গুরু পূর্ণিমা - Guru Purnima 2022

Author: Pallabi Pal | Updated Tue, 12 July 2022 04:59 PM IST

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, আষাঢ় মাসের পূর্ণিমা তিথিতে গুরু পূর্ণিমা পালিত হয়। এই বছর অর্থাৎ 2022 সালে, এই তারিখটি 13 জুলাই, 2022-এ পড়ছে। এই দিনে গুরুকে বিশেষ-রূপে পূজা করা হয় কারণ গুরুই একমাত্র ব্যক্তি যিনি জ্ঞান দেন বা আমাদের অন্ধকার থেকে আলোর দিকে নিয়ে যান। সাধক কবিরও বলেছেন


গুরু গোবিন্দ দোউ দাঁড়ানো, কাকে লাগুন পায়ে।

আপনি বলিহারী গুরু। গোবিন্দ দিয়ো বলো ||

অর্থ: যখন গুরু ও গোবিন্দ অর্থাৎ ভগবান একসঙ্গে দাঁড়ান, তখন কাকে প্রথমে প্রণাম করা উচিত? এসময় প্রথমে গুরুর চরণ স্পর্শ করা উচিত, কারণ গুরুর জ্ঞানের মাধ্যমেই ভগবানকে দেখার সৌভাগ্য হয়।

কবির দাসের এই শ্লোকটি শুধু একটি শ্লোক নয়, এটি হিন্দু ধর্ম ও ভারতীয় সংস্কৃতিতে গুরুর গুরুত্বের সারাংশও। এগুলি ছাড়াও আমরা একলব্য এবং ভগবান পরশুরামের গল্পও শুনেছি, যা গুরুদের প্রতি তাদের শ্রদ্ধা এবং সত্যিকারের আনুগত্যকে চিত্রিত করে।

বিয়েতে হচ্ছে দেরী বা বিবাহিত জীবনে সমস্যা? পান সমাধান: জ্যোতিষীয় পরামর্শ

গুরু পূর্ণিমার গুরুত্ব

এটা বিশ্বাস করা হয় যে মহর্ষি বেদব্যাস, পৌরাণিক যুগের একজন মহান ব্যক্তিত্ব, যিনি ব্রহ্মসূত্র, মহাভারত, শ্রীমদ ভাগবত এবং অষ্টম পুরাণের মতো বিস্ময়কর সাহিত্যের রচয়িতা হিসেবেও বিবেচিত হন, আষাঢ় পূর্ণিমায় জন্মগ্রহণ করেছিলেন। কথিত আছে যে মহর্ষি বেদব্যাসই সর্বপ্রথম মানুষকে বেদ শিক্ষা দেন, তাই তাকে হিন্দুধর্মে প্রথম গুরুর মর্যাদা দেওয়া হয়েছে। এই কারণেই গুরু পূর্ণিমাকে ব্যাস পূর্ণিমাও বলা হয়।

হিন্দু শাস্ত্র অনুসারে, মহর্ষি বেদব্যাস ছিলেন পরাশর ঋষির পুত্র এবং তিনি ছিলেন তিন জগতের জ্ঞানী। তিনি তাঁর দিব্যদর্শন থেকে জানতে পেরেছিলেন যে, কলিযুগে মানুষ ধর্মের প্রতি আস্থা হারিয়ে ফেলবে, যার ফলে মানুষ নাস্তিক হয়ে যাবে, কর্তব্যহীন এবং স্বল্পস্থায়ী হবে। তাই মহর্ষি বেদব্যাস বেদকে চার ভাগে ভাগ করেছেন যাতে যারা বুদ্ধিমত্তা দুর্বল বা যাদের স্মৃতিশক্তি দুর্বল তারাও বেদ অধ্যয়ন করে উপকৃত হতে পারেন।

বেদ আলাদা করার পর ব্যাস সেগুলোর নাম দেন যথাক্রমে ঋগ্বেদ, যজুর্বেদ, সামবেদ এবং অথর্ববেদ। এইভাবে বেদের বিভক্তির কারণে তিনি বেদব্যাস নামে প্রসিদ্ধ হন। এরপর তিনি তাঁর প্রিয় শিষ্য বৈশম্পায়ন, সুমন্তমুনি, পাইল এবং জৈমিনকে এই চারটি বেদের জ্ঞান দেন।

বেদে উপস্থিত জ্ঞান অত্যন্ত রহস্যময় এবং কঠিন ছিল, তাই বেদব্যাস পঞ্চম বেদের আকারে পুরাণগুলি রচনা করেছিলেন, যেখানে বেদের জ্ঞান আকর্ষণীয় গল্পের আকারে ব্যাখ্যা করা হয়েছে। তিনি তাঁর শিষ্য রোমহর্ষণকে পুরাণের জ্ঞান দান করেন। এরপর বেদ ব্যাসজীর শিষ্যরা তাদের বুদ্ধিমত্তার জোরে বেদকে বহু শাখা-উপ-শাখায় বিভক্ত করেন। বেদ ব্যাস জিকেও আমাদের আদি-গুরু হিসাবে বিবেচনা করা হয়, তাই গুরু পূর্ণিমার দিনে, আমাদের বেদ ব্যাস জির অংশ হিসাবে আমাদের গুরুদের পূজা করা উচিত।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

গুরু পূর্ণিমা 2022: তিথি এবং সময়

দিনাঙ্ক : 13 জুলাই, 2022

দিন : বুধবার

হিন্দি মাস: আষাঢ়

পক্ষ : শুক্ল পক্ষ

তিথি : পূর্ণিমা

পূর্ণিমা তিথি আরম্ভ: 13 জুলাই, 2022 র 04:01:55 থেকে

পূর্ণিমা তিথি সমাপ্ত: 14 জুলাই, 2022 র 00:08:29 পর্যন্ত

জানুন আপনার সাল 2022 র অবস্থা - বার্ষিক কুন্ডলী 2022

গুরু পূর্ণিমা পূজন তিথি

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

গুরু পূর্ণিমার দিন করণীয় কিছু জ্যোতিষীয় উপায়

1: ওং গ্র্যান্ড গ্রীন গ্রানস: গুরুভে নমঃ।

2: ওং বৃহস্পতিয়ে নমঃ।

3: ওং গুন গুরভে নমঃ।

গুরু পূর্ণিমার দিনে হওয়া ইন্দ্র যোগের নির্মাণ

বিশ্বাস অনুসারে, যদি রাজ্যের দিক থেকে আপনার কোনও কাজ বন্ধ হয়ে যায় তবে আপনি ইন্দ্র যোগে প্রচেষ্টা করে সাফল্য পান। এই ধরনের প্রচেষ্টা শুধুমাত্র সকাল, বিকাল এবং সন্ধ্যায় করা উচিত।

ইন্দ্র যোগ শুরু হয়: 12ই জুলাই, 2022 বিকাল 04 বেজে 58 মিনিটে

ইন্দ্র যোগ শেষ হয়: 13 জুলাই, 2022 দুপুর 12 বেজে 44 মিনিটে

আচার্য্য হরিহরণ র সাথে এক্ষণি ফোন/চ্যাটের মাধ্যমে বলুন কথা

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

Talk to Astrologer Chat with Astrologer