9 கிரக நிலைகளால் உடல் ஆரோக்கியம் பாதிப்பு

Author: Pallabi Pal |Updated Tue, 31 May 2022 11:56 AM IST

মে মাস শুরু হয়ে গিয়েছে, এর সাথেই এবার সারাদেশে গরমের প্রবাহ অব্যাহত হতে শুরু হয়ে গিয়েছে। সূর্য দেবতার তাপ এমনভাবে সর্বনাশ করছে যে মনে হচ্ছে এই গ্রীষ্মে প্রতিটি প্রাণীই পুনরুদ্ধার করছে। উত্তর ভারতের বেশিরভাগ রাজ্য ক্রমবর্ধমান তাপপ্রবাহের কারণে উদ্বিগ্ন, যেখানে পৃষ্ঠের ভূমির তাপমাত্রা সম্প্রতি 45 ডিগ্রি সেলসিয়াসের বেশি রেকর্ড করা হয়েছে।


ভারতের উত্তর-পশ্চিমাঞ্চলে প্রচণ্ড গরমের তাণ্ডব দেখে শুধু বিজ্ঞানীরা চিন্তিতই নন, জ্যোতিষীরাও এবার এই গরমে আতঙ্কিত হয়ে বৈদিক জ্যোতিষশাস্ত্রের সাহায্যে বর্ষার আগমনের মূল্যায়ন করছেন। কারণ সমস্ত জীবের মতো তারাও জানেন যে এখন কেবল ইন্দ্রদেবই তাদের বর্ষাকালে সূর্য দেবতার এই ক্রোধ থেকে রক্ষা করতে পারেন।

ভারতে বর্ষাকাল শুধু সবুজে ঢাকা পৃথিবীকে স্বস্তি দেয় না, বরং জমিতে খাদ্যশস্য উৎপাদনেও সাহায্য করে। তাই মানুষের জীবনে বৃষ্টির গুরুত্ব খুবই বিশেষ। বৃষ্টির এই বৈশিষ্ট্য বুঝতে পেরে, জ্যোতিষশাস্ত্রে অনেক যোগের আকারে উত্তম বৃষ্টি ও বৃষ্টির লক্ষণের পরামর্শ দেওয়া হয়েছে।

যদিও বর্তমানে আবহাওয়া অধিদপ্তর অনেক নতুন আবহাওয়া ব্যবস্থার সাহায্যে বৃষ্টিপাত ও আবহাওয়া সংক্রান্ত তথ্য দেয়। কিন্তু পুরাণ যুগে ভারতে আবহাওয়া বা বৃষ্টিপাত সম্পর্কে সঠিক তথ্য পেতে জ্যোতিষশাস্ত্রের গণনা প্রয়োগ করা হয়। জ্যোতিষশাস্ত্রের এই পদ্ধতি অবলম্বন করে অনেক জ্যোতিষী আজও বৃষ্টির ভবিষ্যবাণী করেন এবং আজও পঞ্জিকার সাহায্যে বৃষ্টির সঠিক সময় ও যোগ বলে থাকেন।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

বৈজ্ঞানিক আর জোতিষীয় দুই ভাবেই করা হয়ে থাকে বর্ষার ভবিষ্যবাণী

বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে বৃষ্টি বায়ু এবং মেঘের একটি রূপ এবং সেই বাতাস আকাশের সমস্ত মেঘকে চালিত করে। তাই বৃষ্টি তৈরিতে বাতাসের বিশেষ অবদান রয়েছে। বাতাস শুধু মেঘকে তাড়িয়ে বেড়ায় না, এটি বড়ো রূপের বন, গাছপালা ও পাহাড়ের শিলা উপড়ে ফেলার ক্ষমতাও রয়েছে।

যেখানে জ্যোতিষশাস্ত্রে, অনেক জ্যোতিষী বৃষ্টিকে আকর্ষণ করার জন্য যজ্ঞকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন। এছাড়াও, তাদের মতে, সৌরজগতে গ্রহ এবং নক্ষত্রপুঞ্জের সংমিশ্রণের কারণে বৃষ্টির মেঘ তৈরি হয়। যা জ্যোতিষ শাস্ত্রের মাধ্যমে বোঝা যায়। শ্রী নারদ পুরাণে এ সম্পর্কে তথ্য পাওয়া যায়, যেখানে জ্যোতিষশাস্ত্রের বিভিন্ন উপাদান বিশদভাবে বর্ণনা করা হয়েছে, বৃষ্টিপাত সম্পর্কিত এবং এর গণনাও বলা হয়েছে। তাহলে চলুন এখন এই প্রবন্ধের মাধ্যমে জেনে নেওয়া যাক কিভাবে জ্যোতিষশাস্ত্রে বৃষ্টির যোগ তৈরি হয়।

নক্ষত্রে বর্ষার যোগের গুরুত্বপূর্ণ ভূমিকা

জানুন আপনার সাল 2022 র অবস্থা - বার্ষিক কুন্ডলী 2022

নবগ্রহের বর্ষার যোগে গুরুত্বপূর্ণ ভূমিকা

কুন্ডলীতে রাজযোগ কবে থেকে? রাজযোগ রিপোর্ট থেকে জানুন জবাব

বায়ুমণ্ডলের বর্ষার যোগে গুরুত্বপূর্ণ ভূমিকা

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

বর্ষার নক্ষত্র কোনটি?

অর্দ্র নক্ষত্রকে বৃষ্টির জন্য সবচেয়ে অনুকূল রাশি বলে মনে করা হয়। হিন্দু পঞ্জিকা অনুসারে, যখন সূর্য দেবতা তার নক্ষত্রে পরিক্রমণ করার সময় অর্দ্র নক্ষত্রে প্রবেশ করেন, তখন এই পরিস্থিতি বৃষ্টির সম্ভাবনা বাড়িয়ে দেয়।

এমন পরিস্থিতিতে, অ্যাস্ট্রোসেজের জ্যোতিষী বিশেষজ্ঞদের মতে, 2022 সালে, গ্রহের রাজা সূর্যদেব 22 জুন 2022, বুধবার অর্দ্র নক্ষত্রে প্রবেশ করবেন। সূর্যদেব 6 জুলাই, 2022 বুধবার পর্যন্ত এই নক্ষত্রে থাকবেন, তারপরে তিনি অর্দ্র নক্ষত্র ছেড়ে পুনর্ভাসু নক্ষত্রে চলে যাবেন। অতএব, প্রায় 15 দিন অর্দ্র নক্ষত্রে সূর্য দেবতার অবস্থান ভারতে বর্ষার যোগ তৈরী করবে। এরফলে বায়ুমণ্ডলে আর্দ্রতা ও সবুজাভতা বাড়বে, সেই সঙ্গে গ্রীষ্মের তাপ কমানোর পাশাপাশি আবহাওয়ায় শীতলতা অনুভূত হবে। কারণ এটি বিশ্বাস করা হয় যে অর্দ্র নক্ষত্রে এসে সূর্যের প্রভাব অনেকটাই কমে যায় এবং আকাশে মেঘের প্রভাব দ্রুত বাড়তে থাকে। এই রাশির অধিপতি রাহু, যার কারণে এখানে সূর্যের প্রভাব কম। তাই বলা যেতে পারে যে 22 জুন থেকে 06 জুলাই, 2022 পর্যন্ত অর্দ্র নক্ষত্রে সূর্যের উপস্থিতি সারা দেশে বৃষ্টির অর্থাৎ বর্ষার সম্ভাবনা দেখাচ্ছে।

দ্রষ্টব্য: বন্ধুরা, এই পরিস্থিতিগুলি ছাড়াও, যেমন আকাশে চন্দ্রমার মাধ্যমে বিদ্যুতের ঝলকানি বা ব্যাঙের আওয়াজ একত্রে বৃষ্টির পূর্বাভাস দেয়। তেমনি বলা ভুল হবে না যে, উপরোক্ত যোগ ছাড়াও অনেক গ্রহ ও নক্ষত্রের মিলন বৃষ্টি সম্পর্কিত ইঙ্গিত দিতে পারে।

আচার্য্য হরিহরণ র সাথে এক্ষণি ফোন/চ্যাটের মাধ্যমে বলুন কথা

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

Talk to Astrologer Chat with Astrologer