মহাশিবরাত্রি 2024 এ রাশি অনুসারে করুন শিবের অভিষেক

Author: Pallabi Pal | Updated Wed, 06 Mar 2024 01:50 PM IST

মহাশিবরাত্রি 2024 এস্ট্রোসেজের এই বিশেষ ব্লগে আমরা আপনাকে এটির ব্যাপারে বলবো আর তার সাথেই, রাশিচক্র অনুসারে এই দিনে কীভাবে ভগবান শিবকে পবিত্র করা উচিত তা নিয়েও আমরা আলোচনা করব। আমরা মহাশিবরাত্রি র এই দিন সম্পর্কিত ব্রতের ব্যাপারে এবং বিধি সম্পর্কেও আলোচনা করব। তাই আর দেরি না করে চলুন মহাশিবরাত্রি 2024 উৎসব সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।


আপনি জ্ঞানী জ্যোতিষীদের সাথে কথা বলে ভবিষ্যত সম্পর্কিত যে কোনও সমস্যার সমাধান পাবেন।

হিন্দু পঞ্জিকা অনুসারে, প্রতি মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মাসিক শিবরাত্রি উপবাস পালন করা হয় তবে ফাল্গুন মাসের চতুর্দশী তিথির মহাশিবরাত্রির বিশেষ তাৎপর্য রয়েছে কারণ বিশ্বাস করা হয় যে এই দিনে মহাদেব ও বিশ্ব মাতা মা পার্বতী বিবাহ হয়। এই শুভ দিনে মহাদেব ও বিশ্ব মাতা আদিশক্তি মাতা পার্বতীর পূজা করা হয়। এছাড়াও, ব্রত পালন করা হয়। এই ব্রত পুণ্যের কারণে বিবাহিতরা সুখ ও সৌভাগ্য লাভ করে। সেই সঙ্গে অবিবাহিতদের শীঘ্রই বিয়ে হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও, বাড়িতে সুখ এবং সমৃদ্ধি আসে। এ বছর মহাশিবরাত্রিতে তিনটি অত্যন্ত শুভ যোগ তৈরি হচ্ছে। এই যোগ ভক্তদের জীবনে সুখ বয়ে আনবে। তাহলে চলুন এগিয়ে যাওয়া যাক এবং জেনে নেওয়া যাক মহাশিবরাত্রি 2024 সালে কখন কবে আসছে, এই দিনে কী ব্যবস্থা নিতে হবে এবং আরও অনেক কিছু।

মহাশিবরাত্রি 2024 শুভ মুহূর্ত

হিন্দু পঞ্জিকা অনুসারে, ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথি 8 মার্চ, 2024 শুক্রবার রাত 10 টা থেকে শুরু হবে এবং পরের দিন অর্থাৎ 9 মার্চ, 2024 শনিবার সন্ধ্যা 06:19 মিনিটে শেষ হবে। প্রদোষ কালে ভগবান শিব ও মা পার্বতীর পূজা করা হয়। তাই মহাশিবরাত্রি 2024 পালিত হবে 8 ই মার্চ। এ বছর মহাশিবরাত্রিতে তিনটি অত্যন্ত শুভ যোগ তৈরি হচ্ছে। এই যোগ হল শিবের, সিদ্ধ এবং সর্বার্থ সিদ্ধ যোগ। কথিত আছে যে শিবকে যোগ সাধনার জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই যোগে জপ করা সমস্ত মন্ত্রই শুভ। সিদ্ধ যোগ সম্পর্কে বলতে গেলে, এই যোগে যে কাজই করা হোক না কেন, তার ফল ফলদায়ক। যেখানে সর্বার্থ সিদ্ধি যোগে, প্রতিটি কাজে সাফল্য অর্জিত হয় এবং এই যোগ একটি অত্যন্ত শুভ যোগ।

নিশীথ কালে পূজো মুহূর্ত : 09 মার্চের মধ্যরাত্রি 12 বেজে 07 মিনিট থেকে 12 বেজে 55 মিনিট পর্যন্ত।

অবধি : 0 ঘন্টা 48 মিনিট

মহাশিবরাত্রি পারণ মুহূর্ত : 09 মার্চের সকাল 06 বেজে 38 মিনিট থেকে দুপুর 03 বেজে 30 মিনিট পর্যন্ত।

এটিও পড়ুন: রাশিফল 2024

পূজা মুহূর্ত

মহাশিবরাত্রির দিন পূজোর সময় সন্ধ্যাকালে 06 বেজে 25 মিনিট থেকে 09 বেজে 28 মিনিট পর্যন্ত। এই সময় ভগবান শিব আর মাতা পার্বতীর পূজো করা শুভ প্রমাণিত হয়ে থাকে।

কেন পালন করা হয় মহাশিবরাত্রি

মহাশিবরাত্রি পালন করার পিছনে অনেক পৌরণিক কথা প্রচলিত রয়েছে, যা এই ধরণের:

প্রথম কথা

পৌরণিক কথা অনুসারে, ফাল্গুন কৃষ্ণ চতুর্দশীতে, মা পার্বতী, নারদের অনুমতি নিয়ে, ভগবান শিবকে স্বামীরূপে পাওয়ার ইচ্ছায় ভগবান শিবের কঠোর তপস্যা ও বিশেষ পূজা করেছিলেন। এরপর মহাশিবরাত্রির দিন ভগবান শিব প্রসন্ন হয়ে তাঁকে আশীর্বাদ করেন এবং মা পার্বতীকে বিয়ে করেন। এই কারণেই মহাশিবরাত্রি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও পবিত্র বলে বিবেচিত হয়। এমন পরিস্থিতিতে প্রতি বছর ফাল্গুন চতুর্দশী তিথিতে ভগবান শিব ও মা পার্বতীর বিবাহ উদযাপনের জন্য মহাশিবরাত্রি 2024 উৎসব পালন করা হয়। এই দিন শিবের ভক্তরা মহাশিবরাত্রিতে অনেক জায়গায় শিবের শোভাযাত্রার জন্য বের হয়।

দ্বিতীয় কথা

গরুড় পুরাণ অনুসারে, এই দিনটির গুরুত্ব সম্পর্কে আরও একটি গল্প বলা হয়েছে। গল্পে বলা হয়েছে, ফাল্গুন কৃষ্ণ চতুর্দশীর দিন এক নিষাদরাজ তার কুকুর নিয়ে শিকারে গিয়েছিল। সেদিন তিনি কোনো শিকার পাননি। ক্লান্ত ও ক্ষুধা-তৃষ্ণায় যন্ত্রণায় পুকুরের পাড়ে বসে পড়লেন। এখানে বেল গাছের নিচে শিবলিঙ্গ রাখা হয়েছিল। তার শরীরকে বিশ্রাম দেওয়ার জন্য, তিনি কয়েকটি লতা পাতা ছিঁড়েছিলেন, যা শিবলিঙ্গেও পড়েছিল। এরপর পুকুরের জল ছিটিয়ে হাত পরিষ্কার করেন। এর কিছু ফোঁটা শিবলিঙ্গেও পড়ে।

এটা করতে গিয়ে তার ধনুক থেকে একটি তীর নিচে পড়ে গেল। এটি তুলতে হলে তাকে শিবলিঙ্গের সামনে মাথা নত করে শিবরাত্রির দিন তিনি জ্ঞাতসারে বা অজান্তে শিব পূজার সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করেন। তাঁর মৃত্যুর পর, যমদূত যখন তাঁকে নিয়ে যেতে আসেন, তখন শিবের অনুগামীরা তাঁকে রক্ষা করেন। অজ্ঞতার কারণে মহাশিবরাত্রির দিনে ভগবান শঙ্করের পূজা করলে এমন আশ্চর্যজনক ফল পাওয়া যায়, তখন তিনি বুঝতে পারলেন মহাদেবের আরাধনা কতটা ফলদায়ক হবে এবং এর পর থেকেই শিবরাত্রির পূজার প্রবণতা শুরু হয়।

বৃহৎ কুন্ডলীতে লুকিয়ে আছে আপনার জীবনের পুরো রহস্য, জেনে নিন গ্রহের গতিবিধির সম্পূর্ণ হিসাব।

তৃতীয় কথা

ফাল্গুন কৃষ্ণ চতুর্দশী অর্থাৎ মহাশিবরাত্রি 2024 র দিন ভগবান শিব শিবলিঙ্গ রূপে দৈব অবতার গ্রহন করেন এবং ব্রহ্মার লিঙ্গ রূপে শিবের পূজা করেন। তখন থেকেই মহাশিবরাত্রির উপবাসের গুরুত্ব বেড়ে যায় এবং সেই দিন ভক্তরা ব্রত করে শিবলিঙ্গে জল নিবেদন করেন।

চতুর্থ কথা

পৌরাণিক কাহিনী অনুসারে, মহাশিবরাত্রি 2024 র দিন ভগবান শিব প্রথমবারের মতো প্রদোষ তান্ডব নৃত্য পরিবেশন করেছিলেন। এই কারণেও, মহাশিবরাত্রির তিথিকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয় এবং এই বিধির সাথে ব্রত পালন করা হয়।

পঞ্চম কথা

মহাশিবরাত্রি 2024 উদযাপনের পিছনে অনেক বিশ্বাস রয়েছে, তবে শিব পুরাণের মতো গ্রন্থে শিবরাত্রি পালনের গুরুত্ব সম্পর্কে বলা হয়েছে যে ফাল্গুন কৃষ্ণ চতুর্দশী অর্থাৎ মহাশিবরাত্রির দিন, ভগবান শিব সৃষ্টিকে রক্ষা করার জন্য নিজের গলায় বিষ নিয়েছিলেন এবং রক্ষা করেছিলেন। ভয়ঙ্কর বিষ থেকে সমগ্র সৃষ্টি। বিষ পান করার পর ভগবান শিবের গলা সম্পূর্ণ নীল হয়ে গিয়েছিল। ভগবান শিব বিষ ধারণ করে মাঝখানে একটি সুন্দর নৃত্য পরিবেশন করেন। দেবতারা এই নৃত্যকে খুব গুরুত্ব দিতেন। বিষের প্রভাব কম করতে দেব-দেবীরা তাঁকে জল নিবেদন করেছিলেন, তাই শিব পূজায় জলের বিশেষ গুরুত্ব রয়েছে। বিশ্বাস করা হয় যে এই দিনে দেব-দেবীরা শিবের পূজা শুরু করেছিলেন।

আপনার কুন্ডলীর উপর ভিত্তি করে সঠিক শনি রিপোর্ট পান

মহাশিবরাত্রিতে শিবের পূজোতে এইসব জিনিস করুন যুক্ত, নোট করে নিন পূজন সামগ্রী

কথিত আছে মহাদেব খুবই নিষ্পাপ। ভক্তি সহকারে শিবলিঙ্গে এক কলসী জল নিবেদন করলেই তিনি খুশি হন, কিন্তু মহাশিবরাত্রির দিনে বিশেষ কিছু উপকরণ দিয়ে মহাদেবের পুজো করলে মনপছন্দ ফল পাওয়া যায়, আসুন জেনে নেওয়া যাক সেই জিনিসগুলি সম্পর্কে।

অনলাইন সফটওয়্যার থেকে বিনামূল্যে কুন্ডলী ​​পান

মহাশিবরাত্রীর পূজোর সময় কী করবেন আর কী করবেন না

মহাশিবরাত্রি 2024 র পূজায় কিছু বিশেষ বিষয়ের প্রতি খেয়াল রাখা খুবই জরুরী কারণ ব্রতের সময় জেনে-বুঝে কিছু ভুল হয়ে গেলে ব্রতের সঠিক ফল পাওয়া যায় না। চলুন দেখে নেওয়া যাক এই বিষয়গুলো।

কেন করবেন

কী করবেন না

এই মন্ত্রের করুন ভগবান শিবের পূজো

মহাশিবরাত্রি 2024 শিবের পূজা করার সময় এই মন্ত্রগুলি জপ করা উচিত। এমনটা বিশ্বাস করা হয় যে এই মন্ত্রগুলিতে শিব খুব তাড়াতাড়ি প্রসন্ন হন।

2024 সালে প্রেম আপনার জীবনে প্রবেশ করবে? প্রেম রাশিফল ​​2024 র উত্তর জানাবে

মহাশিবরাত্রি 2024 : রাশি অনুসারে শুভ যোগে করুন মহাদেবের অভিষেক

মেষ রাশি

মেষ রাশির জাতক জাতিকাদের মহাশিবরাত্রি 2024 র দিন জলে গুড়, গঙ্গাজল, বেল পাতা এবং সুগন্ধি মিশিয়ে মহাদেবকে অভিষেক করা উচিত।

বৃষভ রাশি

বৃষভ রাশির জাতক জাতিকাদের মহাশিবরাত্রির দিন গরুর দুধ, দই এবং দেশি ঘি দিয়ে শিবকে অভিষেক করা উচিত।

মিথুন রাশি

মিথুন রাশির জাতক জাতিকাদের এই দিনে আখের রস দিয়ে শিবকে অভিষেক করা উচিত। বিশ্বাস করা হয় যে এটি করলে সমস্ত রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

কর্কট রাশি

কর্কট রাশির জাতক/জাতিকারা ভগবান শিবের বিশেষ আশীর্বাদ পেতে শ্রাবন মাসের সোমবার খাঁটি দেশি ঘি দিয়ে মহাদেবকে অভিষেক করুন।

সিংহ রাশি

এই দিনে সিংহ রাশির জাতক/জাতিকাদের জলে লাল ফুল, গুড়, কালো তিল এবং মধু মিশিয়ে মহাদেবকে অভিষেক করা উচিত।

কন্যা রাশি

কন্যা রাশির জাতক জাতিকাদের উচিত মহাশিবরাত্রি 2024 তে আখের রসে মধু মিশিয়ে শিবকে অভিষেক করা।

তুলা রাশি

ভগবান শিবের আশীর্বাদ পেতে তুলা রাশির জাতক/জাতিকাদের জলে মধু, সুগন্ধি এবং জুঁই তেল মিশিয়ে ভগবান শিবকে অভিষেক করা উচিত।

বৃশ্চিক রাশি

বৃশ্চিক রাশির জাতক জাতিকাদের এই দিনে শিবকে দুধ, দই, ঘি, মধু ইত্যাদি দিয়ে অভিষেক করা উচিত।

ধনু রাশি

ধনু রাশির জাতক জাতিকাদের মহাশিবরাত্রি 2024 র দিন ভগবান শিবকে খুশি করতে জল বা দুধে হলুদ মিশিয়ে জলাভিষেক করা উচিত।

মকর রাশি

মকর রাশির দেবতা হলেন শিব। এমন পরিস্থিতিতে মকর রাশির জাতক জাতিকাদের নারকেল জল দিয়ে ভগবান ভোলেনাথকে অভিষেক করা উচিত।

কুম্ভ রাশি

কুম্ভ রাশির জাতক/জাতিকারাও মহাদেবের পূজা করেন। তাই কুম্ভ রাশির জাতক জাতিকাদের গঙ্গাজলে কালো তিল, মধু এবং সুগন্ধি মিশিয়ে ভগবান শিবকে অভিষেক করা উচিত।

মীন রাশি

মীন রাশির জাতক জাতিকাদের মহাশিবরাত্রি 2024 তে জল বা দুধে জাফরান মিশিয়ে ভগবান মহাদেবকে অভিষেক করা উচিত।

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

Talk to Astrologer Chat with Astrologer