জন্মাষ্টমী 2022 - TEASER

Author: Pallabi Pal |Updated Wed, 10 Aug 2022 09:15 AM IST

হিন্দু বিশ্বাস অনুসারে, ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্র ছিল, সেই সময়ে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। এমন পরিস্থিতিতে প্রতি বছর ভাদ্র মাসে কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে কৃষ্ণ জন্মাষ্টমী বা কৃষ্ণ জন্মোৎসব নামেও পরিচিত। 2022 সালে, 18 আগস্ট এবং 19 আগস্ট কৃষ্ণ জন্মাষ্টমীর এই পবিত্র উৎসব পালিত হবে।


এই দিনটি কৃষ্ণ ভক্তদের জন্য অত্যন্ত বিশেষ, গুরুত্বপূর্ণ এবং আনন্দে পূর্ণ। এই দিনে সবাই বিভিন্ন পূজা-অর্চনা করে ভগবান শ্রী কৃষ্ণের সুখ পেতে চায়। এসময়, অ্যাস্ট্রোসেজের এই বিশেষ ব্লগের মাধ্যমে, আমরা আপনাকে বলব যে কোন উপায়ে আপনি এই দিনে আপনার জীবনে শ্রী কৃষ্ণের সুখ এবং আশীর্বাদ পেতে পারেন।

বিদ্যান জ্যোতিষীয়দের সাথে কথা বলুন আর আপনার জীবনের সব সমস্যার সমাধান পান!

এছাড়াও এই ব্লগে, আমরা আপনাকে এই বছরের জন্মাষ্টমী সম্পর্কিত আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে তথ্য দেব, এই দিনে তৈরি করা শুভ সংঘটন সম্পর্কে তথ্য, এই পূজায় কী কী জিনিস অন্তর্ভুক্ত করা উচিত এবং এই দিনে কী করা উচিত এবং কী কী করা উচিত নয়, এই সব কিছুর উত্তর জানতে এই ব্লগটি শেষ পর্যন্ত পড়ুন। প্রথমেই জেনে নেওয়া যাক এই বছর কোন দিন জন্মাষ্টমী এবং এই দিনের শুভ সময় কী হবে।

জন্মাষ্টমী 2022: তিথি আর শুভ মুহূর্ত

18 (বৈষ্ণব মত)আর 19 আগস্ট (স্মার্ত মত) 2022

(বৃহস্পতিবার-শুক্রবার)

জন্মাষ্টমী মুহূর্ত (19 আগস্ট-2022)

নিশীথ পূজো মুহূর্ত: 24:03:00 থেকে 24:46:42 পর্যন্ত

অবধি: 0 ঘন্টা 43 মিনিট

জন্মাষ্টমী পারণ মুহূর্ত: 05:52:03 র পরে 20, আগস্টে

বিশেষ তথ্যঃ উপরোক্ত মুহুর্তগুলো স্মার্ত মাত অনুসারে দেওয়া হয়েছে। মনে রাখবেন যে বৈষ্ণব এবং স্মার্ত সম্প্রদায়ে বিশ্বাসী লোকেরা এই উৎসবটি বিভিন্ন নিয়মে উদযাপন করে।

জন্মাষ্টমীতে তৈরী হচ্ছে শুভ-সংযোগ

এই বছর, 18ই আগস্ট, বৃহস্পতিবারের দিন বৃদ্ধি যোগের একটি শুভ সংযোগ ঘটছে। এর বাইরে যদি আমরা জন্মাষ্টমীর অভিজিৎ মুহুর্তের কথা বলা হয়, তাহলে এটি 18 আগস্ট দুপুর 12:05 টা থেকে শুরু হয়ে রাত 12:56 পর্যন্ত চলবে। এর সাথে বৃদ্ধি যোগ 17 আগস্ট রাত 8 বেজে 56 মিনিট থেকে শুরু হবে এবং 18 আগস্ট রাত 8 বেজে 41 মিনিট পর্যন্ত থাকবে। ধ্রুব যোগ 18 আগস্ট রাত 8:41 মিনিট থেকে শুরু হবে এবং 19 আগস্ট রাত 8:59 টা পর্যন্ত চলবে।

অর্থাৎ, এই বছর 18 এবং 19 আগস্ট, এই দুটি দিনেই কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হচ্ছে এবং এই দুটি দিনেই শুভ যোগের সংমিশ্রণ ঘটতে চলেছে।

কৃষ্ণ জন্মাষ্টমীর পূজোতে এই মন্ত্রের বিশেষ গুরুত্ব

হিন্দু ধর্মে শ্রী কৃষ্ণ জন্মাষ্টমীর গুরুত্ব অনেক বেশি। এই দিনে লোকেরা তাদের জীবনে শ্রী কৃষ্ণের আশীর্বাদ পেতে পূজা করে। এছাড়াও অনেকেই এই দিনে উপবাস করেন। এই দিন রাতে পুজো করা হয়।

শুধু তাই নয়, কথিত আছে যে যাদের রাশিতে চন্দ্র দুর্বল তাদের জন্য কৃষ্ণ জন্মাষ্টমীর উপবাস বরের চেয়ে কম নয়। এছাড়া সন্তান লাভের জন্যও এই উপবাস অত্যন্ত বিশেষ ও ফলদায়ক বলে বিবেচিত হয়। তাহলে আসুন এখন এগিয়ে যাই এবং জেনে নিই যে কৃষ্ণ জন্মাষ্টমীর পূজায় কোন মন্ত্রগুলি অন্তর্ভুক্ত করে আপনি আপনার জীবনে এই দিনের আরও বেশি শুভ প্রভাব পেতে পারেন।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

শুদ্ধি মন্ত্র

"'ওং অপবিত্র: পবিত্রবা সর্ববস্থ্যাং গতঅপি বা। য়ং স্মৃত পুণ্ডরীকাঙশ স ব্রহ্মভ্যন্তর: শূচি:।।"

স্নান মন্ত্র

"গঙ্গা, সরস্বতী, রেভা, পায়োষ্ণি, নর্মদাজলাই:। কুরুশ্বে স্ন্যাপতোসি মায়া দেব ও শান্তি কূর্শ্বে মে।।"

পঞ্চামৃত স্নান

“পঞ্চামৃতম্ মায়ানীতাম পয়োদধি ঘৃতম্ মধু। চিনি গ সময়ুক্তম্ স্নানং প্রতীত্যম্।।”

ভগবান শ্রীকৃষ্ণ কে বস্ত্র অর্পিত করার মন্ত্র

“শীত্ত্বতোষনসন্ত্রানাম লজ্জায় রক্ষাং পরম। দেহলংকারনাম বস্ত্রমতাঃ শান্তি মে প্রয়াচ্ছা।”

ভগবানকে নৈবেদ্য ভেট করুন

“ইদম নানাবিধ নৈবেদ্যনি ওম নমো ভগবতে বাসুদেবম, দেবকীসুতম্ সমর্পয়ামি।”

জন্মাষ্টমীর পুজোয় এই জিনিসগুলি অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে নাহলে কৃষ্ণ ভক্তি অসম্পূর্ণ থেকে যাবে

যে কোনো পূজায় বিশেষ কিছু উপাদান বা জিনিসের অন্তর্ভুক্তির আলাদা তাৎপর্য রয়েছে। কথিত আছে যে, উক্ত জিনিস অন্তর্ভুক্ত না হয়, তাহলে অনেক সময়ই ব্যক্তি পুজোর পূর্ণ ফল পায় না। এমন পরিস্থিতিতে, কৃষ্ণ জন্মাষ্টমীর এই পবিত্র উৎসবে, আপনার কাছ থেকে কোনও ভুল হওয়া উচিত নয়, এমন পরিস্থিতিতে, আমাদের আগে জেনে নেওয়া যাক জন্মাষ্টমীর পূজায় আপনাকে কী কী জিনিসগুলি অন্তর্ভুক্ত করতে হবে:

জীবনে যে কোন সমস্যার সমাধান পাওয়ার জন্য প্রশ্ন করুন

জন্মাষ্টমীতে রাশি অনুসারে শ্রী কৃষ্ণের প্রসন্নতা এই জিনিসগুলি দেবে

ভগবান শ্রী কৃষ্ণকে নারায়ণের অষ্টম অবতার মনে করা হয়। কথিত আছে যে যারা ভগবান শ্রীকৃষ্ণকে খুশি করেন তাদের জীবনে সম্পদ, সুখ ও সমৃদ্ধির অভাব হয় না। তাই ভগবান শ্রী কৃষ্ণের সুখ পেতে, শ্রী কৃষ্ণ জন্মাষ্টমীতে, আপনি আপনার রাশি অনুসারে তাকে কী অর্পণ করতে পারেন সে সম্পর্কে তথ্য জানুন, যাতে আপনিও শ্রী কৃষ্ণের অসীম আশীর্বাদ পেতে পারেন।

এটি কী জানেন আপনি? কেন শ্রী কৃষ্ণকে ছাপান্নো ভোগ অর্পিত করা হয়?

হিন্দু ধর্মে, সমস্ত দেবতাদের ভোগ নিবেদনের প্রথা বহু শতাব্দী ধরে চলে আসছে। কোনো ভোগ কোনো ভগবানের কাছে প্রিয় আবার কোনো ভোগ কোনো ঈশ্বরের কাছে প্রিয়। এসময় যদি আমরা ভগবান শ্রীকৃষ্ণের কথা বলি, তাহলে তাঁকে ছাপ্পান্ন ভোগ নিবেদন করা হয়। কেন ভগবান শ্রীকৃষ্ণকে ছাপ্পানো ভোগ দেওয়া হয়? আসুন কৃষ্ণ জন্মাষ্টমী উপলক্ষে জেনে নেই এর পেছনের বড় এবং অনন্য কারণ।

পৌরাণিক বিশ্বাস অনুসারে, কথিত আছে মা যশোদা বাল্যকালে ভগবান শ্রীকৃষ্ণকে 8 বার খাওয়াতেন। এসময় ইন্দ্রদেবকে খুশি করার জন্য একসময় গ্রামের সব মানুষ অনুষ্ঠানের আয়োজন করছিল। তখন ভগবান শ্রীকৃষ্ণ নন্দ বাবাকে জিজ্ঞেস করলেন, কেন এই অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে? তখন নন্দ দেব তাকে বললেন যে ভগবান ইন্দ্রকে খুশি করার জন্য এই অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে এবং তিনি খুশি হলে ভালো বৃষ্টি দেবেন, যাতে আমাদের ফসল ভালো হয়।

ক্যারিয়ারের সাথে জড়িত সব সমস্যা দূর করার জন্য এক্ষনি অর্ডার করুন -কগ্নিএস্ট্র রিপোর্ট

তখন ভগবান শ্রীকৃষ্ণ বললেন, 'বৃষ্টি করাই যখন ইন্দ্রদেবের কাজ, আমরা কেন তাঁর পূজা করব না? কেন আমরা গোবর্ধন পর্বতের পূজা করি না যেখান থেকে আমরা ফল ও সবজি পাই? আর এর সাথে আমাদের পশুরাও পায় চারণ।' সেখানে উপস্থিত সকলের কাছে ছোট্ট কৃষ্ণের কথাই সঠিক ছিল। তখন সবাই ইন্দ্রদেবের পূজা না করে গোবর্ধনের পূজা করল।

এতে ইন্দ্রদেবের খুব খারাপ লাগল এবং ক্রোধে তিনি প্রবল বর্ষণ করলেন। কথিত আছে, এই বৃষ্টির প্রকোপ থেকে গোকুলের মানুষকে বাঁচানোর জন্য ভগবান শ্রীকৃষ্ণ 7 দিন কিছু না খেয়েই আঙুলে গোবর্ধন পর্বত বয়ে নিয়ে যান। অবশেষে যখন বৃষ্টি থেমে গেল এবং ভগবান শ্রী কৃষ্ণ গোবর্ধন পর্বতের নিচ থেকে গোকুলের লোকদের নিয়ে আসলেন, তখন সবাই লক্ষ্য করলেন যে কানহা 7 দিন ধরে আসেনি।

তারপর মা যশোদা 7 দিন এবং প্রতিদিন 8 টি খাবার অনুসারে 56 টি ভিন্ন ভিন্ন খাবার তৈরি করে ভগবান কৃষ্ণকে নিবেদন করেন এবং তারপর থেকে ছাপ্পান ভোগের এই অনন্য এবং সুন্দর ঐতিহ্য শুরু হয়।

লাড্ডু গোপালের ভোগ চড়ানোর সময় এই সব জিনিসের ধ্যান রাখুন

শুধু শ্রীকৃষ্ণ জন্মাষ্টমীতে নয়, বলা হয় সাধারণত বাড়িতে লাড্ডু গোপাল থাকলেও তাদের চারবার ভোগ চড়াতে হয়। তবে ভোগ চড়ানোর কিছু নিয়ম আছে। আসুন জেনে নেওয়া যাক সেই নিয়মগুলি কী কী। শ্রীকৃষ্ণ জন্মাষ্টমীর দিনেও এই নিয়মগুলি মেনে চলুন, এতে আপনি অবশ্যই বাল গোপালের আশীর্বাদ পাবেন।

কৃষ্ণ জন্মাষ্টমীতে কী করবেন-কী করবেন না

পরিশেষে, আসুন জেনে নিই শ্রী কৃষ্ণ জন্মাষ্টমীর পূজার সময় আমাদের কী করা উচিত এবং কী পরিহার করা উচিত।

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

আশা করি আপনার এই নিবন্ধটি ভালো লেগেছে , অ্যাস্ট্রোসেজের সাথে জুড়ে থাকার জন্য আমরা আপনাকে অনেক ধন্যবাদ জানাই।

Talk to Astrologer Chat with Astrologer