নাগ পঞ্চমী - Naag Panchmi 2022 in Bengali

Author: Pallabi Pal | Updated Mon, 01 Aug 2022 04:59 PM IST

নাগ পঞ্চমীর উৎসবের কথা আপনি নিশ্চয়ই শুনেছেন, কিন্তু আপনি কি জানেন যে কুণ্ডলীতে যদি কাল সর্প দোষ থাকে, তাহলে তার প্রতিরোধ বা আপনার জীবনে সেই দোষের প্রভাব কমাতে নাগ পঞ্চমীর দিনটি খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও, আপনি জানতে পারবেন যে এই বছর কোন দিন নাগ পঞ্চমী উদযাপিত হচ্ছে এবং কোন উপায়ে আপনি আপনার জীবনে নাগ পঞ্চমীর দিনটির পূর্ণ ফল পেতে পারেন।


নাগ পঞ্চমীর এই উৎসবটি প্রতি বছর শ্রাবন মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয়। এ বছর এই উৎসব পালিত হবে 2 আগস্ট, 2022 মঙ্গলবার। সনাতন ধর্মে সাপের পূজার এই উৎসবকে অত্যন্ত পবিত্র ও শুভ বলে মনে করা হয়। এর একটি কারণ হল ভগবান শিব তার গলায় অলংকার হিসাবে সর্পকে পরিধান করেন। এমন পরিস্থিতিতে, বিশ্বাস অনুসারে, বলা হয় যে সাপের পূজা করলে ব্যক্তির জীবনে আধ্যাত্মিক শক্তি, প্রচুর সম্পদ এবং কাঙ্ক্ষিত ফল পাওয়া যায়।

2022 এ নাগ পঞ্চমী কবে?

2 আগস্ট, 2022- মঙ্গলবার

নাগ পঞ্চমী মুহূর্ত

নাগ পঞ্চমী মুহূর্ত : 05:42:40 থেকে 08:24:28 পর্যন্ত

অবধি : 2 ঘন্টা 41 মিনিট

তথ্য: উপরে দেওয়া মুহুর্ত নিউদিল্লির জন্য বৈধ।

নাগ পঞ্চমী পুজোর গুরুত্ব

নাগ পঞ্চমীর দিন নাগের দেবতার সাথে শিবের পূজা করার নিয়ম বলা হয়েছে। কথিত আছে যে নাগ পঞ্চমীর এই উৎসবটি শ্রাবনের মতো ভগবান শিবকে উৎসর্গ করা হয়। এই দিনে ভগবান শিবের সাথে নাগ দেবতার পূজা করলে মানুষের মনস্কামনা পূরণ হয়। তা ছাড়া যেহেতু শ্রাবন মাস নিজেই ভগবান শিবের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়, সেহেতু ভগবান শিব তার গলায় স্থাপিত সর্প দেবতার পূজা করে সন্তুষ্ট হন এবং সর্বদা তাঁর ভক্তদের প্রতি তাঁর কৃপা বজায় রাখেন।

এছাড়াও নাগ পঞ্চমীর এই উৎসব মানুষকে সাপের পাশাপাশি অন্যান্য সকল প্রাণী ও মানুষকে তাদের প্রচার ও সুরক্ষার জন্য উদ্বুদ্ধ করে। নাগ পঞ্চমীর দিন যদি সাপকে স্নান করানো হয় এবং পুজো করা হয়, তাহলে সেই ব্যক্তি অক্ষয় পুণ্য লাভ করেন অর্থাৎ কখনও শেষ না হওয়া পুণ্য লাভ করেন। এছাড়া এই দিনে যারা সাপের পূজা করেন তাদের জীবন থেকে সাপের কামড়ের ঝুঁকিও কমতে শুরু করে। এমন পরিস্থিতিতে এই দিনে অনেকেই বাড়ির মূল দরজায় সাপের ছবি বানিয়ে বাড়িতে সাপের দেবতার পুজো করেন, তাহলে বাড়ির সদস্যদের দুঃখ-কষ্ট দূর হয়।

ভবিষ্যের সাথে জড়িত যে কোন সমস্যা সমাধানের জন্য বিদ্যান জ্যোতিষীয়দের সাথে কথা বলু

নাগ পঞ্চমীর সঠিক পূজন বিধি

নাগ পঞ্চমীর জ্যোতিষীয় গুরুত্ব

শ্লোক:

অনন্তম বাসুকিম শেশম্ পদ্মনাভম চ কম্বলম্। শঙ্খপালম ধৃতরাষ্ট্র তক্ষম, কালিয়াম তথা।

যথা: অনন্ত, বাসুকি, শেশ, পদ্মনাভ, কম্বল, শঙ্খপাল, ধৃতরাষ্ট্র, তক্ষক ও কালিয়া এই নয়টি বর্ণের সর্পদের পূজা করে। এতে সাপ ভয় পায় না এবং বিষের কোনো বাধাও নেই।

ব্যাক্তিগত রাজযোগ রিপোর্ট র সাহায্যে নিজের কুন্ডলীতে জানুন রাজযোগের স্থিতি!

নাগ পঞ্চমীর সাথে জড়িত ভগবান শ্রী কৃষ্ণের কাহানী

কথিত আছে, একবার ভগবান শ্রীকৃষ্ণ তার বন্ধুদের সাথে খেলা করছিলেন। এ সময় তার বল যমুনা নদীতে পড়ে। এই একই নদীতে কালিয়া নাগ বাস করতেন। এমতাবস্থায় সকল শিশু ভয় পেয়ে গেলেও শ্রীকৃষ্ণ বল আনতে নদীতে ঝাঁপ দেন। নদীতে উপস্থিত কালিয়া নাগ ভগবান শ্রীকৃষ্ণকে আক্রমণ করলেও কৃষ্ণ তো হলেন ভগবান, কালিয়া নাগকে তিনি যে শিক্ষা দেন, সেই পাঠের পর কালিয়া নাগ ভগবান শ্রীকৃষ্ণের কাছে শুধু ক্ষমাই চাননি, প্রতিশ্রুতিও দিয়েছিলেন যে তিনি এবার থেকে গ্রামে উপস্থিত কারও ক্ষতি করবেন না। কালিয়া নাগের উপর ভগবান শ্রী কৃষ্ণের এই বিজয়কে নাগ পঞ্চমী হিসাবেও পালিত হয়।

এখানে ক্লিক করে প্রাপ্ত করুন 100% প্রমাণিত রুদ্রাক্ষ

নাগ পঞ্চমীর দিন ভুল করেও করবেন না এই কাজ

আমরা বারবার বলছি, নাগ পঞ্চমীর দিন নাগ দেবতার পূজা না করে তার ছবির পূজা করুন এবং তাকে দুধও দেবেন না। তাহলে আসুন জেনে নেওয়া যাক কেন আমরা এটা বলছি:

আসলে, নাগ পঞ্চমীর দিনে আমরা সাপুড়েদের দ্বারা ধরা সাপের পূজা করি, কিন্তু এটি সম্পূর্ণ ভুল বলে বিবেচিত হয়েছে। এটা ভুল কারণ সাপুড়েরা সাপ ধরলে দাঁত ভেঙ্গে ফেলে কারণ সাপের দাঁত না থাকলে সে শিকার করতে পারে না।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

এমন পরিস্থিতিতে দাঁত ছাড়া অনাহারে থাকতে বাধ্য হচ্ছে সাপগুলো। এর পর সাপগুলো অনেক দিন ক্ষুধার্ত থাকায় এ অবস্থায় তারা দুধ পানি হিসেবে পান করতে শুরু করলেও দাঁত ভেঙ্গে যাওয়ার কারণে সাপের মুখে তৈরি ক্ষত আরও খারাপ হতে থাকে এবং শেষ পর্যন্ত সাপ মরে যায়।

এখানে এটাও বুঝতে হবে যে সাপ বেশিরভাগই তৃণভোজী নয়। এমন অবস্থায় তারা দুধ পান করে না। এই কারণেই আমরা বারবার বলছি যে নাগ পঞ্চমীতে সাপের ছবি পুজো করুন এবং তাদের দুধ খাওয়াবেন না এবং সম্ভব হলে সাপটিকে সাপুড়েদের হাত থেকে মুক্ত করুন।

আমরা আশা করি আপনি এই কাজ করবেন,এই বিষয়ে আপনার অন্য কোন মতামত থাকলে কমেন্ট করে আমাদের জানান।

সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ক্লিক করুন: এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

এই আশার সাথে যে, আপনার এই নিবন্ধটি পছন্দ হয়েছে, এস্ট্রসেজের সাথে যুক্ত থাকার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ জানাই।

Talk to Astrologer Chat with Astrologer