விரைவில் ஹோலி 2022 : சுப முகூர்த்தம், பரிகாரம், பூஜை விதிமுறை

Author: Pallabi Pal |Updated Fri, 11 Mar 2022 09:15 AM IST

হোলি হিন্দু ধর্মের অন্যতম বড় উৎসব। এই মহান উৎসব মানুষ রং, গুলাল এবং অনেক ভাল খাবারের সাথে মহান আড়ম্বরের সাথে উদযাপন করে। হোলির দিন মানুষ একে অপরের গায়ে রং, গুলাল ইত্যাদি লাগায়। আলিঙ্গন করে। সমস্ত দুঃখ দূর করে এবং জীবন সর্বদা যেন রঙ এবং সুখে পূর্ণ থাকে সেই কামনা করে। এই দুই দিনের উৎসব 2022 সালে 17 মার্চ তারিখে হোলির দহনের মাধ্যমে শুরু হবে। এর পরে, 18 মার্চ, 2022, প্রচুর রঙের সাথে দুলহেন্দি বা হোলি খেলা হবে।


অ্যাস্ট্রোসেজের এই প্রবন্ধে, আপনি হোলির উৎসব সম্পর্কিত সমস্ত তথ্য পাবেন, যেমন হোলির প্রতিষ্ঠা, হোলির দহনের সময়, পূজার পদ্ধতি, কোন রাশির ব্যক্তিকে কতবার পরিক্রম করা উচিত। বিভিন্ন দোষ থেকে পরিত্রাণ পেতে কী ব্যবস্থা নেওয়া যেতে পারে এবং পৌরণিক কথা ইত্যাদি।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ফাল্গুন মাসের পূর্ণিমা তিথির একদিন পরে হোলি খেলা হয়, অর্থাৎ পূর্ণিমার দিনে হোলির দহন হয়। বিশ্বাস অনুসারে, হোলি মাটির উর্বরতা এবং ভাল ফসলের উৎসব। মানে বর্তমান ফসল পাকার আগেই নতুন ফসলকে স্বাগত জানাতে এই বিশেষ উৎসব পালন করা হয়।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

পৌরণিক কথা

ধর্মীয় বিশ্বাস অনুসারে, ভক্ত প্রহ্লাদ একটি রাক্ষস পরিবারে জন্মগ্রহণ করেছিলেন তবে তিনি ভগবান বিষ্ণুর একজন প্রকৃত ভক্ত ছিলেন। প্রহ্লাদের পিতা হিরণ্যকশ্যপ তার ভক্তিকে ঘৃণা করতেন, তাই হিরণ্যকশিপু তাকে অনেক কষ্ট দিয়েছিলেন এবং বহুবার তাকে হত্যা করার চেষ্টা করেছিলেন, কিন্তু প্রতিবারই হিরণ্যকশিপু ব্যর্থ হন। হিরণ্যকশিপু তখন ভক্ত প্রহ্লাদকে হত্যার দায়িত্ব দিয়েছিলেন তার বোন হোলিকার উপর, কারণ হোলিকা বরদান হিসাবে এমন একটি পোশাক পেয়েছিলেন, যাতে আগুনের কোন প্রভাব হয়না। ভাইয়ের আদেশে হোলিকা সেই পোশাক পরে ভক্ত প্রহ্লাদকে কোলে নিয়ে আগুনে বসলেন। কিছুক্ষণ পর হোলিকা জ্বলে যাই গেলেও ভক্ত প্রহ্লাদের কিছুই হয়নি এবং এটি ছিল বিষ্ণুর প্রতি তাঁর ভক্তির ফল। এই প্রথার কারণে মানুষ প্রতি বছর হোলির দহন মানিয়ে থাকে।

হোলি সম্পর্কিত আরেকটি পৌরণিক কথা রয়েছে। যা ব্রজের আশেপাশের এলাকায় বিশেষ গুরুত্ব বহন করে। হোলি এই ক্ষেত্রে রং পঞ্চমী নামেও পরিচিত এবং এই দিনটি রাধা-কৃষ্ণের ঐশ্বরিক প্রেমের উদযাপন হিসাবে পালিত হয়।

হোলি সম্পর্কে ভগবান কৃষ্ণের সাথে সম্পর্কিত আরেকটি পৌরণিক কথাও রয়েছে, যা অনুসারে রাক্ষসী পুতনা, একটি সুন্দরী মহিলার রূপ ধারণ করে, শিশু কৃষ্ণকে বিষ খাইয়ে হত্যা করার চেষ্টা করেছিল, কিন্তু শিশু কৃষ্ণ তাকে দুধ খাওয়ানোর সময় তাকে হত্যা করার চেষ্টা করেছিল। তার সাথে তার জীবনও নিয়ে গিয়েছিল। বিষাক্ত স্তন্যপান করার পর ভগবান শ্রীকৃষ্ণের গায়ের রং কালো হয়ে গিয়েছিল। তাই মানুষ মুখে বিভিন্ন রং লাগায়। হোলির দিনে, ব্রজ অঞ্চলের লোকেরা লাঠমার হোলি উদযাপন করে, যেখানে বাড়ির মহিলারা তাদের দুষ্টু আচরণের জন্য তাদের স্বামীদের প্রচণ্ড মারধর করে।

নতুন সালে ক্যারিয়ারে কোন অসুবিধে কগ্নিএস্ট্র রিপোর্ট থেকে দূর করুন

হোলি আর জ্যোতিষীয় গুরুত্ব

বৈদিক জ্যোতিষশাস্ত্র অনুসারে, এটি বিশ্বাস করা হয় যে হোলির দিনে হনুমানের পূজা করলে, মানুষ চিরতরে নেতিবাচক শক্তি থেকে মুক্তি পেতে পারে। নেতিবাচকতা দূর করতে হনুমান মন্দিরে গিয়ে গুড় ও কালো সুতো অর্পিত করা উচিত। এছাড়াও "ওং হনুমতে নমঃ" মন্ত্র জপ করে সেই কালো সুতো পরতে হবে। এটি ইতিবাচক শক্তি নিয়ে আসে। আপনি চাইলে সেই কালো সুতো আপনার বাড়ির মূল দরজায়ও লাগাতে পারেন, এতে আপনার চারপাশের নেতিবাচক শক্তি নষ্ট হয়ে যাবে।

আপনি যেমন জানেন যে প্রতিটি রাশির নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে এবং এই বৈশিষ্ট্যগুলির ভিত্তিতে আমরা আপনাকে বলব যে কীভাবে আপনার রাশি অনুসারে হোলি উদযাপন করা উচিত। কিভাবে পূজা করতে হয় কতটা প্রদক্ষিণ করতে হবে এবং কী ব্যবস্থা নিতে হবে।

হোলির দহন

ফাল্গুন মাসের পূর্ণিমা দিনে হোলির দহন অর্থাৎ হোলির এক রাত আগে করা হয়। এই দিনে লোকেরা কাঠের আগুন তৈরি করে, যা সেই চিতাকে প্রতিনিধিত্ব করে যার উপর ভক্ত প্রহ্লাদ হোলিকার কোলে বসেছিলেন এবং বিষ্ণু ভক্তির কারণে ক্ষতি ছাড়াই পালিয়ে গিয়েছিলেন। এই চিতার উপরে লোকেরা গোবর দিয়ে তৈরি কিছু খেলনা রাখে এবং চিতার উপরে (উপরে) ভক্তরা প্রহ্লাদ এবং হোলিকার মতো কিছু ছোট মূর্তি স্থাপন করে। চিতায় আগুন দেওয়ার পরে, লোকেরা কিংবদন্তি অনুসরণ করে এবং ভক্ত প্রহ্লাদের মূর্তিটি বের করে। বিশ্বাস অনুসারে, হোলিকা দহন মন্দের উপর ভালোর বিজয়ের ইঙ্গিত দেয় এবং মানুষকে ঈশ্বরের প্রতি সত্যিকারের বিশ্বাস রাখার শক্তির প্রকৃত অর্থ বোঝায়।

সেই চিতায় মানুষ এমন সামগ্রী নিক্ষেপ করে, যাতে পরিষ্কার এবং অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্য পাওয়া যায়। যা পরিবেশ পরিষ্কার রাখতে অনেক সাহায্য করে।

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

হোলির দহন অনুষ্ঠান বিধি

হোলির স্থাপনা

হোলির স্থাপিত করার জন্য পবিত্র জল বা গঙ্গা জল দিয়ে ধুয়ে দিন।

মাঝখানে একটি কাঠের খুঁটি স্থাপন করুন এবং তার উপর গোবরের তৈরি ওজন, গুলারী, বদকুল এবং মালা রাখুন।

এবার এই স্তূপের উপরে গোবর দিয়ে তৈরি ভক্ত প্রহ্লাদ ও হোলিকার মূর্তি রাখুন।

এর পরে, এই গাদাটিকে তলোয়ার, ঢাল, চাঁদ, সূর্য, তারা এবং গোবর দিয়ে তৈরি অন্যান্য খেলনা দিয়ে সাজান।

হোলির পূজন বিধি

হোলির দহনে কোন রাশির ব্যাক্তিকে কতটা পরিক্রমা লাগাতে হবে

রাশি অনুসারে হোলির দহনে করণীয় উপায়

হোলির দহনে আহুতির বিশেষ গুরুত্ব রয়েছে। এখানে আমরা আপনাকে আপনার রাশি অনুসারে হোলির দহনের সময় করা জ্যোতিষশাস্ত্রীয় প্রতিকারগুলি বলব, যার ফলে আপনি সুখ এবং সমৃদ্ধি পাবেন।

মেষ

উপায়: হোলির দহনে গুড়ের আহুতি চড়ান।

বৃষভ

উপায়: হোলির দহনে মিছরী আহুতি চড়ান।

মিথুন

উপায়: হোলির দহনে কাঁচা গমের বালি আহুতি চড়ান।

কর্কট

উপায়: হোলির দহন পর্যন্ত চাল আর সাদা তিলের আহুতি চড়ান।

সিংহ

উপায়: হোলির দহনে লোবান/গন্ধরস আহুতি চড়ান।

কন্যা

উপায়: হোলির দহনে পান আর এলাচের আহুতি চড়ান।

তুলা

উপায়: হোলির দহনে কপ্পুরের আহুতি চড়ান।

বৃশ্চিক

উপায়: হোলির দহনে গুড়ের আহুতি চড়ান।

ধনু

উপায়: হোলির দহনে ছোলার ডাল আহুতি চড়ান।

মকর

উপায়: হোলির দহনে কালো তিল আহুতি চড়ান।

কুম্ভ

উপায়: হোলির দহনে কালো সর্ষের আহুতি চড়ান।

মীন

উপায়: হোলির দহনে হলুদ সর্ষের আহুতি চড়ান।

হোলিতে এই উপায়গুলি দ্বারা করুন অনেক ধরণের দোষ দূর

সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ক্লিক করুন: এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

এই আশার সাথে যে, আপনার এই নিবন্ধটি পছন্দ হয়েছে, এস্ট্রসেজের সাথে যুক্ত থাকার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ জানাই।

Talk to Astrologer Chat with Astrologer