মাঘ পূর্ণিমা 2023 (Magh Purnima 2023 in Bengali)

Author: Pallabi Pal |Updated Tue, 31 Jan 2023 10:30 AM IST

সনাতন ধর্মে মাঘ মাসের বিশেষ গুরুত্ব রয়েছে এবং এটি ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। এ মাসে পূজা-পাঠ আর দানের অনেক গুরুত্ব রয়েছে। এছাড়া এর পূর্ণিমা তিথিকেও খুব বিশেষ বলে মনে করা হয়। মাঘ মাসের শেষ তারিখটি মাঘ পূর্ণিমা বা মাঘী পূর্ণিমা নামে পরিচিত। পূজার দিক থেকে প্রতি মাসের পূর্ণিমা তিথিকে বিশেষ ধরা হলেও মাঘ মাসের পূর্ণিমার বিশেষ ধর্মীয় তাৎপর্য রয়েছে। মাঘ পূর্ণিমার দিনে গঙ্গায় স্নান করা অত্যন্ত শুভ বলে মনে করা হয় কারণ বিশ্বাস করা হয় যে এই দিনে শ্রী হরি বিষ্ণু গঙ্গার জলে অবস্থান করেন এবং ভক্তদের আশীর্বাদ করেন, তাই এই দিনে স্নান করা যেতে পারে। সমস্ত পাপ থেকে মুক্তি পান। পাশাপাশি এই পূর্ণিমা তিথিতে পূজা-পাঠ আর দান করলে মানুষ মহাযজ্ঞের মতো উপকার লাভ করে।


জানিয়ে দেওয়া যাক যে, আগে মাঘ মাসকে 'মাধ' মাস বলা হত। 'মাধ' বলতে বোঝায় "মাধব", ভগবান শ্রী কৃষ্ণের একটি রূপ। অ্যাস্ট্রোসেজের এই বিশেষ ব্লগে, আমরা আপনাকে মাঘ পূর্ণিমার তারিখ, তাৎপর্য এবং শুভ সময় সম্পর্কে জানবো। এ ছাড়া এই দিনে কী কী বিশেষ ব্যবস্থা নেওয়া হবে সে বিষয়েও আলোচনা করব।

ভবিষ্যের সাথে জড়িত যে কোন সমস্যার সমাধানের জন্য বিদ্যান জ্যোতিষীয়দের সাথে কথা বলুন।

মাঘ পূর্ণিমা 2023 তিথি আর মুহূর্ত

শাস্ত্র অনুসারে মাঘ পূর্ণিমার দিনে স্নান ও উপবাসের বিশেষ তাৎপর্য রয়েছে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এবার মাঘ পূর্ণিমা পালিত হবে 05 ফেব্রুয়ারি 2023, রবিবার পালিত হবে। বিশেষ বিষয় হল এই দিনে রবি পুষ্য নক্ষত্রও মিলছে।

মাঘ পূর্ণিমা তিথি প্রারম্ভ: 04 ফেব্রুয়ারী, 2023 শনিবারের রাত 09 বেজে 33 মিনিট থেকে

মাঘ পূর্ণিমা তিথি সমাপ্ত: 05 ফেব্রুয়ারী, 2023 রবিবারের রাত 12 বেজে 01 মিনিট পর্যন্ত

মাঘ পূর্ণিমা 2023 সূর্য্যদয়: 05 ফেব্রুয়ারী র সকাল: 07 বেজে 07 সময়

মাঘ পূর্ণিমা 2023 সূর্যাস্ত: সন্ধ্যে 06 বেজে 03 সময়

মাঘ পূর্ণিমার গুরুত্ব

27 নক্ষত্রে এক মাঘ নক্ষত্রের নাম থেকে মাঘ পূর্ণিমার উৎপত্তি হয়েছিল। পৌরাণিক কাহিনী অনুসারে, এটি বিশ্বাস করা হয় যে মাঘ মাসে দেবতারা পৃথিবীতে আসেন এবং পবিত্র নদীতে স্নান, দান এবং জপ করার জন্য মানব রূপ ধারণ করেন। এই দিনে ভগবান বিষ্ণুর পূজা করা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে যে ভক্তরা নিয়ম-কানুন মেনে শ্রী হরিকে পূজা করেন তাদের সমস্ত মনকামনা পূরণ হয়। শাস্ত্রে লিখিত বক্তব্য অনুযায়ী মাঘ পূর্ণিমার দিনে পুষ্য নক্ষত্র থাকলে এই তিথির গুরুত্ব বহুগুণ বেড়ে যায়।

বৃহৎ কুন্ডলী তে লুকিয়ে রয়েছে, আপনার জীবনের সমস্ত রহস্য, জানুন গ্রহের গতিবিধির পুরো লেখা-ঝোকা

মাঘ পূর্ণিমা 2023 পূজা বিধি

গঙ্গা স্নানের গুরুত্ব

বিশ্বাস অনুসারে, মাঘ মাসে দেবতারা পৃথিবীতে অধিবাস করেন। এই দিনে ভগবান বিষ্ণু নিজে গঙ্গার জলে স্নান করেন, তাই এই দিনে গঙ্গা স্নানের গুরুত্ব বেশি। এমনও বিশ্বাস করা হয় যে এই দিনে শুধু গঙ্গাজলের স্পর্শেই শরীর রোগমুক্ত হয়। একজন ব্যক্তি সমস্ত পাপ থেকে মুক্তি পেয়ে স্বর্গীয় আবাসে স্থান লাভ করে।

এই জিনিসগুলি দান করা উচিত

মাঘ পূর্ণিমার দিনে স্নানের পর ধ্যান ও জপ করে শ্রী হরি ভগবান বিষ্ণু প্রসন্ন হন। এই দিনে দান করার অনেক গুরুত্ব রয়েছে। এই দিনে গুড়, তিল, গোদান ও কম্বল দান করা শুভ বলে মনে করা হয়। এছাড়াও কাপড়, গুড়, ঘি, তুলা, লাড্ডু, ফলমূল, শস্য ইত্যাদি দান করা যেতে পারে। দান ছাড়াও, এই দিনে পরিবারের সদস্যদের সাথে ভগবান সত্যনারায়ণের গল্প শোনা উচিত।

নতুন সালে ক্যারিয়ার নিয়ে চিন্তিত কগ্নিএস্ট্র রিপোর্ট দ্বারা করুন দূর

মাঘ পূর্ণিমার দিন এই কাজগুলি করা উচিত নয়

মাঘ পূর্ণিমা ব্রত কথা

পৌরণিক কথা অনুসারে, কান্তিকা নগরে ধনেশ্বর নামে এক ব্রাহ্মণ বাস করতেন। ভিক্ষা করে জীবন চালাতেন। ব্রাহ্মণের কোন সন্তান ছিল না। একদিন ভিক্ষা করার সময় লোকেরা ব্রাহ্মণের জীবনসাথীকে বাঁঝা বলে ঠাট্টা করে এবং তাকে ভিক্ষা দিতে অস্বীকার করে। এই ঘটনায় ব্রাহ্মণের জীবনসাথী গভীরভাবে শোকাহত। এর পরে কেউ তাকে 16 দিন মা কালীর পূজা করতে বলে। ব্রাহ্মণ দম্পতি 16 দিন ধরে নিয়ম মেনে পূজা করেছিলেন। দম্পতির পূজায় খুশি হয়ে, মা কালী 16 তম দিনে ব্যক্তিগতভাবে উপস্থিত হন এবং তাকে গর্ভবতী হওয়ার বর দেন। এর সাথে মা কালী সেই ব্রাহ্মণকে প্রতি পূর্ণিমার দিনে একটি করে প্রদীপ জ্বালাতে বলেন এবং ধীরে ধীরে প্রতি পূর্ণিমার দিনে একটি করে প্রদীপ বাড়াতে বলেন। পাশাপাশি স্বামী-স্ত্রী উভয়কে একসঙ্গে পূর্ণিমার ব্রত রাখা উচিত।

মা কালীর কথামত, ব্রাহ্মণ দম্পতি পূর্ণিমার দিনে প্রদীপ জ্বালানো শুরু করেন এবং ব্রত রাখে। এরফলে ব্রাম্ভণী গর্ভবতী হলেন। কিছুকাল পর ব্রাহ্মণ একটি পুত্রের জন্ম দেন। দুজনেই ছেলের নাম রাখলেন দেবদাস। কিন্তু দেবদাস ছিলেন স্বল্পায়ু। দেবদাস বড় হলে তাকে কাশীতে তার মামার কাছে লেখাপড়া করতে পাঠানো হয়। কাশীতে দুর্ঘটনাক্রমে তার বিয়ে হয়। কিছুক্ষণ পর কাল তার প্রাণ নিতে এলেন, কিন্তু সেদিন ছিল পূর্ণিমা এবং ব্রাহ্মণ দম্পতি তাদের ছেলের জন্য উপবাস করেছিলেন। যার কারণে কাল ব্রাহ্মণের পুত্রের ক্ষতি করতে না পেরে তার পুত্র জীবন লাভ করেন। এভাবে পূর্ণিমার দিনে উপবাস করলে ভক্তরা সকল কষ্ঠ ও সংকট থেকে মুক্তি পায়।

মাঘ পূর্ণিমা 2023 এ করুন এই উপায়

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

আমরা আশা করি আপনার এই নিবন্ধটি পছন্দ হয়েছে। অ্যাস্ট্রোসেজের সাথে যুক্ত থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Talk to Astrologer Chat with Astrologer