সূর্য্য গ্রহণ 2024 জানুন কবে ও তার প্রভাব সম্পর্কে

Author: Pallabi Pal | Updated Tue, 02 Apr 2024 01:41 PM IST

এস্ট্রোসেজের এই ব্লগে, আপনি 08 এপ্রিল তারিখে সূর্যগ্রহণের প্রভাব সম্পর্কে তথ্য পাবেন। জ্যোতিষশাস্ত্রে সূর্যগ্রহণকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলা হয়েছে। এই ব্লগে, আমরা প্রথম সূর্য্য গ্রহণ 2024 , সালের প্রভাব এবং এই সূর্যগ্রহণ বিশ্বের উপর কী প্রভাব ফেলবে সে সম্পর্কে কথা বলব। এই বিশেষ ব্লগের মাধ্যমে আমরা আপনাকে এই গুরুত্বপূর্ণ জ্যোতিষীয় ঘটনা সম্পর্কে তথ্য প্রদান করব। যেকোনো গুরুত্বপূর্ণ জ্যোতিষশাস্ত্রীয় ঘটনা সম্পর্কে আমাদের পাঠকদের আগে থেকেই তথ্য দেওয়ার জন্য আমাদের উদ্যোগ রয়েছে যাতে আপনি আপনার জীবনে এর প্রভাব সম্পর্কে আগে থেকেই সচেতন হন।


বিদ্যান জ্যোতিষীদের সাথে বলুন কথা আর জানুন এই অস্তের আপনার জীবনে প্রভাবের ব্যাপারে

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, এই সূর্যগ্রহণ ভারতীয় উপমহাদেশে দেখা যাবে না। যার অর্থ হল পৃথিবীর ছায়া শুধুমাত্র একটি নির্দিষ্ট পরিমাণে চন্দ্র পৃষ্ঠকে আড়াল করবে। আমরা আপনাকে বলি যে যখন সূর্য, পৃথিবী এবং চাঁদ একটি সরল রেখায় আসে, অর্থাৎ, চাঁদ সূর্য এবং পৃথিবীর মাঝখানে চলে আসে, তখন এমন পরিস্থিতিকে সূর্যগ্রহণ বলা হয়। চাঁদ যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে আসে তখন তার ছায়া পৃথিবীতে পড়ে। এই সময়ে এটি সম্পূর্ণ বা আংশিকভাবে সূর্যালোক ঢেকে দেয়। বৈদিক জ্যোতিষশাস্ত্রের অধীনে, সূর্যকে আত্মার কারক হিসাবে বিবেচনা করা হয়, তাই যখনই একটি সূর্যগ্রহণ ঘটে, এটি অবশ্যই পৃথিবীতে বসবাসকারী সমস্ত জীবের উপর কিছু প্রভাব ফেলে।

আসুন আমরা এই ব্লগের মাধ্যমে সূর্য্য গ্রহণ 2024 সালে প্রথম সূর্যগ্রহণ এবং এর সাথে সম্পর্কিত তারিখ এবং সময় সম্পর্কে তথ্য পাই। এই ব্লগে, আপনি জানতে পারবেন সূর্যগ্রহণের দৃশ্যমানতা বিশ্বে কোথায় থাকবে, এটি সম্পূর্ণ সূর্যগ্রহণ হবে নাকি আংশিক সূর্যগ্রহণ হবে, সূর্যগ্রহণের সূতক সময় কখন হবে এবং ধর্মীয় কী হবে? এবং সূর্যগ্রহণের আধ্যাত্মিক তাৎপর্য। এছাড়াও, আপনি জ্যোতিষশাস্ত্রের দৃষ্টিকোণ থেকে সূর্যগ্রহণের কী প্রভাব ফেলতে পারে তাও জানতে পারবেন এবং আমরা এটি সম্পর্কে আলোচনা করব ইত্যাদি। সমস্ত তথ্যের জন্য, ব্লগটি শেষ পর্যন্ত পড়ুন।

সূর্য্য গ্রহণ: জ্যোতির্বিদ্যা এবং জ্যোতিষ তাৎপর্য

সহজ কথায়, পৃথিবীকে প্রদক্ষিণ করার সময় চাঁদ যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসে তখন সূর্যগ্রহণ হয়, যার কারণে সূর্য অবরুদ্ধ হয় এবং সূর্যের আলো আমাদের ও পৃথিবীতে পৌঁছাতে পারে না। সূর্যের কত অংশ চন্দ্র দ্বারা আচ্ছাদিত তার উপর নির্ভর করে অনেক ধরণের গ্রহন হয়।

জ্যোতিষশাস্ত্রে, যখন সূর্য এবং রাহু কোন রাশিতে একত্রিত হয়, তখন গ্রহন যোগ গঠিত হয়। জ্যোতিষশাস্ত্রে এই যোগ অত্যন্ত অশুভ বলে মনে করা হয়। এবার সূর্যগ্রহণ ঘটতে চলেছে চৈত্র মাসের কৃষ্ণপক্ষে মীন ও রেবতী নক্ষত্রে।

বৃহৎ কুন্ডলী : আপনার জীবনে গ্রহের প্রভাব এবং প্রতিকার জানুন

দৃশ্যতা আর সময়

সময়ের কথা বললে, প্রথম সূর্য্য গ্রহণ সালের 08 এপ্রিল রাত 09:12 মিনিট থেকে 09 এপ্রিল মধ্যরাত 02:22 মিনিট পর্যন্ত ঘটবে। এটি বছরের প্রথম সূর্য্য গ্রহণ 2024 এবং হিন্দু ক্যালেন্ডার অনুসারে চৈত্র মাসের কৃষ্ণপক্ষে এটি ঘটবে। দৃশ্যমানতার কথা বললে, এই সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না।

ক্যারিয়ার নিয়ে টেনশন আছে! এখনি অর্ডার করুন কগ্নিএস্ট্রো রিপোর্ট

তিথি তারিখ এবং দিন

সূর্যগ্রহণের শুরু

(ভারতীয় সময় অনুযায়ী)

সূর্যগ্রহণের সমাপ্তি এটা কোথায় দৃশ্যমান হবে?
चैत्र मास कृष्ण पक्ष সোমবার, 08 এপ্রিল রাত 09 বেজে 12 মিনিট থেকে মধ্যরাত্রি 26:22 পর্যন্ত (9 এপ্রিল র সকাল 02 বেজে 22 মিনিট পর্যন্ত)

পশ্চিম ইউরোপ প্যাসিফিক, আটলান্টিক, আর্কটিক মেক্সিকো, উত্তর আমেরিকা (আলাস্কা ছাড়া), কানাডা, মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকা উত্তর অংশে, ইংল্যান্ডের উত্তর পশ্চিম অঞ্চল, আয়ারল্যান্ড (ভারতে দৃশ্যমান নয়)

নোট :সূর্য্য গ্রহণ 2024 অনুসারে, লক্ষণীয় বিষয় হল যে উপরে দেওয়া সময়টি ভারতীয় সময় অনুসারে দেওয়া হয়েছে। এটি হবে সূর্য্য গ্রহণ 2024 সালের প্রথম সূর্যগ্রহণ যা হবে খাগরাস অর্থাৎ পূর্ণ সূর্যগ্রহণ কিন্তু ভারতে এটি দৃশ্যমান না হওয়ার কারণে ভারতে এর কোনো ধর্মীয় প্রভাব পড়বে না এবং এর সুতক সময়কেও কার্যকর বলে গণ্য করা হবে না। এই পরিস্থিতিতে, আপনার জন্য সূতক সময় বা গ্রহন সম্পর্কিত কোনও ধরণের ধর্মীয় নিয়ম মেনে চলার প্রয়োজন হবে না। এভাবে সবাই তাদের সকল কার্যক্রম সুচারুভাবে চালিয়ে যেতে পারে।

এবার ঘরে বসে একজন বিশেষজ্ঞ পুরোহিতের কাছ থেকে আপনার ইচ্ছা অনুযায়ী অনলাইনে পূজা করিয়ে নিন এবং সেরা ফলাফল পান!

সূর্য্য গ্রহণ 2024: বিশ্বব্যাপী প্রভাব

সূর্যগ্রহণের সময়, সূর্য এবং রাহু উভয়ই রেবতী নক্ষত্রে থাকবে, তাই রেবতী নক্ষত্র দ্বারা শাসিত ব্যক্তিদের উপর এটি নেতিবাচক প্রভাব ফেলতে পারে এবং তারা এই সময়কালে শক্তির অভাব অনুভব করতে পারে। আসুন জেনে নিই দেশ ও বিশ্বে সূর্যগ্রহণের কী প্রভাব পড়বে।

সালে ঘটতে থাকা গ্রহন সম্পর্কে বিস্তারিত তথ্যের জন্য পড়ুন: গ্রহণ 2024

শেয়ার বাজারের অবস্থা জেনে নিন

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

Talk to Astrologer Chat with Astrologer