রং পঞ্চমী 2024: জানুন ধার্মিক গুরুত্ব আরও অনেক কিছু

Author: Pallabi Pal | Updated Fri, 15 Mar 2024 03:27 PM IST

রং পঞ্চমী 2024 এটি একটি বিখ্যাত হিন্দু উৎসব যা হোলির পরে পালিত হয়, প্রেম এবং আনন্দের উত্সব। প্রতি বছর রং পঞ্চমী চৈত্র মাসের পঞ্চম দিনে পড়ে এবং এই উৎসবটি রঙের সাথে সম্পর্কি ত। সারাদেশে সবাই উৎসাহ-আনন্দের সাথে এই উৎসব পালন করে। এস্ট্রোসেজের এই বিশেষ ব্লগে আপনাকে রং পঞ্চমী র তারিখ, শুভ সময় ইত্যাদির মতো সমস্ত সম্পর্কিত তথ্য প্রদান করবে। এর সাথে, আমরা আপনাকে রং পঞ্চমীর দিনে কোন কাজগুলি করা উচিত এবং কোনটি করা উচিত নয় সে সম্পর্কেও সচেতন করব। এছাড়াও, আমরা রং পঞ্চমীতে যে শুভ যোগ তৈরি হচ্ছে তার কথা বলব যা এই উৎসবের গুরুত্ব বহুগুণ বাড়িয়ে দেবে। তো চলুন আর দেরি না করে এই লেখাটি শুরু করি।


ভবিষ্যতের সাথে জড়িত সমস্যার সমাধান মিলবে বিদ্যান জ্যোতিষীয়দের সাথে কথা বলুন

যাইহোক, আমরা আপনাকে বলে রাখি যে সাধারণত রং পঞ্চমী হোলি নামেও পরিচিত। বেশিরভাগ ফাল্গুন মাসে পালিত এই উৎসব দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন সময়ে বিভিন্নভাবে পালিত হয়। রং পঞ্চমী কোথাও দুই দিন এবং কিছু জায়গায় পাঁচ দিন স্থায়ী হয় এবং এই সময়কালে অনেক ঐতিহ্য সম্পাদিত হয়। আসুন আমরা এখন এগিয়ে যাই এবং এই বছর কখন রং পঞ্চমী পালিত হবে এবং কখন পূজার সময় হবে তার সাথে পরিচয় করিয়ে দেব।

এটিও পড়ুন: রাশিফল 2024

রং পঞ্চমী 2024: তিথি এবং মুহূর্ত

হোলির মাত্র পাঁচ দিন পরে পালিত হয় রং পঞ্চমী এবং আনন্দ ও ভালোবাসার প্রতিনিধিত্ব করে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, রং পঞ্চমী প্রতি বছর চৈত্র মাসের কৃষ্ণপক্ষের পঞ্চম দিনে পড়ে যেখানে গ্রেগরিয়ান ক্যালেন্ডারে এটি ফেব্রুয়ারি-মার্চ মাসে পড়ে। এই বছর রং পঞ্চমী পালিত হবে 30 মার্চ 2024, শনিবার।

মুহূর্ত

পঞ্চমী তিথি আরম্ভ: 29 মার্চ 2024 র রাত 08 বেজে 23 মিনিটে

পঞ্চমী তিথি সমাপ্তি: 30 মার্চ 2024 র রাত 09 বেজে 16 মিনিট পর্যন্ত।

বৃহৎ কুন্ডলীতে লুকিয়ে আছে আপনার জীবনের পুরো রহস্য, জেনে নিন গ্রহের গতিবিধির সম্পূর্ণ হিসাব।

রং পঞ্চমীতে তৈরী হচ্ছে শুভ যোগ

এবারের রং পঞ্চমী 2024 র উৎসবটি খুব বিশেষ হতে চলেছে কারণ এই দিনে সিদ্ধি যোগ গঠিত হচ্ছে যা একটি অত্যন্ত শুভ যোগ বলে বিবেচিত হয়। কথিত আছে যে সিদ্ধি যোগে যে কাজই করা হোক না কেন, অপরিসীম সাফল্য অর্জিত হয়, তাই যেকোনো ধরনের শুভ কাজ করার জন্য সিদ্ধি যোগ সেরা। যাইহোক, সিদ্ধি যোগ 29 মার্চ, 2024-এ রাত 11:10 মিনিট থেকে 30 মার্চ, 2024-এ রাত 10:44 মিনিট পর্যন্ত চলবে। এমন অবস্থায়, আপনি এই সময় শুভ ও মাঙ্গলিক কাজ সম্পন্ন করতে পারেন।

রং পঞ্চমীর গুরুত্ব

ধর্মীয় দৃষ্টিকোণ থেকে হিন্দুদের কাছে রং পঞ্চমী 2024 র বিশেষ তাৎপর্য রয়েছে। যদিও, ভগবান কৃষ্ণের ভূমি, হোলি, যা টানা পাঁচ দিন ধরে চলে, রং পঞ্চমীর সাথে শেষ হয়। পৌরাণিক বিশ্বাস অনুসারে, রং পঞ্চমী উপলক্ষে সমস্ত দেব-দেবী তাদের ভক্তদের সাথে হোলি খেলতে পৃথিবীতে আসেন, তাই এই উৎসবটি দেব পঞ্চমী নামেও পরিচিত। কিন্তু, আমরা যদি রং পঞ্চমীর অর্থ সম্পর্কে কথা বলি, তাহলে রং শব্দটি রঙের সাথে সম্পর্কিত যেখানে পঞ্চমী মানে পঞ্চমীর তারিখ। সুতরাং, রং পঞ্চমীর আক্ষরিক অর্থ হল এটি রঙের উৎসবের পঞ্চম দিনকে প্রতিনিধিত্ব করে।

পৌরাণিক কথা অনুসারে, প্রতি বছর এই শুভ তিথিতে আকাশে আবির-গুলাল, হলুদ, চন্দনসহ বিভিন্ন ধরনের ফুল দিয়ে তৈরি রং উড়লে রাজসিক ও তামসিক শক্তির প্রভাব কমে, ফলে মনে পুণ্য অনুভূতির সৃষ্টি হয়। এছাড়া এতে করে সকল দেব-দেবীও প্রসন্ন হন। আপনি হয়তো কমই জানেন যে হিন্দু ধর্মে, কার্তিক পূর্ণিমাকে যেমন দেবতাদের দীপাবলি হিসাবে বিবেচনা করা হয়, একইভাবে রং পঞ্চমী কে দেবতাদের হোলি হিসাবে বিবেচনা করা হয়।

রং পঞ্চমী : ধার্মিক গুরুত্ব

ধর্মীয় গ্রন্থ অনুসারে, রং পঞ্চমীর উৎসব দেবতাদের উত্সর্গ করা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে রং ব্যবহার করলে পৃথিবীতে ইতিবাচক শক্তি ছড়িয়ে পড়ে এবং এই ইতিবাচক শক্তির মাধ্যমে মানুষ দেবতাদের স্পর্শ অনুভব করে। সামাজিকভাবেও রং পঞ্চমীর একটি বিশেষ স্থান রয়েছে কারণ এই উৎসবকে ভালোবাসা, সম্প্রীতি ও ভ্রাতৃত্বের প্রতীক বলে মনে করা হয়।

এ ছাড়া রং পঞ্চমী 2024 র দিন কেউ কেউ রাধা রানী ও ভগবান কৃষ্ণকে আবির গুলাল নিবেদন করেন, আবার কেউ কেউ এই শুভ উপলক্ষে আকাশে গুলাল উড়িয়ে দেন। এছাড়াও, তারা সুখ, সমৃদ্ধি এবং সৌভাগ্যের জন্য তাদের দেবতার কাছে প্রার্থনা করে। এটা বিশ্বাস করা হয় যে, দেব-দেবীরা গুলালে সন্তুষ্ট হন এবং যখন এই গুলালটি আবার নিচে পড়ে যায়, তখন তা সমগ্র পরিবেশকে শুদ্ধ করে এবং এর চারপাশে উপস্থিত নেতিবাচক শক্তি ও অশুভ শক্তি ধ্বংস হয়।

পান নিজের কুন্ডলী আঁধারিত সঠিক শনি রিপোর্ট

দেশে রং পঞ্চমী পালিত করার ধরণ

আমরা আপনাকে উপরে বলেছি যে সারা ভারতে রং পঞ্চমী 2024 অত্যন্ত উৎসাহের সাথে পালিত হয়। যদিও, এই উৎসব উদযাপনের পদ্ধতিতে পার্থক্য রয়েছে। এবার আসুন আমরা এগিয়ে যাই এবং আপনাকে বলি যে কোন রাজ্যে কীভাবে রং পঞ্চমী পালিত হয়।

মধ্যপ্রদেশ : মধ্যপ্রদেশে ধুমধাম করে পালিত হয় রং পঞ্চমী 2024 । এই দিন মানুষ এক জায়গায় জড়ো হয় এবং জল এবং রং দিয়ে হোলি খেলে। তারা প্রেমের সাথে একে অপরের রঙ প্রয়োগ করে এবং রঙে ডুবে যায়। এই দিনে গাঁজা ব্যাপকভাবে ব্যবহৃত হয়। রং পঞ্চমীর শুভ উপলক্ষ্যে, মানুষ ইন্দোরে বিশ্ব বিখ্যাত গেরের রঙে ভিজতে দেখা যায়।

মহারাষ্ট্র : মুম্বাই, পুনে এবং নাগপুর সহ সমগ্র মহারাষ্ট্রে রং পঞ্চমী পালিত হয়। বিপরীতে, গোয়ার জেলেরা একে শিমগো বা শিমগা বলে। এ রাজ্যে সব ধর্ম ও সম্প্রদায়ের মানুষ একসঙ্গে রংপঞ্চমী পালন করে।

রাজস্থান: রং পঞ্চমী 2024 উপলক্ষে রাজস্থানের জয়সালমিরে অবস্থিত মন্দির প্রাসাদে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং রং দিয়ে হোলি খেলারও বিশেষ আয়োজন করা হয়। বাতাসে লাল, কমলা ও ফিরোজা রং উড়িয়ে দেওয়ার ঐতিহ্য রয়েছে।

গুজরাত : গুজরাতে রং পঞ্চমী তে হোলি হিসেবে কলসী ভাঙার রীতি রয়েছে। এছাড়া বিহার, মথুরা, বৃন্দাবনসহ গোকুলের মন্দিরগুলোতেও এই উৎসবের জাঁকজমক ভিন্নভাবে দেখা যায়।

দক্ষিণ ভারত : তামিলনাড়ু, কর্ণাটক, তেলেঙ্গানা এবং অন্ধ্র প্রদেশের মতো রাজ্যগুলিতে, রাঙ্গা পঞ্চমী কামদেবের বলি হিসাবে উদযাপিত হয়। বিশ্বাস করা হয় এই দিনে ভগবান শিব কামদেবকে পুড়িয়ে ভস্ম করেছিলেন।

2024 সালে প্রেম আপনার জীবনে প্রবেশ করবে? প্রেম রাশিফল ​​2024 র উত্তর জানাবে

রং পঞ্চমীর সাথে জড়িত পৌরণিক কথা

ধর্মীয় গ্রন্থে বর্ণিত রং পঞ্চমীর পৌরাণিক কাহিনী ভক্ত প্রহ্লাদ ও হোলিকার সাথে সম্পর্কিত। গল্প অনুসারে, প্রাচীনকালে দানবদের রাজা হিরণ্যকশিপু ছিলেন যিনি নিজেকে দেবতা ঘোষণা করেছিলেন। সকলকে তার ইবাদত করতে এবং তাকে খোদার মর্যাদা দেওয়ার নির্দেশ দিয়েছেন। হিরণ্যকশ্যপের ভয়ে, সবাই তাকে তার কথা মতো করতে দেয়, কিন্তু হিরণ্যকশ্যপের পুত্র প্রহ্লাদ ভগবান শ্রী হরি বিষ্ণুর প্রবল ভক্ত ছিলেন এবং তিনি তার পিতাকে ভগবান হিসাবে মানতে অস্বীকার করেছিলেন। এতে ক্ষুব্ধ হয়ে হিরণ্যকশ্যপ প্রহ্লাদকে হত্যা করার জন্য বহুবার চেষ্টা করেন, কিন্তু প্রহ্লাদ প্রতিবারই শুধু ভগবান বিষ্ণুর নাম নিয়ে পালিয়ে যান। এই সব দেখে হিরণ্যকশ্যপ তার বোন হোলিকাকে ডাকলেন যিনি একজন রাক্ষস ছিলেন এবং বর পেয়েছিলেন যে আগুন তাকে পোড়াতে পারেনি। একদিন হোলিকা প্রহ্লাদকে কোলে নিয়ে আগুনে বসলে প্রহ্লাদ বিষ্ণুর নাম জপ করতে থাকে এবং কিছুক্ষণের মধ্যে হোলিকা আগুনে পুড়ে যায় এবং প্রহ্লাদ সেই আগুন থেকে নিরাপদে পালিয়ে যায়।

রং পঞ্চমীর আরেকটি গল্প ভগবান শ্রী কৃষ্ণের সাথে সম্পর্কিত যা নিম্নরূপ, শ্রী কৃষ্ণ তাঁর শৈশবে তাঁর মামা কংস কর্তৃক প্রেরিত রাক্ষস পুতনাকে হত্যা করেছিলেন। মথুরার রাজা কংস একজন দুষ্ট রাজা ছিলেন এবং তিনি জানতেন যে কৃষ্ণ তাঁর বোন দেবকীর অষ্টম সন্তান যিনি তাঁর উত্তরাধিকারী হবেন। কংস ভগবান কৃষ্ণকে হত্যা করার জন্য রাক্ষস পুতনাকে গোকুলে পাঠিয়েছিলেন। পুতনা তার স্তনে বিষ প্রয়োগ করে গোকুলে আসেন এবং তিনি ভগবান শ্রীকৃষ্ণকে স্তন্যপান করাতে থাকেন। কানহাইয়া পুতনাকে তার শিশুসুলভ রূপে হত্যা করেছিলেন। গোকুলের লোকেরা যখন জানতে পারে যে পুতনার শরীরে বিষ রয়েছে, তখন তারা তাকে আগুন ধরিয়ে দেয়। সেই দিন থেকেই রং পঞ্চমীর উৎসব পালিত হয় বলে মনে করা হয়।

রং পঞ্চমীতে অবশ্যই করুন এই উপায়গুলি, মা লক্ষীর বর্ষণ হবে কৃপা

ধন-সমৃদ্ধির জন্য: রং পঞ্চমীর দিন, দেবী লক্ষ্মীকে গোলাপী রঙের গুলাল নিবেদন করুন এবং তারপরে কনকধারা স্তোত্র পাঠ করুন। এটি করলে দেবী লক্ষ্মী সর্বদা ঘরে থাকেন এবং অর্থের অভাব হয় না।

সুখী বিবাহিত জীবনের জন্য: এই উৎসবে রাধা ও শ্রী কৃষ্ণকে হলুদ রঙের গুলাল নিবেদন করুন। এই প্রতিকার করলে দাম্পত্য জীবনের সমস্যা দূর হয় এবং কাঙ্খিত জীবনসঙ্গী পাওয়ার আশীর্বাদ পাওয়া যায়।

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

Talk to Astrologer Chat with Astrologer