নবরাত্রি নবম দিন - Navratri Navami in Bengali

Author: Pallabi Pal |Updated Wed, 28 Sept 2022 09:15 AM IST

নবরাত্রির নবম দিনে অর্থাৎ মহা নবমীর দিনে মা দুর্গার নবম রূপ মা সিদ্ধিদাত্রী, পূজা করা হয়। মা নামের অর্থ মা যিনি সকল প্রকার সিদ্ধি ও মোক্ষ দান করেন। দেবী সিদ্ধিদাত্রীকে দেবী, দেবতা, যক্ষ, গন্ধর্ব, কিন্নর, অসুর, ঋষি, মুনি, সাধক এবং গৃহস্থের আশ্রমে বসবাসকারী লোকেরা পূজা করে।


এমন নির্মল ও শুদ্ধ স্বরূপের মা সিদ্ধিদাত্রীকে আমরা প্রণাম জানাই। বিশ্বাস অনুসারে, কথিত আছে যে যিনি নিয়ম অনুসারে মা সিদ্ধিদাত্রীর আরাধনা করেন, তার খ্যাতি, শক্তি, সম্পদ বৃদ্ধি পেতে থাকে। এ ছাড়া মা সিদ্ধিদাত্রীর অণিমা, মহিমা, প্রপ্তি, প্রাকাম্য, গরিমা, লঘিমা, ঈশিত্ব ও বশিত্ব নামে আটটি সিদ্ধি রয়েছে।

জীবনে যে কোন সমস্যার সমাধান পাওয়ার জন্য প্রশ্ন করুন

তো চলুন এবার এই বিশেষ ব্লগের মাধ্যমে জেনে নেওয়া যাক নবরাত্রির নবম দিনে সম্পাদিত ধর্মীয় আচার-অনুষ্ঠান, আচার-অনুষ্ঠান এবং মহান ব্যবস্থা সম্পর্কে সম্পূর্ণ তথ্য। এছাড়াও জেনে নেওয়া যাক যে নবরাত্রির দিনে মা সিদ্ধিদাত্রীর সঠিক পূজা পদ্ধতি ও গুরুত্ব কী।

মা সিদ্ধিদাত্রীর পূজোর গুরুত্ব কী

প্রথমেই মায়ের স্বরূপের কথা বলা যাক, মা লক্ষ্মীর মতো মা সিদ্ধিদাত্রীও পদ্মের আসনে বসেন এবং মায়ের চারটি বাহু রয়েছে যাতে তিনি শঙ্খ, গদা, পদ্ম ও চক্র ধারণ করেন। পুরাণ অনুসারে, কথিত আছে যে ভগবান শিব কঠোর তপস্যা করে মা সিদ্ধিদাত্রীর কাছ থেকে আটটি সিদ্ধি লাভ করেছিলেন।

তা ছাড়া মা সিদ্ধিদাত্রীর কৃপায় মহাদেবের অর্ধেক দেহ দেবীর হয়ে গিয়েছিল এবং এই রূপে তাঁকে অর্ধনারীশ্বর বলা হয়। নবরাত্রির নবম দিনে মা সিদ্ধিদাত্রীর পূজা করা হয় এবং এই নবরাত্রির সমাপ্তি ঘটে। মা সিদ্ধিদাত্রীর আরাধনা করলে মানুষের সকল ইচ্ছা পূরণ হয়। তারা রোগ, শোক, ভয় থেকে মুক্তি পায়।

মা সিদ্ধিদাত্রীর জ্যোতিষীয় সম্বন্ধ

মা সিদ্ধিদাত্রীকে মা দুর্গার উগ্র রূপ বলে মনে করা হয়। এসময় শত্রু বিনাশ করার অদম্য শক্তি মায়ের মধ্যে নিহিত থাকে। কথিত আছে যে কোনো ভক্তের পূজায় মা প্রসন্ন হলে এমন ব্যক্তিদের শত্রুরা তাদের আশেপাশেও দাঁড়াতে পারে না।

এছাড়াও জ্যোতিষ শাস্ত্র অনুসারে, মা সিদ্ধিদাত্রীর আরাধনার মাধ্যমে ব্যক্তির কুণ্ডলীর ষষ্ঠ ও একাদশ ভাবও মজবুত হয়। সেই সঙ্গে মায়ের আরাধনা করলে ব্যক্তির তৃতীয় ভাবও দারুণ শক্তি পাওয়া যায়। মা সিদ্ধিদাত্রীর আরাধনা তাদের জন্য শুভ ফল দিতে পারে যাদের জীবনে শত্রুর ভয় বেড়েছে বা আদালতের মামলা কখনও শেষ হচ্ছে না বা আপনি আদালত সংক্রান্ত বিষয়ে সাফল্য পাচ্ছেন না।

এ ছাড়া মা সিদ্ধিদাত্রীর যথাযোগ্য আরাধনা করলে কেতু গ্রহ সংক্রান্ত দোষ-ত্রুটিও দূর হয়।

বিদ্যান জ্যোতিষীয়দের সাথে কথা বলুন আর আপনার জীবনের সব সমস্যার সমাধান পান!

মায়ের সঠিক পূজন বিধি

অধিক তথ্য: বলা হয় যে নবরাত্রির নবম দিনে আধ্যাত্মিক সাধনার ব্যবস্থা রয়েছে। এই দিনে পূজা, যজ্ঞ, কন্যাদের ভোজন করানোর পর ব্রত ভাঙলে শুভ বলে মনে করা হয়।

নবরাত্রির নবম দিন কন্যা পূজনের গুরুত্ব

নবরাত্রির নবম দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষ্ঠান হল কন্যা পূজা। এই দিনে লোকেরা ছোট কন্যাদের তাদের বাড়িতে আমন্ত্রণ জানায়, তাদের সম্মানের সাথে খাওয়ায়, তাদের আশীর্বাদ গ্রহণ করে এবং তারপর তাদের দক্ষিণা, উপহার ইত্যাদি দিয়ে বিদায় জানান। আপনিও যদি নবরাত্রির নবম দিনে কন্যা পুজো করার পরিকল্পনা করছেন, তাহলে প্রথমে জেনে নিন এর সঠিক পদ্ধতি:

নবরাত্রির শেষ দিন যজ্ঞ কেন আবশ্যক?

নবরাত্রি আসলে যজ্ঞের মাধ্যমে শেষ হয়। কথিত আছে শেষ দিনে যজ্ঞ না করলে মায়ের সাধনা অসম্পূর্ণ থেকে যায়। এই কারণেই নবরাত্রির শেষ দিনে যজ্ঞ করা খুবই গুরুত্বপূর্ণ। শুধু তাই নয়, সনাতন ধর্মে যজ্ঞকে শুদ্ধিকরণ ও অত্যন্ত পবিত্র অনুষ্ঠান হিসেবে বিবেচনা করা হয়েছে।

এটি কেবল আমাদের চারপাশের পরিবেশকে বিশুদ্ধ করে না বরং আমাদের চারপাশে ইতিবাচকতা সঞ্চালিত হতে শুরু করে। আপনি যদি নবরাত্রির শেষ দিনে যজ্ঞ করার পরিকল্পনাও করে থাকেন তবে নীচে আমরা আপনাকে যজ্ঞের উপাদানগুলির সম্পূর্ণ তালিকা প্রদান করছি।

যজ্ঞের জন্য প্রয়োজনীয় উপকরণ: আমের কাঠ, যজ্ঞ কুণ্ড, শুকনো নারকেল, সুপারি, লং, এলাচ, কলভ, রোলি, পান, খাঁটি গরুর ঘি, যজ্ঞ সামগ্রী, কর্পূর, চাল, চিনি, যজ্ঞের পুস্তিকা।

ক্যারিয়ারের সাথে জড়িত সব সমস্যা দূর করার জন্য এক্ষনি অর্ডার করুন -কগ্নিএস্ট্র রিপোর্ট

মা সিদ্ধিদাত্রীর মন্ত্র –

বন্দে আকাঙ্খিত অভিপ্রায় চন্দ্রার্গকৃত শেখরাম।

কমলস্থিতম চতুর্ভুজা সিদ্ধিদাত্রী যশস্বনীম্

সিদ্ধগন্ধরবয়ক্ষধায়্যা, অসুরিরমররাপি।

সেবামনা সর্বদা ভূয়াত, সিদ্ধিদা সিদ্ধিদায়িনী।

যার অর্থ, দেবী সিদ্ধিদাত্রী, যিনি সিদ্ধ, গন্ধর্ব, যক্ষ, অসুর এবং স্বয়ং দেবতাদের দ্বারা পূজিত ও সিদ্ধ হন, তিনিও আমাদের আটটি সিদ্ধি দান করেন এবং আমাদের জীবনে তাঁর অসীম আশীর্বাদ রাখেন।

মা সিদ্ধিদাত্রীর সাথে জড়িত কথা

মা সিদ্ধিদাত্রী সম্পর্কিত পৌরাণিক কাহিনী অনুসারে, বলা হয় যে সমগ্র বিশ্ব যখন অন্ধকার ছিল, তখন সেই অন্ধকারে একটি ক্ষুদ্র শক্তির রশ্মি দেখা দিয়েছিল। ধীরে ধীরে এই রশ্মি বড় হয়ে এক পবিত্র ঐশ্বরিক নারীর রূপ ধারণ করে। কথিত আছে যে দেবী ভগবতীর নবম রূপ মা সিদ্ধিদাত্রীতে রূপান্তরিত হয়েছিল।

মা সিদ্ধিদাত্রী আবির্ভূত হয়ে ত্রিদেব অর্থাৎ ব্রহ্মা, বিষ্ণু ও মহেশের জন্ম দেন। এছাড়াও কথিত আছে যে ভগবান শিব যে আটটি সিদ্ধি লাভ করেছিলেন তাও ছিল মা সিদ্ধিদাত্রীর আশীর্বাদ। দেবী সিদ্ধিদাত্রীর কৃপায় শিবের দেহটি দেবীর দেহে পরিণত হয়েছিল, যা থেকে তাঁর নাম রাখা হয়েছিল অর্ধনারেশ্বর।

এ ছাড়া অন্য একটি কিংবদন্তি অনুসারে কথিত আছে, মহিষাসুরের অত্যাচারে যখন সমস্ত দেবতারা বিচলিত হয়ে পড়েন, তখন তিন দেবতাই তাদের তেজে মা সিদ্ধিদাত্রীকে জন্ম দেন। যিনি বহু বছর ধরে মহিষাসুরের সঙ্গে যুদ্ধ করেছিলেন এবং শেষ পর্যন্ত মহিষাসুরকে বধ করে তিন জগৎকে তাঁর অত্যাচার থেকে রক্ষা করেছিলেন।

কুন্ডলীতে রাযযোগ কবে থেকে? রাযযোগ রিপোর্ট থেকে জানুন জবাব

নবরাত্রির দিন অবশ্যই করুন এই উপায়

এবার ঘরে বসে বিশেষজ্ঞ পুরোহিতদের দিয়ে করান ইচ্ছানুসারে অনলাইন পূজা আর পান উত্তম পরিণাম

নবরাত্রি নবম দিনের মহা উপায়

নবরাত্রির শেষ দিনে অর্থাৎ নবমীতে দেবীকে সৌভাগ্যের জন্য মৌসুমি ফল, পুডিং, ছোলা, পুরি, ক্ষীর এবং নারকেল নিবেদন করুন। এরপর তার বাহন, অস্ত্র, যোগিনী ও অন্যান্য দেবতার নামে যজ্ঞ ও পূজা করুন। কথিত আছে যে এই ছোট্ট প্রতিকার করলে দেবী দুর্গা অবশ্যই প্রসন্ন হন এবং ব্যক্তির সৌভাগ্য বৃদ্ধি পায়।

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

আশা করি আপনার এই নিবন্ধটি ভালো লেগেছে , অ্যাস্ট্রোসেজের সাথে জুড়ে থাকার জন্য আমরা আপনাকে অনেক ধন্যবাদ জানাই।

Talk to Astrologer Chat with Astrologer