দেবী

মা পার্বতীর অবতার ও পর্বত কন্যা শৈলপুত্রীর পূজার মাধ্যমে নবরাত্রির প্রথম দিনে পূজা শুরু হয়। এই দিনে, দেবী দুর্গাকে ভগবান শিবের স্ত্রী হিসাবে পূজা করা হয়। মা শৈলপুত্রী নন্দী একটি ষাঁড়ে চড়েন, তার ডান হাতে একটি ত্রিশূল এবং বাম হাতে একটি পদ্ম রয়েছে।

দ্বিতীয় দিন মা ব্রম্ভচারীনি

দ্বিতীয়ার (দ্বিতীয় দিনে), পার্বতীর একটি আর অবতার দেবী ব্রমচারিণীর পূজা করা হয়। এই রূপে মা পার্বতীকে যোগিনী রূপে দেখা যায়। অর্থাৎ এটি সেই মায়ের অবিবাহিত রূপ যেখানে তিনি ভগবান শিবকে খুশি করার জন্য তপস্যা করছিলেন। এটা বিশ্বাস করা হয় যে ব্রহ্মচারিণী দেবীর আরাধনা করলে মুক্তি, মোক্ষ এবং সুখ, শান্তি, সমৃদ্ধি হয়।

তৃতীয় দিন - চন্দ্রঘন্টা দেবী

তৃতীয়া (তৃতীয় দিনে) আমরা চন্দ্রঘন্টা পূজা করি। তিনি যেমন সৌন্দর্যের প্রতীক তেমনি সাহসিকতার প্রতীক।

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

চতুর্থ দিন - কুমান্ডা দেবী

চতুর্থীতে (চতুর্থ দিনে) দেবী কুষ্মাণ্ডার পূজা করা হয়। মহাবিশ্বের সৃজনশীল শক্তি হিসাবে বিবেচিত কুষ্মাণ্ডা দেবী পৃথিবীতে বনস্পতির ভাণ্ডারের সাথে যুক্ত বলে বিশ্বাস করা হয়।

পঞ্চম দিন - স্কন্দমাতা

পঞ্চমীতে (পঞ্চমী দিনে) দেবী স্কন্দমাতার পূজা করা হয়, যিনি ভগবান কার্তিকেয়ের মা। মা স্কন্দমাতা সাদা রঙের প্রতিনিধিত্ব করে এবং সাদা রঙ একজন মায়ের রূপান্তরকারী শক্তির প্রতীক যখন তার সন্তান বিপদের সম্মুখীন হয়। মা স্কন্দমাতা সিংহে চড়েছেন, তার চারটি হাত রয়েছে এবং মা তার সন্তানকে তার হাতে ধরে আছেন।

ষষ্ঠ দিন - কাত্যায়নী দেবী

নবরাত্রির ষষ্ঠ দিনে মা কাত্যায়নীর পূজা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে অবিবাহিত মেয়েরা তাদের কাঙ্খিত স্বামী পেতে দেবী কাত্যায়নীর পূজা করেন, এটাও বিশ্বাস করা হয় যে, দেবী সীতাও একজন ভালো স্বামীর জন্য মা কাত্যায়নীর পূজা করেছিলেন।

সপ্তম দিন - কালরাত্রি দেবী

কালরাত্রি দেবীকে মা দুর্গার সবচেয়ে হিংস্র রূপ হিসাবে বিবেচনা করা হয়, দেবী কালরাত্রিকে নবরাত্রির সপ্তম দিনে অর্থাৎ সপ্তমীতে পূজা করা হয়।

অষ্টম দিন - মহাগৌরী দেবী

মা মহাগৌরীর অষ্টমী দিনে পূজা করা হয়, তিনি জ্ঞান ও শান্তির প্রতীক। এটা বিশ্বাস করা হয় যে কালরাত্রি যখন গঙ্গা নদীতে স্নান করেছিলেন, তখন তিনি গরম হয়েছিলেন এবং তার গায়ের রং কালো হয়ে গিয়েছিল।

নবম দিন - সিদ্ধিদাত্রী দেবী

নবরাত্রির অন্তিম ও শেষ দিনে অর্থাৎ নবম দিনে দেবী সিদ্ধিদাত্রীর পূজা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে মা দুর্গার সিদ্ধিদাত্রী রূপের আরাধনা করলে ভক্তরা সকল প্রকার সিদ্ধি লাভ করেন। এই দিনে রাম নবমী র নামেও জানা যায় কেননা এটি ভগবান রামেরও জন্মদিন।

নবরাত্রির সময় কী করবেন আর কী করবেন না

চৈত্র নবরাত্রিকে রাশি অনুসারে করুন এই উপায় মিলবে মায়ের আশীর্বাদ আর সমৃদ্ধির বড়দান

সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ক্লিক করুন: এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

এই আশার সাথে যে, আপনার এই নিবন্ধটি পছন্দ হয়েছে, এস্ট্রসেজের সাথে যুক্ত থাকার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ জানাই।

Talk to Astrologer Chat with Astrologer