মকর সংক্রান্তি 2022 র মুহূর্ত, গুরুত্ব ও উপায় - Makar Sankranti in Bengali

মকর সংক্রান্তি বাঙালি সংস্কৃতিতে একটি বিশেষ উৎসবের দিন। মকর সংক্রান্তি উত্তরায়ন ও পৌষ সংক্রান্তি নামেও পরিচিত। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসবটি পালন করা হয় । মকর সংক্রান্তি মানেই ঘরে-ঘরে পিঠেপুলির সুবাস, ঘুড়ি উড়ানো, ফটকা ফাটানো ইত্যাদি। এই দিনে গঙ্গাস্নানের জন্য ঘাটে হাজার-হাজার মানুষের ভিড় হয়ে থাকে, তার সাথেই বিভিন্ন জায়গায় মকর সংক্রান্তি উপলক্ষ্যে মেলা-পার্বণও হয়ে থাকে।

জ্যোতিষশাস্ত্র অনুসারে এই দিনে সূর্যদেব মকররাশিতে প্রবেশ করেছিলেন। সেই উপলক্ষ্যে এই দিনটি মকর সংক্রান্তি হিসেবে পালিত হয় তবে দেশের বেশিরভাগ রাজ্যে মকর সংক্রান্তি কৃষি উৎসব হিসেবেও পালন করা হয়। মকর সংক্রান্তি থেকেই যেহেতু সূর্যের উত্তরায়ন শুরু হয়, তাই এই দিনটি বসন্ত ঋতুকে স্বাগত জানানোর দিন হিসেবেও পালন করা হয়ে থাকে।

এস্ট্রসেজ বার্তা থেকে আমাদের প্রমাণিত জ্যোতিষীয়দের আপনি যে কোন সময় ফোনে কথা বলুন।

মকর সংক্রান্তি 2022: শুভ মুহূর্ত

14 জানুয়ারী, 2022 (শুক্রবার)

মকর সংক্রান্তি মুহূর্ত

পুণ্য কাল মুহূর্ত: 14:12:26 থেকে 17:45:10 পর্যন্ত

অবধি: 3 ঘন্টা 32 মিনিট

মহাপুণ্য কাল মুহূর্ত: 14:12:26 থেকে 14:36:26 পর্যন্ত

অবধি : 0 ঘন্টা 24 মিনিট

সংক্রান্তি মুহূর্ত : 14:12:26

মকর সংক্রান্তির তাৎপর্য্য:

সূর্য্যের মকর রাশিতে প্রবেশের প্রক্রিয়াটিকে হিন্দুরা মকর সংক্রান্তি হিসেবে পালন করে থাকে। মহাভারতের সময় থেকেই ভারতে মকর সংক্রান্তই উৎসবটি প্রচলিত। দেশের বিভিন্ন স্থানে মকর সংক্রান্তির বিভিন্ন নামে পালিত হয়ে থাকে। তবে যে অঞ্চলে যে নামেই পালিত হোক না কেন মকর সংক্রান্তির মূল ভাব সর্বত্রই এক। তবে পৌষ মাসের এই উৎসব আসলে ফসলের উৎসব। পশ্চিমবাংলায় এই সময় ধান কাটার পর সেই ধানের চাল থেকে পিঠে-পুলি তৈরী করে খাওয়া হয়। বাঙালিদের কাছে পৌষ পার্বনের উদেশ্যই হল ঘরে-ঘরে ফসলের দেবী লক্ষীর পুজোর মাধ্যমে পৌষ বন্দনা আর খাওয়া-দাওয়া। হিন্দু শাস্ত্রে বলা হয়, সূর্য্যদেব নাকি মকরে সংক্রান্তি তিথিতে পুত্র শনির উপর রাগ প্রশমিত করে তার সঙ্গে মিলিত হন। সেই মিলনের মুহূর্তকেই সুখকর করতে মিষ্টি বানানো হয় ও দান করা হয়। তার সাথে মকর সংক্রান্তিতে ঘুড়ি উড়ানোর প্রথাও চালু রয়েছে। এই দিনটিতে ঘুড়ি উড়ানোর সাথে সাথে শীতের এই নরম রোদ একটানা গায়ে লাগিয়ে ত্বকের সমস্ত ব্যাকটেরিয়া ধ্বংস করে ত্বক কে সুস্থ রাখার উদ্দেশ্যও বলা যেতে পারে। সবদিক বিচার করলে মকর সংক্রান্তির দিনটি বাঙালিদের কাছে বিশেষ তাৎপর্য্যপূর্ণ।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের চলনের সমস্ত লেখা-ঝোঁকা

মকর সংক্রান্তিতে সূর্য্য-শনি যুক্তের প্রভাব

এই বছর মকর সংক্রান্তিতে শনি দেব প্রথম থেকেই মকর রাশিতে গোচর করছে। তার সাথেই 14 জানুয়ারীর দিন সূর্য্য দেবের মকর রাশিতে গোচরের ফলে সূর্য্য-শনির যুক্ত হচ্ছে যারফলে আগামী সময় অধিক সংঘর্ষশীল হতে পারে।

এই বার মকর সংক্রান্তিতে সূর্য্য-শনির সাথে জড়িত বস্তু যেমন: গুড়, বাদাম, রাবড়ি, খিচুড়ি, কম্বল ইত্যাদি গরিব এবং মজদুরি ক্ষেত্রের লোকেদের অবশ্যই দান করুন যাতে সূর্য্য শনির যুক্তের অশুভ প্রভাব থেকে বাঁচা যেতে পারে বা এড়ানো যেতে পারে। এবার জেনে নেওয়া যাক যে মকর সংক্রান্তির ফলে আপনার রাশিতে কী কিছু প্রভাব পড়বে ?

নতুন সালে ক্যারিয়ারের যে কোন অসুবিধা কগ্নিএস্ট্র রিপোর্ট থেকে দূর করুন।

মকর সংক্রান্তি 2022: সব রাশির উপর এটির প্রভাব

মেষ রাশি: এই মকর সংক্রান্তি শুভ বরদান নিয়ে এসেছে। এই সময়, আপনার কর্মক্ষেত্রে বিশেষ অগ্রগতির সুযোগ পাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

বৃষভ রাশি: এই সংক্রান্তি আপনার জন্য শুভ হতে চলেছে। এই সময় ধর্মীয় কার্য্য আপনাকে আরও ভাগ্যবান করে তুলবে।

মিথুন রাশি: স্বাস্থ্যের জন্য, এই মকর সংক্রান্তি মিথুন রাশির জাতক/জাতিকাদের জন্য প্রতিকূল হতে চলেছে। এই সময় আপনার স্বাস্থ্যের অবনতি হতে পারে। স্বাস্থ্যের প্রতি বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

কর্কট রাশি: মকর সংক্রান্তি কর্কট রাশির সেইসব জাতক/জাতিকাদের শুভ থাকতে চলেছে যারা ব্যবসার ক্ষেত্রের সাথে জড়িত। এই সময় পার্টনারশিপ দ্বারা কর্মক্ষেত্রে আপনি সফলতা পাবেন।

সিংহ রাশি: সিংহ রাশির জাতক/জাতিকাদের এই সময় বিশেষ সাবধান থাকার পরামর্শ দেওয়া হচ্ছে কেননা এই সময় আপনার জন্য স্থিতি প্রতিকূল থাকতে চলেছে। এই সময় অবধিতে আপনার সাথে আপনার পরিবারের লোকেদের সাথে বা প্রতিবেশীর সাথে সমস্যা হতে পারে।

কন্যা রাশি: কন্যা রাশির জাতক/জাতিকাদের জন্য মকর সংক্রান্তির এই সময় অনুকূল থাকতে চলেছে। এই সময় রোমান্স এ বৃদ্ধি হবে। তার সাথেই এই রাশির বিদ্যার্থীদের বিশেষ লাভ পাওয়ার প্রবল সম্ভবনা রয়েছে।

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন।

তুলা রাশি: এই মকর সংক্রান্তি তুলা রাশির জাতক/জাতিকাদের জীবনে মিত্রদের দিক থেকে চিন্তা থাকবে। যদিও এই সময় আপনার শুভ-সমাচার পাওয়ার প্রবল যোগ তৈরী হচ্ছে।

বৃশ্চিক রাশি: মকর সংক্রান্তি বৃশ্চিক রাশির জাতক জাতিকাদের জন্য একটি শুভ ও শুভ সময় বলে প্রমাণিত হবে। সূর্যের রাশি পরিবর্তন আপনার খ্যাতি এবং ভাগ্য বৃদ্ধিতে সহায়ক প্রমাণিত হবে।

ধনু রাশি: মকর সংক্রান্তি ধনু রাশির জাতক/জাতিকাদের শুভ বার্তা নিয়ে আসছে। এই সময় আপনার সম্পদ বৃদ্ধি পাবে। এছাড়াও এই সময় ভবিষ্যতের জন্য নতুন পরিকল্পনা করা হবে।

মকর রাশি: এই মকর সংক্রান্তিতে আপনার কর্মজীবনে খ্যাতির সম্ভাবনা রয়েছে। এছাড়াও, এই সময় আপনার সমস্ত অসমাপ্ত কাজ সম্পন্ন হবে।

কুম্ভ রাশি: কুম্ভ রাশির জাতক/জাতিকাদের জন্য মকর সংক্রান্তি খুব একটা অনুকূল যাবে না। এই সময় আপনার অর্থ ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। অপ্রয়োজনীয় ব্যয় এড়াতে পরামর্শ দেওয়া হচ্ছে।

মীন রাশি: মকর সংক্রান্তি মীন রাশির জাতক/জাতিকাদের জন্য একটি অনুকূল সময় প্রমাণিত হবে। এই সময়, আপনার কর্মক্ষেত্রে বৃদ্ধি পাবে এবং আপনি প্রতিটি ক্ষেত্রে সাফল্য পাবেন।

যদি আপনিও আচার্য্য অনিল কুমার শর্মার সাথে জুড়ে নিজের যে কোন সমস্যার সমাধান চান তাহলে এক্ষণি এখানে ক্লিক করুন।

সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ক্লিক করুন:: এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

আশা করি আপনার এই নিবন্ধটি পছন্দ হয়েছে, আমরা আপনাকে অশেষ ধন্যবাদ জানাই এস্ট্রসেজের সাথে যুক্ত থাকার জন্য।

Talk to Astrologer Chat with Astrologer