এপ্রিল 2024 ওভারভিউ ব্লগ: April Overview Blog in Bengali

Author: Pallabi Pal | Updated Fri, 15 Mar 2024 03:06 PM IST

বছরের এপ্রিল 2024 প্রতিটি দিন নিজের সাথে একটি নতুন ভোর এবং একটি নতুন আশার আলো নিয়ে আসে। এবার শীত ধীরে ধীরে কমতে শুরু করবে এবং সূর্যের প্রখর তাপে গ্রীষ্মকাল তাদের শীর্ষে পৌঁছাতে শুরু করবে। সহজ কথায়, মার্চ মাস এবার আমাদের বিদায় জানাতে প্রস্তুত এবং এপ্রিল আসতে চলেছে। এসময় আমরা সবাই জানতে আগ্রহী যে, আগামী মাসটি আমাদের জন্য কেমন যাবে? প্রেম জীবনে কি মাধুর্য থাকবে নাকি দ্বন্দ্ব থাকবে? ক্যারিয়ার এবং ব্যবসায় কীভাবে ফলাফল পাবেন?


আপনি জ্ঞানী জ্যোতিষীদের সাথে কথা বলে ভবিষ্যত সম্পর্কিত যে কোনও সমস্যার সমাধান পাবেন।

শুধু তাই নয়, এপ্রিল মাসটি অনেক দিক থেকেই বিশেষ হবে কারণ একদিকে এপ্রিল থেকে শিশুদের স্কুল শুরু হবে, অন্যদিকে নতুন অর্থনৈতিক বছরও শুরু হবে 1 এপ্রিল থেকে। এই সব বিষয় মাথায় রেখে এবং আপনার মনে জেগে ওঠা সমস্ত প্রশ্নের উত্তর দিতে অ্যাস্ট্রোসেজ আপনার জন্য নিয়ে এসেছে এই বিশেষ মাসিক ব্লগ “ এপ্রিল 2024 ”।

এই ব্লগের মাধ্যমে আমরা আপনাকে এপ্রিল মাসের সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে অবহিত করব। এই মাসের ব্রত, উৎসব এবং ব্যাংক ছুটি থেকে, এপ্রিল মাসে জন্মগ্রহণকারীদের ব্যক্তিত্ব কেমন? এ সম্পর্কেও জানাবেন। তাই দেরি না করে চলুন এই ব্লগটি শুরু করি এবং জেনে নেওয়া যাক এপ্রিল রমাসটি আপনার জন্য কী নিয়ে আসবে।

কোন বিশেষত্ব বানায় এপ্রিল 2024 র এই ব্লগটিকে আরও বিশেষ?

অ্যাস্ট্রোসেজের এই নিবন্ধে, আপনি এপ্রিল 2024 সম্পর্কে বিশদ তথ্য পাবেন এটি রাশিফল ​​হোক বা এই মাসে আসা উৎসব হোক। এখানে আপনি এপ্রিল র একটি আভাস পাবেন।

আসুন এবার এগিয়ে যাওয়া যাক এবং এপ্রিল 2024 সালের পঞ্জিকা সম্পর্কে কথা বলি।

এপ্রিল 2024 র জ্যোতিষীয় তথ্য আর হিন্দু পঞ্জিকার গণনা

এপ্রিল হল বছরের চতুর্থ মাস এবং বেশিরভাগ হিন্দু বছরের প্রথম মাস। হিন্দু পঞ্জিকা অনুসারে, এপ্রিল মূলা নক্ষত্রের অধীনে কৃষ্ণপক্ষের সপ্তমী তিথিতে শুরু হবে অর্থাৎ 01 এপ্রিল এবং মাসটি উত্তরাষাধা নক্ষত্রের অধীনে অর্থাৎ 30 এপ্রিল সালের কৃষ্ণপক্ষের সপ্তমী তিথিতে শেষ হবে।

এটিও পড়ুন: রাশিফল 2024

বৃহৎ কুন্ডলীতে লুকিয়ে আছে আপনার জীবনের পুরো রহস্য, জেনে নিন গ্রহের গতিবিধির সম্পূর্ণ হিসাব।

এপ্রিল 2024 এ হতে চলা ব্রত এবং উৎসবের তিথি

সনাতন ধর্মে, প্রতি মাসে অনেক উপবাস এবং উৎসব রয়েছে এবং এই সমস্ত উৎসব গুলি অত্যন্ত ভক্তি ও বিশ্বাসের সাথে পালিত হয়। এইভাবে, মার্চের মতো, এপ্রিল এও উপবাস এবং উৎসবের আধিক্য দেখা যাবে। এ মাসে চৈত্র নবরাত্রি থেকে হনুমান জয়ন্তীর মতো পবিত্র উৎসব পালিত হবে। আসুন এখন আপনাকে 2024 সালের এপ্রিলের উপবাস এবং উৎসবের তারিখগুলির সাথে পরিচয় করিয়ে দিই।

তিথি উৎসব
5 এপ্রিল 2024, শুক্রবার পাপমোচনী একাদশী
6 এপ্রিল 2024, শনিবার প্রদোষ ব্রত (কৃষ্ণ)
7 এপ্রিল 2024, রবিবার মাসিক শিবরাত্রি
8 এপ্রিল 2024, সোমবার চৈত্র অমবস্যা
9 এপ্রিল 2024, মঙ্গলবার

চৈত্র নবরাত্রি, উগাদি,

ঘটস্থাপনা, গুড়ি পড়বা

10 এপ্রিল 2024, বুধবার চেটি চন্ড
13 এপ্রিল 2024, শনিবার মেষ সংক্রান্তি
17 এপ্রিল 2024, বুধবার চৈত্র নবরাত্রি পর্ণ, রাম নবমী
19 এপ্রিল 2024, শুক্রবার কামদা একাদশী
21 এপ্রিল 2024, রবিবার প্রদোষ ব্রত (শুক্ল)
23 এপ্রিল 2024, মঙ্গলবার

হনুমান জয়ন্তী,

চৈত্র পূর্ণিমা ব্রত

27 এপ্রিল 2024, শনিবার সংকোষ্ঠী চতুর্থী

এপ্রিল 2024 এ পালিত হওয়া ব্রত এবং উৎসবের গুরুত্ব

পাপমোচিনী একাদশী (5 এপ্রিল 2024, শুক্রবার): বছরে যে চব্বিশটি একাদশী আসে তার মধ্যে পাপমোচনী একাদশী অত্যন্ত শুভ ও কল্যাণকর বলে বিবেচিত হয়। পাপমোচনী একাদশী মানে পাপ ধ্বংসকারী একাদশী। এই একাদশী ভগবান শ্রী হরি বিষ্ণুকে উৎসর্গ করা হয় এবং এই দিনে ভগবান বিষ্ণুর পূজা করা হয়। এই তারিখে, একজন ব্যক্তির কারো সমালোচনা করা এবং মিথ্যা বলা এড়িয়ে চলা উচিত। এছাড়াও পাপমোচনী একাদশীর উপবাস পালনকারীরা ব্রহ্মহত্যা, স্বর্ণ চুরি, অহিংসা, মদ্যপান ও ভ্রুণহত্যা সহ বহু গুরুতর পাপ থেকে মুক্ত হন।

শনি প্রদোষ ব্রত (কৃষ্ণ) (6 এপ্রিল 2024, শনিবার): হিন্দু ধর্মে প্রতি মাসে অনেক উপবাস পালন করা হয়, প্রদোষ ব্রতও তার মধ্যে অন্যতম। পঞ্জিকার মতে, প্রতি মাসের কৃষ্ণ ও শুক্লপক্ষের ত্রয়োদশী তিথিতে প্রদোষ ব্রত পালন করা হয়। এই তিথিতে ভগবান শিব ও মাতা পার্বতীর পূজা ফলদায়ক। এই মাসে প্রদোষ ব্রত হচ্ছে 06 এপ্রিল শনিবার। যেহেতু এটি শনিবার পড়ে তাই একে শনি প্রদোষ ব্রত বলা হবে। পুরাণে বলা হয়েছে যে এই উপবাস পালন করলে ভক্ত দীর্ঘায়ু লাভ করেন।

মাসিক শিবরাত্রি (07 এপ্রিল 2024, রবিবার): ভগবান শিবের আশীর্বাদ ও কৃপা পাওয়ার জন্য প্রতি মাসে ভক্তরা মাসিক শিবরাত্রি উপবাসও পালন করেন। আমরা আপনাকে বলি যে মাসিক মানে মাস, যেখানে শিবরাত্রি মানে ভগবান শিবের রাত। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, প্রতি মাসের কৃষ্ণপক্ষ চতুর্দশী তিথি মাসিক শিবরাত্রি হিসাবে পালিত হয়। এই উপবাসটি ভগবান শিবের উদ্দেশ্যে উৎসর্গ করা হয় এবং শিব ভক্তরা বিশ্বাসের সাথে পালন করে এবং তার আশীর্বাদ পাওয়ার জন্য পদ্ধতিগতভাবে মহাদেবের পূজা করে।

চৈত্র অমবস্যা (8 এপ্রিল 2024, সোমবার): হিন্দু ধর্মে, অমাবস্যা তিথি প্রতি মাসে আসে এবং প্রতিটি অমাবস্যার নিজস্ব তাৎপর্য রয়েছে। কিন্তু, চৈত্র অমাবস্যাকে বিশেষ বলে মনে করা হয় যা প্রতি বছর চৈত্র মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যায় পড়ে, তাই একে বলা হয় চৈত্র অমাবস্যা। এই তিথিতে স্নান, দান, জপ এবং অন্যান্য ধর্মীয় কাজকর্ম করা হয়। এছাড়া চৈত্র অমাবস্যার দিনটি পিতৃ তর্পণ প্রভৃতি কাজ করার জন্যও উত্তম কারণ এই অমাবস্যা পূর্বপুরুষ সংক্রান্ত কাজের জন্য শ্রেষ্ঠ।

চৈত্র নবরাত্রি (09 এপ্রিল 2024, মঙ্গলবার): নবরাত্রির নয়টি তিথিকে অত্যন্ত শুভ ও পবিত্র বলে মনে করা হয়। হিন্দু পঞ্জিকার অনুসারে, চৈত্র মাসের প্রতিপদ তারিখ থেকে চৈত্র নবরাত্রি শুরু হয় এবং হিন্দু নববর্ষও এই দিন থেকে শুরু হয়। নবরাত্রির নয় দিনে, দেবী দুর্গার 9টি রূপের বিধি-অনুষ্ঠানের সাথে পূজা করা হয়। চৈত্র নবরাত্রির প্রথম দিনে কলসী প্রতিষ্ঠা করা হয় এবং এরপর নবমী তিথি পর্যন্ত দেবীর উপবাস ও পূজা করা হয়। চৈত্র নবরাত্রির শেষ দিনে ছোট মেয়েদের খাবার খাওয়ানো হয়।

উগাদি (09 এপ্রিল 2024, মঙ্গলবার): হিন্দু নববর্ষের আগমন উদযাপনের জন্য দক্ষিণ ভারতে উগাদি পালিত হয়। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, এটি মার্চের শেষের দিকে বা এপ্রিলের শুরুর দিকে। দক্ষিণ ভারতে বসবাসকারী লোকেরা খুব আড়ম্বর সহকারে উগাদি উৎসব উদযাপন করে। এই দিনে লোকেরা তাদের আত্মীয় এবং বন্ধুদের সাথে এক জায়গায় জড়ো হয় এবং বিভিন্ন ধরণের খাবার উপভোগ করে।

ঘটস্থাপন পূজো (09 এপ্রিল 2024, মঙ্গলবার): 2024 সালের চৈত্র নবরাত্রির প্রথম দিনে অর্থাৎ প্রতিপদ তিথিতে কালাশ প্রতিষ্ঠিত হয়। এই তিথিতে কলসী স্থাপন অত্যন্ত শুভ ও পবিত্র বলে মনে করা হয়। এরপর 9 দিন ধরে সেই কলসীর পুজো হয়, তবে ঘাটস্থাপন করার সময় আপনাকে নিয়মের বিশেষ যত্ন নিতে হবে। যতটা সম্ভব, কলসী স্থাপন করার সময় ভুল করা এড়াতে হবে।

গুঁড়ি পরব (09 এপ্রিল 2024, মঙ্গলবার): গুড়ি পর্বের উৎসব প্রধানত মহারাষ্ট্রে ব্যাপক আড়ম্বরে পালিত হয় এবং এর অনন্য সৌন্দর্য এখানে দেখা যায়। হিন্দু পঞ্জিকা অনুসারে, চৈত্র মাসের শুক্লা মাসের প্রতিপদ তিথিকে গুড়ি পদওয়া বলা হয়। এই উৎসব থেকেই হিন্দু নববর্ষ বা নব-সাবন্তসর শুরু হয়। চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ দিয়ে নতুন বছর শুরু হয় বলে বিশ্বাস করা হয়।

চটি চন্দন (10 এপ্রিল 2024, বুধবার): চটি চন্দন হল সিন্ধি সম্প্রদায়ের প্রধান উত্সব এবং ক্যালেন্ডার অনুসারে, এটি সিন্ধি লোকেরা চন্দ্র দেখার তারিখে অর্থাৎ চৈত্র মাসের শুক্লপক্ষে দ্বিতীয়া তিথিতে উদযাপন করে। এই সম্প্রদায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং জনপ্রিয় উত্সবগুলির মধ্যে একটি হল ঝুলেলাল জয়ন্তী এবং এই উপলক্ষে সিন্ধি সম্প্রদায়ের লোকেরা ঝুলেলাল মন্দিরে যান এবং ভক্তি সহকারে তাদের পূজা করেন। এই তারিখটি সিন্ধি সম্প্রদায়ের মানুষের জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয় কারণ এই দিন থেকে সিন্ধি সম্প্রদায়ের নতুন বছর শুরু হয়।।

মেষ সংক্রান্তি (13 এপ্রিল 2024, শনিবার): হিন্দু ধর্মে, সংক্রান্তি তিথিকে অত্যন্ত শুভ ও কল্যাণকর বলে মনে করা হয় এবং এই দিনে দান করা খুবই শুভ। আসুন আমরা আপনাকে বলি যে সূর্য দেব প্রতি মাসে তার রাশি পরিবর্তন করেন অর্থাৎ এক রাশি থেকে অন্য রাশিতে স্থানান্তর করেন। যখন এটি তার রাশিচক্র পরিবর্তন করে একটি নতুন রাশিতে পরিণত হয়, তখন তাকে সংক্রান্তি বলা হয়। এখন সূর্য মহারাজ 13 এপ্রিল তারিখে রাশিচক্রের প্রথম রাশি মেষ রাশিতে প্রবেশ করতে চলেছেন, যার কারণে এই দিনে মেষ সংক্রান্তির উৎসব পালিত হবে।

চৈত্র নবরাত্রি পারণ (17 এপ্রিল 2024, বুধবার): চৈত্র নবরাত্রির উৎসব টানা নয় দিন চলে এবং এই দিনে দেবী দুর্গার নয়টি রূপের পূজা করা হয়। তবে, চৈত্র নবরাত্রি উদযাপন করাও গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, চৈত্র নবরাত্রি চৈত্র শুক্লপক্ষের দশম দিনে পালিত হয় যা নয় দিনের চৈত্র নবরাত্রি উৎসবের শেষ দিনটিকে চিহ্নিত করে।

রামনবমী (17 এপ্রিল 2024, বুধবার): মর্যাদা পুরুষোত্তম ভগবান রামকে শ্রী হরি বিষ্ণুর সপ্তম অবতার হিসাবে বিবেচনা করা হয় যিনি অযোধ্যার রাজা দশরথের ঘরে জন্মগ্রহণ করেছিলেন। যেমনটি আমরা আপনাকে বলেছি যে চৈত্র মাস থেকে হিন্দু নববর্ষ শুরু হয় এবং এই মাসে নবরাত্রির নয় দিন ধরে শক্তি সাধনা করা হয়। এই ক্রমানুসারে, চৈত্র নবরাত্রির নবম দিন অর্থাৎ নবমী তিথিকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয় কারণ এই দিনে ভগবান শ্রী রাম জন্মগ্রহণ করেছিলেন, তাই চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী দিনটিকে রাম নবমী হিসেবে পালন করা হয়।

কামদা একাদশী ব্রত (19 এপ্রিল 2024, শুক্রবার): হিন্দু পঞ্জিকা অনুসারে চৈত্র মাসের শুক্লপক্ষের একাদশী তিথি কামদা একাদশী নামে পরিচিত। এই দিনে ভক্তরা কামদা একাদশীর উপবাস পালন করেন। বিশ্বাস অনুসারে, এই উপবাসটিকে শ্রী হরির শ্রেষ্ঠ উপবাস বলে মনে করা হয় এবং এই তিথিতে ভগবান বাসুদেব ও বিষ্ণুর পূজা করা হয়। কামদা একাদশীর অর্থ সম্পর্কে কথা বলতে গেলে, 'কামদা' শব্দটি সংস্কৃত থেকে নেওয়া হয়েছে যার অর্থ সমস্ত ইচ্ছা পূরণ করা। এই উপবাসের সময় ভক্তরা বিশ্বের রক্ষক ভগবান বিষ্ণুর আচার-অনুষ্ঠান অনুসারে পূজা ও উপবাস করেন। এতে করে ভক্তের সকল মনোবাঞ্ছা পূর্ণ হয়। হিন্দু ধর্ম মতে, এই উপবাস পালন করলে জ্ঞাতসারে বা অজ্ঞাতসারে সংঘটিত সকল পাপ থেকে মুক্তি পাওয়া যায় এবং মানুষের সকল ইচ্ছা পূরণ হয়।

হনুমান জয়ন্তী (23 এপ্রিল 2024, মঙ্গলবার): হনুমান কে ভগবান শিবের রুদ্র অবতার হিসাবে বিবেচনা করা হয় এবং রামের মহান ভক্ত হিসাবে বিশ্বে পরিচিত। হিন্দু ধর্মে, সংকতমোচন হনুমানকে অত্যন্ত মজবুত বলে মনে করা হয় এবং তার জন্মবার্ষিকী হিসেবে সারা দেশে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সঙ্গে পালিত হয় হনুমান জয়ন্তী। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, সাহস ও শক্তির দেবতা এবং বায়ুদেবের পুত্র হনুমান জি চৈত্র মাসের পূর্ণিমা তিথিতে জন্মগ্রহণ করেছিলেন। তবে মঙ্গলবার পড়লে হনুমান জয়ন্তীর গুরুত্ব বহুগুণ বেড়ে যাবে।

চৈত্র পূর্ণিমা ব্রত (23 এপ্রিল 2024, মঙ্গলবার): চৈত্র মাসে আসা পূর্ণিমা চৈত্র পূর্ণিমা নামে পরিচিত। তবে কেউ কেউ এই ব্রতকে চৈতি পুনমও বলে থাকেন। সনাতন ধর্মে চৈত্র পূর্ণিমা উপবাসের অত্যন্ত গুরুত্ব রয়েছে এবং এই তিথিতে ভগবান সত্যনারায়ণের পূজা করা হয়। এই ব্রত পালন করলে মানুষের জীবনে সুখ-সমৃদ্ধি আসে এবং তাদের সকল ইচ্ছা পূরণ হয়। আপনি হয়তো কমই জানেন যে কিছু লোক পানিশূন্য অবস্থায় চৈত্র পূর্ণিমা ব্রত সম্পন্ন করে।

সংকোষ্ঠী চতুর্থী (27 এপ্রিল 2024, শনিবার): সংকষ্টী চতুর্থী হিন্দু ধর্মে প্রতি মাসে পালন করা একটি বিখ্যাত ব্রত যা ভক্তের সমস্ত ঝামেলা ও দুর্যোগ দূর করে। সংকষ্টী শব্দটি সম্পর্কে কথা বলতে গেলে, এটি একটি সংস্কৃত শব্দ যার অর্থ কষ্ট থেকে মুক্তি পাওয়া। ধর্মীয় বিশ্বাস অনুসারে, সংকষ্টী চতুর্থীর ব্রত সূর্যোদয়ের সাথে সাথে শুরু হয় এবং চন্দ্র উদয়ের সাথে শেষ হয়। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, চতুর্থী তিথি মাসে দুবার আসে এবং এই দিনে বাধা অপসারণকারী ভগবান গণেশের পূজা করা হয়। কথিত আছে যে গণেশ তাঁর ভক্তদের জীবন থেকে সমস্ত দুঃখ দূর করেন। এই ব্রতের বর্ণনা ধর্মীয় গ্রন্থেও পাওয়া যায় এবং এই ব্রত পালনের মাধ্যমে ভগবান গণেশ তাঁর ভক্তদের কাঙ্খিত ফল প্রদান করেন।

বর্ষ 2024 এ হিন্দু ধর্মে সব উৎসব এবং পর্বের সঠিক তিথি জানার জন্য ক্লিক করুন: হিন্দু ক্যালেন্ডার 2024

এপ্রিল 2024 এ আগামী ব্যাঙ্ক অবকাশের সূচি

দিন ব্যাঙ্ক অবকাশ কোন রাজ্যে মান্য হবে
1 এপ্রিল 2024,সোমবার উড়িষ্যা ডে উড়িষ্যা
5 এপ্রিল 2024, শুক্রবার বাবু জগজীবন রাম জয়ন্তী অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা
5 এপ্রিল 2024,শুক্রবার জুমাতুল বিদা জম্মু ও কাশ্মীর
7 এপ্রিল 2024, রবিবার শব-ই-বরাত জম্মু ও কাশ্মীর
9 এপ্রিল 2024, মঙ্গলবার গুড়ি পরব মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশ
9 এপ্রিল 2024, মঙ্গলবার তেলেগু নতুন বছর তামিলনাড়ু
9 এপ্রিল 2024, মঙ্গলবার উগাদি

অন্ধ্রপ্রদেশ, দমন ও দিউ, দাদরা ও নগর হাভেলি, গোয়া, গুজরাট,

জম্মু কাশ্মীর, কর্ণাটক, রাজস্থান ও তেলেঙ্গানা

10 এপ্রিল 2024, বুধবার ইদ উল ফিতর রাষ্ট্রীয় অবকাশ
11 এপ্রিল 2024, গুরবার ইদ উল-ফিতরের অবকাশ তেলেঙ্গানা
11 এপ্রিল 2024, গুরবার স্রহুল ঝাড়খন্ড
13 এপ্রিল 2024, শনিবার বিহু উৎসবের অবকাশ আসাম
13 এপ্রিল 2024, শনিবার, মহাবিষুব সংক্রান্তি উড়িষ্যা
13 এপ্রিল 2024, শনিবার বৈশাখ জম্মু-কাশ্মীর আর পাঞ্জাব
14 এপ্রিল 2024, রবিবার বাংলা নববর্ষ ত্রিপুরা আর পশ্চিম বাংলা
14 এপ্রিল 2024, রবিবার বিহু অরুণাচল প্রদেশ আর আসাম
14 এপ্রিল 2024, রবিবার চেরোবা উৎসব মণিপুর
14 এপ্রিল 2024, রবিবার আম্বেদকর জয়ন্তী

সারা দেশে (আন্দামান ও নিকোবর, অরুণাচল প্রদেশ, আসাম,

চণ্ডীগড়, দাদরা ও নগর হাভেলি, দমন ও দিউ, দিল্লি, লক্ষদ্বীপ,

(মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড এবং ত্রিপুরা ইত্যাদি রাজ্যগুলি ছাড়া)

14 এপ্রিল 2024, রবিবার তামিল নব বর্ষ তামিলনাড়ু
14 এপ্রিল 2024, রবিবার বিশু কেরল
15 এপ্রিল 2024, সোমবার হিমাচল দিবস হিমাচল প্রদেশ
17 এপ্রিল 2024, বুধবার

রামনবমী

সারা দেশে (অরুণাচল প্রদেশ, আসাম, গোয়া,

ঝাড়খণ্ড, কর্ণাটক, কেরালা, লাক্ষাদ্বীপ, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পন্ডিচেরী, তামিলনাড়ু, ত্রিপুরা এবং পশ্চিমবঙ্গ ইত্যাদি রাজ্যগুলি ছাড়া।

21 এপ্রিল 2024, রবিবার গরিয়া পূজো ত্রিপুরা
21 এপ্রিল 2024, রবিবার মহাবীর জয়ন্তী

ছত্তিশগড়, চণ্ডীগড়, দমন ও দিউ, দিল্লি, দাদরা ও নগর হাভেলি, গুজরাট, হরিয়ানা, ঝাড়খণ্ড, কর্ণাটক, লাক্ষাদ্বীপ, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, মিজোরাম, উড়িষ্যা, পাঞ্জাব,

রাজস্থান, তামিলনাড়ু ও উত্তরপ্রদেশ

এপ্রিলে জন্মগ্রহণকারী লোকেদের ব্যাক্তিত্বে থেকে থাকে এই গুণ

এস্ট্রোসেজের তার আগের নিবন্ধগুলিতে আপনাকে বলেছে যে যে মাসে ব্যক্তির জন্ম হয় তা ব্যক্তির ব্যক্তিত্বের উপর গভীর ছাপ ফেলে, তা জানুয়ারী বা ডিসেম্বর মাসই হোক না কেন। তবে, এই ব্লগের মাধ্যমে আমরা সেই ব্যক্তিদের সম্পর্কে আলোচনা করব যারা এপ্রিল মাসে জন্মগ্রহণ করেছিলেন এবং তাদের মধ্যে লুকিয়ে থাকা গুণগুলির সাথেও আপনাকে পরিচয় করিয়ে দেব। এবার এগিয়ে যাওয়া যাক এবং এপ্রিলে জন্মগ্রহণকারী ব্যক্তিদের কথা বলা যাক।

প্রথমত, আমরা এপ্রিল মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিদের প্রকৃতি সম্পর্কে কথা বলব, এই ব্যক্তিদের স্বভাব অন্যদের থেকে একেবারেই আলাদা এবং তাদের মধ্যে অনন্য দক্ষতাও দেখা যায়। এপ্রিল মাসে জন্মগ্রহণ করার কারণে, এই লোকেরা শুক্র দ্বারা শাসিত হয়, প্রেম, ঐশ্বর্য এবং বস্তুগত আনন্দের জন্য দায়ী গ্রহ। এই ব্যক্তিদের ব্যক্তিত্ব অন্যদের থেকে আলাদা এবং তাদের একটি খুব আকর্ষণীয় ব্যক্তিত্ব আছে।

সাধারণভাবে বলতে গেলে, এপ্রিল জন্মগ্রহণকারীরা খুব সৃজনশীল, বুদ্ধিমান এবং উৎসাহে পরিপূর্ণ। তারা আত্মবিশ্বাসে পূর্ণ এবং তাদের জীবনের উচ্চাকাঙ্ক্ষা সম্পর্কে সচেতন। তাদের ব্যক্তিত্বের সবচেয়ে বিশেষ বিষয় হল তাদের সাহস। তারা তাদের মতামত বা মতামত প্রকাশ্যে অন্যদের সামনে প্রকাশ করে। এবার তার ব্যক্তিত্বের কিছু নির্বাচিত গুণের কথা বলি।

আবেগ পূর্ণ: এপ্রিল মাসে যারা জন্মগ্রহণ করেন তারা খুব আবেগপ্রবণ হন। যদিও, এই আবেগ আপনার জন্য ইতিবাচক এবং নেতিবাচক উভয় বিষয়ে কাজ করে। এই মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিদের মিডিয়া, খেলাধুলা, রাজনীতি এবং বিজ্ঞাপন ইত্যাদি ক্ষেত্রে মজবুত দখল রয়েছে এবং কেবল এতেই তারা সাফল্য অর্জন করে। এই মানুষগুলো যেখানেই থাক না কেন, তারা মানুষের সমর্থন পায়।

সাহসের কমী হয় না: এপ্রিল মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিরা সাহসী হন, তাই তারা সাহসী এবং ঝুঁকিপূর্ণ কাজ করতে ভয় পান না। এই লোকেরা সবচেয়ে কঠিন পরিস্থিতিতেও সাফল্য অর্জন করতে সক্ষম, যা তাদের ব্যক্তিত্বের একটি বিশেষ গুণ।

বন্ধুত্ব হয় এদের জন্য বিশেষ: এপ্রিল মাসে জন্মগ্রহণকারীদের জন্য বন্ধুত্ব খুবই বিশেষ। আমরা আপনাকে বলি যে তিনি তার বন্ধুদের জন্য খুব স্পেশাল। বন্ধুদের প্রিয় হওয়ার পাশাপাশি তারা আত্মীয়দেরও প্রিয়। এছাড়াও, এই লোকেরা অত্যন্ত রোমান্টিক এবং তাদের অংশীদারদের খুশি রাখতে পারদর্শী।

কলাতে হয় রুচি: আপনি যদি এপ্রিল মাসে জন্মগ্রহণ করেন তবে সেই ব্যক্তিরা শিল্পের প্রতি আগ্রহী। তারা শিল্পের প্রতি খুব অনুরাগী এবং শৈল্পিক জিনিসের দিকে আগ্রহী হয়ে পড়ে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, এই মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিরা নতুন জিনিস জানতে আগ্রহী, তাই তারা অনুসন্ধানী প্রকৃতির হয়।

ভাবনার করে কদর: এপ্রিল মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিরা স্বভাবগতভাবে খুব আবেগপ্রবণ হন এবং ফলস্বরূপ, এই লোকেরা কেবল তাদের নিজের আবেগের যত্ন নেয় না, তাদের কাছের লোকদের অনুভূতিরও বিশেষ যত্ন নেয়। যেমনটি আমরা আপনাকে বলেছিলাম যে এই লোকেরা আবেগপ্রবণ, কিন্তু যারা তাদের সাথে অন্যায় বা খারাপ করে তারা কখনও ক্ষমা করে না। তারা বিশ্বাসঘাতকতা মোটেই সহ্য করে না।

এই সব দোষ এই লোকেদের মধ্যেই থাকে: আমরা সবাই জানি যে প্রতিটি মুদ্রার দুটি দিক আছে, ভাল এবং খারাপ। একইভাবে যাদের জন্মদিন এপ্রিলে পড়ে তাদের ব্যক্তিত্বে গুণের পাশাপাশি ত্রুটিও রয়েছে। এই লোকেদের মনোভাব হল অন্যের জীবনে ঝাঁপিয়ে পড়া এবং এটি তাদের জীবনে সমস্যা তৈরি করে। এছাড়াও, এই কারণে অন্যদের সাথে তাদের সম্পর্কেরও অবনতি হয়। এই ধরনের লোকদের মধ্যে ধৈর্যের অভাবও দেখা যায় এবং তাদের অন্যদের উপর রাগ করতে খুব বেশি সময় লাগে না। এই লোকেরা তাদের রাগের উপর নিয়ন্ত্রণ রাখে না যার কারণে তারা চিন্তাভাবনা ছাড়াই যে কোনও কাজ করে ফেলে।

এপ্রিল মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিদের শুভ রং: কমলা, মেরুন এবং সোনালী

এপ্রিল মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিদের জন্য শুভ দিন: রবিবার, বুধবার এবং শুক্রবার

এপ্রিল মাসে জন্মগ্রহণকারীদের জন্য শুভ সংখ্যা: 1, 4, 5, 8

এপ্রিল মাসে জন্মগ্রহণকারীদের জন্য শুভ রত্ন: মাণিক্য

এপ্রিল 2024 র ধার্মিক গুরুত্ব

এপ্রিল মাসের ধর্মীয় তাৎপর্যের কথা এলে। তাই আমরা আপনাকে বলি যে হিন্দু পঞ্জিকা এবং সনাতন ধর্ম উভয়েই প্রতিটি তিথি, দিন, মাস ইত্যাদির বিশেষ গুরুত্ব রয়েছে। যদি কোন শুভ বা শুভ কাজ করতে হয় তবে প্রথমে তিথি ও মাসকে বিবেচনা করা হয় কারণ হিন্দু ধর্মে নির্দিষ্ট মাসে শুভ কাজ করা নিষিদ্ধ। এই নিবন্ধে আমরা আপনাকে এপ্রিল মাসের ধর্মীয় তাৎপর্য সম্পর্কে বলব।

মার্চের মতো এপ্রিলও হবে ব্রত ও উৎসবে ভরপুর। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে, এই মাসটিকে বছরের অন্যান্য মাসের তুলনায় বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করা হয় কারণ এই মাসটি হিন্দু নববর্ষের সূচনা করে এবং বছরের প্রথম মাস যা চৈত্র নামে পরিচিত। যদি আমরা ক্যালেন্ডারের কথা বলি, তাহলে এপ্রিল এর শুরু হবে চৈত্র মাসের অধীনে এবং শেষ হবে বৈশাখ মাসে। এটি বিক্রম সংবতের প্রথম মাস যা সাধারণত গ্রেগরিয়ান ক্যালেন্ডারে মার্চ বা এপ্রিল মাসে পড়ে।

চৈত্র মাস 2024 সালের 26 মার্চ শুরু হবে এবং এটি 23 এপ্রিল -এ শেষ হবে। বিক্রম সংবত অনুসারে, হিন্দু নববর্ষ শুরু হয় চৈত্র মাস থেকে যা সংবতসর নামে পরিচিত। কথিত আছে যে, বিশ্বব্রহ্মাণ্ডের স্রষ্টা ব্রহ্মা চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ থেকে বিশ্ব সৃষ্টির সূচনা করেছিলেন এবং সত্যযুগও চৈত্র মাস থেকেই শুরু হয়েছিল। এছাড়া ধর্মীয় বিশ্বাস অনুসারে চৈত্রের প্রতিপদ তিথিতে ভগবান শ্রী হরি বিষ্ণু তাঁর দশ অবতারের মধ্যে প্রথম অবতারকে মৎস্য রূপে ধারণ করে মনুকে বন্যার মাঝে নিরাপদ স্থানে নিয়ে গিয়েছিলেন এবং এর পরেই নব সৃষ্টির সূচনা হয়েছিল। ..

আসুন আমরা আপনাকে বলি যে হিন্দু ধর্মে, মাসের নামগুলি নক্ষত্রের ভিত্তিতে রাখা হয়। যে নক্ষত্রে চাঁদ থাকে তার নামানুসারে মাসের নামকরণ করা হয়। এই ক্রমানুসারে চৈত্র মাসের পূর্ণিমা তিথিতে চন্দ্র চিত্রা নক্ষত্রে অবস্থান করে, তাই এই মাসটি চৈত্র মাস নামে পরিচিত। এই মাসেই সূর্য রাশিচক্রের প্রথম রাশি মেষ রাশিতে প্রবেশ করে।

2024 সালের চৈত্রে অনেকগুলি শুভ ও পবিত্র উৎসব উদযাপিত হবে, যার মধ্যে শক্তি সাধনার উৎসব, চৈত্র নবরাত্রি থেকে হনুমান জয়ন্তী ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে। এ মাসে উপবাস ও উপাসনা করলে শুভ ফল পাওয়া যায়। তবে, এই মাসটি 23 এপ্রিল শেষ হবে এবং পরের দিন অর্থাৎ 24 এপ্রিল তারিখে বৈশাখ মাস শুরু হবে এবং এই মাসের শেষ দিনটি 23 মে 2024 হবে।

হিন্দু ক্যালেন্ডারের দ্বিতীয় মাস বৈশাখ যা ইংরেজি ক্যালেন্ডার অনুসারে এপ্রিল বা মে মাসে পড়ে। এই মাসটি বিশাখা নক্ষত্রের সাথে সম্পর্কিত এবং এই মাস আপনাকে সম্পদের পাশাপাশি পুণ্য লাভের সুযোগ দেয়। এই মাসটি বিশেষত ভগবান বিষ্ণু, পরশুরাম এবং দেবী দুর্গার পূজার জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

বাঁকে বিহারী জি শুধুমাত্র বৈশাখে ভক্তদের তাঁর পায়ের দর্শন দেন, যা বছরে একবার হয়। গঙ্গা বা হ্রদে স্নানের দৃষ্টিকোণ থেকেও এই মাসের নিজস্ব তাৎপর্য রয়েছে এবং এই সময়ে মানুষের জীবনে শুভ কর্মকাণ্ড শুরু হয়।

2024 সালের এপ্রিল মাসের ধর্মীয় তাৎপর্য জানানোর পর, আমরা এবার এই মাসে ঘটতে থাকা গ্রহ-পরিবর্তন সম্পর্কে তথ্য দেব।

এপ্রিল 2024 এ হতে চলা গ্রহণ আর গোচর

এপ্রিল মাসে উদযাপিত ব্রত, উৎসব এবং আগামী ব্যাংক ছুটির তারিখগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়ার পরে, আমরা এখন আপনাকে এই মাসে গ্রহের অবস্থান বা রাশিচক্রের পরিবর্তন সম্পর্কিত তথ্য দিতে যাচ্ছি। এপ্রিল মাসে, দুটি গ্রহ তাদের অবস্থান পরিবর্তন করবে এবং চারটি প্রধান গ্রহ তাদের রাশিচক্র পরিবর্তন করবে। এছাড়া বছরের প্রথম সূর্যগ্রহণও এই মাসেই ঘটবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক গ্রহন ও গোচরের তারিখ সম্পর্কে।

বুধ মেষ রাশিতে বকরি (02 এপ্রিল 2024): বুদ্ধিমত্তা এবং বক্তৃতার জন্য দায়ী গ্রহ হিসাবে পরিচিত বুধ, 02 এপ্রিল, 2024 তারিখে 03:18 মিনিটে মেষ রাশিতে বকরি হয়ে যাবে, যার প্রভাব সমস্ত রাশিচক্রের উপর দৃশ্যমান হবে।

বুধ মেষ রাশিতে অস্ত (04 এপ্রিল 2024): বুধ আবার তার অবস্থান পরিবর্তন করবে এবং 04 এপ্রিল, 2024 সকাল 10:36 মিনিটে মেষ রাশিতে অস্ত হবে।

বুধের মীন রাশিতে গোচর (09 এপ্রিল 2024): বুধ, বক্তৃতা, ব্যবসা এবং বুদ্ধিমত্তার জন্য দায়ী গ্রহ, তার বকরি অবস্থায় মেষ রাশি থেকে বেরিয়ে 09 এপ্রিল, 2024এ রাত 10:06 মিনিটে মীন রাশিতে প্রবেশ করবে।

সূর্য্যের মীন রাশিতে গোচর (13 এপ্রিল 2024): বৈদিক জ্যোতিষশাস্ত্রে, সূর্যকে নয়টি গ্রহের রাজা বলা হয় এবং এবার 13 এপ্রিল, 2024 রাত 08:51 মিনিটে, এটি মীন রাশি থেকে বেড়িয়ে মঙ্গলের মেষ রাশিতে গোচর করবে।

বুধের মীন রাশিতে উদয় (19 এপ্রিল 2024): এপ্রিল মাসে, বুধ আবার তার অবস্থান পরিবর্তন করবে এবং 19 এপ্রিল, 2024 সকাল 10:23 মিনিটে উদিত হবে।

মঙ্গলের মীন রাশিতে গোচর (23 এপ্রিল 2024): মঙ্গল, সাহসের গ্রহ, 23 এপ্রিল, 2024 সকাল 08:19 মিনিটে বৃহস্পতি দ্বারা শাসিত রাশি মীন রাশিতে পরিবর্তিত হতে চলেছে। এই গোচরের প্রভাব দেশ ও বিশ্বে দেখা যাবে।

শুক্রের মেষ রাশিতে গোচর (24 এপ্রিল 2024): বৈদিক জ্যোতিষশাস্ত্রে, শুক্রকে সুখ, ঐশ্বর্য এবং প্রেমের জন্য দায়ী গ্রহ বলা হয় এবং এবার এটি 24 এপ্রিল, 2024-এ রাত 11:44 মিনিটে মেষ রাশিতে গোচর করবে।

বুধ মীন রাশিতে মার্গী (25 এপ্রিল 2024): এপ্রিল মাসে আমরা বুধ গ্রহের অবস্থান ও গতিবিধির পরিবর্তন একবার নয় বহুবার দেখতে পাব। এমন পরিস্থিতিতে, এটি আবার মীন রাশিতে মার্গী হয়ে যাবে মাসের শেষে অর্থাৎ 25 এপ্রিল 2024 বিকাল 05:49 মিনিটে।

শুক্রের মেষ রাশিতে অস্ত (28 এপ্রিল 2024): এই মাসে, শুক্রের অবস্থানেও পরিবর্তন দেখা যাবে এবং ফলস্বরূপ, এটি 28 এপ্রিল 2024 সকাল 07:00 মিনিটে মেষ রাশিতে অস্ত হবে।

এপ্রিলে হতে চলা গ্রহণ

সূর্য্য গ্রহণ 2024 (08 এপ্রিল 2024): সাল 2024 এ প্রথম সূর্যগ্রহণ 08 এপ্রিল 2024 এ ঘটবে, যা হবে সম্পূর্ণ সূর্যগ্রহণ। তবে এই সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না তাই সূতক সময়কাল বৈধ হবে না।

অনলাইন সফটওয়ারে বিনামূল্যে পান জন্ম কুন্ডলী প্রাপ্ত করুন

সব 12 রাশিদের জন্য এপ্রিল 2024 র রাশিফল

মেষ রাশি

উপায় : প্রতিদিন ভগবান সূর্য্যকে তামার লোটাতে করে জল চড়ান।

বৃষভ রাশি

উপায় : প্রতিদিন শ্রী গণপতি অর্থবিশেষ স্রোতের পাঠ করুন।

মিথুন রাশি

উপায় : বুধবারে নাগকেশরের গাছ লাগান।

কর্কট রাশি

উপায় : প্রত্যেক মঙ্গলবারে হনুমান চালিশা আর বজরং বাণীর পাঠ করুন।

সিংহ রাশি

উপায় : প্রতিদিন সূর্য্যদেব কে জল দিন আর সূর্য্য নমস্কার করুন।

কন্যা রাশি

উপায় : কিন্নরদের আশীর্বাদ পাওয়া বা নেওয়া আপনার জন্য ফলদায়ী প্রমাণিত হবে।

বর্ষ 2024 এ কী আপনার জীবনে প্রেমের আগমন হবে ? প্রেম রাশিফল 2024 পাবেন জবাব

তুলা রাশি

উপায় : মঙ্গলবারের দিন মন্দিরে লাল বেদানা দান করুন।

বৃশ্চিক রাশি

উপায় : শনিবারের দিন কালো তিলের দান করুন।

ধনু রাশি

উপায় : প্রতিদিন আপনার মাথাতে হলুদ, চন্দন বা কেশরের তিলক লাগান।

মকর রাশি

উপায় : শনিবারের দিন শ্রী শনি চালিশার পাঠ করুন।

কুম্ভ রাশি

উপায় : সম্ভব হলে, পকেটে একটি হলুদ রংয়ের রুমাল রাখুন।

মীন রাশি

উপায় : আপনার প্রতিদিন শ্রী বজরং বাণীর স্রোতের পাঠ করুন।

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

Talk to Astrologer Chat with Astrologer