সূর্য্যগ্রহন থেকে সাবধান গর্ভবতীরা

Author: Pallabi Pal |Updated Thu, 14 Apr 2022 09:15 AM IST

গর্ভবতী মহিলাদের উপর সূর্য্যগ্রহণের প্রভাব

জ্যোতির্বিদ্যাগতভাবে, সূর্যগ্রহণ ঘটে যখন পৃথিবীর একটি অংশ চাঁদের ছায়া দ্বারা আবৃত থাকে, যা সূর্যের আলোকে সম্পূর্ণ বা আংশিকভাবে অবরুদ্ধ করতে কাজ করে। সূর্য, চাঁদ এবং পৃথিবী এক লাইনে দাঁড়ালে সূর্যগ্রহণ হয়।

সূর্যগ্রহণকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয় এবং এটি মানুষের উপরও প্রভাব ফেলে। এই কারণেই গর্ভবতী মহিলাদের গ্রহনকালে বিশেষভাবে সতর্ক হওয়া দরকার।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

বৈদিক জ্যোতিষের অনুসারে সূর্য্য গ্রহণ

হিন্দু পুরাণ অনুসারে, সূর্য এবং চন্দ্রগ্রহণ শুভ বলে মনে করা হয় না। পৌরাণিক কাহিনীতে উল্লিখিত তাদের সম্পর্কে নিবন্ধে দেখা যায় যে সূর্য ও চন্দ্রগ্রহণের এই ঘটনাটি সমুদ্র মন্থনের সাথে সম্পর্কিত। সমুদ্র মন্থন থেকে অমৃত বের হল। এই অমৃত চুরি করেছিল অসুররা। এর পরে ভগবান বিষ্ণু অমৃতটি ফিরিয়ে নেওয়ার জন্য একটি সুন্দর অপ্সরা মোহিনীর অবতার গ্রহণ করেন এবং অসুরদের খুশি করার চেষ্টা করেন।

এতে তিনি সফলও হন। মোহিনী রূপে তিনি অসুরদের কাছ থেকে অমৃতের কলস ফিরে পান। এরপর ভগবান বিষ্ণু মোহিনী রূপে দেবতাদের কাছে যান এবং দেবতাদের অমৃত বিতরণের প্রক্রিয়া শুরু করেন। এদিকে অসুরদের মধ্যে একজন অসুর স্বর ভানু এসে অমৃত পেতে দেবতাদের মধ্যে বসলেন। তখন সূর্য ও চন্দ্র বুঝতে পারলেন যে তাদের মাঝে একজন অসুর বসে আছেন, যিনি দেবতা নন।

তিনি এই তথ্য ঈশ্বরকে দিয়েছেন। একথা জেনে ভগবান বিষ্ণু অত্যন্ত ক্রুদ্ধ হন এবং তাঁর সুদর্শন চক্র দিয়ে অসুরের মাথা কেটে দেন। যাইহোক, এতক্ষণে স্বরা ভানু কয়েক ফোঁটা অমৃত খেয়েছিলেন, তাই তিনি অমর হয়েছিলেন। যাইহোক, চক্রের দুটি অংশের কারণে, এই দুটি অংশ রাহু এবং কেতু নামে পরিচিত হয় এবং তখন থেকে রাহু এবং কেতুর চন্দ্র ও সূর্যের সাথে শত্রুতা ছিল এবং সময়ে সময়ে তারা উভয়েই সূর্য ও সূর্যের উপর প্রতিশোধ নিতে থাকে। চাঁদ। সূর্য ও চন্দ্রগ্রহণের ঘটনা ঘটে।

এই কারণেই জ্যোতিষশাস্ত্র এবং হিন্দু পৌরাণিক বিশ্বাস অনুসারে সূর্য ও চন্দ্রগ্রহণকে শুভ বলে মনে করা হয় না।

সূর্যগ্রহণ প্রকৃতপক্ষে মানবদেহে শারীরিকভাবে খারাপ প্রভাব ফেলতে পারে কারণ এটি পৃথিবীতে জীবন এবং শক্তির প্রাথমিক উত্স এবং এটি ছাড়া জীবন সম্ভব নয়। এছাড়াও, সূর্যকে মানুষের স্বাভাবিক আত্মার এবং মর্যাদা, আত্মসম্মান, অহংকার কারক হিসাবেও বিবেচনা করা হয়েছে। সূর্য গ্রহটি একজন ব্যক্তির কর্মজীবন, উত্সর্গ, সহনশীলতা, প্রাণশক্তি, ইচ্ছাশক্তি, সমাজে সম্মান, নেতৃত্বের গুণমান ইত্যাদিরও একটি কারণ। তাই, বিশেষ করে গর্ভবতী মহিলাদের সূর্যগ্রহণের সময় তাদের গর্ভে সন্তানের যত্ন নেওয়া উচিত। এবং নিজের স্বাস্থ্যের জন্য আরও সতর্ক ও সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়।

নতুন সালে ক্যারিয়ারে কোন অসুবিধে কগ্নিএস্ট্র রিপোর্ট থেকে দূর করুন

সূর্য্য গ্রহণের তিথি আর সময়

30 এপ্রিল 2022 রাত (1 মে 2022, সকাল)

সূর্য্য গ্রহণের দিন: শনিবার/রবিবার

সূর্য্য গ্রহণের সময়: 00:15:19 থেকে 04:07:56 ভারতীয় সময় অনুসারে

সূর্য্য গ্রহণের সময় অবধি: 3 ঘন্টা 52 মিনিট

সূর্য্য গ্রহণের সময় গর্ভবতী মহিলাদের এই সব জিনিসের প্রতি সাবধান থাকার বিশেষ প্রয়োজন রয়েছে

সূর্যগ্রহণের সময় বাইরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। তবে বিশেষ করে গর্ভবতী মহিলাদের এ ব্যাপারে সতর্ক থাকতে হবে। এটি শিশুর শারীরিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। বিশ্বাস অনুসারে, বলা হয় যে গর্ভবতী মহিলা সূর্যগ্রহণের সময় বাইরে যান বা তার অনাগত সন্তানকে সূর্যগ্রহণের রশ্মির সংস্পর্শে নিয়ে আসেন, তার শরীরে কিছু লাল দাগ বা ত্বক সম্পর্কিত কোনও সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে। আশংকা থেকে যায় এবং এই সমস্যাটি শিশুর সারাজীবন থাকতে পারে, তাই বিশেষ করে গর্ভবতী মহিলাদের সূর্যগ্রহণের সময় সূর্যগ্রহণের রশ্মির সংস্পর্শে আসা উচিত নয়।

আপনি এটি করতে পারেন এমন একটি উপায় হল আপনার জানালায় মোটা পর্দা লাগান বা খবরের কাগজ এবং কার্ডবোর্ড দিয়ে ভালভাবে ঢেকে রাখুন যাতে গ্রহনের রশ্মি আপনার ঘরে প্রবেশ করতে না পারে।

সূর্যগ্রহণের পুরো সময়কালে গর্ভবতী মহিলাদের ছুঁচলো বা ধারালো বস্তু ব্যবহার করা উচিত নয়। এ সময় কাঁচি, ছুরি, ছুরি ইত্যাদি ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

যেহেতু এটি বিশ্বাস করা হয় যে সূর্যগ্রহণের সময়, বায়ুমণ্ডলে ক্ষতিকারক রশ্মি উৎপন্ন হতে শুরু করে, যার কারণে খাবারে অমেধ্য হতে পারে, তাই এটি পরামর্শ দেওয়া হয় যে গর্ভবতী মহিলাদের গ্রহণের সময় কিছু খাওয়া বা পান করা উচিত নয়। তাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে অনাগত সন্তানের উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে।

যদি এটি সম্ভব না হয় এবং আপনি রোজা রাখতে না পারেন বা গ্রহনের সময়কাল দীর্ঘ হয় এবং এই সময়ের মধ্যে আপনি খাওয়া-দাওয়া থেকে বিরত থাকতে না পারেন, তবে আপনি একটি ছোট প্রতিকার করতে পারেন যা কিছু তুলসী পাতা খাওয়া এবং পান করা যেতে পারে। এই প্রতিকার করলে খাদ্য ও পানি অপবিত্র হওয়া থেকে রক্ষা পাওয়া যায়।

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

সূর্যগ্রহণ হোক বা চন্দ্রগ্রহণ, গর্ভবতী মহিলাদের জলে সিন্দুক লবণ মিশিয়ে স্নান করার পরামর্শ দেওয়া হয়। কথিত আছে এটি করলে সূর্যগ্রহণ বা চন্দ্রগ্রহণের নেতিবাচক প্রভাব দূর করা যায়।

গর্ভবতী মহিলাদের সূর্যগ্রহণের পুরো সময়কালে তাদের সাথে একটি নারকেল রাখার পরামর্শ দেওয়া হয়। কথিত আছে যে এটি দিয়েও আপনি নিজেকে এবং আপনার গর্ভের সন্তানদের আপনার চারপাশের সমস্ত নেতিবাচক শক্তি থেকে সুরক্ষিত রাখতে পারেন কারণ এই নারকেল সমস্ত নেতিবাচকতা নিজের ভিতরে শোষণ করে নেয়।

গর্ভবতী মহিলাদের তাদের জিভে একটি তুলসী পাতা রাখা উচিত এবং সূর্যগ্রহণের পুরো সময়কালে গায়ত্রী মন্ত্র এবং দুর্গা চালিসা জপ করা উচিত। এর ফলে আপনি এবং আপনার অনাগত সন্তান সূর্যগ্রহণের অশুভ প্রভাব থেকে রক্ষা পাবেন।

আমাদের বৈদিক সংস্কৃতিতে দানের বিশেষ গুরুত্ব বলা হয়েছে, তাই শস্য, বস্ত্র, গুড়, লাল রঙের ফল ইত্যাদি দান করার পরামর্শ দেওয়া হয়েছে।

হিন্দু পুরাণ অনুসারে, গ্রহনকালে মন্ত্র জপ করার ধর্মীয় তাৎপর্য রয়েছে কারণ এটি বিশ্বাস করা হয় যে এটি করলে গ্রহনের খারাপ প্রভাব থেকে রক্ষা পাওয়া যায়। তাই গর্ভবতী মহিলারা সূর্যগ্রহণের সময় গায়ত্রী মন্ত্র, মহামৃত্যুঞ্জয় মন্ত্র, সূর্য কবচ স্তোত্র, আদিত্য হৃদয় স্তোত্র, জপ করতে পারেন। এছাড়াও আপনি চাইলে শিব মন্ত্র এবং সন্তন গোপাল মন্ত্র জপ করেও মানসিক শান্তি পেতে পারেন।

আমরা আশা করি যে সূর্যগ্রহণ এবং সূর্যগ্রহণের সময় গৃহীত সতর্কতা সম্পর্কে আমাদের এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক হবে এবং আপনি এই ব্যবস্থাগুলি গ্রহণ করে নিজের এবং আপনার অনাগত শিশুর স্বাস্থ্যের যথাযথ যত্ন নিতে সক্ষম হবেন।

সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ক্লিক করুন: এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

এই আশার সাথে যে, আপনার এই নিবন্ধটি পছন্দ হয়েছে, এস্ট্রসেজের সাথে যুক্ত থাকার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ জানাই।

Talk to Astrologer Chat with Astrologer