সংখ্যাতত্ব জ্যোতিষ বার্ষিক রাশিফল 2024

Author: Pallabi Pal | Updated Tue, 26 Dec 2023 15:07 PM IST

নতুন বছর অর্থাৎ 2024 সালের শুরুর সাথে, 2024 সালের জানুয়ারিও শুরু হবে, যা বছরের প্রথম মাস। নববর্ষের পাশাপাশি এই মাসেও আমাদের সকলের অনেক আশা রয়েছে। নতুন বছর তার জীবনে বয়ে আনুক অনেক সুখ-সমৃদ্ধি এই কামনা প্রতিটি মানুষই করেন। পরিবারে শান্তি ও সুখ থাকতে হবে এবং অর্থ ও শস্যের অভাব হবে না। প্রতিটি ধর্মের লোকেরা তাদের নিজস্ব উপায়ে নতুন বছর শুরু করে, যেমন হিন্দু ধর্মে বিশ্বাসী তারা মন্দিরে যেতে পছন্দ করে, নববর্ষের প্রথম দিনে বা জানুয়ারিতে উপাসনা করতে বা উপবাস করতে পছন্দ করে যাতে নতুন বছর জানুয়ারী 2024 সালটি শুরু হয়। আমরাও চাই সুখ এবং সমৃদ্ধিতে পূর্ণ হোক। 


भविष्य से जुड़ी किसी भी समस्या का समाधान मिलेगा विद्वान ज्योतिषियों से बात करके

এসময় আপনার মনে অনেক প্রশ্ন জাগতে পারে যেমন জানুয়ারীতে আপনি কি আপনার পছন্দের চাকরির আশীর্বাদ পাবেন? প্রেমীর সঙ্গে বিয়ের স্বপ্ন কি পূরণ হবে? ব্যবসায় অগ্রগতি হবে নাকি লাভ হবে? পরিবারে কি সুখ শান্তি থাকবে? আপনি জানুয়ারী 2024 র আমাদের বিশেষ ব্লগে এই সমস্ত প্রশ্নের উত্তর পাবেন।

শুধু তাই নয়, অ্যাস্ট্রোসেজের এই বিশেষ নিবন্ধটি আপনার মনে জেগে ওঠা সমস্ত প্রশ্নের উত্তর দেবে এবং জানুয়ারী মাসের প্রথম আভাসও দেবে। এই ব্লগের মাধ্যমে আমরা জানব 2024 সালের জানুয়ারী মাসের ব্রত, উৎসব, গ্রহন, গোচর এবং এই মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিদের ব্যক্তিত্ব সম্পর্কে। আসুন আমরা এবার এগিয়ে যাই এবং জানুয়ারী 2024 সম্পর্কে বিস্তারিত জানি।

কী বিশেষ রয়েছে জানুয়ারী 2024 র এই ব্লগ?

অ্যাস্ট্রোসেজএর এই নিবন্ধটি, জানুয়ারী 2024 র অনেক দিক থেকে খুব বিশেষ কারণ এতে আমরা আপনাকে শুধুমাত্র জানুয়ারী মাসে ব্রত, উৎসব, গ্রহন এবং গোচর ইত্যাদির তারিখগুলি সম্পর্কে তথ্য প্রদান করব না বরং, আমরা আপনাকে জানাব যে 2024 সালের জানুয়ারীকে সবচেয়ে বিশেষ কী করে তোলে৷ 

তাই আর দেরি না করে, আসুন এবার দেখে ও জেনে নেওয়া যাক 2024 সালের জানুয়ারীর পঞ্জিকা। 

জানুয়ারী 2024 র জ্যোতিষীয় তথ্য আর হিন্দু পঞ্জিকার গণনা ना 

2024 সালের সাথে, জানুয়ারী 2024 মাঘ নক্ষত্রের অধীনে কৃষ্ণপক্ষের পঞ্চমী তিথিতে 01 জানুয়ারী 2024 এ শুরু হবে এবং এটি হস্ত নক্ষত্রের অধীনে 31 জানুয়ারী 2024 কৃষ্ণপক্ষের ষষ্ঠী তিথিতে শেষ হবে। পঞ্জিকার পরে, এবার আমরা আপনাকে প্রথমে 2024 সালের জানুয়ারিতে উদযাপন করা ব্রত এবং উৎসবগুলির সাথে পরিচয় করিয়ে দেব।

यह भी पढ़ें: राशिफल 2024

बृहत् कुंडली में छिपा है, आपके जीवन का सारा राज, जानें ग्रहों की चाल का पूरा लेखा-जोखा

জানুয়ারী 2024 র ব্রত এবং উৎসবের তিথিগুলি 

হিন্দু ধর্মে উৎসব ও ব্রতের একটি বিশেষ স্থান রয়েছে। 2023 সালের মতো, 2024 সালের প্রথম মাস জানুয়ারীও ব্রত ও উৎসবে পূর্ণ হবে। লোহরি, মকর সংক্রান্তি এবং পোঙ্গলের মতো অনেক উৎসব 2024 সালের জানুয়ারিতে আসবে। আসুন জেনে নেওয়া যাক কবে এই ব্রত ও উৎসব পালিত হবে।

তিথি 

পরব 

7 জানুয়ারী 2024, রবিবার 

সফলা একাদশী

9 জানুয়ারী 2024, মঙ্গলবার 

মাসিক শিবরাত্রি, প্রদোষ ব্রত (কৃষ্ণ)

11 জানুয়ারী 2024, গুরবার

পৌষ অমাবস্যা

15 জানুয়ারী 2024, সোমবার 

পোঙ্গল, উত্তরায়ণ, মকর সংক্রান্তি

21 জানুয়ারী 2024, রবিবার 

পৌষ পুত্রদা একাদশী

23 জানুয়ারী 2024, মঙ্গলবার 

প্রদোষ ব্রত (শুক্ল)

25 জানুয়ারী 2024, গুরবার 

পৌষ পূর্ণিমা ব্রত 

29 জানুয়ারী 2024, सोमवार

সংকষ্টী চতুর্থী

জানুয়ারী 2024 এ আগামী ব্রত এবং উৎসবের ধার্মিক গুরুত্ব 

সফলা একাদশী (7 জানুয়ারী 2024, রবিবার): হিন্দু পঞ্জিকা অনুসারে পৌষ মাসে কৃষ্ণপক্ষের একাদশীকে বলা হয় সফলা একাদশী। এই একাদশী বিশ্বের রক্ষাকর্তা ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়। সফলা একাদশীতে, সফলা মানে সফলতা, তাই এই একাদশীর সাথে সম্পর্কিত, বিশ্বাস করা হয় যে সফলা একাদশীর উপবাস করলে সকল কাজে সাফল্য পাওয়া যায়।

মাসিক শিবরাত্রি (09 জানুয়ারী 2024, মঙ্গলবার): সনাতন ধর্মে, ভগবান শিবের আশীর্বাদ পেতে মাসিক শিবরাত্রি উপবাস পালন করা হয়। পঞ্জিকার মতে, প্রতি মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে মাসিক শিবরাত্রি উপবাস পালন করা হয়। এই ব্রত সম্পর্কে, এটি বিশ্বাস করা হয় যে মাসিক শিবরাত্রি ব্রত পালন করলে ব্যক্তি কঠিন সমস্যা থেকে মুক্তি পায় এবং ভক্তের সমস্ত ইচ্ছা পূরণ হয়। 

প্রদোষ ব্রত (কৃষ্ণ)(09 জানুয়ারী 2024, মঙ্গলবার):হিন্দু ধর্মে প্রদোষ ব্রতের একটি গুরুত্বপূর্ণ স্থান রয়েছে এবং এই দিনে ভগবান শিবের পূজা করা হয়। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, প্রতি মাসের কৃষ্ণপক্ষ ও শুক্লপক্ষের ত্রয়োদশী তিথিতে প্রদোষ ব্রত পালন করা হয়। এই উপবাস মা পার্বতী এবং ভগবান শিবের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়। পৌরাণিক গ্রন্থ অনুসারে, প্রদোষ ব্রত পালন ভক্তের দীর্ঘায়ু এবং সুস্বাস্থ্যের আশীর্বাদ করে।

পৌষ অমবস্যা (11 জানুয়ারী 2024, গুরবার): ধর্মীয় ও আধ্যাত্মিক দৃষ্টিকোণ থেকে পৌষ মাস শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়। পঞ্জিকার মতে প্রতি বছর পৌষ মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা পৌষ অমাবস্যা নামে পরিচিত। অমাবস্যা তিথিকে হিন্দু ধর্মে বিশেষ হিসাবে বিবেচনা করা হয় কারণ এই দিনটি পিতৃপুরুষের শান্তি, তর্পণ এবং শ্রাদ্ধ অনুষ্ঠানের জন্য ফলদায়ক। পৌষ অমাবস্যার দিনে ব্রত করলে পিতৃদোষ ও কালসর্প দোষ থেকে মুক্তি পাওয়া যায়।

পোঙ্গল (15 জানুয়ারী 2024, সোমবার): পোঙ্গল তামিলনাড়ুর একটি প্রধান উৎসব যা অত্যন্ত উৎসাহ এবং আনন্দের সাথে পালিত হয়। এই উৎসব টানা চার দিন চলতে থাকে এবং তামিলনাড়ুতে পোঙ্গল দিয়ে নববর্ষ শুরু হয়। আসুন আমরা আপনাকে বলি যে এই দিনটি দেবরাজ ইন্দ্রকে উত্সর্গীকৃত এবং এই দিনে তাঁর পূজা করা হয়। এছাড়াও, ভাল বৃষ্টি এবং ভাল ফসলের জন্য ভগবান ইন্দ্রের কাছে প্রার্থনা করা হয়।

উত্তরায়ণ(15 জানুয়ারী 2024, সোমবার): সনাতন ধর্মে, সূর্য ভগবান বছরে দুবার তার দিক পরিবর্তন করেন এবং এইভাবে, এটি 6 মাস উত্তরায়ণ এবং 6 মাস দক্ষিণায়ন থাকে। এসময় সূর্য মহারাজ যখন মকর থেকে মিথুন রাশিতে যান, তখন এই ব্যবধানকে উত্তরায়ণ বলা হয়। উত্তরায়ণকে দেব-দেবীর মাস হিসেবে গণ্য করা হয় এবং এই দিন থেকে পরবর্তী ৬ মাসে গৃহ উষ্ণায়ন, যজ্ঞ, বিবাহ, মুণ্ডন ইত্যাদি সকল প্রকার শুভ ও নতুন কাজ করা হয়।

মকর সংক্রান্তি (15 জানুয়ারী 2024, সোমবার): হিন্দু ধর্মে, মকর সংক্রান্তি অত্যন্ত আনন্দ এবং উৎসাহের সাথে পালিত হয়। এই দিনে, গ্রহের রাজা, সূর্য, ধনু রাশি ছেড়ে তার পুত্র শনি, মকর রাশিতে প্রবেশ করেন, তাই এটিকে মকর সংক্রান্তি বলা হয়। এই দিনে স্নান, দান ও পুণ্যের বিশেষ তাৎপর্য রয়েছে এবং মকর সংক্রান্তিতে সূর্য দেবকে আচার-অনুষ্ঠানের সঙ্গে পূজা করা হয়।

পৌষ পুত্রদা একাদশী (21 জানুয়ারী 2024, রবিবার): হিন্দু পঞ্জিকা অনুসারে, পৌষ মাসের শুক্লপক্ষের একাদশীতে পৌষ পুত্রদা একাদশী ব্রত পালন করা হয়। এই দিনে, ভগবান বিষ্ণু এবং মা লক্ষ্মী, বিশ্বের রক্ষক, পূজা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে পৌষ পুত্রদা একাদশীতে ব্রত করলে বিবাহিত দম্পতিরা সন্তান লাভ করেন। একইসঙ্গে যে সব মহিলারা পুত্র সন্তান লাভ করতে চান তাদের অবশ্যই পৌষ একাদশীর ব্রত পালন করতে হবে। এছাড়াও এই ব্রত পালন করলে পুত্রের সকল প্রকার কষ্ট দূর হয়, তাই এই একাদশীকে পুত্রদা একাদশী বলা হয়।

পৌষ পূর্ণিমা ব্রত (25 জানুয়ারী 2024, গুরবার): সনাতন ধর্মে পৌষ পূর্ণিমার বিশেষ গুরুত্ব রয়েছে এবং এটি প্রতি বছর পৌষ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে পড়ে। বিশ্বাস অনুসারে, পৌষ পূর্ণিমার দিন উপবাস এবং চন্দ্র দেবতা এবং দেবী লক্ষ্মীর আরাধনা করলে সম্পদ বৃদ্ধি পায় এবং জীবনে সুখ ও সমৃদ্ধি বজায় থাকে। এছাড়াও এই দিনে স্নান ও দান করার বিশেষ তাৎপর্য রয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে পূর্ণিমা তিথিতে দান করলে ব্যক্তির পাপ ধ্বংস হয় এবং শুভ ফল পাওয়া যায়।

সংকোষ্ঠী চতুর্থী (29 জানুয়ারী 2024, সোমবার): হিন্দু ধর্মের একটি বিখ্যাত উৎসব প্রথম শ্রদ্ধেয় ভগবান গণেশের আশীর্বাদ ও কৃপা পাওয়ার জন্য পালিত হয় সংকষ্টী চতুর্থী। সংকষ্টী চতুর্থী মানে সংকট কাটিয়ে ওঠা চতুর্থী। যেমন সনাতন ধর্মে, ভগবান গণেশকে ভক্তদের কষ্ট ও দুঃখের নাশক বলা হয়, তাই তাঁকে খুশি করার জন্য, ভক্তরা সংকষ্টী চতুর্থীতে ব্রত করেন। এই দিনে ভক্তরা সূর্যোদয় থেকে চন্দ্র উদয় পর্যন্ত ব্রত পালন করেন।

জানুয়ারী 2024 এ আগামী ব্যাঙ্ক অবকাশের সূচি 

দিন 

ব্যাঙ্ক অবকাশ

কোন রাজ্যে এটি বৈধ হবে 

1 জানুয়ারী 2024, সোমবার 

নববর্ষ

অরুণাচল প্রদেশ, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু

2 জানুয়ারী 2024, মঙ্গলবার 

নতুন বছরের ছুটির দিন

মিজোরাম

2 জানুয়ারী 2024, মঙ্গলবার 

মান্নাম জয়ন্তী

কেরালা

11 জানুয়ারী 2024, গুরবার

মিশনারি দিন

মিজোরাম

12 জানুয়ারী 2024, শুক্রবার 

স্বামী বিবেকানন্দ জয়ন্তী

পশ্চিমবঙ্গ

15 জানুয়ারী 2024, সোমবার 

মাঘ বিহু

আসাম

15 জানুয়ারী 2024, সোমবার 

মকর সংক্রান্তি

গুজরাট, কর্ণাটক, সিকিম ও তেলেঙ্গানা

15 জানুয়ারী 2024, সোমবার 

পোঙ্গল

অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, পন্ডিচেরি এবং তামিলনাড়ু

16 জানুয়ারী 2024, মঙ্গলবার 

কানুমা উৎসব

অন্ধ্র প্রদেশ

16 জানুয়ারী 2024, মঙ্গলবার 

তিরুভাল্লুভার দিন

তামিলনাড়ু

17 জানুয়ারী 2024, বুধবার 

গুরু গোবিন্দ সিং জয়ন্তী

চণ্ডীগড়, হরিয়ানা, জম্মু কাশ্মীর, উড়িষ্যা, পাঞ্জাব

এবং রাজস্থান 

17 জানুয়ারী 2024, বুধবার 

উঝাভার থিরুনাল

পন্ডিচেরি এবং তামিলনাড়ু

23 জানুয়ারী 2024,মঙ্গলবার 

নেতাজি সুভাষ চন্দ্র বসু জয়ন্তী

ঝাড়খণ্ড, ওড়িশা, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গ

23 জানুয়ারী 2024, মঙ্গলবার 

গাং-নাঙ্গে 

মনিপুর 

25 জানুয়ারী 2024, গুরবার

হযরত আলী জয়ন্তী

উত্তর প্রদেশ

25 জানুয়ারী 2024,গুরবার 

রাষ্ট্র দিবস

হিমাচল প্রদেশ

26 জানুয়ারী 2024,শুক্রবার 

প্রজাতন্ত্র দিবস

জাতীয় ছুটির দিন

জানুয়ারিতে জন্মগ্রহণকারী ব্যক্তিদের মধ্যে এই বৈশিষ্ট্যটি পাওয়া যায়

নতুন বছরের প্রথম মাস অর্থাৎ 2024 সালের জানুয়ারি মাসটি নিজেই খুব বিশেষ কারণ এই মাসের শুরুর সাথে সাথে আমরা সবাই নতুন বছরে প্রবেশ করি, তাই এই মাসের সাথে আমাদের অনেক আশা-আকাঙ্খা জড়িত। তবে, যাঁরা জানুয়ারীতে জন্মগ্রহণ করেছেন তাদের জন্য এই 2024 সালের জানুয়ারি মাসের বিশেষ তাৎপর্য রয়েছে। এই ব্যক্তিদের ব্যক্তিত্বে এমন কিছু গুণ রয়েছে যা তাদের অন্যদের থেকে আলাদা করে তোলে। তো আর দেরি না করে চলুন জেনে নিই সেই গুণগুলো কী কী। 

যারা জানুয়ারীতে জন্মগ্রহণ করেন তারা স্বভাবগতভাবে দয়ালু এবং উদার হন। এই লোকেরা সুখী-গো-ভাগ্যবান, তাই তারা তাদের চারপাশের লোকেদের মধ্যে আনন্দ ভাগাভাগি করতে এবং সংগ্রহ করতে উভয়ই পছন্দ করে। এই লোকেরা দৃঢ়সংকল্পবদ্ধ এবং তাদের এই গুণের কারণে, তারা এমনকি সবচেয়ে কঠিন কাজগুলিও করতে পারে যা করতে সবাই লজ্জা পায়, অর্থাৎ তারা চোখের পলকে এমনকি কঠিন কাজও করতে পারে। জানুয়ারী মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিরা আকর্ষণীয় হন এবং নিজেকে এতটাই ফিট রাখেন যে তাদের দেখে তাদের বয়স অনুমান করা খুব কঠিন।

যেমনটি আমরা আপনাকে বলেছি যে জানুয়ারীতে জন্মগ্রহণকারী ব্যক্তিরা আকর্ষণীয় ব্যক্তিত্বে সমৃদ্ধ এবং এর কারণে তারা অন্যদের উপর তাদের ছাপ রেখে যেতে সফল হন। এই কারণেই তার আকর্ষণীয় এবং মজবুত ব্যক্তিত্বের কারণে, মানুষ তার দ্বারা প্রভাবিত হতে খুব বেশি সময় নেয় না। জানুয়ারিতে জন্মগ্রহণকারী লোকেরা জন্মগত নেতা এবং নেতৃত্বের গুণাবলী রয়েছে, তাই যখনই নেতৃত্বের কথা আসে, তারা সর্বদা এগিয়ে থাকে। 

ক্যারিয়ারের কথা বললে, জানুয়ারীতে জন্মগ্রহণকারীদের ভবিষ্যত খুব উজ্জ্বল কারণ এই লোকেরা কঠোর পরিশ্রম করতে ভয় পায় না। এই কারণেই এই লোকেরা তাদের কঠোর পরিশ্রমের ভিত্তিতে প্রতিটি ক্ষেত্রে সাফল্য অর্জন করে। এই মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিরা যদি ইলেকট্রনিক মিডিয়া, সেনাবাহিনী, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, লেকচারার বা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং প্রভৃতি ক্ষেত্রে তাদের ক্যারিয়ার তৈরি করেন তবে সাফল্য তাদের পায়ে চুমু খায়।

জানুয়ারীতে জন্মগ্রহণকারী ব্যক্তিরা আশাবাদী এবং কখনও হতাশ হন না। তারা ভাগ্যেও সমৃদ্ধ, তাই ভাগ্য সবসময় তাদের পক্ষে থাকে। কিন্তু, এই লোকেরা তাদের জিনিস লুকিয়ে রাখতে পারদর্শী এবং সহজে তাদের অনুভূতি কারো সাথে শেয়ার করে না। এই মানুষগুলোও প্রাণীকে খুব ভালোবাসে। এই লোকেরা সর্বদা অন্যদের সাহায্য করার জন্য প্রস্তুত থাকে এবং সুযোগ পেলে সাহায্য করার জন্য তাদের পথের বাইরে চলে যায়। জানুয়ারীতে জন্মগ্রহণকারী লোকেরা আরও উদ্যমী এবং ভাল অংশীদার এবং সম্পর্কের ক্ষেত্রে বিশ্বস্ত বলে প্রমাণিত হয়। তারা অ্যাডভেঞ্চারও পছন্দ করে এবং সব ধরনের অ্যাডভেঞ্চার পছন্দ করে।

জানুয়ারীতে জন্মগ্রহণকারীদের জন্য ভাগ্যশালী সংখ্যা: 2 আর 8

জানুয়ারীতে যাদের জন্ম তাদের জন্য শুভ রং:খাকি, কালো এবং বেগুনি

জানুয়ারীতে যাদের জন্ম তাদের জন্য শুভ দিন: মঙ্গলবার, শুক্র ও শনিবার

 জানুয়ারীতে যাদের জন্ম তাদের জন্য ভাগ্যশালী রত্ন: গার্নেট 

উপায় : আপনার বাড়িতে একটি নিম গাছ লাগান। সম্ভব হলে গরীবদের মাঝে মাঝে বা নিয়মিত মিষ্টি বিতরণ করুন।

জানুয়ারী 2024 র ধার্মিক গুরুত্ব 

সনাতন ধর্মে, প্রতিটি দিন, বছর এবং মাসের নিজস্ব তাৎপর্য রয়েছে যা তাদের আলাদা এবং বিশেষ করে তোলে। এটি বছরের প্রথম মাস, তবে এটি ছাড়াও, জানুয়ারী 2024 এর নিজস্ব ধর্মীয় তাৎপর্য রয়েছে যার কারণে এই মাসটি সবচেয়ে বিশেষ এবং গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এই মাসে অনেক ব্রত ও উৎসব পালিত হয়। আমরা যদি এই মাসের ধর্মীয় তাৎপর্য সম্পর্কে কথা বলি, তাহলে হিন্দু ধর্মে বিশ্বাসী লোকেরা জানুয়ারী মাসকে পৌষ নামেও ডাকে।

হিন্দু বছরের একটি মাসের নাম পৌষ এবং বিক্রম সংবত অনুসারে এটি হিন্দু বছরের দশম মাস। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, এই মাসটি ডিসেম্বর এবং জানুয়ারীতে পড়ে। 2024 সালের জানুয়ারী ক্যালেন্ডার অনুসারে, 2024 সালের প্রথম মাস পৌষ মাসের অধীনে শুরু হবে এবং এটি 31 জানুয়ারী 2024 মাঘ মাসের অধীনে শেষ হবে।

মার্গশীর্ষ মাসের পর থেকে শুরু হওয়া পৌষ মাসটির বিশেষ তাৎপর্য রয়েছে কারণ এই মাসটি শক্তি ও উজ্জ্বলতার প্রতীক ভগবান সূর্যকে উৎসর্গ করা হয়েছে। পঞ্জিকা অনুসারে প্রতিটি মাসেরই নিজস্ব তাৎপর্য রয়েছে, একইভাবে পৌষ মাসেরও নিজস্ব স্থান রয়েছে। হিন্দুধর্মে, প্রতিটি মাসের নাম নক্ষত্রের উপর ভিত্তি করে এবং এইভাবে পৌষ পূর্ণিমার দিনে চাঁদ পৌষ নক্ষত্রে থাকে, তাই একে পৌষ মাস বলা হয়।

পৌরাণিক গ্রন্থে বলা আছে যে পৌষ মাসে সূর্য দেবের পূজা করা খুবই উপকারী এবং এই মাসে সূর্য দেবকে ভাগ নামে পূজা করা হয়ে থাকে। পৌষ মাসের দেবতা ভগকে সূর্য দেবতার রূপ বলে মনে করা হয়, তাই এই মাসে সূর্যের পূজার বিশেষ তাৎপর্য রয়েছে। কথিত আছে যে সূর্যকে অর্ঘ্য নিবেদন করা এবং পৌষ মাসে উপবাস পালন করা অত্যন্ত ফলদায়ক। ভক্ত শুভ ফল পায়। এমনটা বিশ্বাস করা হয় যে এই মাসের প্রতি রবিবার উপবাস করে সূর্যদেবকে তিলের চালের খিচুড়ি নিবেদন করলে মানুষ উপোস পায়।

খুব কম মানুষই জানেন যে পৌষ মাস ছোট পিতৃপক্ষ নামেও পরিচিত। এর কারণ হল, পৌরাণিক বিশ্বাস অনুযায়ী এই মাসে পিতৃপুরুষদের উদ্দেশ্যে পিন্ড দান ও শ্রাদ্ধ অনুষ্ঠান করলে ব্যক্তি বিশেষ উপকার লাভ করে এবং পূর্বপুরুষদের আত্মাও শান্তি পায়। একই সময়ে, 2024 সালের জানুয়ারি মাসটি মাঘ মাসে শেষ হবে, যা হিন্দু বছরের একাদশ মাস। এই মাসটি 2024 সালের 26 জানুয়ারি 2024 থেকে শুরু হবে এবং এটি 24 ফেব্রুয়ারি 2024 এ শেষ হবে। 

প্রতি মাসের মতো এ মাসেরও ধর্মীয় দৃষ্টিকোণ থেকে বিশেষ গুরুত্ব রয়েছে। এই মাসে গঙ্গা স্নান করা শুভ বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে মাঘ মাসে দান, স্নান ও ব্রত করলে মানুষ সমস্ত পাপ থেকে মুক্তি পায়। কথিত আছে, যে ব্যক্তি মাঘ মাসে পবিত্র গঙ্গা নদীতে স্নান করে সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করেন, তার সমস্ত পাপ বিনষ্ট হয়। এছাড়াও, ভগবান বিষ্ণুর উপাসনা করা ভক্তকে সুখী জীবনের আশীর্বাদ দেয়।

পৌষ মাসে এই উপায় গুলো অবলম্বন করুন

জানুয়ারী 2024 এ হতে চলা গ্রহণ আর গোচর 

2024 সালের জানুয়ারী মাসে ব্রত, উৎসব এবং ব্যাংক ছুটির তারিখগুলি সম্পর্কে জানার পরে, এবার আমরা আপনাকে এই মাসে ঘটতে থাকা গ্রহন এবং গ্রহগুলির গোচরগুলির সম্পর্কে সচেতন করব। আসুন আমরা আপনাকে বলি যে জানুয়ারি মাসে, মোট 3টি বড় গ্রহ তাদের রাশি পরিবর্তন করতে চলেছে, যেখানে দুটি গ্রহ তাদের গতি পরিবর্তন করতে দেখা যাবে। আসুন দেরি না করে জেনে নিই যে 2024 সালের জানুয়ারিতে কখন এবং কোন গ্রহগুলি তাদের অবস্থান এবং গোচর পরিবর্তন করতে চলেছে।।

বুধ বৃশ্চিক রাশিতে মার্গী (02 জানুয়ারী 2024): বুধ, বুদ্ধিমত্তা এবং বক্তৃতার জন্য দায়ী গ্রহ, তার বকরি অবস্থা থেকে বেরিয়ে আসবে এবং 02 জানুয়ারী, 2024-এ সকাল 08:06 এ বৃশ্চিক রাশিতে মার্গী হয়ে যাবে। এই গোচরের প্রভাব সমস্ত রাশির উপর প্রভাব ফেলবে। 

বুধের ধনু রাশিতে গোচর (07 জানুয়ারী 2024): বৈদিক জ্যোতিষশাস্ত্রে, বুধ মহারাজ একজন রাজপুত্রের মর্যাদা পেয়েছেন, যিনি নতুন বছরে 07 জানুয়ারী 2024 এ রাত 08:57 মিনিটে ধনু রাশিতে গোচর করতে চলেছেন।

সূর্য্যের মকর রাশিতে গোচর (15 জানুয়ারী 2024): নয়টি গ্রহের রাজা সূর্য মহারাজ, 15 জানুয়ারী 2024 এ দুপুর 02:32 মিনিটে তার রাশিচক্র পরিবর্তন করবেন এবং মকর রাশিতে গোচর করবেন। এই দিনটি মকর সংক্রান্তি নামে পরিচিত।

মঙ্গলের ধনু রাশিতে উদয় (16 জানুয়ারী 2024): মঙ্গল, সাহস এবং সাহসিকতার গ্রহ, তার নির্ধারিত অবস্থা থেকে বেরিয়ে আসবে এবং 16 জানুয়ারী, 2024 এ রাত 11:07 মিনিটে ধনু রাশিতে উদয় হবে।

শুক্রের ধনু রাশিতে গোচর (18 জানুয়ারী 2024): শুক্র, প্রেম, ঐশ্বর্য এবং বৈষয়িক আনন্দের জন্য দায়ী গ্রহ, 18 জানুয়ারী, 2024-এ রাত 08:46 মিনিটে ধনু রাশিতে গোচর করবে, যার প্রভাব সমস্ত রাশির লোকদের প্রভাবিত করবে। 

দ্রষ্টব্য: 2024 সালের জানুয়ারী মাসের প্রথম মাসে কোন গ্রহন ঘটবে না। 

ऑनलाइन सॉफ्टवेयर से मुफ्तजन्म कुंडली प्राप्त करें

সমস্ত 12টি রাশির জন্য জানুয়ারী 2024 র রাশিফল

মেষ রাশি

 

উপায় : প্রতিদিন শ্রী গণপতি অর্থবিশেষ পাঠ করুন। 

বৃষভ রাশি

উপায় : প্রতিদিন শ্রী গণেশের পূজো করুন। 

মিথুন রাশি

উপায় : শনিবার শনিদেবের পায়ে সরিষার তেল নিবেদন করুন এবং এই তেল দিয়ে পায়ে মালিশ করুন।

কর্কট রাশি 

উপায় : গুরবারের এদিন হলুদ বা কেশরের তিলক লাগান। 

সিংহ রাশি

উপায় : রাতে দুধে কেশর মিশিয়ে পান করুন।

কন্যা রাশি

উপায় : বুধবারের দিন বিষ্ণু সহস্রনামের পাঠ পড়ুন। 

তুলা রাশি

উপায় : স্ফটিক জপমালা দিয়ে দেবী মহালক্ষ্মীর মন্ত্রগুলি জপ করুন।

বৃশ্চিক রাশি

উপায় : মঙ্গলবারের দিন হনুমান চালিসা পাঠ করুন। 

ধনু রাশি 

উপায় : বুধবার সন্ধ্যেবেলায় কোন মন্দিরে কালো তিল দান করুন। 

মকর রাশি

উপায় : শনিবার আর মঙ্গলবারের দিন তিলের তেলের প্রদীপ জ্বালান আর হনুমান চালিসা পাঠ করুন। 

কুম্ভ রাশি

উপায় : বুধবারের দিন গো-মাতাকে সবুজ চারা খাওয়ান। 

মীন রাশি

উপায় : বুধবারের দিন গো-মাতাকে সবুজ চারা খাওয়ান।

सभी ज्योतिषीय समाधानों के लिए क्लिक करें:ऑनलाशॉपिंग स्टोर

हम उम्मीद करते हैं कि आपको हमारा यह लेख ज़रूर पसंद आया होगा। अगर ऐसा है तो आप इसे अपने अन्य शुभचिंतकों के साथ ज़रूर साझा करें। धन्यवाद!

Talk to Astrologer Chat with Astrologer