দূর্গা বিসর্জন 2022 - Durga Visarjan 2022 in Bengali

Author: Pallabi Pal |Updated Wed, 28 Sept 2022 09:15 AM IST

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, আশ্বিন মাসের শুক্লপক্ষের দশমী তিথিতে দেবী দুর্গাকে বিসর্জন দেওয়া হয় এবং এর সাথেই শারদীয়া নবরাত্রি শেষ হয়। নবরাত্রির এই নয়টি দিনে, তার ভক্তরা মাকে খুশি করার জন্য উপবাস পালন করে, যজ্ঞ করে, কন্যা পূজা করে এবং শেষ দিনে মাকে বিসর্জন করা হয়।


শারদীয়া নবরাত্রির সময় বড় বড় প্যান্ডেলগুলিতে দুর্গার প্রতিমা স্থাপন করা হয়। এরপর দশমীর পর এসব প্রতিমা শ্রদ্ধার সঙ্গে বিসর্জন দেওয়া হয়। বাংলায় এ উৎসবের ভিন্ন রঙ দেখা যায়। এই সময়, দুর্গা বিসর্জনের পরে, মহিলারা সিঁদুর নিয়ে খেলে, একে অপরের গায়ে সিঁদুর ঢেলে এই দিনটি উদযাপন করে।

জীবনে যে কোন সমস্যার সমাধান পাওয়ার জন্য প্রশ্ন করুন

তাহলে চলুন এগিয়ে যাওয়া যাক এবং এই বিশেষ ব্লগের মাধ্যমে জেনে নেওয়া যাক দুর্গা বিসর্জনের গুরুত্ব কী, এই দিনের সঠিক পদ্ধতি কী, এ বছর দুর্গা বিসর্জনের শুভ সময় কী হবে এবং অন্যান্য ছোট-বড় ও গুরুত্বপূর্ণ তথ্য।

দূর্গা বিসর্জনের গুরুত্ব

দুর্গা বিসর্জন এই সত্যটির প্রতীক যে নয় দিন আমাদের বাড়িতে থাকার পর, মা দুর্গা বিসর্জনের দিন কৈলাস পর্বতে তাঁর আবাসে ফিরে আসেন। এই কারণেই মা দুর্গার ভক্তদের কাছে এই দিনের আধ্যাত্মিক তাৎপর্য বহুগুণ বেড়ে যায়। অনেকে এই দিনে উপবাসও ভঙ্গ করেন।

যদি আমরা জলে দেবী দুর্গার নিমজ্জনের গুরুত্বের কথা বলি, তবে সনাতন ধর্মে জলকে ব্রহ্ম হিসাবে বিবেচনা করা হয়। তা ছাড়া এটাও বলা হয়েছে যে, সৃষ্টির সূচনার আগে এবং শেষ হওয়ার পরেও সমগ্র সৃষ্টিতে শুধু পানি থাকবে। অর্থাৎ জলই এই মহাবিশ্বের শুরু, মধ্য ও শেষ। এটি একটি ধ্রুবক উপাদান হিসাবে বিবেচিত হয়।

এই কারণেই জলকে ত্রিত্বের আবাস বলেও বিশ্বাস করা হয়, তাই হিন্দু ধর্মের সমস্ত উপাসনায় জল দিয়ে পবিত্রতা করা হয়। পৌরাণিক বিশ্বাসের কারণে বলা হয় যে, দেব-দেবীর মূর্তিগুলো যদি পানিতে নিমজ্জিত হয়, তাহলে কেন এই দেব-দেবীর মূর্তিগুলো পানিতে মিশে যাবে, কিন্তু তাদের আত্মা মূর্তি থেকে বের হয়ে সরাসরি পরম ব্রহ্মে মিলিত হবে। .

হাতিতেই প্রস্থান করবেন মা দূর্গা

মায়ের বিদায়ের বাহন নিয়ে কথা বললে, এ বছর মা নিজেও ফিরে যাবেন হাতির পিঠে। আসলে বিজয়াদশমী বুধবার এবং যখনই বিজয়াদশমী বা সহজভাবে বলা হয় মায়ের বিদায় বুধবার বা শুক্রবার পড়ে, তখনই মা ফিরে যান হাতির বাহনে। যখনই মা দুর্গা হাতির পিঠে চড়ে বিদায় নেন, তখন তা অত্যন্ত শুভ বলে বিবেচিত হয় এবং এটি ভাল বৃষ্টিপাতেরও ইঙ্গিত দেয়।

বিদ্যান জ্যোতিষীয়দের সাথে কথা বলুন আর আপনার জীবনের সব সমস্যার সমাধান পান!

দূর্গা বিসর্জন 2022 র তারিখ এবং গুরুত্ব

5 অক্টোবর, 2022 (বুধবার)

দূর্গা বিসর্জন সময় : 06:15:52 থেকে 08:37:18 পর্যন্ত

সময় : 2 ঘন্টা 21 মিনিট

ক্যারিয়ারের সাথে জড়িত সব সমস্যা দূর করার জন্য এক্ষনি অর্ডার করুন -কগ্নিএস্ট্র রিপোর্ট

দূর্গা বিসর্জনের দিন করণীয় আয়োজন

কুন্ডলীতে রাযযোগ কবে থেকে? রাযযোগ রিপোর্ট থেকে জানুন জবাব

দূর্গা বিসর্জন মন্ত্র

গচ্ছ গচ্ছ সুরশ্রেষ্ঠে স্থানাম পরমেশ্বরী।

পূজারধনকালে চ পুনর্গমনায় চ।।

দূর্গা বিসর্জনের সঠিক বিধি

এবার ঘরে বসে বিশেষজ্ঞ পুরোহিতদের দিয়ে করান ইচ্ছানুসারে অনলাইন পূজা আর পান উত্তম পরিণাম

এই দিন করা হয়ে থাকে কলসীর বিসর্জনও।…..জানুন সেটির বিধি

নবরাত্রি শেষ হওয়ার সাথে সাথে কলসী বিসর্জনও করা হয়। এর জন্য আপনি আপনার বাড়ির প্রতিটি পবিত্র স্থানে কলসীর জল ছিটিয়ে দিন। কলসীর মুদ্রা আপনার নিরাপদে জায়গায় রাখুন, এটি শস্যের জন্য সম্পদ নিয়ে আসে এবং সেগুলি কখনই ব্যয় করবেন না। কলসীর উপর কলোয়া বাঁধা এবং বাহুতে অখন্ড জ্যোত বাঁধতে পারেন। বাড়ির যেকোনো সদস্যকে এই পদ্ধতি অবলম্ভন করতে বলতে পারেন।

অষ্টমী ও নবমীতে উপবাস ভঙ্গের তিথিতে কলসী বিসর্জন করলে উপকার পাবেন। তবে বিজয়াদশমীর দিন পর্যন্ত অখণ্ড জ্যোতি প্রজ্জ্বলিত রাখা বাঞ্ছনীয়। তথ্যের জন্য, আমরা আপনাকে বলে রাখি যে বিজয়াদশমীর দিন ভগবান রাম অপরাজিতা দেবীর পূজা করেছিলেন।

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

আশা করি আপনার এই নিবন্ধটি ভালো লেগেছে , অ্যাস্ট্রোসেজের সাথে জুড়ে থাকার জন্য আমরা আপনাকে অনেক ধন্যবাদ জানাই।

Talk to Astrologer Chat with Astrologer