রাখীপূর্ণিমা 2022: Raksha Bandhan in Bengali

Author: Pallabi Pal | Updated Wed, 10 Aug 2022 04:59 PM IST

রাখীপূর্ণিমা হিন্দু ধর্মের এমনই একটি উৎসব, যার জন্য সারা বছর ধরে সকল ভাই-বোনেরা অপেক্ষা করে থাকে। মানুষ তাদের প্রিয় ভাই ও বোনদের সাথে রাখীপূর্ণিমা মানাতে মাইলের পর মাইল ভ্রমণ করতে দ্বিধা করে না, এটি ভালবাসা এবং স্নেহের প্রতীক। প্রাচীন ঐতিহ্য অনুসারে, এই দিনে বোনেরা তাদের ভাইদের কব্জিতে একটি পবিত্র সুতো বেঁধে তাদের দীর্ঘায়ু কামনা করে। তবে সময়ের সাথে সাথে রাখীপূর্ণিমার রীতিতে কিছু পরিবর্তন এসেছে। এখন এই উৎসব শুধু ভাই-বোনদের মধ্যে সীমাবদ্ধ নয়, এটি এমন প্রত্যেক ব্যক্তিকে উৎসর্গ করা হয়েছে যাদের কাছে আপনি নিরাপদ বোধ করেন। বর্তমানে অনেক ভাই তাদের বড় বোনকে রাখি বাঁধেন, আবার কিছু বোন তাদের বোনকে রাখি বাঁধেন। এই দৃশ্যে রাখীপূর্ণিমার পবিত্রতা ও সৌন্দর্য ফুটে উঠেছে।


বিদ্যান জ্যোতিষীয়দের সাথে কথা বলুন আর আপনার জীবনের সব সমস্যার সমাধান পান!

আসুন আমরা এগিয়ে যাই এবং জেনে নিই রাখীপূর্ণিমার দিনে ভাই-বোনদের কী করা উচিত এবং কী এড়িয়ে চলা উচিত, যাতে তাদের সম্পর্কের মধ্যে সর্বদা মাধুর্য বজায় থাকে এবং শুভ ফল পাওয়া যায়। এছাড়াও, আপনি আপনার বোনকে রাখীপূর্ণিমাতে কোন উপহার দেবেন, যা বোনেরা আনন্দে লাফিয়ে উঠবে। এই কারণেই অ্যাস্ট্রোসেজ বিশেষভাবে আপনার জন্য 12টি দুর্দান্ত উপহারের ধারণা নিয়ে এসেছে, তবে তার আগে আসুন রাখীপূর্ণিমার শুভ সময় সম্পর্কে জেনে নেওয়া যাক।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

রাখীপূর্ণিমা 2022: মুহূর্ত

হিন্দি মাস: শ্রাবন

রাখীপূর্ণিমা 2022 তিথি: 11 আগস্ট 2022

রাখীপূর্ণিমা 2022 প্রদোষ মুহূর্ত: 20:52:15 থেকে 21:13:18

দ্রষ্টব্য: উপরে দেওয়া মুহুর্ত নিউদিল্লির জন্য বৈধ। আপনার শহর অনুযায়ী এই দিনের মুহুর্ত জানতে এখানে ক্লিক করুন।

রাখিপূর্ণিমার দিন এই কথাগুলির ধ্যান রাখুন

  1. রাখীপূর্ণিমা একটি প্রেম, স্নেহ এবং আনন্দের উৎসব, তাই এই দিনে যে কোনও ধরণের বিবাদ বা বিতর্ক এড়ানো উচিত।
  2. সনাতন ধর্মের প্রতিটি উৎসবের মতো, রাখিপূর্ণিমা খুব শুভ বলে মনে করা হয়, তাই এই দিনে ভাই এবং বোন উভয়েরই খুব সকালে স্নান করা উচিত এবং পরিষ্কার পোশাক পরিধান করা উচিত।
  3. ভাইয়ের কব্জিতে রাখি বাঁধার সময় বিশেষ খেয়াল রাখতে হবে যে আপনার ভাইয়ের মুখ যেন পূর্ব বা উত্তর দিকে থাকে। রাখী কখনই দক্ষিণ দিকে মুখ করে বাঁধা উচিত নয় কারণ এটি করা অশুভ বলে মনে করা হয়।
  4. রাখীপূর্ণিমার দিনে রাহুকাল ও ভাদ্র সময় রাখী বাঁধা উচিত নয় কারণ এই সময়টিকে অশুভ বলে মনে করা হয়। রাখী সবসময় শুধুমাত্র শুভ সময়ে বাঁধা উচিত। ভাঙা রাখী কখনই বাঁধা উচিত নয়।

জীবনে যে কোন সমস্যার সমাধান পাওয়ার জন্য প্রশ্ন করুন

  1. রাখীপূর্ণিমার জন্য রাখী কেনার সময় মনে রাখবেন ওম, স্বস্তিকা, কলশ ইত্যাদির মতো শুভ চিহ্ন যেন ঠিক থাকে। অশুভ বা ভুল লক্ষণ দিয়ে রাখী কেনা থেকে বিরত থাকুন।
  2. রাখী বাঁধার সময় ভাই-বোন উভয়েরই মাথা রুমাল বা দোপাট্টা দিয়ে ঢেকে রাখতে হবে।
  3. বোনদের বিশেষ ধ্যান রাখা উচিত যে আপনি আপনার ভাইয়ের ডান কব্জিতে রাখী বাঁধবেন কারণ বাম হাতে রাখী বাঁধলে নেতিবাচক ফল পাওয়া যায়।
  4. রাখীপূর্ণিমাতে ভাইকে রাখী বাঁধার সময়, প্রথমে "প্রথম পূজ্য ভগবান" শ্রী গণেশের তিলক লাগান এবং তারপর রাখী বাঁধুন।
  5. এই দিনে, ভাইদের উচিত তাদের বোনদের কোন ধরনের ধারালো বস্তু দেওয়া থেকে বিরত থাকা, অন্যথায় এটি আপনার সম্পর্কের উপর খারাপ প্রভাব ফেলতে পারে।

ক্যারিয়ারের সাথে জড়িত সব সমস্যা দূর করার জন্য এক্ষনি অর্ডার করুন -কগ্নিএস্ট্র রিপোর্ট

রাখীপূর্ণিমাতে এই গিফট দেওয়াতে আনন্দিত হবে বোনেদের চেহারা

  1. জুয়েলারী: যেকোনো মেয়েকে উপহার দেওয়ার জন্য গহনা হল সেরা উপহারের বিকল্প। রাখীপূর্ণিমাতে, আপনি আপনার প্রিয় বোনকে ব্রেসলেট, কানের দুল, অ্যাঙ্কলেট ইত্যাদি গহনা দিতে পারেন।
  2. হেডফোন এবং গ্যাজেটস: আপনার বোন যদি আজকের যুগের মেয়ে হয়, যিনি গান শুনতে খুব পছন্দ করেন তাহলে আপনি তাকে হেডফোন এবং গ্যাজেট উপহার দিতে পারেন।
  3. ঘড়ি: আজকের সময়, সবাই ঘড়ি পরতে পছন্দ করে, এটি আপনার চেহারাকে যেমন আকর্ষণীয় করে তোলে, তেমনি সময় সম্পর্কেও তথ্য দেয়। আপনি আপনার বোনকে একটি সাধারণ ঘড়ি বা একটি স্মার্টওয়াচ উপহার দিতে পারেন। এই উপহারটি সময়ে সময়ে আপনার বোনকে আপনার কথা মনে করিয়ে দেবে।
  4. স্নিকার্স: আমাদের কাছে যত স্নিকার থাকুক না কেন, কিন্তু তবুও আমরা খুব কমই সেগুলি খুঁজে পাই, তাই আপনার বোনকে রাখীপূর্ণিমাতে স্নিকার দেওয়া একটি ভাল বিকল্প হতে পারে, যেটি সে যেকোনো সময় যে কোনো জায়গায় পরতে পারে।
  5. পুস্তক: আপনার বোন যদি বই বা উপন্যাস পড়তে পছন্দ করে, তবে আপনি তাকে তার প্রিয় লেখকের একটি বই বা উপন্যাস উপহার দিতে পারেন, যা তার খুব পছন্দ হবে।
  6. কিন্ডল: আমরা যদি বলি যে কিন্ডল আগামী দিনের ভবিষ্যত, তা হলে ভুল হবে না। কিন্ডল আপনার বোনের জন্য একটি চমৎকার উপহার যিনি পড়তে ভালবাসেন, যেখানে আপনার বোন এক জায়গায় হাজার হাজার বই পাবেন।
  7. মনপছন্দ জায়গা: যদি আপনার বোন ভ্রমণ করতে পছন্দ করে বা এমন কিছু জায়গা থাকে যা তার খুব পছন্দ যেমন রেস্তোরাঁ বা ক্যাফে, তবে রাখীপূর্ণিমার দিন আপনি তাকে সেই জায়গায় বেড়াতে নিয়ে যান। এই দিনটির মধুর স্মৃতি সবসময় আপনার উভয়ের হৃদয়ে বেঁচে থাকবে।
  8. নতুন কাপড়: কথিত আছে যে একটি মেয়ের কাছে যত পোশাকই থাকুক না কেন, তার কাছে সবসময় কমই মনে হয়। এমন পরিস্থিতিতে, আপনি আপনার বোনকে নতুন পোশাক যেমন স্যুট ইত্যাদি উপহার দিতে পারেন।
  9. শপিং ভাউচার: মেয়েরা কেনাকাটা করতে পছন্দ করে, তাই আপনি যদি আপনার বোনকে রাখীপূর্ণিমাতে একটি শপিং ভাউচার উপহার দেন, তবে এটি তার জন্য সেরা উপহার হতে পারে।
  10. মেকাপ: রাখীপূর্ণিমা উপলক্ষ্যে আপনার বোনকে মেকআপ সামগ্রী দেওয়াও একটি ভাল বিকল্প হতে পারে। মেকআপে আপনি আপনার বোনকে লিপস্টিক, আই শ্যাডো, মাসকারা, মেকআপ ব্রাশ ইত্যাদি দিতে পারেন অথবা আপনি আপনার বোনকে মেকআপ হ্যাম্পারও দিতে পারেন।
  11. পার্স: আজকের জীবনে পার্স বা মানিব্যাগের ব্যবহার সাধারণ, তাই আপনিও আপনার বোনকে একটি সুন্দর পার্স উপহার দিতে পারেন।
  12. মনপছন্দ ডিশ: আপনি আপনার বোনকে নিজের হাতে তৈরি করে তার পছন্দের খাবার বানিয়ে খাওয়াতে পারেন, যার স্বাদ আপনার সম্পর্কের মধুর হয়ে সবসময় সতেজ থাকবে।

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

আশা করি আপনার এই নিবন্ধটি ভালো লেগেছে , অ্যাস্ট্রোসেজের সাথে জুড়ে থাকার জন্য আমরা আপনাকে অনেক ধন্যবাদ জানাই।

Talk to Astrologer Chat with Astrologer