মহাশিবরাত্রি - Mahashivratri in Bengali

Author: Pallabi Pal | Updated Fri, 25 Feb 2022 13:36 PM IST

এই বছর, মহাশিবরাত্রি 1 মার্চ, 2022 মঙ্গলবার পড়ছে এবং এই দিন, মাসিক শিবরাত্রির শুভ সংযোগ তৈরি হচ্ছে। মাসিক শিবরাত্রির এই বিশেষ উপবাস প্রতি মাসে পালিত হয়। এই গুরুত্বপূর্ণ উৎসবগুলির পাশাপাশি, এই শুভ দিনে গ্রহগুলির একটি খুব শুভ সংমিশ্রণও ঘটতে চলেছে।


তো চলুন জেনে নেওয়া যাক মহাশিবরাত্রির শুভ মুহূর্তটি কি? মহাশিবরাত্রি কীভাবে উদযাপন করবেন? কী হতে চলেছে এই পুজোর পারণ মুহুর্ত? আর এটাও জেনে নিন যে এই দিনে কোন রাশি অনুযায়ী আপনি আপনার জীবনে ভগবান শিবের আশীর্বাদ পেতে পারেন।

ভবিষ্যের সাথে জড়িত যে কোন সমস্যার সমাধান পাবেন বিদ্যান জ্যোতিষীদের সাথে কথা বলুন

ভারতে মহাশিবরাত্রির উৎসব

ভারতে মহাশিবরাত্রি (Mahashivratri) এবং মাসিক শিবরাত্রি (Masik Shivratri) হিন্দুদের দ্বারা পালিত একটি অত্যন্ত শুভ এবং পবিত্র উৎসব। যদিও প্রতি মাসে মাসিক শিবরাত্রি উপবাস পালন করা হয়, মহাশিবরাত্রি উৎসব ভগবান ভোলের ভক্তদের জন্য একটি খুব বড় এবং গুরুত্বপূর্ণ উৎসব এবং বছরে একবার আসে।

দক্ষিণ ভারতের পঞ্জিকা অনুসারে, মাঘ মাসের শুক্লপক্ষের 14 তম দিন মহাশিবরাত্রি পালিত হয়, অন্যদিকে, উত্তর ভারতের পঞ্জিকা অনুসারে, মহাশিবরাত্রি উৎসব পালিত হয় মাঘ মাসের শুক্লপক্ষের 14 তম তিথিতে। 2022 সালে, মহাশিবরাত্রি 1 মার্চ, 2022 মঙ্গলবারের দিন হচ্ছে।

মহাশিবরাত্রির দিনে উপবাসের বিশেষ তাৎপর্য বলা হয়েছে। কথিত আছে যে এই দিনে যারা সত্যিকারের ভক্তি ও নিষ্ঠা সহকারে উপবাস করেন, মহাদেব অবশ্যই প্রসন্ন হন এবং তাদের সমস্ত ইচ্ছা পূরণ করেন। মহাশিবরাত্রির এই পবিত্র দিনটি সকল প্রকার শুভ ও দাবিদার কাজ করার জন্য শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়।

মহাশিবরাত্রি 2022 র তারিখ এবং মুহূর্ত

1 মার্চ, 2022 (মঙ্গলবার)

নিশীথ কাল পুজোর মুহূর্ত: 24:08:27 থেকে 24:58:08 পর্যন্ত

সময়: 0 ঘন্টা 49 মিনিট

মহাশিবরাত্রি পারণ মুহূর্ত: 06:46:55 র পরে 2, মার্চে

দ্রষ্টব্য: এখানে দেওয়া মুহূর্ত নতুন দিল্লীর জন্য মান্য। যদি আপনি আপনার শহরের অনুসারে এই দিনের শুভ মুহূর্ত জানতে চান তাহলে এখানে ক্লিক করুন

মহাশিবরাত্রিতে জ্যোতিষীয় দৃষ্টিকোণ

বিশেষ করে এই দিনে বয়স্কদের পূজা ও সম্মান করা একজন মানুষকে জীবনের প্রতিটি মন-পছন্দ জিনিস পেতে সহায়ক বলে প্রমাণিত হয়।

মহাশিবরাত্রির পৌরাণিক দৃষ্টিকোণ

মহাশিবরাত্রি, যা মাঘ মাসে পড়ে, ভগবান শিব এবং দেবী পার্বতীর বিবাহ বার্ষিকী হিসাবে পালিত হয়। এই দিনে ভগবান শিবের ভক্তরা দেশে এবং সারা বিশ্বে মহাদেব এবং মা পার্বতীর যথাযথ পূজা করে এবং তাদের জীবনে অব্যাহত থাকার জন্য আশীর্বাদ প্রার্থনা করে। মহিলারা এই দিনে ভগবান শিবের পূজা করেন এবং অবিবাহিত মেয়েরা ভাল বা মন-পছন্দ স্বামী পেতে ভগবান শিবের আশীর্বাদ নেন। ভক্তরা এই দিনে দুধ দিয়ে শিবের রুদ্রাভিষেক করেন এবং মোক্ষ প্রাপ্তির কামনা করেন।

যদি কোনও ব্যক্তি জীবনে চূড়ান্ত তৃপ্তি পেতে চান এবং এই দিনে তিনি যদি পূজার নিয়ম অনুসারে তা করেন তবে ভগবান শিব অবশ্যই সেই ব্যক্তির এই ইচ্ছা পূরণ করেন। মহাশিবরাত্রির দিন এবং রাতের আগে শিব মন্দির দর্শন করলে জীবনে উচ্চতর লাভ হয়।

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

মহাশিবরাত্রি পূজন বিধি

বলা হয় যে হিন্দু ধর্মের সমস্ত দেবতার মধ্যে সবচেয়ে সহজ উপাসনা পদ্ধতি হল ভগবান শিবের। কারণ উনাকে খুশি করার জন্য ভক্তদের বেশি কিছু করার দরকার নেই। তাহলে চলুন জেনে নিই মহাশিবরাত্রির দিনে আপনি কোন পূজন বিধিতে ভগবান ভোলের পূজা করতে পারেন।

নতুন সালে ক্যারিয়ারে কোন অসুবিধে কগ্নিএস্ট্র রিপোর্ট থেকে দূর করুন

মহাশিবরাত্রিতে মহাদেবের কৃপা পাওয়ার জন্য করুন রাশিনুসারে উপায়

সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ক্লিক করুন: এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

এই আশার সাথে যে, আপনার এই নিবন্ধটি পছন্দ হয়েছে, এস্ট্রসেজের সাথে যুক্ত থাকার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ জানাই।

Talk to Astrologer Chat with Astrologer