শ্রাবণ মাস - Sawan 2022

Author: Pallabi Pal | Updated Wed, 13 July 2022 04:59 PM IST

হিন্দুধর্মের সমস্ত মাসকে এক বা অন্য দেবতার সাথে সম্পর্কিত বলা হয়েছে। এই পর্বে, আমরা যখন শ্রাবণ মাসের কথা বলি, তখন এর প্রত্যক্ষ সম্পর্ক ভগবান শিবের সাথে যুক্ত হয়ে দেখা যায়। শ্রাবণ মাস ভগবান শিবের খুব প্রিয়। এছাড়াও, এখানে এটিও জানা দরকার যে এটি বছরের সেই সময় যখন মহাবিশ্বের সৃষ্টিকর্তার যোগ নিদ্রায় রয়েছেন এবং ভগবান শিব সৃষ্টির কাজ পরিচালনা করছেন। এমন পরিস্থিতিতে হিন্দু ধর্মে শ্রাবণ মাসকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়।


যদিও পুরো শ্রাবণ মাসটি খুবই বিশেষ, তবে বিশেষ করে এ মাসে আসা সোমবারকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। শ্রাবণ মাসের সোমবার ভগবান শিবের আরাধনা করলে তার রুদ্রাভিষেক বা জলাভিষেক করলে তার সুখ পাওয়া যায়। এসময় তাঁর ভক্তরা শ্রাবণ সোমবার বিশেষ পূজা করেন এবং অনেকে এই দিনে উপবাসও করেন।

এসময় শ্রাবণ সোমবার নিয়ে আপনার মনে নিশ্চয়ই অনেক ধরনের প্রশ্ন জাগছে যে, এ বছর শ্রাবণ সোমবার কবে পড়ছে? শ্রাবণ মাস কবে থেকে শুরু হয়? এই সময় ভগবান শিবের সুখ পেতে কী করা যেতে পারে? এবং এই সময়ে কোন কাজ নিষিদ্ধ? এছাড়াও, এমন কোন রাশিচক্র অনুযায়ী ব্যবস্থা আছে যা দ্বারা আপনি মহাদেবের সুখ পেতে পারেন? যদি হ্যাঁ, তবে এই সমস্ত প্রশ্নের উত্তর আপনাকে অ্যাস্ট্রোসেজের এই বিশেষ ব্লগের মাধ্যমে প্রদান করা হচ্ছে।

শ্রাবণ সোমবার 2022 (Sawan Somwar 2022)

প্রথমত, আমরা যদি সোমবার শ্রাবণ মাসের শুরুর কথা বলি, তাহলে 2022 সালের হিন্দু পঞ্জিকা অনুসারে, 14 জুলাই, 2022 থেকে অর্থাৎ বৃহস্পতিবার থেকে শ্রাবণ মাস শুরু হচ্ছে। এমন পরিস্থিতিতে 18 জুলাই হবে শ্রাবণ মাসের প্রথম সোমবার। এর পরে, 12 আগস্ট 2022-এ সাওয়ান মাস শেষ হবে। এরপর ভাদ্রপদ মাস শুরু হয়।

এবার আসুন জেনে নেওয়া যাক শ্রাবণ মাসে সমস্ত সোমবার উপবাসের তারিখের তালিকা

14 জুলাই, বৃহস্পতিবার- শ্রাবণ মাসের প্রথম দিন

18 জুলাই, সোমবার - শ্রাবন সোমবার ব্রত

25 জুলাই, সোমবার - শ্রাবন সোমবার ব্রত

01 আগস্ট, সোমবার - শ্রাবন সোমবার ব্রত

08 আগস্ট, সোমবার - শ্রাবন সোমবার ব্রত

12 আগস্ট, শুক্রবার - শ্রাবণ মাসের অন্তিম দিন

বিয়েতে হচ্ছে দেরী বা বিবাহিত জীবনে সমস্যা? পান সমাধান: জ্যোতিষীয় পরামর্শ

শ্রাবনের প্রথম সোমবারে তৈরী হচ্ছে বিশেষ যোগ

শ্রাবণ মাসের প্রথম সোমবারকে আরও বিশেষ করে তুলতে, এই দিনে শোভন যোগের একটি দুর্লভ-সংযোগ ঘটছে। জ্যোতিষীরা বিশ্বাস করেন যে ভগবান শিব নিজেই এই শুভ যোগে উপবাস এবং উপাসনা অনুষ্ঠান করার পরে জাতক-জাতিকাদের উপর সৌভাগ্য বর্ষণ করেন।

শ্রাবন মাস আর শ্রাবন সোমবার ব্রতের গুরুত্ব

আমরা আগেও বলেছি যে শ্রাবণ মাস ভগবান শিবের কাছে অত্যন্ত প্রিয়। এই সময়টিকে তাঁর উপাসনা, ভক্তি ও সাধনার জন্য সবচেয়ে পবিত্র ও কার্যকর বলে মনে করা হয়। এ ছাড়া কথিত আছে যে মা পার্বতী নিজেই শ্রাবণ মাসে উপবাস করেছিলেন, যার কারণে তিনি ভগবান শিবকে স্বামীরূপে পেয়েছিলেন।

শ্রাবণ মাসে বিশেষ করে সেই সব মহিলাদের উপবাস ও ব্রত করার পরামর্শ দেওয়া হয়, যাদের বিবাহিত জীবনে সমস্যা, জীবনে সুখ ও সমৃদ্ধির অভাব রয়েছে। এ ছাড়া অবিবাহিত মেয়েরা এই সময় ব্রত রাখলে উপযুক্ত বরও পায়।

যদি পুরুষরা শ্রাবণ উপবাস পালন করে তবে তারা শারীরিক, দৈব ও বৈষয়িক কষ্ট থেকে মুক্তি পায়। শ্রাবণ মাস প্রতিটি মানুষের জন্যই কোনো না কোনোভাবে অত্যন্ত বিশেষ ও পবিত্র।

বিশ্বাস অনুসারে, কথিত আছে যে শ্রাবণের সোমবার উপবাস রেখে যে ব্যক্তি ভগবান শিবের আরাধনা করেন, তারা 12টি জ্যোতির্লিঙ্গের দর্শনের সমান পুণ্য লাভ করেন।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

এই বছর প্রতিটি শ্রাবন সোমবারই খুব বিশেষ: তৈরী হচ্ছে কোন না কোন যোগ

2022 সালে, চারটি শ্রাবণ সোমবার উপবাস পালন করা হবে। নিজের মধ্যেই এই শ্রাবণ সোমবার বিশেষ। যদিও, এই বছর এই তিথিগুলিকে আরও বেশি শুভ ও ফলপ্রসূ করতে প্রতিটি তিথিতে কিছু শুভ যোগও তৈরি হচ্ছে। তো চলুন জেনে নেওয়া যাক কোন দিনে কোন যোগ তৈরী হবে।

গুরুত্বপূর্ণ বিষয়: এ বছর 26 জুলাই শ্রাবণ মাসের শিবরাত্রি পালিত হবে । 1বছরে মোট 12টি শিবরাত্রি তিথি হয়। তবে এর মধ্যে ফাল্গুন ও শ্রাবণ মাসের শিবরাত্রি সবচেয়ে ফলদায়ক ও গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়।

জানুন আপনার সাল 2022 র অবস্থা - বার্ষিক কুন্ডলী 2022

আমরা যদি শ্রাবণ শিবরাত্রির উপবাসের কথা বলি, তবে এটি 26 জুলাই মঙ্গলবার পড়বে।

নিশীতা কাল পূজার মুহুর্ত- 26 জুলাই মঙ্গলবার সন্ধ্যা 6 বেজে 46 মিনিট থেকে এবং 27 জুলাই 2022 রাত 09 বেজে 11 মিনিটে পর্যন্ত থাকবে।

পূজার সময়কাল- মাত্র 43 মিনিট পর্যন্ত চলবে

শিবরাত্রি ব্রত পারণ মুহুর্ত- 27 জুলাই 2022 সকাল 05 বেজে 41 মিনিট থেকে বিকাল 3বেজে 52 মিনিট পর্যন্ত

শ্রাবন সোমবারের সঠিক পুজোর বিধি

যে কোনো পুজো তখনই ফলদায়ক হয় যখন তা সঠিক পদ্ধতিতে করা হয়। এসময় শ্রাবণ মাসের বা শ্রাবণ সোমবারের জন্য সঠিক পূজা পদ্ধতি কী, চলুন তাও জেনে নেওয়া যাক।

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

শ্রাবন মাসে ভুলেও করবেন না এই কাজ

শ্রাবন মাসে রাশি অনুসারে এই উপায় সুনিশ্চিত করবে ভালো ভবিষ্য়

মেষ রাশি: জলে গুড় মিশিয়ে ভগবান শিবকে অভিষেক করুন।

বৃষ রাশি: ভগবান শিবকে দই দিয়ে অভিষেক করুন।

মিথুন রাশি: ভগবান ভোলেনাথকে আখের রস দিয়ে অভিষেক করুন।

কর্কট রাশি: শিবকে ঘি দিয়ে অভিষেক করুন।

সিংহ রাশিঃ জলে গুড় মিশিয়ে ভগবান শিবকে অভিষেক করুন।

কন্যা রাশি: ভগবান শিবকে আখের রস দিয়ে অভিষেক করুন।

তুলা রাশি: ভগবান শিবকে সুগন্ধি বা সুগন্ধি তেল দিয়ে অভিষেক করুন।

বৃশ্চিক রাশি: পঞ্চামৃত দিয়ে ভোলেনাথকে অভিষেক করুন।

ধনু রাশি: দুধে হলুদ মিশিয়ে ভগবান শিবকে অভিষেক করুন।

মকর রাশি: ভগবান শিবকে নারকেল জল দিয়ে অভিষেক করুন।

কুম্ভ রাশি: শিবকে তিলের তেল দিয়ে অভিষেক করুন।

মীন রাশি: দুধে জাফরান মিশিয়ে ভগবান শিবকে অভিষেক করুন।

শ্রাবণ মাসে ভগবান শিব এই 3 রাশিদের উপর করবে বিশেষ কৃপা: প্রতিটি ক্ষেত্রে হবে সফল

মেষ, মকর এবং মিথুন এই তিনটি রাশি যা শ্রাবণ মাসে ভগবান শিবের বিশেষ আশীর্বাদ পেতে চলেছে। এই সময় কাজ, পারিবারিক জীবন, প্রেম জীবন এবং আর্থিক দিক এই 3টি রাশির জন্য খুব ভাল হতে চলেছে। এই সময় আপনার সমস্ত ইচ্ছা পূরণ হবে এবং আপনি প্রতিটি ক্ষেত্রে সাফল্য পাবেন।

আচার্য্য হরিহরণ র সাথে এক্ষণি ফোন/চ্যাটের মাধ্যমে বলুন কথা

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

Talk to Astrologer Chat with Astrologer