ফেব্রুয়ারীতে 5 গ্রহের মকর রাশিতে বিশেষ সংযোগ

বৈদিক জ্যোতিষ গ্রহের গোচরকে বিশেষ স্থান দেওয়া হয়েছে। এর কারণ হল গ্রহের গোচরের প্রভাব কেবল জীবের উপরই পড়ে না, বরং এর প্রভাব কোনও না কোনও আকারে গোটা দেশ ও বিশ্বে দৃশ্যমান হয়ে থাকে। এই গ্রহগুলি অবশ্যই আমাদের জীবনকে কোনও না কোনওভাবে প্রভাবিত করে কারণ প্রতিটি গ্রহের নিজস্ব গুণাবলী এবং স্বভাব রয়েছে এবং এক রাশি থেকে অন্য রাশিতে যাওয়ার সময় তাদের গুণাবলী এবং স্বভাবে কিছু পরিবর্তন ঘটে যা জাতক/জাতিকাদের জন্য অনুকূল এবং প্রতিকূল ফলাফল দেখায়। যেহেতু ফেব্রুয়ারী মাস শুরু হচ্ছে এবং প্রতি মাসের মত কিছু গ্রহের গোচর হবে যার মধ্যে প্রধানত মঙ্গল ও শুক্রের গোচর রয়েছে, তবে এই দুটি গ্রহের গোচরের সাথে অন্যান্য গ্রহের কিছু বিশেষ সমন্বয়ও তৈরি হবে। যেগুলোর দিকে সারা বিশ্বের জ্যোতিষীদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। তো আজ আমরা আপনাদের বলব যে, গ্রহের এমন মহাসংযোগ, যা ফেব্রুয়ারী মাসে মকর রাশিতে তৈরি হবে এবং প্রতিটি জীবের জীবনকে কোনও না কোনওভাবে প্রভাবিত করবে।

যে কোন সমস্যার সমাধান পাওয়ার জন্য প্রশ্ন জিজ্ঞেস করুন

ফেব্রুয়ারীতে গ্রহের সংযোগ কী?

ফেব্রুয়ারি মাসে যদিও পাঁচটি গোচর হতে চলেছে, কিন্তু এই বিশেষ সংযোগটি বোঝার জন্য, আপনাকে প্রধানত কিছু বিশেষ গ্রহের গোচরের দিকে মনোযোগ দিতে হবে। এই প্রধান গ্রহগুলি হলঃ মঙ্গল ও শুক্র। সূর্য দেবতা মাসের শুরুতে মকর রাশিতে থাকবেন, কিন্তু 13 ফেব্রুয়ারি সকাল 3:12 মিনিটে তিনি মকর রাশি থেকে বেরিয়ে কুম্ভ রাশিতে চলে যাবেন।

শনি মহারাজ ইতিমধ্যেই মকর রাশিতে গোচর করছেন। এরকম সময় মঙ্গল মহারাজ 26 ফেব্রুয়ারি দুপুর 2:46 মিনিটে মকর রাশিতে প্রবেশ করবেন, যা মঙ্গল গ্রহের উচ্চ রাশি এবং পরের দিন অর্থাৎ 27 ফেব্রুয়ারি শুক্রবার সকাল 9:53 মিনিটে তিনি মকর রাশিতে প্রবেশ করবেন এবং যখন তিনি মকর রাশিতে প্রবেশ করবেন তখন চন্দ্রদেব আর বুধ দেব এই রাশিতেই প্রথম থেকেই বিরাজমান থাকবেন।

এভাবে বলা যেতে পারে যে, মঙ্গল ও শুক্রের গোচরের সাথে সাথে ফেব্রুয়ারিতে পাঁচ গ্রহ মকর রাশিতে তৈরি হতে চলেছে। আসুন এবার দেখা যাক যে এই বিশেষ সংযোগের ঘটনাটি থেকে দেশ ও বিশ্বে কী প্রভাব পড়তে পারে।

নিজের 250+ পৃষ্ঠার রঙিন কুন্ডলী প্রাপ্ত করুন: এস্ট্রসেজ বৃহৎ কুন্ডলী

দেশ-দুনিয়াতে কি পড়বে পঞ্চগ্রহী যোগের প্রভাব?

মকর রাশিতে গঠিত গ্রহগুলির এই মহান সংযোগটি 2022 সালে নিজের অনেকখানি প্রভাব দেখাবে এবং এর প্রভাব কেবল ফেব্রুয়ারিতে দৃষ্টিগোচর হবে না তবে আগামী সময়েও এটি দৃশ্যমান হবে।

আমরা যদি কুন্ডলীতে ​​দেখি, তাহলে মকর রাশি হল কর্মভাব অর্থাৎ দশম ভাবের রাশি। এটি কর্মের প্রধানতা কে দেখায়। এমন স্থিতিতে শনির অধিপতি মকর রাশিতে মঙ্গল গ্রহে উচ্চ হওয়া এবং শুক্র, বুধ ও চন্দ্রমার শনির সঙ্গে অবস্থান স্পষ্টভাবে সেনাবাহিনী এবং সমাজের পিছিয়ে পড়া শ্রেণীর মজবুতের দিকে ইঙ্গিত দেয়। অর্থাৎ এটি বলা হয় যে, আগামী সময়ে সমাজের পিছিয়ে পড়া ও দুর্বল শ্রেণী ও দেশের সেনাবাহিনীর ব্যাপারে কিছু মজবুত পদক্ষেপ নেওয়া হবে, যার কারণে তাদের অবস্থার উন্নতি হতে দেখা যাবে। দেশে শ্রমিকদের আয় বাড়বে এবং তাদের সুযোগ-সুবিধার বিষয়ে কিছু নতুন পদক্ষেপ নেওয়া হবে। সেনাবাহিনী মজবুত হবে এবং কৌশলগত ক্ষেত্রেও দেশের সার্বভৌমত্ব বৃদ্ধি পাবে।

যদি আমরা স্বাধীন ভারতবর্ষের কুন্ডলীর ​​অধ্যয়ন করি, তবে এটি বৃষ রাশির লগ্নের কুন্ডলীতে নবম ভাবে অর্থাৎ ভাগ্য ভাবে এটি পঞ্চম গ্রহ যোগ গঠিত হচ্ছে এবং যদি আমরা স্বাধীন ভারতের কুন্ডলীর দিকে তাকাই, তাহলে কর্কট রাশি থেকে এটি সপ্তম ভাবে তৈরী হচ্ছে। এই স্থিতিতে এই পঞ্চগ্রহী যোগ দেশের সম্মান বৃদ্ধি করতে প্রমাণিত হবে এবং বিশ্বে ভারতের একটি বিশেষ পরিচয় তৈরী করবে। দেশের যুব সমাজ ও দেশের শ্রমজীবী ​​জনগণ অনেক ভালো অবস্থানে আসবে এবং তাদের কাজ লোহা হিসেবে বিবেচিত হবে। এটি দেশবাসীর সাহস ও শক্তিকেও বৃদ্ধি করবে এবং ভাগ্যকে মজবুত করবে, যা বিশ্ব মঞ্চে ভারতের ভাবমূর্তিকে মজবুত করবে। ভারতকে তার বিরোধী দেশগুলির উপর ভারী হতে দেখা যাবে এবং বিশ্ব মঞ্চে তার নিজস্ব পরিচয় তৈরিতে সর্বোত্তম হবে।

নির্বাচন এবং রাজনীতি

এই কিছু দিন আগেই দেশের বিধানসভা নির্বাচন কয়েকটি নির্দিষ্ট রাজ্যে ঘোষণা করা হয়েছে। আমরা যদি লক্ষ্য করি, তাহলে রাজনৈতিক দৃশ্য অনুযায়ী মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত এবং অনগ্রসর বর্ণের গুরুত্ব অনেক বেড়ে যাবে এবং সব রাজনৈতিক দলই তাদের সুবিধা নিতে চাইবে এবং ক্ষমতা পেতে চাইবে। এ ছাড়া উচ্চবর্ণের আধিপত্য বৃদ্ধির পূর্ণ সম্ভাবনা থাকবে। অর্থাৎ, বলা যেতে পারে যে এই নির্বাচনগুলি অনগ্রসর জাতি এবং উচ্চবর্ণের ভিত্তিতে লড়াই করা হবে।

শুক্র এবং চন্দ্র উভয়ই মহিলা প্রধান গ্রহ, তাই এই নির্বাচনে মহিলাদের প্রতিযোগিতা এবং অংশগ্রহণ বিশেষভাবে প্রশংসনীয় হতে চলেছে।

আমরা যদি বৃহত্তর দৃষ্টিকোণ থেকে দেখি, ভারতকে রাজনৈতিক ক্ষেত্রে তার প্রতিপক্ষের চেয়ে অনেক উপরে দাঁড়িয়ে থাকতে দেখা যাবে, ফলে বিদেশী দেশে ভারতের অবস্থান মজবুত হবে। তবে কিছু দেশকে ভারতের সাহায্য চাইতেও দেখা যাবে।

অর্থব্যবস্থা: এই বিশেষ সংযোগ ঘটনাটি নিশ্চিতভাবে দেশ ও বিশ্বে প্রভাব ফেলবে। এই পঞ্চগ্রহী যোগের প্রভাবে যেখানে ভারতের অর্থনীতির উন্নতি হবে এবং বাজেটে কিছু করের ক্ষেত্রে বিশেষ ছাড় দেওয়া যেতে পারে। বিশেষ করে মধ্যবিত্ত ও চাকরিজীবীদের জন্য কিছু বিশেষ প্যাকেজ বা কর সংশোধনের সম্ভাবনা এড়িয়ে দেওয়া যাবে না। এবারের বাজেট বেশ সম্প্রসারণবাদী হতে পারে। বাজেটে রেল ও সেনাবাহিনী এবং দরিদ্র জনগোষ্ঠীর পরিকল্পনার ওপর বিশেষ নজর থাকবে। বিশ্বের দৃষ্টিকোণ থেকে দেখলে, অনেক দেশ প্রতিবেশী দেশগুলির দ্বারা জর্জরিত হবে এবং তাদের মধ্যে সংঘর্ষের সম্ভাবনা থাকবে, যার কারণে অর্থনীতি হ্রাস পাবে। ভারতের কিছু বিদেশী দেশের সাথে নতুন চুক্তি হতে পারে, যা বাণিজ্যের পাশাপাশি স্বাস্থ্য ক্ষেত্রেও হতে পারে।

স্বাস্থ্য ব্যবস্থা: বর্তমান সময়ে যেভাবে করোনার নতুন সংক্রমণ ছড়াচ্ছে, ওমিক্রন নিয়ে যে ভাবে হতাশার পরিবেশ রয়েছে, এই পঞ্চগ্রহী যোগের পরে তা কিছুটা হলেও বন্ধ হওয়ার সম্ভাবনা থাকবে এবং পরিস্থিতি ঠিক করার দিকে অনেক কিছু এগিয়ে যাবে। কিন্তু তারপরও পরিস্থিতির সম্পূর্ণ উন্নতি হতে সময় লাগবে কারণ এই পঞ্চগ্রহী যোগ একদিকে এই পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করবে, অন্যদিকে গ্রহের বিপরীত প্রকৃতির কারণে উন্নতি হতে কিছুটা সময় লাগতে পারে।

আবহাওয়া: মকর রাশি পৃথিবীর উপাদানের রাশি। এতে শনি মহারাজ বাত প্রকৃতির গ্রহ। সুতরাং মঙ্গল মহারাজ অগ্নি প্রকৃতির, শুক্র বাত-কফ এবং চন্দ্রমা কফ প্রকৃতির। এমন স্থিতিতে শীতের প্রবাহের প্রকোপ হঠাৎ বাড়বে এবং তারপর মঙ্গলের প্রভাবে তা কমতে শুরু করবে। হঠাৎ বৃষ্টির যোগও তৈরি হবে। আবহাওয়ার অনেক পরিবর্তন হবে এবং শ্বাস-প্রশ্বাস জড়িত রোগ বাড়বে।

আপনার কুন্ডলীতেও কী রয়েছে রাজযোগ? জানুন নিজের রাজযোগ রিপোর্ট

কোন রাশিরা পাবে স্বাগত আর কোন রাশিদের থাকতে হবে সাবধান

এই গ্রহের গোচর অনেক রাশির উপর খুব ভালো প্রভাব ফেলবে। বিশেষ করে মেষ, বৃষ এবং মীন রাশির জাতকদের জন্য এই পঞ্চগ্রহী যোগ খুবই উপকারী হবে। আপনি আর্থিক এবং কর্মজীবন সংক্রান্ত সমস্যা কম হবে এবং আপনি ভাল অগ্রগতি করতে সক্ষম হবেন, আর্থিক সুবিধা থাকবে এবং আপনার পরিকল্পনা বাস্তবায়িত হবে। আপনার ইচ্ছা পূরণ হবে, যার কারণে আপনি খুব খুশি দেখাবেন। এই সময়টি আপনার জন্য অনুকূল হবে।

এর বিপরীতে ধনু রাশি, কুম্ভ ও মিথুন রাশির জাতক/জাতিকাদের একটু সতর্ক থাকতে হবে কারণ স্বাস্থ্য সমস্যার পাশাপাশি আর্থিক ক্ষতির সম্ভাবনাও হতে পারে এবং কোনো ধরনের সার্জারী বা দুর্ঘটনা ঘটার সম্ভাবনাও দেখা দিতে পারে সেইজন্য একটু ধ্যান রাখা প্রয়োজন।

মকর রাশির জাতক/জাতিকাদের জীবনে কী প্রভাব পড়বে?

মকর রাশির অধীনে জন্মগ্রহণকারী জাতক/জাতিকাদের জন্য, এই পঞ্চগ্রহী যোগ তাদের জন্য বিশেষভাবে ফলদায়ক হবে কারণ এটি তাদের নিজস্ব রাশিতে রূপ নিচ্ছে। একদিকে তাদের অর্থনৈতিক অবস্থা বাড়লেও অন্যদিকে স্বাস্থ্যের অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। আপনাকে আপনার ভোজন এবং খাদ্যাভ্যাসের দিকে মনোযোগ দিতে হবে, অন্যথায় আপনি কোনও রোগের কবলে পড়তে পারেন, তবে আর্থিকভাবে এই পঞ্চগ্রহী যোগ আপনার জন্য উপকারী হবে।

সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ক্লিক করুন: এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

আমরা আশা করি আপনার অবশ্যই আমাদের এই নিবন্ধটি পছন্দ হয়েছে। এরকম আরও নিবন্ধের জন্য যুক্ত থাকুন এস্ট্রসেজের সাথে। ধন্যবাদ!

Talk to Astrologer Chat with Astrologer