বৈশাখ মাস 2024 কবে হবে শুরু? জানুন এটির নিয়ম আর গুরুত্ব

Author: Pallabi Pal | Updated Mon, 15 Apr 2024 03:13 PM IST

হিন্দু পঞ্জিকা অনুসারে চৈত্র পূর্ণিমার পর থেকে বৈশাখ মাস শুরু হয়। সনাতন ধর্মে এই মাসের বিশেষ ধর্মীয় তাৎপর্য রয়েছে। এই মাসে দান এবং গঙ্গা প্রভৃতি পবিত্র নদীতে স্নান করলে শুভ ফল পাওয়া যায়। বিশ্বাস করা হয় যেবৈশাখ মাস 2024এ ভগবান বিষ্ণু-পরশুরাম ও বাঁকেবিহারী প্রভৃতি অবতারদের পূজা-অর্চনা করলে মানসিক শান্তি পাওয়া যায় এবং সমস্ত দুঃখ থেকে মুক্তি পাওয়া যায়। হিন্দু পঞ্জিকা অনুসারে, চৈত্র পূর্ণিমার পরের দিন বৈশাখের প্রথম দিন এবং বৈশাখ পূর্ণিমা শেষ হয় এই মাসের। বিশাখা নক্ষত্রের সাথে এর সংযোগের কারণে এই মাসটিকে বৈশাখ বলা হয়। বিশাখা নক্ষত্রের অধিপতি দেবগুরু বৃহস্পতি এবং ভগবান ইন্দ্র। এ সময় এই পুরো মাসে স্নান, উপবাস ও ইবাদত করলে অক্ষয় পুণ্য লাভ হয়।বৈশাখ মাস 2024, ভগবান বিষ্ণুর ষষ্ঠ অবতার পরশুরামের জন্মবার্ষিকী, অক্ষয় তৃতীয়া, মোহিনী একাদশী ইত্যাদির মতো অনেক উপবাস এবং গুরুত্বপূর্ণ উৎসব পালিত হয়।


আজ এই নিবন্ধে, আমরা বৈশাখ মাসের সাথে সম্পর্কিত সমস্ত রোমাঞ্চকর বিষয় সম্পর্কে বিস্তারিত বলব, যেমন এই মাসে কোন ব্রত ও উৎসব আসবে? এই মাসে কি কি উপায় করতে হবে? এই মাসের ধর্মীয় গুরুত্ব কি? আর এ মাসে মানুষের কী করা উচিত এবং কী করা উচিত নয়? অ্যাস্ট্রোসেজের এই বিশেষ নিবন্ধে এমন অনেক তথ্যে পূর্ণ, তাই শেষ পর্যন্ত পড়ুন।

বিদ্যান জ্যোতিষীদের সাথে বলুন কথা আর জানুন এই অস্তের আপনার জীবনে প্রভাবের ব্যাপারে

বৈশাখ মাস 2024: তিথি

বৈশাখ মাস শুরু হবে রবিবার, 21 এপ্রিল, 2024 এবং শেষ হবে 21 মে, 2024 মঙ্গলবার। ধর্মীয় বিশ্বাস অনুসারে, বৈশাখ মাস ভগবান বিষ্ণুর পাশাপাশি ভগবান শ্রী কৃষ্ণের পূজার জন্য উত্সর্গীকৃত। এ মাসে স্নান, দান, জপ ও তপস্যা করলে ভক্তরা সুখ-সমৃদ্ধির আশীর্বাদ লাভ করে এবং নানা ধরনের কষ্ট থেকে মুক্তি পায়। উপরে উল্লিখিত হিসাবে, নক্ষত্রের অধিপতি বৃহস্পতি এবং এর দেবতা ইন্দ্র। তাই এই মাসে চন্দ্র দেবতার উপাসনাও অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। একটি ধর্মীয় বিশ্বাস আছে যে এই মাসে সমস্ত দেব-দেবীর আরাধনা করলে সমস্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় এবং ব্যক্তি সুখ, সমৃদ্ধি ও সম্পদ লাভ করে।

বৈশাখ মাসের গুরুত্ব

বিশ্বাস করা হয় যেবৈশাখ মাস 2024র শুক্লপক্ষের অক্ষয় তৃতীয়ার দিনে ভগবান বিষ্ণু বহু অবতার ধারণ করেছিলেন। যেমন নর-নারায়ণ, পরশুরাম, নৃসিংহ ও হায়গ্রীবের অবতার। শুক্লপক্ষের নবমীতে মা সীতার রূপে পৃথিবী থেকে আবির্ভূত হন দেবী লক্ষ্মী। বৈশাখ মাস থেকেই ত্রেতাযুগ শুরু হয়েছিল বলেও মনে করা হয়। এই মাসের পবিত্রতা এবং দেবত্বের কারণে, বৈশাখ মাসের তারিখগুলি লোক ঐতিহ্যে বহু দেব মন্দিরের দরজা খোলা এবং উৎসব উদযাপনের সাথে যুক্ত হয়েছে। এই কারণেই বৈশাখ মাসের অক্ষয় তৃতীয়ায় হিন্দু ধর্মের চারটি ধামের অন্যতম বদ্রীনাথ ধামের দরজা খোলা হয় এবং একই মাসের শুক্লপক্ষের দ্বিতীয়াতে ভগবান জগন্নাথের রথযাত্রাও বের হয়। বৈশাখ কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে দেব গাছ বট পূজা করা হয়।

বৈশাখ পূর্ণিমা বুদ্ধ পূর্ণিমা বা দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া, তিব্বত এবং মঙ্গোলিয়ায় গৌতম বুদ্ধের জন্মবার্ষিকী হিসেবে পালিত হয়। বৈশাখ শুক্লা পঞ্চমী হিন্দু ধর্মের মহান দার্শনিক শঙ্করাচার্যের জন্মদিন হিসেবেও পালিত হয়। বৈশাখ পূর্ণিমা তামিলনাড়ুতে 'বৈকাশী বিশাকম' নামে পরিচিত, যা ভগবান শিবের জ্যেষ্ঠ পুত্রকে উৎসর্গ করা হয়।

স্কন্দ পুরাণেও বৈশাখ মাসের উল্লেখ আছে, যেখানে বলা হয়েছে যে "ন মাধব সমো মাসো ন কৃতেন যুগাম সমাম। ন চ বেদসম শাস্ত্রম ন তীর্থম গঙ্গায় সমাম।" অর্থাৎ বৈশাখ মাসের মতো কোনো মাস নেই, সত্যযুগের মতো আর কোনো যুগ নেই এবং বেদের মতো আর কোনো ধর্মগ্রন্থ নেই এবং গঙ্গার মতো কোনো তীর্থও নেই।

এটিও পড়ুন: রাশিফল 2024

বৃহৎ কুন্ডলী : আপনার জীবনে গ্রহের প্রভাব এবং প্রতিকার জানুন

বৈশাখ মাসে হতে চলা প্রমূখ ব্রত-উৎসব

বৈশাখ মাসে অর্থাৎ 21 এপ্রিল 2024 থেকে 21 মে 2024 পর্যন্ত হিন্দু ধর্মের অনেকগুলি প্রধান উপবাস এবং উৎসব আসতে চলেছে, যা নিম্নরূপ:

তিথি বার পর্ব
21 এপ্রিল 2024 রবিবার প্রদোষ ব্রত (শুক্ল)
23 এপ্রিল 2024 মঙ্গলবার হনুমান জয়ন্তী, চৈত্র পূর্ণিমা ব্রত
27 এপ্রিল 2024 শনিবার সংকষ্টী চতুর্থী
04 মে 2024 শনিবার বরুথিনী একাদশী
05 মে 2024 রবিবার প্রদোষ ব্রত (কৃষ্ণ)
06 মে 2024 সোমবার মাসিক শিবরাত্রি
08 মে 2024 বুধবার বৈশাখ অমাবস্যা
10 মে 2024 শুক্রবার অক্ষয় তৃতীয়া
14 মে 2024 মঙ্গলবার বৃষভ সংক্রান্তি
19 মে 2024 রবিবার মোহিনী একাদশী
20 মে 2024 সোমবার প্রদোষ ব্রত (শুক্ল)

বর্ষ 2024 এ হিন্দু ধর্মের সকল উৎসবের সঠিক তারিখ জানতে ক্লিক করুন: হিন্দু ক্যালেন্ডার 2024

বৈশাখ মাসে জন্মগ্রহণকারী লোকেদের গুণ

জ্যোতিষশাস্ত্রে প্রতি মাসের নিজস্ব স্বতন্ত্র ও বিশেষ তাৎপর্য রয়েছে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, জন্মের মাস, তারিখ এবং রাশিচক্র দ্বারা একজনের প্রকৃতি বলা যেতে পারে। এমন পরিস্থিতিতে চলুন জেনে নেওয়া যাকবৈশাখ মাস 2024 জন্ম নেওয়া ব্যক্তির ব্যক্তিত্ব কেমন।

এসব মানুষের কর্মজীবনের কথা বললে, বৈশাখ মাসে জন্ম নেওয়া ব্যক্তিরা কম্পিউটার প্রকৌশলী, সাংবাদিক, পাইলট বা প্রশাসনিক কর্মকর্তা। এই মাসে জন্ম নেওয়া মেয়েরা ফ্যাশন সম্পর্কে ভাল জ্ঞান রাখে, তাই তারা ফ্যাশন সম্পর্কিত শিল্পে সাফল্য অর্জন করে। এই মানুষগুলোর কল্পনা শক্তি খুবই প্রবল। এই মাসে জন্মগ্রহণকারী লোকেরা উৎসাহী এবং সকলের দৃষ্টি আকর্ষণ করে। তাদের মন খুব তীক্ষ্ণ এবং তাদের ব্যক্তিত্ব আকর্ষণীয়, যার কারণে সবাই তাদের প্রতি আকৃষ্ট হয়। এই মাসে জন্মগ্রহণকারী মহিলারা কার্যকরী এবং তাদের বুদ্ধিমত্তার সাহায্যে যে কোনও কাজ সহজেই সমাধান করতে পারেন।

তারা সাহিত্য ও শিল্প প্রেমী। তারা তাদের কাজ শৈল্পিকভাবে করার জন্য তাদের যথাসাধ্য চেষ্টা করে। ছবি আঁকা, নাচ ও গানে তাদের বিশেষ আগ্রহ রয়েছে। এই মানুষদের প্রেম জীবন সম্পর্কে কথা বলতে, তারা প্রেম জীবনে খুব রোমান্টিক হয়. প্রকৃতপক্ষে, এই মাসে জন্মগ্রহণকারীরা প্রেম এবং লালসার প্রতীক শুক্র গ্রহ দ্বারা প্রভাবিত হয়। তাদের প্রেম জীবন খুবই চমৎকার। যদিও তারা মাঝে মাঝে দ্রুত রেগে যেতে পারে, তারা সমান দ্রুত শান্ত হয়। তারা একটি জিনিস দীর্ঘ সময় ধরে মনে রাখে এবং এটি নিয়ে ভাবে, যার কারণে তাদের স্বাস্থ্যের ক্ষতি হয়। এই মানুষগুলো বাইরে থেকে শক্ত মনে হতে পারে কিন্তু ভেতর থেকে এরা খুব কোমল। তবে যারা প্রতারণা করে তাদের তারা কখনই ক্ষমা করে না। এই ব্যক্তিদের হাস্যরসের একটি চমৎকার অনুভূতি আছে এবং দ্রুত হাস্যরসের সাথে সম্পর্কিত জিনিসগুলির প্রতি আকৃষ্ট হয়। তাদের একটি শিশুর মতো গুণ রয়েছে এবং তাদের প্রকৃত বয়সের চেয়ে ছোট দেখায়।

বৈশাখ মাসে দানের গুরুত্ব এবং কোন জিনিসের করা উচিত দান

ধর্মীয় শাস্ত্রে বৈশাখ মাসকে অত্যন্ত পবিত্র ও পুণ্যময় বলে বর্ণনা করা হয়েছে। এছাড়াও, এটিকে ঈশ্বরের ইবাদত, দান এবং পুণ্যের জন্য সর্বোত্তম মাস বলা হয়। এই মাসে ভগবান বিষ্ণুর পূজা করা শুভ বলে মনে করা হয়। শাস্ত্র অনুসারে এই মাসে পুকুর লাগানো, ছায়াযুক্ত গাছ রক্ষা করা, পশু-পাখিদের শস্য ও জল দেওয়া, পথচারীকে জল দেওয়া ইত্যাদি কাজ করলে সুখ ও সমৃদ্ধি আসে। তাহলে আসুন জেনে নিই এইবৈশাখ মাস 2024 এ দান করার গুরুত্ব কি।

বৈশাখ মাসে ভগবান বিষ্ণুর পূজো করার গুরুত্ব

বৈশাখ মাস 2024 ভগবান বিষ্ণুর অবতারদের বিশেষ পূজার প্রথাও রয়েছে। এই পবিত্র মাসে ভগবান পরশুরাম, নৃসিংহ, কূর্ম ও বুদ্ধের অবতারদের পূজা করা হয়। বৈশাখ মাসের শুক্লপক্ষে ভগবান বিষ্ণুকে খুশি করার জন্য উপবাস পালন করা হয়। এই মাসে পিপল গাছের পুজো করার প্রথাও রয়েছে কারণ এটি বিশ্বাস করা হয় যে ভগবান বিষ্ণু পিপল গাছে বাস করেন, তাই প্রতিদিন পিপল গাছের মূলে জল দিতে হবে এবং সন্ধ্যায় সরিষার তেলের প্রদীপ জ্বালাতে হবে। এছাড়াও ভগবান বিষ্ণুর কাছে সবচেয়ে প্রিয় তুলসীরও পূজা করা উচিত। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে আচার অনুসারে ভগবান বিষ্ণুর পূজা করা হলে সমস্ত মনোবাঞ্ছা পূরণ হয়। এই মাসে, ভগবান বিষ্ণুকে বিভিন্ন খাবার নিবেদন করুন এবং নৈবেদ্যতে তুলসী পাতাও নিবেদন করুন।

সর্বশ্রেষ্ঠ জ্যোতিষীয়দের সাথে ফোনে কথা বা চ্যাট র মাধ্যমে জুড়ুন আর জানুন নিজের চন্দ্র রাশি আর মঙ্গল গোচর আপনার জীবনে কী বা কেমন প্রভাব ফেলবে।

বৈশাখ মাসের সময় এই কথাগুলির রাখুন ধ্যান

বৈশাখ মাসের এই মন্ত্রের করুন জপ

বর্ষ 2024 এ কেমন থাকবে আপনার স্বাস্থ্য? স্বাস্থ্য রাশিফল 2024 থেকে জানুন জবাব

বৈশাখ মাসে জানুন সহজ উপায়

বৈশাখ মাস 2024 এমন অনেক ব্যবস্থা আছে যা অবশ্যই গ্রহণ করতে হবে। এমনটা বিশ্বাস করা হয় যে এই ব্যবস্থাগুলি অনুসরণ করে একজন ব্যক্তি সমস্ত ধরণের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তাহলে আসুন জেনে নেই এই ব্যবস্থাগুলো সম্পর্কে:

ধন সমস্যা থেকে মুক্তির জন্য

যদি আপনার টাকা না থাকে এবং আপনার আয়ের থেকে আপনার খরচ বেশি হয়, তাহলেবৈশাখ মাস 2024র শুক্রবারে সকালে স্নান সেরে লাল বস্ত্র পরিধান করুন এবং রীতি অনুযায়ী দেবী লক্ষ্মীর পূজা করুন। এর পরে তাদের নারকেল, পদ্ম ফুল, সাদা কাপড়, দই এবং সাদা মিষ্টি নিবেদন করুন। এরপর পুজোয় রাখা নারকেলটি একটি পরিষ্কার লাল রঙের কাপড়ে মুড়িয়ে এমন জায়গায় রাখুন যেখানে কেউ দেখতে পাবে না। এটি করলে অর্থের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

নেতিবাচক শক্তি দূর করতে

আপনি যদি মনে করেন যে আপনার বাড়িতে নেতিবাচক শক্তি বাস করছে, তাহলে বৈশাখ মাসে একটি নারকেলের ওপর কাজলের তিলক লাগিয়ে বাড়ির প্রতিটি কোণে নিয়ে যান এবং তারপর প্রবাহিত নদীতে ভাসিয়ে দিন। এতে করে ঘর থেকে নেতিবাচকতা দূর হবে এবং এতে ইতিবাচক শক্তি বাস করবে।

বৃহৎ কুন্ডলী : আপনার জীবনে গ্রহের প্রভাব এবং প্রতিকার জানুন

রাহু-কেতু দোষ থেকে মুক্তি পেতে

যারা রাহু এবং কেতুর দোষে তাদের রাশিতে ভুগছেন তাদের জন্য এই নারকেল টিপটিবৈশাখ মাস 2024 খুব কার্যকরী প্রমাণিত হবে। এর জন্য আপনাকে শনিবার একটি নারকেল দুই ভাগে ভাগ করে তাতে চিনি যোগ করতে হবে। এর পরে, এটি একটি নির্জন জায়গায় নিয়ে গিয়ে মাটিতে পুঁতে দিন। এটি করার সময় কেউ দেখছে না তা নিশ্চিত করুন। এটি বিশ্বাস করা হয় যে এটি করলে আপনি এই গ্রহের ত্রুটিগুলি থেকে মুক্তি পাবেন কারণ মাটিতে বসবাসকারী পোকামাকড় এগুলি খায়।

রোগ থেকে মুক্তি পেতে

এ ছাড়া যদি কোনো ধরনের রোগ বা স্বাস্থ্য সমস্যা আপনাকে বিরক্ত করে, তাহলে বৈশাখ মাসে শিবলিঙ্গে দই-চিনির দ্রবণ নিবেদন করুন। এতে করে আপনি সব ধরনের রোগ থেকে মুক্তি পেতে পারেন।

বৈশাখ মাস 2024: রাশিচক্র অনুসারে প্রতিকার

মেষ রাশি ও বৃশ্চিক রাশি

মঙ্গল মেষ ও বৃশ্চিক রাশির অধিপতি। এই রাশির জাতক/জাতিকাদের বৈশাখ মাসে ময়দা, চিনি, গুড়, সত্তু, ফল বা মিষ্টি জাতীয় খাবার দান করা উচিত। এমন বিশ্বাস করা হয় যে এটি করলে একজন অনন্ত পুণ্য লাভ করেন। এছাড়াও, ধন-সম্পত্তিতেও লাভ আছে। এ ছাড়া ব্যক্তি যদি জমি-জমা সংক্রান্ত সমস্যার সম্মুখীন হয়, তাও দূর হয়।

বৈশাখ মাসে শেয়ারবাজারের অবস্থা কেমন হবে? স্টক মার্কেটের পূর্বাভাস পড়তে এখানে ক্লিক করুন।

বৃষভ রাশি ও তুলা রাশি

শুক্র বৃষভ ও তুলা রাশির অধিপতি। এই রাশির জাতক জাতিকাদের বৈশাখ মাসে এই রাশির জাতক জাতিকাদের কলস ভরে জল দান করা উচিত। এমন বিশ্বাস করা হয় যে এটি করলে আপনি কখনই অর্থের অভাবের সম্মুখীন হবেন না এবং প্রচুর অর্থ লাভ করবেন। এছাড়া শুক্র দোষের প্রভাবও কমবে। এই রাশির জাতক/জাতিকাদেরও এই পবিত্র মাসে সাদা কাপড়, দুধ, দই, চাল, চিনি ইত্যাদি দান করা উচিত।

মিথুন রাশি ও কন্যা রাশি

মিথুন রাশির ও কন্যা রাশির অধিপতি বুধ। মিথুন রাশির জাতক জাতিকাদের বৈশাখ মাসে মুগ ডাল, সবুজ শাকসবজি ও গো-খাদ্য খাওয়ানো উচিত। এমন বিশ্বাস করা হয় যে এটি ঘরে সুখ, সমৃদ্ধি এবং আর্থিক লাভ নিয়ে আসে। এছাড়াও মা লক্ষ্মীর আশীর্বাদ বজায় থাকে।

কর্কট রাশি

কর্কট রাশির অধিপতি চন্দ্র। এই রাশির জাতক জাতিকাদেরবৈশাখ মাস 2024 রৌপ্য ও মুক্তা দান করা উচিত। এছাড়াও খির, চাল, চিনি, ঘি এবং জল দান করাও তাদের জন্য শুভ প্রমাণিত হবে। এটি করলে ঘরে পজিটিভ এনার্জি বাস করে।

সিংহ রাশি

সিংহ রাশির অধিপতি হলেন সূর্য দেবতা। এই রাশির জাতক/জাতিকাদের বৈশাখ মাসে সূর্যকে নিয়মিত জল অর্পণ করা উচিত এবং গুড়, গম, ছাতু, তামা ইত্যাদি দান করা উচিত। এতে করে ভগবান সূর্য নারায়ণের বিশেষ আশীর্বাদ পাওয়া যায় এবং স্বাস্থ্য ভালো হয়।

ধনু রাশি আর মীন রাশি

বৃহস্পতি ধনু ও মীন রাশির অধিপতি। ভগবান বৃহস্পতির আশীর্বাদ পেতে এই রাশির জাতক/জাতিকাদের জন্য এই মাসে হলুদ কাপড়, হলুদ, পেঁপে, ছোলা, ছোলা ডাল, জাফরান, হলুদ মিষ্টি, হলুদ ফল এবং জল দান করা খুবই উপকারী হবে। এমন বিশ্বাস করা হয় যে এটি করলে বিবাহিত জীবন সুখী হয় এবং দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়।

মকর রাশি আর কুম্ভ রাশি

মকর রাশি ও কুম্ভ রাশির অধিপতি হলেন শনিদেব। কুণ্ডলীতে শনির অশুভ প্রভাব এড়াতে এবং শুভ প্রভাব পেতেবৈশাখ মাস 2024 বাড়ির পূর্ব দিকে একটি পাত্রে তিলের তেল রাখুন, আর্থিক সুবিধা পাবেন। এই দিনে গরীব ও অসহায় মানুষকে তিল, নারকেল, ছোলা সত্তু, বস্ত্র ও ওষুধ দান করলে সময় অনুকূল হবে।

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

Talk to Astrologer Chat with Astrologer