রাখীপূর্ণিমা 2022 - Raksha Bandhan 2022 TEASER

Author: Pallabi Pal | Updated Wed, 31 Aug 2022 04:56 PM IST

রাখীপূর্ণিমা হিন্দুদের একটি জনপ্রিয় এবং প্রধান উতসব, যা ভাই ও বোনের অটুট ভালবাসা এবং পবিত্র বন্ধনের প্রতীক। প্রতি বছর শ্রাবণ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে পালিত হয় রাখীপূর্ণিমা। সকল ভাইবোনেরা এই উৎসবের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন, তাই কয়েক মাস আগে থেকেই শুরু হয় রাখীপূর্ণিমার প্রস্তুতি। 2022 সালে, 11 আগস্ট পালিত হবে রাখীপূর্ণিমা। তাহলে চলুন জেনে নিই এই উৎসবের শুভ সময়, গুরুত্ব, পূজা পদ্ধতি এবং আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয়।


রাখীপূর্ণিমা 2022: তিথি এবং প্রদোষ মুহূর্ত

দিনাঙ্ক : 11 আগস্ট 2022

দিন : বৃহস্পতিবার

হিন্দু মাস : শ্রাবন

প্রদোষ মুহূর্ত : 20:52:15 থেকে 21:13:18

দ্রষ্টব্য: উপরে দেওয়া সময়গুলি নতুন দিল্লির বাসিন্দাদের জন্য বৈধ। আপনার শহর অনুযায়ী সময় জানতে, এখানে ক্লিক করুন

রাখীপূর্ণিমা সংক্রান্ত যেকোনো তথ্য পেতে, বলুন বিদ্যান জ্যোতিষীয়দের সাথে কথা

রাখীপূর্ণিমা 2022 কবে, 11 আগস্ট নাকি 12 আগস্ট?

আপনার মনে প্রশ্ন জাগছে যে 2022, 11 আগস্ট নাকি 12 আগস্ট রাখীপূর্ণিমা সঠিক তারিখ কোনটি? এর কারণ হল পূর্ণিমা তিথি 11 আগস্ট, 2022-এর সকাল 10:40 এ শুরু হবে এবং 12 আগস্ট, 2022-এর সকাল 07:06-এ শেষ হবে। এমন অবস্থায় সূর্যোদয় অনুযায়ী তারিখ গণনা করা হয়। সূর্যোদয় অনুসারে, রাখীপূর্ণিমা 11 আগস্ট, 2022-এ উদযাপিত হবে কারণ রাখি বাঁধার জন্য শুভ সময়টি বিকেল বলে মনে করা হয়, যা 11 আগস্ট, 2022 এ আসবে। পূর্ণিমা তিথি 12ই আগস্ট, 2022 এর সকাল 07:06 পর্যন্ত থাকবে, তাই আমরা 12 তারিখে রাখীপূর্ণিমা উদযাপন করব না।

ভাদ্র সময় সম্পর্কেও জেনে নিন, যে সময়ে শুভ কাজ করা হয় না।

রাখীপূর্ণিমা ভদ্রা মুখ: সকাল 06 বেজে 18 মিনিট থেকে 08:00 সময় পর্যন্ত

রাখীপূর্ণিমা ভদ্রা কাল সমাপ্ত: সন্ধ্যে 08 বেজে 51 মিনিটে

রাখীপূর্ণিমার সাথে জড়িত পৌরণিক কথা

একটি পৌরণিক কথা অনুসারে, সিকান্দরের স্ত্রী তার শত্রু রাজার কব্জিতে রাখি বেঁধে তার স্বামীর জীবন রক্ষা করেছিলেন। এটি সেই সময়ের কথা যখন পাঞ্জাবের মহান রাজা পুরুষোত্তম যুদ্ধে সিকান্দারকে পরাজিত করেছিলেন। স্বামীর জীবন বাঁচাতে সিকান্দারের স্ত্রী মহারাজা পুরুষোত্তমের কব্জিতে রাখি বেঁধে বোনের মতো স্বামীর জীবন চেয়েছিলেন।

আরেকটি পৌরণিক কথা অনুসারে, একবার বাহাদুর শাহ চিতোর আক্রমণের ষড়যন্ত্র করেছিলেন, কিন্তু রানী কর্ণাবতী যুদ্ধে বাহাদুর শাহের মুখোমুখি হওয়ার মতো যথেষ্ট সামরিক শক্তি ছিল না। সেই সময় রানী কর্ণাবতী হুমায়ুনের কাছে রাখি পাঠিয়ে সাহায্য চাইলেন। মুসলিম শাসক হওয়া সত্ত্বেও, সেই রাখীকে সম্মান করে, হুমায়ুন তার বোন এবং তার রাজ্যকে শত্রুদের হাত থেকে রক্ষা করেছিলেন।

জানুন আপনার সাল 2022 র অবস্থা - বার্ষিক কুন্ডলী 2022

রাখীপূর্ণিমাতে শ্রী কৃষ্ণ আর দ্রৌপদীর কাহানী

এই গল্পটি রাখীপূর্ণিমা সম্পর্কিত সবচেয়ে জনপ্রিয় গল্পগুলির মধ্যে একটি, যার বর্ণনা মহাভারতে পাওয়া যায়। একবার যখন শ্রী কৃষ্ণ শিশুপালকে হত্যা করার জন্য তার সুদর্শন চক্র ব্যবহার করেছিলেন, তখন তার আঙুল কেটে যায় এবং তার প্রচুর রক্তপাত শুরু হয়। দ্রৌপদীর চোখ কৃষ্ণের আঙুল থেকে প্রবাহিত রক্তের উপর পড়তেই দ্রৌপদী কোন কিছু চিন্তা না করে নিজের শাড়ির পল্লু ছিঁড়ে শ্রীকৃষ্ণের আঙুলে বেঁধে দেন। সেদিন শ্রী কৃষ্ণ বোন দ্রৌপদীকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি তাকে সর্বদা রক্ষা করবেন। তারপর পরে যখন কৌরবরা দ্রৌপদীকে হরণ করার চেষ্টা করেছিল, তখন শ্রী কৃষ্ণ তাকে এমন একটি শাড়ি দিয়েছিলেন, যার অন্ত ছিল না। এভাবে শ্রীকৃষ্ণ দৌপদীর অভিমান রক্ষা করেন।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

রাখীপূর্ণিমা আর ইন্দ্রদেবের কথা

রাখীপূর্ণিমার এই গল্পটি ইন্দ্রদেব সম্পর্কিত এমন একটি গল্প, যার সম্পর্কে খুব কম মানুষই জানেন। এই পৌরণিক কথা অনুসারে, একবার দেবতা এবং অসুরদের মধ্যে একটি ভয়ানক যুদ্ধ চলছিল, যার শেষ নেই বলে মনে হয়েছিল। এই যুদ্ধে দৈত্যরাজ বালি দেবতা ইন্দ্রকে অপমান করেছিলেন, যা দেবতা ইন্দ্রের সম্মানে আঘাত করেছিল। এই সমস্ত ঘটনা দেখে দেবরাজ ইন্দ্রের স্ত্রী শচী ভগবান বিষ্ণুর আশ্রয়ে যান। সেই সময় শ্রী হরি বিষ্ণু শচীকে একটি রক্ষাসূত্র দিয়ে বললেন যে এই সুতো অত্যন্ত পবিত্র। মনে করা হয় শচী সেই রক্ষাসূত্রটি শ্রাবন মাসের পূর্ণিমা তিথিতে ইন্দ্রদেবের কব্জিতে বেঁধেছিলেন। এই রক্ষাসূত্রের প্রভাবে ইন্দ্রদেব অসুরদের পরাজিত করে তাঁর সম্মান ফিরে পেতে সফল হন। এই গল্প থেকে আমাদের জানা যায় যে, প্রাচীনকালে নারীরা যুদ্ধে যাওয়া পুরুষদের রক্ষা করার জন্য রক্ষাসূত্র বাঁধতেন, তাই রাখী উৎসব শুধুমাত্র ভাই-বোনের মধ্যে সীমাবদ্ধ নয়।

দেশের বিভিন্ন রাজ্যে রাখীপূর্ণিমা উৎসব

প্রথা অনুসারে, রেশমের সুতো যেখানে ভাই-বোনের বন্ধনকে মজবুত করে, এই দিনে, বৌদির কব্জিতে বাঁধা চূড়া/চুড়ি রাখী, ননদ এবং বৌদির বন্ধনকে স্নেহের বন্ধনে বেঁধে রাখে। এছাড়াও রাখীপূর্ণিমা উৎসবে দেবদেবীর পূজা, পিতৃপূজন, হবন ইত্যাদি ধর্মীয় আচার-অনুষ্ঠানও করা হয়।

আমাদের দেশে রাখীপূর্ণিমাকে বিভিন্ন রূপে দেখা যায়, একইভাবে সমস্ত রাজ্যে এই উৎসব উদযাপনের পদ্ধতিতে পার্থক্য রয়েছে, যেমন অরুণাচল প্রদেশে, রাখীপূর্ণিমা শ্রাবণী হিসাবে পালিত হয় এবং এই দিনটি বিশেষ যজ্ঞের আয়োজন করা হয়। , পাশাপাশি রাখি বা রক্ষা সূত্র পণ্ডিত দ্বারা জাতকদের বাঁধা হয়।

মহারাষ্ট্রে রাখীপূর্ণিমাকে নারালি পূর্ণিমা নামে পরিচিত। এই দিনে লোকেরা সমুদ্র বা নদীর কাছে গিয়ে ভগবান বরুণের দর্শন করে এবং তাকে নারকেল নিবেদন করে। ভারতের কিছু রাজ্য যেমন ওড়িশা, কেরালা এবং তামিলনাড়ুতে, রাখীপূর্ণিমা অবনী আবিত্তম হিসাবে পালিত হয়। মহারাষ্ট্রের নারালি পূর্ণিমার মতো, এই দিনে লোকেরা নদী বা সমুদ্রের তীরে প্রার্থনা করতে যায় এবং স্নান করার পরে মঙ্গল গান গায়।

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

রাখীপূর্ণিমা পূজোর বিধি

রাখীপূর্ণিমা 2022 এ তৈরী হচ্ছে 3 শুভ যোগ

2022 সালের রাখীপূর্ণিমা খুব বিশেষ হতে চলেছে কারণ এই দিনে তিনটি শুভ যোগ আয়ুষ্মান যোগ, সৌভাগ্য যোগ এবং রবি যোগ গঠিত হচ্ছে। আয়ুষ্মান যোগ 11ই আগস্ট বিকাল 3:32 টায় চলবে, এর পরে সৌভাগ্য যোগ শুরু হবে। জ্যোতিষশাস্ত্রে এই তিনটি যোগ অত্যন্ত শুভ ও ফলদায়ক বলে মনে করা হয়। কথিত আছে যে এই যোগে করা কাজে দ্রুত সাফল্য পাওয়া যায়।

রাখীপূর্ণিমা 2022 এ শুভ বানানোর জন্য, রাশি অনুসারে বাঁধুন এই রংয়ের রাখী

ঘরে সুখ-সমৃদ্ধি নিয়ে আসার জন্য রাখীপূর্ণিমাতে অবশ্যই করুন এই উপায়

প্রথমে গঙ্গাজল দিয়ে মৌলিকে পবিত্র করুন। তারপর গায়ত্রী মন্ত্র জপ করার সময় আপনার বাড়ির মূল প্রবেশদ্বারে তিনটি গিঁট দিয়ে বেঁধে দিন। বাস্তুশাস্ত্রে এই প্রতিকারের কথা বলা হয়েছে, যা অনুসারে বিশ্বাস করা হয় যে এটি করলে ঘরে ইতিবাচক শক্তি প্রবাহিত হয় এবং দারিদ্র্য ও অশুভ দূর হয়। এছাড়াও, চুরি, ডাকাতি ইত্যাদির মতো অপ্রীতিকর ঘটনার ঝুঁকি হ্রাস পায়।

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

আশা করি আপনার এই নিবন্ধটি ভালো লেগেছে , অ্যাস্ট্রোসেজের সাথে জুড়ে থাকার জন্য আমরা আপনাকে অনেক ধন্যবাদ জানাই।

Talk to Astrologer Chat with Astrologer