বছরের প্রথম চন্দ্র গ্রহণ - 16 মে 2022

Author: Pallabi Pal |Updated Thu, 05 May 2022 09:15 AM IST

বর্ষ 2022 র প্রথম চন্দ্রগ্রহণ আগামী 16 মে তে হতে চলেছে। বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে বিশাখা নক্ষত্র ও বৃশ্চিক রাশিতে এই চন্দ্রগ্রহণ হচ্ছে। এটি হবে সম্পূর্ণ চন্দ্রগ্রহণ, যা ভারতে দেখা যাবে না।


হিন্দু পঞ্জিকা অনুসারে, এই দিনটিকে বৈশাখ পূর্ণিমা এবং বুদ্ধ পূর্ণিমাও বলা হয়। স্নান ও দানের এই পূর্ণিমা পরীযোগে পালিত হবে। সনাতন ধর্ম অনুসারে, ভগবান বুদ্ধ পৃথিবীতে ভগবান বিষ্ণুর নবম অবতার হিসেবে পরিচিত। এই বছর 2022 সালে, বছরের প্রথম চন্দ্রগ্রহণও বুদ্ধ পূর্ণিমার দিনে ঘটছে।

এস্ট্রসেজ বার্তা থেকে আমাদের প্রমাণিত জ্যোতিষীয়দের আপনি যে কোন সময় ফোনে কথা বলুন।

বুদ্ধ পূর্ণিমাতে 2022 র প্রথম চন্দ্র গ্রহণ

ধর্মীয় বিশ্বাস অনুসারে, প্রতিটি পূর্ণিমার দিনে দান এবং স্নান করা গুরুত্বপূর্ণ, তবে বুধ পূর্ণিমাতে দান এবং স্নান আরও গুরুত্বপূর্ণ বলে বলা হয়। এরই ধারাবাহিকতায় এবার বুদ্ধ পূর্ণিমায় চন্দ্রগ্রহণের অনুপম কাকতালীয় কারণে এদিনে দানের গুরুত্বও বেড়েছে বহুগুণ। আসুন এবার জেনে নেওয়া যাক এই দিন এবং গ্রহন সংক্রান্ত বিশেষ সব কথা….

প্রথম চন্দ্র গ্রহণের সময়

এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ সম্পূর্ণ হবে বলে ধারণা করা হচ্ছে। যা 16 মে ভারতের সময় অনুযায়ী সকাল 08:59 থেকে সকাল 10.23 পর্যন্ত থাকবে।

ভারতে চন্দ্রগ্রহণের সুতক লাগবে কী না?

ভারতে চন্দ্রগ্রহণ সকালের সময় ঘটবে, তাই ভারতে এর দৃশ্যমানতা শূন্য বলে মনে করা হয়। এ কারণে এর সুতক কালও এখানে বৈধ হবে না। বলে দেওয়া যাক যে একটি চন্দ্রগ্রহণের সুতক সময়কাল চন্দ্রগ্রহণ শুরু হওয়ার ঠিক 9 ঘন্টা আগে শুরু হয়, যা গ্রহন সময় শেষ হওয়ার সাথে সাথে শেষ হয়। তাই এই চন্দ্রগ্রহণের তারিখকে 15-16 মে ধরা হচ্ছে। কারণ 16 মে গ্রহন ঘটবে, তবে যে সমস্ত জায়গায় এই দৃশ্যটি ঘটবে তার একদিন আগে সূতক শুরু হওয়ার কারণে এই গ্রহন শুধুমাত্র 15 মে রাত থেকে বৈধ হবে।

নিজের 250+ পৃষ্ঠার রঙিন কুন্ডলী প্রাপ্ত করুন: এস্ট্রসেজ বৃহৎ কুন্ডলী

কোথায়-কোথায় চন্দ্রগ্রহণ দেখা যাবে

বছরের প্রথম চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না। তবে এর দৃশ্যমানতা দক্ষিণ-পশ্চিম ইউরোপ, দক্ষিণ-পশ্চিম এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকার বেশিরভাগ অংশ, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর, আটলান্টিক এবং অ্যান্টার্কটিকায় হবে।

বুদ্ধ এবং বৈশাখ পূর্ণিমার শুভ মুহূর্ত

বৈশাখ পূর্ণিমা:

16 মে, 2022 (সোমবার)

পূর্ণিমা তিথি শুরু:

মে 15, 2022 র 12:47:23 থেকে

পূর্ণিমা তিথি সমাপ্ত:

মে 16, 2022 র 09:45:15 থেকে

এই মুহুর্ত দেওয়া হচ্ছে নয়াদিল্লির জন্য। আপনার শহরের শুভ সময় জানতে এখানে ক্লিক করুন-বৈশাখ পূর্ণিমা ব্রত 2022.

বৈশাখ পূর্ণিমা ব্রতের জন্য শুভ মুহূর্ত: বৈশাখ মাসের শুক্ল পক্ষের পূর্ণিমা তিথি 15 মে 2022, দিন রবিবার 12 বেজে 47 মিনিট থেকে শুরু হবে আর আগামী দিন অর্থাৎ 16 মে, সোমবার 09 বেজে 45 মিনিট পর্যন্ত থাকবে। পূর্ণিমার ব্রত 16 মে রাখা হবে, এই দিনে বুদ্ধ পূর্ণিমা মানানো হবে। এইভাবে বৈশাখ পূর্ণিমার দান-পূণ্যর জন্য সকালের সময় সবথেকে উত্তম হবে।

জ্যোতিষশাস্ত্রের মতামত: ভারত দেশে চন্দ্রগ্রহণ দেখা যাবে না, তাই বুদ্ধ পূর্ণিমা ও বৈশাখ পূর্ণিমা উপবাস, কথা, দান ও স্নানে চন্দ্রগ্রহণের কোনো প্রভাব পড়বে না। তাই মানুষ এই দিনে তাদের শ্রদ্ধা অনুযায়ী ব্রত রাখতে পারে এবং দান-পূণ্যের কাজ করতে পারে।

পূর্ণিমা তিথিতে তৈরী হওয়া বিশেষ যোগ

পঞ্জিকা অনুসারে এই দিনে দুটি বিশেষ যোগ তৈরি হচ্ছে। 16 মে, "ভারিয়ান যোগ" সকাল 06 বেজে 16 মিনিট পর্যন্ত থাকবে। তারপর 16 মে সকাল থেকে পরের দিন 17 মে সকাল 02 বেজে 30 মিনিট পর্যন্ত 'পরিঘা যোগ' থাকবে। শাস্ত্র অনুসারে, ভারিয়ান যোগের সময় করা সমস্ত শুভ কাজ অবশ্যই সফলতা আনতে কাজ করে। পরিঘ যোগের সময় শত্রুর বিরুদ্ধে করা সকল প্রকার কর্ম সফল হয়।

বিয়েতে হচ্ছে দেরী বা বিবাহিত জীবনে সমস্যা? পান সমাধান: জ্যোতিষীয় পরামর্শ

বুদ্ধ পূর্ণিমার গুরুত্ব

হিন্দু ধর্মে যে কোনো তারিখে গঙ্গা বা কোনো পবিত্র নদী বা কুয়োতে স্নান করা খুবই শুভ বলে মনে করা হয়। কিন্তু বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে এবং বুদ্ধ পূর্ণিমা তিথিতে যদি কেউ স্নান করে ভগবান বিষ্ণুর আরাধনা করে ভক্তি-শ্রদ্ধা অনুযায়ী দান ও দান করেন, তবে বিশ্বাস অনুসারে তিনি সমস্ত ঝামেলা থেকে মুক্তি পান। তার জীবনের দুঃখ। সেই ব্যক্তি তার জীবনে জ্ঞাতসারে বা অজান্তে করা সমস্ত পাপ থেকে মুক্তি পায়।

বুদ্ধ পূর্ণিমায় সত্যবিনায়ক উপবাস করাও অত্যন্ত ফলদায়ক বলে শাস্ত্রেই উল্লেখ আছে। কারণ এই উপবাস শুধুমাত্র ধর্মরাজ যমরাজকে খুশি করার জন্যই নেওয়া হয় না, এটি ব্যক্তির জীবন থেকে অকাল মৃত্যুর বিপদও এড়ায়। তাই বিশেষজ্ঞরা পূর্ণিমার দিনে চিনি, সাদা তিল, ময়দা, দুধ, দই, ক্ষীর ইত্যাদি বিশেষ করে সাদা জিনিস দান করার পরামর্শ দেন।

চন্দ্রগ্রহণের কারণে পূর্ণিমা 2022 র জন্য কিছু দিশা-নির্দেশ

এ বছর বছরের প্রথম চন্দ্রগ্রহণও বুদ্ধ পূর্ণিমার দিন বিশ্বব্যাপী ঘটবে। তাই পূর্ণিমার দিনে কিছু বিষয়ে বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দেন জ্যোতিষীরা।

অ্যাস্ট্রোসেজের বরিষ্ঠ জ্যোতিষীর মতে, "যদিও 15-16 মে এর মধ্যে ঘটতে থাকা চন্দ্রগ্রহণটি ভারতে দৃশ্যমান হবে না। এর কারণে, এর সুতক সময়কে ভারতে বিবেচনা করা হবে না। তবে এটি অবশ্যই একটি বড় জ্যোতির্বিদ্যা হিসাবে দেখা হবে। ঘটনা, যার ধর্মীয় তাৎপর্য এবং জ্যোতিষশাস্ত্রীয় তাৎপর্যও থাকবে। এমন পরিস্থিতিতে এদিন সারাদেশে বুদ্ধ পূর্ণিমা উৎসবও পালিত হওয়ার কথা, তাই এই পবিত্র দিনে সূর্যগ্রহণ মানুষকে একটু সতর্ক হওয়ার নির্দেশ দেবে। এমতাবস্থায় মানুষ এই দিনে উপবাস করে এবং পূর্ণিমা স্নান করে। স্নান করার সময় পুণ্য লাভের জন্য স্নানের জলে সামান্য গঙ্গাজল মেশালে তাদের জন্য উপযুক্ত হবে। গ্রহনের ত্রুটি এবং নেতিবাচক প্রভাব, তবে এটি একজন ব্যক্তিকে পূর্ণিমার সবচেয়ে শুভ ফল পেতে সক্ষম করবে।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

প্রথম চন্দ্র গ্রহণ 2022 র প্রভাব

অ্যাস্ট্রোসেজের জ্যোতিষীদের অনুসারে, এই পূর্ণ চন্দ্রগ্রহণের প্রভাব সারা দেশের মানুষের পাশাপাশি অনেক বড় পরিবর্তন আনবে।

জানুন আপনার সাল 2022 র অবস্থা - বার্ষিক কুন্ডলী 2022

বিশাখা নক্ষত্রে জন্মানো জাতকদের উপর চন্দ্র গ্রহণের প্রভাব

যেহেতু এই চন্দ্রগ্রহণ বিশাখা নক্ষত্রে হচ্ছে। তাই এই নক্ষত্রে জন্মগ্রহণকারী ব্যক্তিরাও এই গ্রহণের নেতিবাচক প্রভাব দেখতে পাবেন। এই পরিস্থিতিতে, এই ব্যক্তিদের এমন কিছু ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে, যার সাহায্যে গ্রহনের প্রভাব শূন্য বা তার চেয়ে কম করা যেতে পারে। এই ব্যবস্থাগুলি নিম্নরূপ:

চন্দ্র গ্রহণ 2022 চলাকালীন এই সতর্কতা অবলম্বন করুন

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

আমরা আশা করি আপনার এই নিবন্ধটি পছন্দ হয়েছে। অ্যাস্ট্রোসেজের সাথে যুক্ত থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Talk to Astrologer Chat with Astrologer