শুভ নববর্ষ - Hindu Nav Varsh

Author: Pallabi Pal |Updated Fri, 01 Apr 2022 09:15 AM IST

নবসংবস্তর অর্থাৎ হিন্দু নববর্ষ, বৈদিক পঞ্জিকা অনুসারে, প্রতি বছর চৈত্র মাস শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে শুরু হয়, যা এই বছর 2 এপ্রিল, 2022 তারিখে। সাল 2022 র এই নবসংবস্তর অর্থাৎ নতুন সালের প্রচলিত রূপে বিক্রম সংবত 2079 র নামেও পরিচিত হবে। এটি বিক্রম সংবত নল নামে সংবত এবং এটি ইন্দ্রাগ্নি যুগের শেষ বছর। এক যুগে পাঁচ বছর হয়ে থাকে। এ বছরের রাজা শনি গ্রহ এবং এ বছরের মন্ত্রী বৃহস্পতি গ্রহ।

বিক্রম সংবত 2079

নবসংবস্তরের প্রথম দিনের অধিপতিকে সারা বছরের জন্য রাজার মর্যাদা দেওয়া হয়। যেহেতু এবার নবসংবস্তর 2079, 2 এপ্রিল শনিবার থেকে শুরু হচ্ছে, তাই এই বছর শনিদেব, যিনি গ্রহ মন্ত্রিসভার রাজা, ফলদাতা এবং বিচারক হিসাবে বিবেচিত হবেন। 2022 সালে শুরু হওয়া এই নবসংবস্তর শনিদেবের প্রভাবে অনেক ক্ষেত্রেই বিশেষ হতে চলেছে। এই নতুন বছরে যেখানে রাজার সিংহাসনে বসছেন শনি, অন্যদিকে দেবগুরু বৃহস্পতি থাকবেন মন্ত্রীর পদে।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

শনি এবং বৃহস্পতির মন্ত্রিসভা পরিচালনা করা জাতক/জাতিকাদের জীবনকে নানাভাবে প্রভাবিত করবে। যার মধ্যে একটি সংযোগ হল যে শনি এবং বৃহস্পতি যেগুলি ধীর গতিশীল গ্রহ, এপ্রিল মাসে রাশি পরিবর্তন করতে চলেছে। উভয় গ্রহই খুব আরামদায়ক অবস্থানে থাকবে অর্থাৎ শনি তার মূল ত্রিভুজ রাশি কুম্ভ রাশিতে চলে যাবে এবং বৃহস্পতি তার নিজস্ব রাশিচক্রে মীন রাশিতে গোচর করবে। অতএব, এই গোচরের কারণে, এই গ্রহগুলি তাদের সর্বাধিক ফলাফল দিতে সক্ষম হবে। বিচারক শনি দেশবাসীর জীবনে কর্মফল প্রদান করতে থাকবেন, তখন একই গুরু বৃহস্পতি নেতিবাচকতার অন্ধকারে জ্ঞানের ইতিবাচকতা প্রদান করবেন।

জ্যোতিষীদের কথা মতো, এবার গ্রহের মন্ত্ৰলয় রাজা ও মন্ত্রী ছাড়াও 5টি পাপময় গ্রহ এবং 5টি শুভ গ্রহের অধীনে থাকবে। যার মধ্যে শনি-রাজা, বৃহস্পতি-মন্ত্রী, সূর্য-ষষ্যেশ, বুধ-দুর্গেশ, শনি-ধনেশ, মঙ্গল-রাসেশ, শুক্র-ধন্যেশ, শনি-নিরেশ, বুধ-ফলেশ, বুধ-মেঘেশ থাকবেন। বিক্রম সংবত 2079 এর বাসস্থান হবে কুমারের বাড়ি এবং সময়ের বাহন হবে ঘোড়া, যেহেতু ঘোড়া দ্রুত গতি দেখায়, তাই এ বছর ঝড়, ভূমিকম্প, ঘূর্ণিঝড়ের কারণে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে।

সনাতন ধর্মের প্রচলিত বিশ্বাস অনুসারে, এই দিনে ব্রহ্মার দ্বারা ব্রহ্মাণ্ডের সৃষ্টি হয়েছিল, তাই প্রাচীনকাল থেকেই এই দিন থেকে হিন্দু নববর্ষের সূচনা করা হয়। অনেক জায়গায় একটি লোক বিখ্যাত প্রবাদও আছে যে রাজা বিক্রমাদিত্যের সময়ে কিছু ভারতীয় বিজ্ঞানী পঞ্জিকা ব্যবহার করে হিন্দু ক্যালেন্ডার তৈরি করেছিলেন, তাই তার পরে নতুন বছরের শুরু বিক্রম সংবত নামে পরিচিত। বিক্রম সংবত সৌর, চন্দ্র, নক্ষত্র, শবন এবং অধিমাস নামে পাঁচটি অংশ নিয়ে গঠিত।

1500 বছর পরে হিন্দু নববর্ষতে তৈরী হয় দুর্লভ যোগ

বর্ষ 2022 এ, 1500 বছর পরে, রেবতী নক্ষত্র এবং তিনটি রাজ যোগের বিরল সংমিশ্রণে হিন্দু নববর্ষ শুরু হচ্ছে। জ্যোতিষীদের বিশ্বাস অনুযায়ী, নবসংবস্তরের গঠিত গ্রহ নক্ষত্রের এই অবস্থাগুলি বিভিন্ন দিক থেকে বিশেষ। বিক্রম সংবত 2079 এর শুরুতে, মঙ্গল তার উচ্চ রাশিতে থাকবে মকর রাশিতে, রাহু থাকবে তার উচ্চ রাশিতে বৃষ রাশিতে এবং কেতু থাকবেন বৃশ্চিক রাশিতে। গ্রহের রাজা হিসেবে শনিও তার নিজের রাশি মকর রাশিতে পাড়ি দেবেন। তাই এবার শনি-মঙ্গল মিলনে 1500 বছর পর শুভ সংযোগে হিন্দু নববর্ষ শুরু হচ্ছে। মিথুন, তুলা এবং ধনু রাশির লোকেরা বিক্রম সংবত 2079 সালে গঠিত এই শুভ যোগগুলির সুবিধা পাবেন। এই সংযোগ এই আদিবাসীদের জীবনে সম্পদ, সমৃদ্ধি, সাফল্য এবং সৌভাগ্য নিয়ে আসবে। এ বছর মানুষের জীবনে অনেক বড় ও গুরুত্বপূর্ণ পরিবর্তন আনবে।

শনি-গুরুর অধীনে এই বছর ভারতে সকারত্মক/নকারত্মক প্রভাব

‘নবসংবস্তর’ এ দেশে আলাদা-আলাদা ক্ষেত্রে অনেক আলাদা নাম জানা হয়ে থাকে, যেমন

আসাম -রঙ্গলী, বিহু

মহারাষ্ট্র - গুড়ী পড়বা

পাঞ্জাব - বৈশাখী

জম্মু কাশ্মীর -নোব্রেহ

অন্ধ্র প্রদেশ - উগাদি

কেরল - বিশু

সিন্ধী সমুদায় - চেতিচন্দ্র

নতুন সালে ক্যারিয়ারে কোন অসুবিধে কগ্নিএস্ট্র রিপোর্ট থেকে দূর করুন

আসুন জানা যাক যে আচার্য্য পারুল বর্মা র অনুসারে নবসংবস্তরের সাথে জড়িত কিছু বিশেষ তথ্য

বিক্রম সংবত 2079 ভারত আর বিশ্বের জন্য কেমন থাকবে?

आम व्यक्तियों के लिए विक्रम संवत 2079 कैसा रहेगा?

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

রাশি অনুসার প্রভাব

সাধারণভাবে বৃষ, তুলা, মকর, কুম্ভ, ধনু ও মীন রাশির জাতক জাতিকাদের জন্য এই গোচর ভালো হবে। ভাগ্য এ বছর তাদের পাশে থাকবে। এই রাশির জাতক জাতিকারা পেশাগত এবং ব্যক্তিগতভাবে বৃদ্ধি পাবে।

সিংহ, কর্কট, বৃশ্চিক এবং মেষ রাশির জাতক জাতিকাদের এই বছর সাবধান ও সতর্ক থাকতে হবে কারণ তাদের অহংকারী, আক্রমণাত্মক এবং কর্তৃত্বপূর্ণ আচরণ আপনাকে সমস্যার দিকে নিয়ে যেতে পারে যা কর্মক্ষেত্রে এবং ব্যক্তিগত সম্পর্কের ক্ষেত্রে আপনার ভাবমূর্তি নষ্ট করবে, আপনাকে নিজের সম্পর্কে চিন্তা করতে হবে। স্বাস্থ্য অজ্ঞতার কারণে স্বাস্থ্য সমস্যা বা দুর্ঘটনা ঘটতে পারে।

কন্যা ও মিথুন রাশির জন্য এটি একটি গড় বছর হবে, তারা তাদের কর্মের ফল পাবেন।

এই বছর শনি আর গুরুর বিশেষ কৃপার জন্য অবশ্যই করুন এই উপায়

সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ক্লিক করুন: এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

এই আশার সাথে যে, আপনার এই নিবন্ধটি পছন্দ হয়েছে, এস্ট্রসেজের সাথে যুক্ত থাকার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ জানাই।

Talk to Astrologer Chat with Astrologer