হোলির দহন 2022 - Holika Dahan in Bengali

Author: Pallabi Pal | Updated Mon, 14 Mar 2022 12:19 PM IST

হোলির দহন বা হোলির উৎসবের প্রথম দিনকে সহজভাবে ছোট হোলি বলা হয়, অনেক নামেও পরিচিত, এই দিনটি হোলির 1 দিন আগে পালিত হয়। এই বছর হোলির দহন পালিত হবে 17 মার্চ, 2022 তারিখে।


অ্যাস্ট্রোসেজের এই হোলি বিশেষ ব্লগে জেনে নিন কেন হোলির দহন করা হয়? এর গুরুত্ব কি? এবারের হোলির দহনের শুভ সময় কী হবে? আর এটাও জানতে পারবেন কেন হোলির দহনের দিনে হনুমান পূজার এত গুরুত্ব বলা হয়েছে?

কবে ছোট হোলি আর হোলি দহনের শুভ মুহূর্ত?

হোলি দহনের মুহূর্ত

হোলি দহন মুহূর্ত: 21:20:55 থেকে 22:31:09 পর্যন্ত

সময় :1 ঘন্টা 10 মিনিট

ভদ্রা পুছা: 21:20:55 থেকে 22:31:09 পর্যন্ত

ভদ্রা মূখা: 22:31:09 থেকে 00:28:13 পর্যন্ত

होली 18, मार्च को

অধিক তথ্য: এখানে দেওয়া হোলির দহন মুহূর্ত নতুন দিল্লীর জন্য মান্য। নিজের শহরের অনুসারে শুভ মুহূর্ত জানার জন্য এখানে ক্লিক করুন।

হোলির দহন কেন মানানো হয়?

হোলির দহনের এই উৎসবকে খারাপের ওপর ভালোর জয়ের প্রতীক হিসেবে বিবেচনা করা হয় এবং এই উদযাপনে পালিত হয়। কথিত আছে যে এই এই দিনে রাক্ষস রাজা হিরণ্যকশিপুর বোন হোলির প্রহ্লাদকে আগুনে পুড়িয়ে ফেলার চেষ্টা করেছিলেন, কিন্তু ভগবান বিষ্ণু প্রহ্লাদকে রক্ষা করেছিলেন এবং হোলি নিজেই পুড়িয়ে ছাই করে দিয়েছিলেন। এই দিনে অগ্নিদেবতার পূজা করা হয় এবং তাতে শস্য ও যব, মিষ্টি ইত্যাদি রাখা হয়।

এই কারণেই হোলির দহনের ছাইকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয় এবং হোলির দহনের পরে, এর ছাই বাড়িতে এনে মন্দিরে বা কোনও পবিত্র স্থানে রাখার বিশেষ তাৎপর্য রয়েছে। ফাল্গুন মাসের পূর্ণিমার আগের দিন হোলির দহন করা হয়। হোলির দহনের পর, মানুষ পরের দিন রং নিয়ে হোলি খেলার জন্য প্রস্তুত হয়।

হোলির দহনের গুরুত্ব

আপনি আগেই উল্লেখ করেছেন, হোলিকা দহনের এই দিনটি খারাপের উপর ভালোর জয়ের ইঙ্গিত দেয়। এই দিনে মহিলারা তাদের গৃহ ও জীবনে সুখ, শান্তি এবং সমৃদ্ধির জন্য হোলির পূজা করে। এছাড়াও কথিত আছে যে হোলির দহন করলে ঘর থেকে নেতিবাচক শক্তি দূর হয় এবং ঘরে ইতিবাচকতা বাস করে। হোলির দহনের প্রস্তুতি বেশ কয়েকদিন আগে থেকেই শুরু হয়। যেখানে লোকেরা লাঠি, কাঁটা, গোবরের পিঠা ইত্যাদি সংগ্রহ করা শুরু করে এবং তারপর হোলির দিনে তা পুড়িয়ে অশুভের অবসানের ব্রত গ্রহণ করে।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

হোলির দহন পূজন বিধি

হোলি দহনের রাতে ভগবান হনুমানের পুজোর গুরুত্ব

হোলির দহন রাতে অনেক জায়গায় ভগবান হনুমানের পূজার বিধান বলা হয়েছে। কথিত আছে যে এই দিনে ভক্তি ও শ্রদ্ধার সাথে হনুমানের আরাধনা করা হলে মানুষ সব ধরনের কষ্ট ও পাপ থেকে মুক্তি পায়।

জ্যোতিষ শাস্ত্র অনুসারে এর গুরুত্ব জানার চেষ্টা করলে বলা হয় নতুন বছরে রাজা ও মন্ত্রী উভয়েরই মঙ্গল গ্রহ হয়ে থাকে। মঙ্গলের অধিপতি ভগবান হনুমান। এমন পরিস্থিতিতে হোলির দহনের দিন যদি হনুমানের পূজা করা হয়, তবে তা অত্যন্ত শুভ ও ফলদায়ক বলে মনে করা হয়।

নতুন সালে ক্যারিয়ারে কোন অসুবিধে কগ্নিএস্ট্র রিপোর্ট থেকে দূর করুন

হোলির দহনের দিন হনুমান ভগবানের পুজোর সঠিক বিধি

এছাড়াও এই দিনে ভগবান হনুমানের আরাধনার সময় যদি হনুমান চালিসা পাঠ করা হয়, তাহলে মানুষের দুঃখ-কষ্ট দূর হয় বলেও বিশ্বাস করা হয়। এর পাশাপাশি জীবনে নতুন শক্তির সঞ্চার হয়। এছাড়াও, এই শুভ দিনে যদি ভগবানকে লাল এবং হলুদ ফুল নিবেদন করা হয় তবে ব্যক্তির জীবন থেকে আর্থিক সমস্যা দূর হয় এবং যে কোনও ধরণের ঝামেলা নাশ হয়।

হোলির দহনের পরে অবশ্যই করুন এই কাজগুলি

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

এই বছর 18 আর 19 এ মানানো হবে হোলি? জানুন কারণ

এই বছর 17 মার্চ হোলির দহন পালন করা হবে এবং 18 তারিখে হোলি খেলা হবে এবং অনেক জায়গায় 19 মার্চও হোলি পালিত হবে। জ্যোতিষীদের মতে, 17 মার্চ, দুপুর 12 বেজে 57 মিনিটে, হোলির দহনের যোগ তৈরি হচ্ছে। এরপর 18 মার্চ দুপুর 12 বেজে 53 মিনিটে পূর্ণিমা স্নান করা হবে এবং পরের দিন 18 মার্চ হোলি পালিত হবে এবং অন্যান্য স্থানেও মানুষ 19 মার্চ হোলি উদযাপন করবে।

হোলির দহনের পর অবশ্যই করুন এরমধ্যে যে কোন একটি উপায়, সারা বছর জীবনে সুখ সমৃদ্ধি বজায় থাকবে

সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ক্লিক করুন: এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

এই আশার সাথে যে, আপনার এই নিবন্ধটি পছন্দ হয়েছে, এস্ট্রসেজের সাথে যুক্ত থাকার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ জানাই।

Talk to Astrologer Chat with Astrologer