চৈত্র নবরাত্রি - Chaitra Navratri 2022 in Bengali

Author: Pallabi Pal |Updated Fri, 01 Apr 2022 09:15 AM IST

হিন্দু ধর্মে অমাবস্যা তিথি এবং পূর্ণিমা তিথিকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়েছে। পূর্ণিমা এবং অমাবস্যা, এই দুটি তিথি প্রতি মাসে একবার অবশ্যই পড়ে। বছরে মোট 12 অমাবস্যা ও 12 পূর্ণিমা তিথি রয়েছে। এখানে এটাও জানা দরকার যে যে মাসে অমাবস্যা পড়ে সেই মাসের অমাবস্যা নামে পরিচিত। উদাহরণস্বরূপ, হিন্দু চৈত্র মাসে অমাবস্যা 2022 (Chaitra Amavasya 2022) নামে পরিচিত।


সাধারণত, বেশিরভাগ অমাবস্যার দিনে, এটি পূর্বপুরুষদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বলা হয়, দান করা, পবিত্র নদীতে স্নান করা ইত্যাদি। এমনটা বিশ্বাস করা হয় যে চৈত্র অমাবস্যার দিনে যদি সূর্যের পাশাপাশি পূর্বপুরুষদেরও পূজা করা হয়, তাহলে আমাদের পূর্বপুরুষরা প্রসন্ন হন। এ বছর চৈত্র অমাবস্যা তিথির কথা বললে, উদয় তিথি অনুসারে এ বছর চৈত্র অমাবস্যা 1 এপ্রিল পড়ছে।

চৈত্র অবমস্যা 2022: তিথি আর শুভ মূহুর্ত

1 এপ্রিল, 2022 (শুক্রবার)

মার্চ 31, 2022 র 12:24:45 থেকে অবমস্যা শুরু।

এপ্রিল 1, 2022 র 11:56:15 তে অমবস্যা সমাপ্ত

তথ্য: উপরে দেওয়া মুহূর্ত দিল্লীর জন্য মান্য। যদি আপনি আপনার শহরের অনুসারে এই দিনের শুভ মুহূর্ত জানতে চান তাহলে এখানে ক্লিক করে জানতে পারেন।

চৈত্র অমাবস্যার গুরুত্ব

সনাতন ধর্মে অমাবস্যা তিথির ধর্মীয় তাৎপর্য অনেক বেশি বিবেচনা করা হয়। কথিত আছে, এই দিনে পিতৃপুরুষের পূজা, অর্চনা, তর্পণ ইত্যাদি করা হলে মোক্ষ লাভ হয়। শুধু তাই নয়, অমাবস্যা তিথির দিনে যদি কিছু সাধারণ জ্যোতিষশাস্ত্রীয় প্রতিকার করা হয়, তাহলে এটি একজন ব্যক্তিকে পিত্র দোষ এবং কাল সর্প দোষের মতো জটিল রাশির ত্রুটি থেকে মুক্তি পেতে সহায়তা করে।

চৈত্র অমবস্যার ধার্মিক গুরুত্ব

ধর্মীয় বিশ্বাস অনুসারে চৈত্র অমাবস্যায় পবিত্র নদীতে স্নান করলে ভগবান বিষ্ণুর কৃপা সর্বদা ব্যক্তির জীবনে থাকে। এর পাশাপাশি অমাবস্যা তিথিতে চাঁদের পূজা করলেও চন্দ্র দেবতার আশীর্বাদ পাওয়া যায় এবং জীবনে সুখ-সমৃদ্ধি বজায় থাকে।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

চৈত্র অমবস্যা জ্যোতিষীয় গুরুত্ব

জ্যোতিষশাস্ত্রের তাৎপর্য সম্পর্কে কথা বলতে গেলে, অমাবস্যা তিথি হল সেই তারিখ বা দিন যেখানে সূর্য এবং চন্দ্র একই রাশিতে উপস্থিত থাকে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, যেখানে সূর্য একদিকে অগ্নি উপাদানের প্রতিনিধিত্ব করে, সেখানে চাঁদকে শীতলতার প্রতীক, অর্থাৎ শান্তির প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। এরকম সময় চাঁদ যখন সূর্যের প্রভাবে আসে, তখন চন্দ্রের প্রভাব ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ে, তাই মনকে একাগ্র করার জন্য এই দিনটিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

ধর্ম ও জ্যোতিষের বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে অমাবস্যার এই পবিত্র দিনটি আধ্যাত্মিক চিন্তার জন্য অত্যন্ত শুভ এবং সেরা। এছাড়াও এটি বিশ্বাস করা হয় যে যারা অমাবস্যা তিথিতে জন্মগ্রহণ করেন তাদের কুন্ডলীতে চন্দ্র দোষ থাকে।

চৈত্র অমবস্যার দিন করণীয় অনুষ্ঠান

চৈত্র অমবস্যা হিন্দু বর্ষের অন্তিম দিন

চৈত্র অমাবস্যাকে যেকোনো অমাবস্যার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করা হয় কারণ এটি হিন্দু বছরের শেষ দিন। চৈত্র অমাবস্যা বিক্রম সংবত বছরের শেষ দিন। চৈত্র অমাবস্যা চৈত্র শুক্লা প্রতিপদ তিথির পরে যা হিন্দু নববর্ষের প্রথম দিন হিসাবে বিবেচিত হয়। কথিত আছে যে চৈত্র শুক্ল প্রতিপদ সেই দিনটি ছিল যেদিন বিশ্বব্রহ্মা সৃষ্টি করেছিলেন।

নতুন সালে ক্যারিয়ারে কোন অসুবিধে কগ্নিএস্ট্র রিপোর্ট থেকে দূর করুন

সুখ সমৃদ্ধির জন্য চৈত্র অমবস্যাতে অবশ্যই করুন এটির মধ্যে যে কোন একটি উপায়

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

চৈত্রের মাসে এই রাশির জন্য থাকবে খুব শুভ মিলবে মা দূর্গার অপার কৃপা

চৈত্র মাস হিন্দু ক্যালেন্ডার অনুসারে বছরের প্রথম মাস। এমন সময় ধর্মীয় ও জ্যোতিষশাস্ত্রীয় গুরুত্ব বলা হয়েছে। চৈত্র নবরাত্রিও চৈত্র মাসে পড়ে।

আসুন আমরা এগিয়ে যাই এবং জেনে নিই যে কোন রাশির জন্য এই চৈত্র মাসটি খুব শুভ হতে চলেছে।

সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ক্লিক করুন: এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

এই আশার সাথে যে, আপনার এই নিবন্ধটি পছন্দ হয়েছে, এস্ট্রসেজের সাথে যুক্ত থাকার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ জানাই।

Talk to Astrologer Chat with Astrologer