নবরাত্রি অষ্টম দিন - Navratri Ashtami in Bengali

Author: Pallabi Pal |Updated Wed, 28 Sept 2022 09:15 AM IST

আগামীকাল নবরাত্রির অষ্টম দিন এবং এই দিনে মায়ের অষ্টম রূপ মহাগৌরীর পূজা করা হয়। মা শ্বেতাম্বর ধড়ি অর্থাৎ সাদা পোশাক পরে ষাঁড়ে চড়েন। মায়ের চারটি বাহু রয়েছে এবং মায়ের রূপকে আনন্দ ও সুখের দাতা বলে মনে করা হয়। এই কারণেই মা শাম্ভবী নামেও পরিচিত।


বিশ্বাস অনুসারে, কথিত আছে যে, অষ্টমী তিথিতে মা মহাগৌরীর বিধি অনুসারে পূজা করা হলে, বলিদান করা হয়, মেয়ের ভোজ দেওয়া হয়, অভাবীদের পরিবেশন করা হয়, তাহলে ব্যক্তির বুদ্ধি প্রখর হয়, বুধ গ্রহ হয়। আর্থিক ও মানসিক কষ্ট দূর হয় এবং মায়ের আশীর্বাদ জীবনে চিরকাল থাকে।

জীবনে যে কোন সমস্যার সমাধান পাওয়ার জন্য প্রশ্ন করুন

তাহলে চলুন এবার এগিয়ে যাওয়া যাক এবং নবরাত্রির অষ্টমী দিনে সম্পাদিত ধর্মীয় আচার-অনুষ্ঠান এবং মহান ব্যবস্থা সম্পর্কে সম্পূর্ণ তথ্য এই বিশেষ ব্লগের মাধ্যমে জেনে নেওয়া যাক। এছাড়াও জেনে নিন নবরাত্রির অষ্টমী দিনের সঠিক পূজা পদ্ধতি ও গুরুত্ব কী।

মা মহাগৌরীর পুজোর গুরুত্ব

মায়ের স্বরূপ এতই ফর্সা যে তাকে শঙ্খ, চাঁদ আর জুঁই ফুলের সাথে তুলনা করা হয়। মহাগৌরী শব্দের আভিধানিক অর্থ ধরলে মহা মানে মহান এবং গৌরী মানে সাদা। কথিত আছে যে মায়ের আরাধনা করে মা শুধু তার ভক্তদেরই আশীর্বাদ করেন না, তাদের জীবন থেকে সব ধরনের ভয় ও দুঃখ দূরও করেন। এছাড়াও, মা তার ভক্তদের যে জ্ঞান দেন, এবং ব্যক্তি জীবনে ক্রমাগত উন্নতি করে, সাফল্য অর্জন করে এবং তার শত্রুদের উপর জয়লাভ করে।

মা মহাগৌরীকে দেবী পার্বতীর 16 বছর বয়সী অবিবাহিত রূপ বলে মনে করা হয়। এ ছাড়া মাকে গিরি পর্বতের কন্যাও বলা হয়। মায়ের কেবল দৃষ্টিশক্তি দিয়ে অশুভ শক্তিকে পরাস্ত করার ক্ষমতা আছে। এর পাশাপাশি মহাগৌরী দেবীও সৌন্দর্যের প্রতিনিধিত্ব করেন এবং ব্যক্তির সমস্ত ইচ্ছা পূরণ করেন।

বিদ্যান জ্যোতিষীয়দের সাথে কথা বলুন আর আপনার জীবনের সব সমস্যার সমাধান পান!

মা মহাগৌরীর সঠিক পূজন বিধি

বিশেষ তথ্যঃ নবরাত্রির অষ্টমী দিনে কন্যা পূজার বিশেষ তাৎপর্য বলা হয়েছে। এমন পরিস্থিতিতে এই দিনে অবশ্যই কন্যা পূজা করতে হবে।

ক্যারিয়ারের সাথে জড়িত সব সমস্যা দূর করার জন্য এক্ষনি অর্ডার করুন -কগ্নিএস্ট্র রিপোর্ট

মা মহাগৌরীর মন্ত্র –

শ্বেতে বৃষে সমরুধা শ্বেতাম্বরধার শুচিঃ |

মহাগৌরী শুভম দদ্যযন্ত্র মহাদেব প্রমোদাদা ||

মা মহাগৌরীর সম্বন্ধিত কথা

মা মহাগৌরীর সাথে সম্পর্কিত দুটি পৌরাণিক কাহিনী রয়েছে, যা আমরা এখানে উল্লেখ করতে চলেছি। প্রথম কাহিনী অনুসারে, কথিত আছে যে দেবী মহাগৌরী 16 বছরের একটি মেয়ে শিশু যিনি ভগবান শিবকে তার স্বামী হিসাবে পেতে কঠোর তপস্যা করেছিলেন। তিনি বহু বছর ধরে কঠোর তপস্যা করেছিলেন এবং সেই কারণেই তাঁর ত্বকে ধূলিকণা জমেছিল যা তাকে কালো দেখায়।

ভগবান শিব মায়ের কঠোর তপস্যায় খুশি হয়ে তাকে বিয়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন। এরপর গঙ্গা নদীর জল দিয়ে মা পার্বতীর মাটি ও ধূলিকণা পরিষ্কার করা হয়, ফলে তাঁর সাদা রং আবার ফিরে আসে এবং তিনি মহাগৌরী নামে পরিচিত হন।

মায়ের সাথে সম্পর্কিত দ্বিতীয় কাহিনি অনুসারে বলা হয় যে শুম্ভ ও নিশুম্ভ নামে দুটি রাক্ষস পৃথিবীতে প্রচণ্ড ধ্বংস ঘটাতে শুরু করে। একমাত্র দেবীই তাদের শেষ করতে পারেন। তারপর ব্রহ্মার পরামর্শে ভগবান শিব দেবী পার্বতীর চামড়া কালো করে দেন। দেবী পার্বতী তার রূপ ফিরে পাওয়ার জন্য কঠোর তপস্যা করেছিলেন এবং ভগবানের কাছে প্রার্থনা করেছিলেন।

তখন ভগবান তাঁর প্রার্থনা ও তপস্যায় সন্তুষ্ট হয়ে তাঁকে মানসরোবরে স্নান করার পরামর্শ দেন। মানসরোবর হ্রদের পবিত্র জলে স্নানের মাধ্যমে দেবী পার্বতীর কালো মূর্তি আবার সাদা হয়ে গেল। মায়ের এই রূপকে কৌশিকী বলা হয় এবং পরে এই কৌশিকী রূপই শুম্ভ নিশুম্ভকে হত্যা করে।

কুন্ডলীতে রাযযোগ কবে থেকে? রাযযোগ রিপোর্ট থেকে জানুন জবাব

নবরাত্রির অষ্টম দিন অবশ্যই করুন এই উপায়

এবার ঘরে বসে বিশেষজ্ঞ পুরোহিতদের দিয়ে করান ইচ্ছানুসারে অনলাইন পূজা আর পান উত্তম পরিণাম

নবরাত্রি অষ্টম দিনের মহা উপায়

নবরাত্রির অষ্টম দিনে মায়ের আশীর্বাদ পেতে যজ্ঞ, ব্রত, কন্যাভোজ, সন্ধি পূজা, মাকে লাল চুনরি অর্পণ বা মন্দিরে লাল পতাকা দেওয়ার মতো অনেক ব্যবস্থা নেওয়া যেতে পারে। এছাড়া অষ্টমী ও নবমী তিথিতে শনির প্রভাবের কারণে এই দিনে সঠিকভাবে মায়ের আরাধনা করলেও শনি দোষ থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও, শক্তি অনুসারে, মহিলাদের মেকআপ সামগ্রীও দিতে পারেন, যার কারণে মহিলারা অবারিত সৌভাগ্যের বরদান পান।

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

আশা করি আপনার এই নিবন্ধটি ভালো লেগেছে , অ্যাস্ট্রোসেজের সাথে জুড়ে থাকার জন্য আমরা আপনাকে অনেক ধন্যবাদ জানাই।

Talk to Astrologer Chat with Astrologer