মাঘ পূর্ণিমা 2022

Author: Pallabi Pal | Updated Tue, 15 Feb 2022 12:55 PM IST

মাঘ মাসকে হিন্দু ক্যালেন্ডারের একটি অত্যন্ত পবিত্র ও শুভ ফলদায়ক মাস বলা হয়। এই মাসটি ভগবান বিষ্ণুর কাছে অত্যন্ত প্রিয় হয়ে থাকে। এই মাসে অনেক উপবাস ও উৎসবও করা হয়। মাঘ মাসে অমাবস্যা ও পূর্ণিমা তিথিকেও বিশেষ স্থান দেওয়া হয়েছে। শীঘ্রই মাঘ পূর্ণিমা 2022 আসতে চলেছে।


আমরা এই বিশেষ ব্লগে জেনে নিব যে মাঘ পূর্ণিমার গুরুত্ব কী? সারা বছর পালিত সমস্ত পূর্ণিমার তারিখগুলিকে হিন্দু ধর্মে খুব বিশেষ এবং গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই দিনে করা স্নান, দান এবং জপ অত্যন্ত পুণ্যময়। তথ্যের জন্য, আমরা আপনাকে জানিয়ে রাখি যে মাঘ পূর্ণিমার দিনে মাঘ স্নান করা হয়, যাকেও বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। পৌষ মাঘ মাসের স্নান পৌষ মাসের পূর্ণিমা থেকে শুরু হয়ে মাঘ মাসের পূর্ণিমা পর্যন্ত চলে।

ভবিষ্যের সাথে জড়িত যে কোন সমস্যার সমাধান পাবেন বিদ্যান জ্যোতিষীদের সাথে কথা বলুন

ভগবান বিষ্ণুর আশীর্বাদ এবং সুখ ও সমৃদ্ধি সর্বদা তাদের জীবনে বজায় থাকার জন্য অনেকেই এই দিনে উপবাস রাখেন। পূর্ণিমা তিথি একটি হিন্দু মাসের সমাপ্তি চিহ্নিত করে এবং এই দিনে গুরুত্বপূর্ণ উৎসব, আচার-অনুষ্ঠান বা শুভ অনুষ্ঠান ইত্যাদি পালিত হয়।

2022 এ মাঘ পূর্ণিমার তিথি আর শুভ মুহূর্ত

তিথি: 16 ফেব্রুয়ারী, 2022 (বুধবার)

শুভ মুহূর্ত:

ফেব্রুয়ারী 15, 2022 को 21:45:34 থেকে পূর্ণিমা আরম্ভ

ফেব্রুয়ারী 16, 2022 को 22:28:46 তে পূর্ণিমা সমাপ্ত

চলুন জেনে নেওয়া যাক এ বছরের মাঘ পূর্ণিমা কীভাবে আপনার জীবনকে আলোকিত করবে?

মাঘ পূর্ণিমার বিশেষ সংযোগ

এ বছর মাঘ পূর্ণিমা 16 ফেব্রুয়ারি পড়ছে এবং এর সাথেই মাঘ মাস শেষ হবে। এছাড়াও, এই বছরের মাঘ পূর্ণিমাটিও অনেক দিক থেকে শুভ হতে চলেছে কারণ এই সময় ব্যবসায় সম্প্রসারণের পাশাপাশি জনসাধারণের অন্তর থেকে ভয় দূর হওয়ার যোগ প্রবলভাবে তৈরি হতে চলেছে। মাঘ পূর্ণিমায় চন্দমাতে থাকবে সিংহ রাশিতে এবং মাঘ নক্ষত্রে। এই মাসটিকে বিবাহের জন্য অত্যন্ত শুভ বলা হয়েছে।

এছাড়াও, ব্রহ্মবৈবর্ত পুরাণ অনুসারে, বিশ্বাস করা হয় যে ভগবান বিষ্ণু এই সময় গঙ্গার জলে নিবাস করেন।

এবার মাঘ পূর্ণিমা পড়ছে বুধবার। এই সময় চন্দ্র মঘা নক্ষত্রে এবং সূর্য কুম্ভ রাশিতে ধনিষ্ট নক্ষত্রে অবস্থান করবে। এ ছাড়া চন্দ্র সূর্য ও বৃহস্পতির সম্পূর্ণ দৃষ্টি থাকবে। সূর্য ধনিষ্ট নক্ষত্রে থাকবে এবং চন্দ্রের উপর পূর্ণ দৃষ্টি রাখবে, এমন পরিস্থিতিতে গ্রহ-নক্ষত্রের এই অবস্থানের কারণে একটি অত্যন্ত শুভ সংমিশ্রণ তৈরি হচ্ছে। যার ফলে,

মাঘ পূর্ণিমা 2022 (Magh Purnima 2022)

হিন্দু ক্যালেন্ডার অনুসারে মাঘ মাস একাদশ মাস। প্রতি বছর 12টি পূর্ণিমা তিথি থাকে অর্থাৎ এক মাসে একটি পূর্ণিমা তিথি। তবে সনাতন ধর্মে মাঘ মাসে পূর্ণিমা তিথিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। মাঘ মাসে পড়ে বলে এর নামকরণ করা হয়েছে 'মাঘী পূর্ণিমা'। মাঘ মাসকে আগে মাঘ মাস বলা হত। আসুন আমরা আপনাকে বলি যে মাধ শব্দটি ভগবান শ্রী কৃষ্ণের রূপ মাধবের সাথে সম্পর্কিত বলে বিশ্বাস করা হয়। মাঘ পূর্ণিমার দিনে গঙ্গাস্নান, দান, পূজার বিশেষ গুরুত্ব দেওয়া হয়।

এই দিন চন্দ্র দেবতার পূজার বিধানও বলা হয়েছে। হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই মাসটি আপনার জীবনে সুখ এবং সমৃদ্ধির আশীর্বাদ পেতে দান করার জন্য সবচেয়ে শুভ এবং ফলদায়ক। অনেকে এই দিনে পূজা-অর্চনা করেন এবং অনেকে উপবাসও পালন করেন। মাঘ পূর্ণিমার দিনে ভগবান বিষ্ণুর পূজার নিয়ম বলা হয়েছে।

অনেক জায়গায়, মাঘ মাসেও কুম্ভ মেলার আয়োজন করা হয়, যা এক মাস ধরে চলে। পূর্ণিমা তিথিতে এখানে প্রচুর ভক্তের সমাগম হয়।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

এটা বিশ্বাস করা হয় যে মাঘ মাসের পূর্ণিমা তিথিতে, দেবতারা স্বয়ং পৃথিবীতে অবতরণ করেন এবং পবিত্র গঙ্গা নদীতে স্নান করেন। যার কারণে এদিন প্রয়াগরাজে প্রচুর সংখ্যক ভক্ত গঙ্গা নদীতে স্নান করতে ভিড় জমায়। এই দিনে নদীতে স্নান করলে মোক্ষ লাভ হয়।

মাঘ পূর্ণিমা, হিন্দু পুরাণ অনুসারে, বিভিন্ন আধ্যাত্মিক এবং ধর্মীয় কাজ এবং আচার অনুষ্ঠান সম্পাদনের জন্য একটি পবিত্র দিন হিসাবে বিবেচিত হয়। এই সময়ে, জনপ্রিয় 'মাঘ মেলা' এবং 'কুম্ভ মেলা' আয়োজন করা হয় যাতে অংশ নিতে সারা দেশ থেকে লক্ষ লক্ষ ভক্তকে আকর্ষণ করে। এছাড়াও মাঘ পূর্ণিমার দিনে তামিলনাড়ুর অনেক জায়গায় ভাসমান উৎসবেরও আয়োজন করা হয়।

মাঘ পূর্ণিমার গুরুত্ব

মাঘ পূর্ণিমার নাম 'মাঘ/মঘা নক্ষত্র' থেকে নেওয়া হয়েছে। বলা হয়ে থাকে যে, এই পবিত্র দিনে হিন্দু দেব-দেবীরা পৃথিবীতে অবতরণ করেন এবং মানবরূপে স্নান, দান ও পূজা, পাঠ ইত্যাদি করেন। এই কারণেই এই দিনে গঙ্গা স্নানের বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। বলা হয়ে থাকে যে, এই দিনে গঙ্গা স্নান করলে মানুষ এই জন্মের পাশাপাশি আগের জন্মের পাপ থেকে মুক্তি পায় এবং মোক্ষ লাভ করে। মাঘ পূর্ণিমার দিনে পৌষ নক্ষত্র থাকলে শাস্ত্র মতে এই দিনের গুরুত্ব বহুগুণ বেড়ে যায়।

মাঘ পূর্ণিমার এই শুভ উৎসব উপলক্ষে পবিত্র নদীতে স্নান করা অত্যন্ত শুভ। এই দিনে দান পুন্য করলে বর্তমান ও অতীতের সকল পাপ থেকে মুক্তি পাওয়া যায়। মাঘ পূর্ণিমার দিনে ভগবান বিষ্ণু ও ভগবান হনুমানের পূজা করা হয়। কথিত আছে যে এই দিনটি যে ব্যক্তি নিঃস্বার্থভাবে এবং পূর্ণ ভক্তি সহকারে পূজা করে, তার সমস্ত ইচ্ছা অবশ্যই পূর্ণ হয়।

মাঘ পূর্ণিমা 'মহা মাঘী এবং 'মাঘী পূর্ণিমা' নামেও পরিচিত এবং সারা দেশে পালিত হয়।

মাঘ পূর্ণিমার সঠিক পূজোর বিধি

মাঘ পূর্ণিমার দিনটি আপনার জীবনে ইতিবাচকতা আনতে এবং ঈশ্বরের আশীর্বাদ পাওয়ার জন্য একটি খুব শুভ দিন হিসাবে বিবেচিত হয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই দিনের সঠিক উপাসনা পদ্ধতি কী, যা অবলম্বন করে আপনি আপনার জীবনে এই দিনের ফলের প্রভাব বাড়াতে পারেন।

নতুন সালে ক্যারিয়ারে কোন অসুবিধে কগ্নিএস্ট্র রিপোর্ট থেকে দূর করুন

মাঘ পূর্ণিমা 2022: এই দিন করণীয় গুরুত্বপূর্ণ অনুষ্ঠান

মাঘ মাসে কল্পবাসের গুরুত্ব

প্রতি বছর মাঘ মাসে তীর্থরাজ প্রয়াগে মাঘ মেলার আয়োজন করা হয় যা কল্পবাস নামেও পরিচিত। এতে দেশ-বিশ্বের ভক্তরা অংশগ্রহণ করেন। প্রয়াগে এই কল্পবাসের ঐতিহ্য বহু শতাব্দী ধরে চলে আসছে। কথিত আছে মাঘ পূর্ণিমার দিনে স্নানের মাধ্যমে কল্পবাসীদের সমাপ্তি হয়।

মাঘ মাসে কল্পবাসের গুরুত্ব বলা হয়েছে। মাঘ মাসে তীর্থরাজ প্রয়াগে সঙ্গমের তীরে নিবাস করাকে বলা হয় কল্পবাস। আমরা যদি এই শব্দের অর্থ খুঁজতে যাই, তাহলে এর অর্থ হল সঙ্গমের তীরে বসবাস করে বেদ-গ্রন্থ অধ্যয়ন ও ধ্যান করা। এমন পরিস্থিতিতে, কল্পবাসের সময়, অহিংসা, ধৈর্য এবং ভক্তির সংকল্প নেওয়া হয়।

মাঘ মাসে ভগবান বিষ্ণুর পূজা বিশেষভাবে শুভ হয়ে থাকে। এ মাসেই কল্পবাস শেষ হয়েছে। যুধিষ্ঠির মহাভারতের সংঘর্ষের সময় বীরগতি প্রাপ্ত তার পরিবারের মুক্তির জন্য মাঘ মাসে কল্পবাস করেছিলেন। 2022 সালের 16 ফেব্রুয়ারি মাঘ মাস শেষ হবে।

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

কল্পবাসের সাথে জড়িত কিছু গুরুত্বপূর্ণ নিয়ম

মাঘ পূর্ণিমাতে রাশিনুসারে উপায় সারাবছর উজ্বল করবে ভাগ্য

সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ক্লিক করুন: এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

এই আশার সাথে যে, আপনার এই নিবন্ধটি পছন্দ হয়েছে, এস্ট্রসেজের সাথে যুক্ত থাকার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ জানাই।

Talk to Astrologer Chat with Astrologer