নবরাত্রি অষ্টমী 2022 - Navratri Ashtami in Bengali

Author: Pallabi Pal |Updated Thu, 07 Apr 2022 09:15 AM IST

নবরাত্রির পবিত্র উৎসবের অষ্টমী দিনকে বলা হয় অষ্টমী। যারা নবরাত্রি উপবাস পালন করে এবং হিন্দু ধর্মে বিশ্বাসী তারা এই দিনে দেবী মহাগৌরীর পূজা করে। নবরাত্রির সমস্ত 9 দিনই দেবী দুর্গার বিভিন্ন রূপকে উৎসর্গ করা হয়। যেমন, প্রথম দিনটি শৈলপুত্রী দেবীকে, দ্বিতীয়টি ব্রহ্মচারিণী দেবীকে, তৃতীয়টি দেবী চন্দ্রঘন্টাকে, চতুর্থটি দেবী কুষ্মান্ডাকে, পঞ্চমটি স্কন্দমাতার উদ্দেশ্যে, ষষ্ঠটি কাত্যায়নী দেবীকে, সপ্তমটি কালরাত্রিকে, অষ্টমটি মহাগৌরীর উদ্দেশ্যে, এবং নবম দিন সিদ্ধিদাত্রী দেবীর উদ্দেশ্যে।

নবরাত্রিতে অষ্টমী তিথির একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান রয়েছে। এমন পরিস্থিতিতে অ্যাস্ট্রোসেজ আপনার জন্য এই বিশেষ ব্লগটি নিয়ে এসেছে, যেখানে আমরা আপনাকে নবরাত্রির অষ্টমী তিথির গুরুত্ব, সময়, অষ্টমীর দিনে কন্যা পূজা করার পদ্ধতি এবং আরও অনেক তথ্য প্রদান করবো। তাই এই সমস্ত তথ্য পেতে এই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়ুন।

নবরাত্রি অষ্টমী 2022: তিথি

চৈত্র নবরাত্রির এই পবিত্র উৎসব প্রতিপদা তিথি থেকে শুরু হয় অর্থাৎ নবরাত্রির প্রথম দিন এবং নবরাত্রির শেষ দিন অর্থাৎ চৈত্র মাসের শুক্লপক্ষের নবম দিন। ইংরেজি ক্যালেন্ডার অনুসারে, চৈত্র নবরাত্রি মার্চ-এপ্রিল মাসে পড়ে। এটা বিশ্বাস করা হয় যে নবরাত্রির অষ্টম এবং নবম দিনে যখন মা শক্তি দুর্গার রূপে দেবতাদের অনুরোধ শুনে কালেশ্বরকে বধ করেছিলেন এবং অসুরকে বধ করেছিলেন।

এই বছর নবরাত্রির অষ্টম দিন অর্থাৎ অষ্টমী শনিবার 9 এপ্রিলে মানানো হবে।

নবরাত্রি অষ্টমী 2022: অনুষ্ঠান

  1. নবরাত্রির অষ্টমী তিথিতেও ভক্তরা ভোরে ঘুম থেকে উঠে স্নান করেন।
  2. তারপর মা দুৰ্গা কে ফুল, ফল, চন্দন পেস্ট, কুমকুম, ধূপ ইত্যাদি নিবেদন করে পূজা করুন।
  3. ভক্তরা এই দিন দেবী মন্ত্রের জপও করেন।
  4. এরপরে স্ত্রী আর পুরুষ দুজনেই দেবী দূর্গা ব্রত কথা আর দূর্গা চালিসার পাঠ করুন।

অনেকে এই দিনে কন্যা পুজোরও আয়োজন করেন। নবরাত্রি উপবাস পালনকারী লোকেদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ দিন কারণ একই দিনে উপবাসকারী যুবতী মেয়েরা ঐতিহ্যগতভাবে ভোগ প্রস্তুত করে হালুয়া, পুরি এবং ছোলা খাওয়ানোর মাধ্যমে তাদের উপবাস সম্পূর্ণ করে।

দেবী ভাগবত পুরাণ অনুসারে, বিশ্বাস করা হয় যে এই দিনে যে সব ছোট মেয়েদের পূজা করা হয় তারাই দেবী দুর্গার রূপ। এই কারণেই এদিন পুজোয় 9 জন মেয়ের পাশাপাশি একটি ছেলেও উপস্থিত হয়। তাদের ভাল খাওয়ানো হয়, এবং তারপর সামর্থ্য অনুযায়ী তাদের উপহার দিয়ে বিদায় দেওয়া হয়। এই পূজা কনজাক পূজা বা কন্যা পূজা নামে পরিচিত।

আসুন এবার এগিয়ে যাওয়া যাক এবং কন্যা পূজা সম্পর্কিত গুরুত্বপূর্ণ আচার-অনুষ্ঠান সম্পর্কে প্রতিটি ছোট-বড় তথ্য জেনে নেওয়া যাক।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

নবরাত্রি অষ্টমী কন্যা পূজনে কার পুজো করা উচিত?

যে সব মেয়েরা এখনও কুমারী বা মাত্র 9 বছর বয়সী তাদের এই সময় পূজা করা হয়। সাধারণত, কন্যা পূজা বা কনজক পূজার জন্য 5 থেকে 9 বছরের মেয়েদের পূজা করার বিধান বলা হয়েছে।

কন্যা পূজন গুরুত্ব

নবরাত্রিতে কন্যা পূজার বিশেষ গুরুত্ব বলা হয়েছে। কন্যা পূজার জন্য প্রতিটি বাড়িতে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করা হয়। যেমন কিছু মানুষ নবরাত্রির অষ্টমী দিনে অর্থাৎ অষ্টমী তিথিতে কন্যা পূজা করে, আবার কিছু লোক নবমী তিথিতেও কন্যা পূজা করে। উভয় দিনই কন্যা সন্তানের পূজার জন্য উপযুক্ত বলে মনে করা হয়। একইভাবে, লোকেরা পূজার জন্য বিভিন্ন সংখ্যক কন্যাকে তাদের বাড়িতে নিমন্ত্রণ করে। যদিও আদর্শভাবে 1, 3, 5, 7, 9 জন কন্যাকে এই অনুষ্ঠানের জন্য আমন্ত্রণ জানানো হয়। আসুন আপনাদের বলি যে কন্যাকে আমন্ত্রণ জানানোর গুরুত্ব কী।

নতুন সালে ক্যারিয়ারে কোন অসুবিধে কগ্নিএস্ট্র রিপোর্ট থেকে দূর করুন

কন্যা পূজন বিধি

কন্যা পূজার গুরুত্ব জানার পর এবার আসুন জেনে নিই কন্যা পূজার সঠিক পদ্ধতি কি। যা অনুসরণ করে আপনিও আপনার জীবনে মা দুর্গার আশীর্বাদ পেতে পারেন।

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

কন্যা পূজন 2022: গিফট আইডিয়া

যেমনটি আমরা আগেই বলেছি যে কন্যাপুজোর দিন বাড়িতে আসা কন্যাদের কে অনেকে বিভিন্ন উপহার ইত্যাদি দিয়ে বিদায় জানান। এমন সময়, এখানে আমরা আপনাকে এমন কিছু উপহারের ধারণার কথা বলবো যা আপনি আপনার বাড়িতে আসা কন্যাদের দিতে পারেন। কারণ এটা বিশ্বাস করা হয় যে শিশুরা বিশেষ করে এই উপহার নিয়ে উত্তেজিত হয়।

তাহলে আসুন এস্ট্রসেজের সাহায্যে জেনে নেওয়া যাক, আপনার বাড়িতে আসা ছোট কন্যাদের কি কি উপহার দিতে পারেন, এই কন্যা পূজা তাদের জন্য এই কন্যা পূজাকে আরও বেশি বিশেষ করে তুলবে।

আমরা আশা করি যে এই উপহারের ধারণাটি আপনার এবং আপনার ঘরে আসা ছোট কন্যা শিশুটি অবশ্যই পছন্দ হবে। অ্যাস্ট্রোসেজ আপনাদের সবাইকে নবরাত্রির শুভেচ্ছা জানায়।

সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ক্লিক করুন: এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

এই আশার সাথে যে, আপনার এই নিবন্ধটি পছন্দ হয়েছে, এস্ট্রসেজের সাথে যুক্ত থাকার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ জানাই।

Talk to Astrologer Chat with Astrologer