জুন ওভারভিউ ব্লগ - রঙে ভরা এই মাস আপনার জন্য কতটা বিশেষ?

Author: Pallabi Pal | Updated Mon, 23 May 2022 04:59 PM IST

শীঘ্রই মে মাস শেষ হতে চলেছে এবং বুধবার থেকে জুন মাস শুরু হবে। হিন্দু ক্যালেন্ডারের অনুসারে, জুন মাস হবে জ্যেষ্ঠ মাসে। জ্যৈষ্ঠ মাস প্রধানত প্রচণ্ড গরমের জন্য পরিচিত। এ মাসে নির্জলা একাদশীর উপবাস ও আষাঢ় মাসের নবরাত্রিও শুরু হবে।

শুধু তাই নয়, জুন মাসটি আরও অনেক দিক থেকে বিশেষ এবং খুব স্মরণীয় হতে চলেছে। এমন পরিস্থিতিতে, আপনি এই মাসের সাথে সম্পর্কিত কোনও গুরুত্বপূর্ণ জিনিস ভুলে যাবেন না, এই বিষয়টি মাথায় রেখে আমরা আপনার জন্য জুন মাসের জন্য একটি জ্যোতিষশাস্ত্রীয় মূল্যায়ন প্রস্তুত করেছি। এই ব্লগে, আপনি জুন মাসে পড়া প্রতিটি ছোট-বড় ব্রত, উৎসব সম্পর্কে তথ্য, জুন মাসে পড়া ব্যাংক ছুটির তথ্য, জুনের গোচর এবং গ্রহের স্থিতির সম্পর্কে তথ্য এবং গ্রহন সম্পর্কে তথ্যও প্রদান করা হয়েছে।

অর্থাৎ, জুন মাসের একটি বিশেষ জ্যোতিষশাস্ত্রীয় ঝলকের উপর ভিত্তি করে এই ব্লগে, আমরা আপনাকে এই মাসের প্রতিটি গুরুত্বপূর্ণ এবং ছোট জিনিস সম্পর্কে তথ্য প্রদান করছি। তো চলুন জেনে নেওয়া যাক এই মাসে উপবাসের উৎসব, গ্রহন, গোচর, ব্যাংক ছুটি ইত্যাদি সম্পর্কে সম্পূর্ণ তথ্য।

জুন মাসে জন্ম লোকেদের বিশেষত্ব

আসুন এবার এক নজর দেওয়া যাক জুন মাসে জন্মগ্রহণকারী লোকেদের ব্যাক্তিত্বতে দর্শন জ্যোতিষের অনুসারে এরকম মানা হয়ে থাকে যে আমরা যে মাসে বা যে দিন জন্ম হয়ে থাকি আমাদের স্বভাব সেটির উপর নির্ধারিত হয়ে থাকে এরকম সময় জুন জন্মগ্রহণকারী লোকেদের ব্যাক্তিত্ব কেমন, আসুন সেই দিকে নজর দেওয়া যাক।

স্বভাবের কথা বলতে গেলে, জুন মাসে জন্মানো মানুষগুলি একবার কিছুতে রাজি হলে, তারা হৃদয় এবং ভালবাসা দিয়ে সেটি করেই ছাড়ে, তারা বোঝার এবং বোঝানোর মতন হয়ে থাকেন, এটি ছাড়াও এই লোকেরা স্বাধীনতা পছন্দ করে। তারা তাদের মতামত সম্পর্কে খুব স্পষ্ট এবং এই কারণেই কখনও কখনও তারা ভুল বোঝাবুঝিও হয়।

যেমন আমরা সবসময় বলি ঘোড়ার সাথে সাথে মানুষের ভিতরেও দোষ আছে, জুন মাসে জন্মানো মানুষদের কথা বললে, তারা আঙ্গুর নিয়ে তর্কে এগিয়ে চলতে থাকে, অনেক সময় ভুল হলেও তর্কে চলতে থাকে, তাদের একটি বড় নেতিবাচকতা।

তা ছাড়া শিল্পের প্রতি তাদের ভালোবাসা সর্বজনবিদিত, তারা কথা বলার ক্ষেত্রে খুবই চৌকস এবং খুব অল্প সময়েই মানুষকে তাদের দিকে আকৃষ্ট করার ক্ষমতা রাখে, তারা তাদের হৃদয়ে খুব বেশিদিন ধরে রাখে না। জুন মাসে জন্মগ্রহণকারীরা যদি একবার কারো সাথে রাগ করে, শত্রুতা করে, তবে তাদের পক্ষে খুব তাড়াতাড়ি তাকে ক্ষমা করা সহজ হয় না।

জুন জন্ম লোকেদের জন্য ভাগ্যবান নম্বর: 5,6,9, 24, 33, 42, 51, 60, 69

জুন জন্ম লোকেদের জন্য ভাগ্যবান রং: সাদা আর ক্রিম, গোলাপী আর লাল

জুন জন্ম লোকেদের জন্য ভাগ্যশালী দিন : মঙ্গলবার, শুক্রবার, শনিবার

জুন জন্ম লোকেদের জন্য ভাগ্যশালী রত্ন: মানিক্য

উপচার/পরামর্শ: সূর্য্যকে নিয়মিত রূপে জল চড়ান আর অভাবীদের জন্য পানীয় জলের ব্যবস্থা করুন।

জুন মাসের ব্যাঙ্কের অবকাশ

আলাদা-আলাদা রাজ্যের কথা বলতে গেলে জুন মাসে মোট ব্যাঙ্ক 9 অবকাশ হতে চলেছে। যদিও আলাদা-আলাদা রাজ্যের হিসাবে এটির পালন ক্ষেত্রের মান্যতা আর সংস্কৃতির উপর নির্ভর করে। নিচে আমরা আপনাকে জুন মাসের সব ব্যাঙ্কের অবকাশের সম্পূর্ণ সূচি প্রদান করা হচ্ছে।

তারিখ দিন ব্যাঙ্ক অবকাশ
2 জুন 2022 বৃহস্পতিবার মহারানা প্রতাপ জয়ন্তী - শিমলাতে ব্যাঙ্ক বন্ধ
5 জুন 2022 রবিবার সাপ্তাহিক অবকাশ
11 জুন 2022 শনিবার মাসের দ্বিতীয় শনিবার
12 জুন 2022 রবিবার সাপ্তাহিক অবকাশ
14 জুন 2022 মঙ্গলবার গুরু কবীর জয়ন্তী
15 জুন 2022 বুধবার বাইএমএ/ গুরু হরগোবিন্দ জন্মদিবস /রাজা সংক্রান্তি - আইজোল, ভুবেনশ্বর, জম্মু আর শ্রীনগরে ব্যাঙ্ক বন্দ
19 জুন 2022 রবিবার সাপ্তাহিক অবকাশ
25 জুন 2022 শনিবার মাসের চতুর্থ শনিবার
26 জুন 2022 রবিবার সাপ্তাহিক অবকাশ

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকাर

জুন মাসের গুরুত্বপূর্ণ ব্রত আর উৎসব

02 জুন, 2022 বৃহস্পতিবার: মহরানা প্রতাপ জয়ন্তী

মহারানা প্রতাপ জয়ন্তী উত্তর ভারতের হরিয়ানা, হিমাচল প্রদেশ এবং রাজস্থান রাজ্যে জ্যৈষ্ঠ মাসের তৃতীয় দিনে একটি আঞ্চলিক সরকারি ছুটির দিন হিসেবে পালিত হয়। এই দিনটি 16 শতকের বিশিষ্ট শাসকের জন্মবার্ষিকী হিসাবে চিহ্নিত, যিনি মুঘল সাম্রাজ্যের শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন।

03 জুন, 2022 শুক্রবার: বরদ চতুর্থী

এই দিনটি হিন্দু ধর্মের প্রথম শ্রদ্ধেয় ভগবান গণেশকে উৎসর্গ করা হয়।

05 জুন, 2022 রবিবার: ষষ্ঠী , বিশ্ব পর্যাবরণ দিবস

বিশ্ব পরিবেশ দিবস প্রতি বছর 5 জুন পালন করা হয় এবং এই দিনটি জাতিসংঘ কর্তৃক পরিবেশ রক্ষায় সচেতনতা ও পদক্ষেপকে উত্সাহিত করার জন্য নির্ধারণ করা হয়।

06 জুন, 2022 সোমবার: শীতলা ষষ্ঠী

শীতলা ষষ্ঠীর দিনে উপবাস রাখলে সন্তানদের সমৃদ্ধি এবং অসীম সৌভাগ্য যেমন আসে, তেমনি ব্যক্তির মনও শীতল হয়। এই উপবাস সম্পর্কে এমন একটি বিশ্বাস রয়েছে যে মহিলারা সন্তান ধারণ করতে ইচ্ছুক, সেই মহিলারা শীতলা মাতার উপবাস অবশ্যই রাখবেন।

08 জুন, 2022 বুধবার: দুর্গাষ্টমী ব্রত, ধূমাবতী জয়ন্তী, বৃষভ ব্রত

মা পার্বতীর অত্যন্ত উগ্র রূপ দেবী ধূমাবতী নামে পরিচিত এবং দেবীর এই রূপের অবতারের দিনটিকে ধূমাবতী জয়ন্তী হিসেবে পালন করা হয়। হিন্দু পঞ্জিকা অনুসারে, জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের অষ্টমীতে এই জয়ন্তী পালিত হয়।

09 জুন, 2022 বৃহস্পতিবার: মহেশ নবমী

মহেশ নবমী মহেশ্বরী সম্প্রদায়ের অন্যতম বড় উৎসব। হিন্দু পঞ্জিকা অনুসারে, প্রতি বছর জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের নবমী "মহেশ নবমী" হিসাবে পালিত হয়। এই উত্সবটি মূলত ভগবান মহেশ এবং দেবী পার্বতীর পূজার জন্য উত্সর্গীকৃত।

10 জুন, 2022 শুক্রবার: গঙ্গা দশেরা, নির্জলা একাদশী

গঙ্গা দশেরা হিন্দুদের একটি প্রধান উৎসব যা জ্যৈষ্ঠ শুক্লা দশমীতে পালিত হয়। পৌরাণিক কাহিনী অনুসারে রাজা ভগীরথের তপস্যা এবং নিরন্তর প্রচেষ্টা ও অধ্যবসায়ের পর এই দিনে মা গঙ্গা ব্রহ্মাজির কমণ্ডল থেকে বের হয়ে শিবের কোলে বসেছিলেন এবং শিব তাঁর কুঠি খুলে গঙ্গাকে পৃথিবীতে যেতে অনুমতি দিয়েছিলেন। .

নির্জলা একাদশী হল একটি হিন্দু পবিত্র দিন যা হিন্দু মাসের জ্যৈষ্ঠের 11 তম চন্দ্র দিনে পড়ে। এই একাদশীর নাম এই দিনে পালন করা নির্জলা উপবাস (খাদ্য ও জল ছাড়া) থেকে নেওয়া হয়েছে। এই একাদশীকে 24টি একাদশীর মধ্যে সবচেয়ে পবিত্র বলে মনে করা হয়।

11 জুন, 2022 শনিবার: গায়ত্রী জয়ন্তী, গাঁও নির্জলা একাদশী, বৈষ্ণব নির্জলা একাদশী, রামলক্ষ্মণ দ্বাদশী

মা গায়ত্রী জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে উদ্ভাসিত হয়েছিলেন, তাই প্রতি বছর জৈষ্ঠ মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে নির্জলা একাদশীর পাশাপাশি গায়ত্রী জয়ন্তীর পবিত্র উৎসবও পালিত হয়।

12 জুন, 2022 রবিবার: প্রদোষ ব্রত

প্রদোষ ব্রত একটি অত্যন্ত পবিত্র উপবাস যা প্রতি মাসে দুবার করা হয় এবং এই দিনে ভগবান শিব ও মা পার্বতীর পূজার বিধান বলা হয়েছে।

14 জুন, 2022 মঙ্গলবার: দেবস্নান পূর্ণিমা, সত্য ব্রত, বট সাবিত্রী পূর্ণিমা, সত্য ব্রত, পূর্ণিমা ব্রত, কবির জয়ন্তী, পূর্ণিমা

বট পূর্ণিমা হল একটি হিন্দু উৎসব যা উত্তর ভারত এবং পশ্চিম ভারতীয় রাজ্য মহারাষ্ট্র, গোয়া, কুমায়ুন, গুজরাটের বিবাহিত মহিলাদের দ্বারা উদযাপন করা হয়। জ্যৈষ্ঠ মাসে পালন করা এই উপবাস মহাকাব্য মহাভারতে উল্লিখিত সাবিত্রী এবং সত্যবানের গল্পের উপর ভিত্তি করে।

15 জুন, 2022 বুধবার: মিথুন সংক্রান্তি

সূর্যের মিথুন রাশিতে গোচরকেও মিথুন সংক্রান্তিও বলা হয়। এই দিনে সূর্যের পূজা এবং সূর্য সম্পর্কিত জিনিস দান করার জন্য বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

17 জুন, 2022 শুক্রবার: সংকষ্টী গণেশ চতুর্থী

রবিবার 19 জুন, 2022: পিতৃ দিবস

পিতৃ দিবস / পিতা দিবস / 'ফাদার্স ডে' হল বাবাদের সম্মানে, পিতৃত্ব উদযাপন, পিতৃত্বের বন্ধন এবং সমাজে পিতাদের প্রভাবের জন্য একটি ব্যাপকভাবে উদযাপন করা উৎসব। বিশ্বের বেশিরভাগ দেশে এটি জুন মাসের তৃতীয় রবিবার পালিত হয়।

21 জুন, 2022 মঙ্গলবার: কালাষ্টমী

হিন্দু পুরাণ অনুসারে, হিন্দু ক্যালেন্ডারে প্রতি মাসে কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিটি মাসিক কালাষ্টমী উৎসব হিসাবে পালিত হয়। এই অষ্টমী ভগবান ভৈরবকে উৎসর্গ করা হয় এবং এটি কালাষ্টমী নামেও পরিচিত।

24 জুন, 2022 শুক্রবার: যোগিনী একাদশী

যোগিনী একাদশী ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়। এটি বিশ্বাস করা হয় যে এই দিনে যে ব্যক্তি উপবাস করেন তিনি এই জীবনের সমস্ত আনন্দ উপভোগ করে মোক্ষ লাভ করেন।

26 জুন, 2022 রবিবারঃ প্রদোষ ব্রত

27 জুন, 2022 সোমবার: রোহিণী ব্রত, মাস শিবরাত্রি

প্রতি মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে মাসিক শিবরাত্রি উপবাস পালন করা হয়। এই দিনে মহাদেব ও মাতা পার্বতীর পূজার নিয়ম নির্ধারণ করা হয়েছে।

29 জুন, 2022 বুধবার: অমাবস্যা

অমাবস্যা হল হিন্দু ক্যালেন্ডারের সেই তারিখ যখন চাঁদ অদৃশ্য হয়ে যায়। এটি একটি গুরুত্বপূর্ণ দিন হিসাবে বিবেচিত হয় কারণ শুধুমাত্র অমাবস্যার দিনে অনেক আচার অনুষ্ঠান করা হয়। সপ্তাহের সোমবার পতিত অমাবস্যাকে সোমবতী অমাবস্যা এবং সপ্তাহের শনিবারের অমাবস্যা শনি অমাবস্যা নামে পরিচিত।

30 জুন, 2022 বৃহস্পতিবার: গুপ্ত নবরাত্রি শুরু, চন্দ্র দর্শন

হিন্দু ধর্মেও গুপ্ত নবরাত্রির একটি বিশেষ তাৎপর্য রয়েছে। প্রতি বছরের মতো এবারও আষাঢ় মাসে গুপ্ত নবরাত্রি শুরু হতে যাচ্ছে জুন থেকে।

জুন মাসের গোচর আর অস্ত গ্রহের তথ্য

গ্রহন এবং গোচর সম্পর্কে কথা বললে, জুন মাসে মোট পাঁচটি গুরুত্বপূর্ণ গোচর হতে চলেছে। নীচে আমরা আপনাকে সমস্ত গোচর এবং সেট গ্রহের তথ্য প্রদান করছি।

ভবিষ্যের সাথে জড়িত যে কোন সমস্যার সমাধান পাবেন বিদ্যান জ্যোতিষীদের সাথে কথা বলু

গোচরের পরে গ্রহন সম্পর্কে কথা বললে, 2022 সালের জুন মাসে কোন গ্রহন হবে না।

সমস্ত বারোটি রাশির জন্য জুন মাসের গুরুত্বপূর্ণ ভবিষ্যদ্বাণী

মেষ রাশি

বৃষভ রাশি

মিথুন রাশি

কর্কট রাশি

সিংহ রাশি

কন্যা রাশি

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

তুলা রাশি

বৃশ্চিক রাশি

ধনু রাশি

মকর রাশি

কুম্ভ রাশি

মীন রাশি

সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ক্লিক করুন: এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

এই আশার সাথে যে, আপনার এই নিবন্ধটি পছন্দ হয়েছে, এস্ট্রসেজের সাথে যুক্ত থাকার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ জানাই।

Talk to Astrologer Chat with Astrologer