লহরী 2024 - Lohori 2024 in Bengali

Author: Pallabi Pal | Updated Fri, 12 Jan 2024 02:37 PM IST

এস্ট্রোসেজেরএই বিশেষ ব্লগে, আমরা আপনাকে লহরী 2024 উৎসব সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করব। এছাড়া এই উৎসবের গুরুত্ব, তিথি, পূজা পদ্ধতি এবং এই দিনে করণীয় বিশেষ ব্যবস্থা সম্পর্কেও জানাবো। এছাড়াও, আমরা রাশি অনুসারে অগ্নি দেবকে নিবেদন করা জিনিসগুলি সম্পর্কে আলোচনা করব। আমরা আপনাকে বলে দিই যে লহরী 2024 উৎসব শিখ সম্প্রদায়ের মধ্যে খুব আনন্দ সহকারে পালিত হয়। তাহলে আসুন এবার এগিয়ে যাওয়া যাক এবং জেনে নেওয়া যাক যে 2024 সালে কখন লহরী উৎসব উদযাপিত হবে।

বিদ্যান জ্যোতিষীদের সাথে বলুন কথা আর জানুন বৃহস্পতি মার্গীর আপনার জীবনে প্রভাবের ব্যাপারে

ভারত একটি বৈচিত্র্যের দেশ, এখানে সমস্ত ধর্মের মানুষ বসবাস করে এবং ধর্মের সাথে সম্পর্কিত উৎসবগুলি খুব জাঁকজমকের সাথে উদযাপন করে। এসময়, নতুন বছর শুরু হতে না হতেই উৎসবের তোড়জোড়, এর মধ্যে অন্যতম হল লহরী । মকর সংক্রান্তির মতো, লহরী ও উত্তর ভারতের একটি প্রধান উৎসব। বিশেষ করে পাঞ্জাব এবং হরিয়ানায় এই উৎসবটি খুব জাঁকজমকের সাথে পালিত হয়। মকর সংক্রান্তির একদিন আগে এই উৎসব পালিত হয়। এদিন বাড়ির বাইরে বা খোলা জায়গায় কাঠ ও গোবরের ঘুটো দিয়ে আগুন জ্বালানো হয়। বাড়ির লোকজন আগুন ঘিরে চারিদিকে ঘুরে। তাহলে, আসুন প্রথমে জেনে নেওয়া যাক লহরী 2024 র তারিখ এবং শুভ সময় সম্পর্কে।

লহরী 2024 : তিথি এবং সময়

যদিও প্রতি বছর লহরী পালিত হয় 13 জানুয়ারী, কিন্তু এই বছর মকর সংক্রান্তি 15 জানুয়ারী 2024 এ পালিত হচ্ছে। মকর সংক্রান্তির আগের দিন অর্থাৎ একদিন আগে লহরী উৎসব পালন করা হয়। এমন পরিস্থিতিতে এ বছর লহরী উৎসব 14 জানুয়ারি 2024 রবিবার পালিত হবে। 14 জানুয়ারি লহরী পূজার শুভ সময় রাত 8 টা বেজে 57 মিনিটে হবে।

যে কোন সমস্যার সমাধান পাওয়ার জন্য প্রশ্ন জিজ্ঞেস করুন

কীভাবে পালিত হয় লহরী, জানুন পরম্পরা

লহরীর দিনটিকে শীতের সমাপ্তি হিসাবেও বিবেচনা করা হয়। এটি পাঞ্জাবে রবি শস্যের ফসলের উদযাপন হিসাবে পালিত হয়। এ উৎসবের দিনে ঘরে ঘরে গিয়ে গান গাওয়ার রীতি বা পরম্পরা রয়েছে। শিশুরা ঘরে ঘরে গিয়ে লহরী উদযাপন করে এবং তাদের দেওয়া হয় গুড়, চিনাবাদাম, তিল এবং গজক। এদিন প্রতিটি বাড়ি থেকে কাঠ সংগ্রহ করে সন্ধ্যায় বাড়ির আশেপাশের খোলা-মেলা জায়গায় পোড়ানো বা জ্বালানো হয়। পুজোর সময় তিল, গুড় ও ভুট্টা আগুনে নিবেদন করে প্রসাদ হিসাবে সবার মাঝে বিতরণ করা হয়। এই সময়ে লোকেরা তাদের বাড়ির বাইরে ড্রাম বা ডিজে বাজায় এবং পাঞ্জাবি গানে নাচ করে। নবদম্পতির জন্য এই উৎসব খুবই বিশেষ। আসুন জানা যাক কেন?

বৃহৎ কুন্ডলী আপনার জীবনের পুরো রহস্য লুকিয়ে আছে, জেনে নিন গ্রহের গতিবিধির সম্পূর্ণ হিসাব।

নববিবাহিতদের জন্য বিশেষ হচ্ছে লহরী

উপরে উল্লিখিত হিসাবে, লহরী 2024 উৎসব নবদম্পতিদের জন্য খুব বিশেষ হিসাবে বিবেচিত হয়। এর পেছনে একটি পৌরাণিক কাহিনী উল্লেখ করা হয়েছে। কাহিনী অনুসারে, রাজা দক্ষ যখন ভগবান শিব এবং দেবী সতীকে অপমান করেছিলেন, তখন দেবী সতী আত্মহত্যা করেছিলেন, যার পরে ভগবান শিব ক্রোধে রাজা দক্ষের শিরচ্ছেদ করেছিলেন কিন্তু ভগবান ব্রহ্মার নির্দেশে ভগবান শিব তাকে একটি ছাগলের মাথা দিয়েছিলেন। রাজা দক্ষিণের মাথার বিনিময়।

এর পরে, যখন দেবী সতী মা পার্বতী হিসাবে পুনর্জন্ম গ্রহণ করেন, তখন রাজা দক্ষ লহরী উপলক্ষে মা পার্বতীর শ্বশুরবাড়ির কাছে একটি উপহার পাঠান এবং তার ভুলের জন্য ক্ষমা চান। তারপর থেকে আজ অবধি এই দিনে নববিবাহিত মেয়েদের শ্বশুরবাড়ি থেকে উপহার পাঠানো হয়। বিবাহিত দম্পতিরা এই দিনে সেজেগুজে মহিলারা সোলো মেকআপ করে এবং ছেলেরা নতুন পোশাক পরে।

লহরী র কাহানী

দুল্লা ভাট্টির গল্প লহরীর দিনে অবশ্যই শোনা যায়। এই গল্প না শুনলে এই উৎসব অসম্পূর্ণ বলে মনে করা হয়। আমরা আপনাকে বলে দিই যে দুল্লা ভাট্টি ছিলেন ভারতের মধ্যযুগের একজন যোদ্ধা, যিনি মুঘল শাসক আকবরের সময় পাঞ্জাবে থাকতেন।

কিংবদন্তি অনুসারে, মুঘল আমলে আকবরের শাসনামলে দুল্লা ভাট্টি পাঞ্জাবে বসবাস করতেন। কথিত আছে যে দুল্লা ভাট্টি এমন সময়ে পাঞ্জাবের মেয়েদের রক্ষা করেছিলেন যখন মেয়েরা সন্দল বারে ধনী ব্যবসায়ীদের কাছে বিক্রি হচ্ছিল। একদিন দুল্লা ভাট্টি এই ধনী বণিকদের হাত থেকে মেয়েদের উদ্ধার করে বিয়ে দিয়েছিলেন। এই কারণেই প্রতি বছর লহরী তে, দুল্লা ভাট্টির গল্প নারীদের সুরক্ষার শিক্ষা দেয় এবং অন্যায়ের বিরুদ্ধে তাদের আওয়াজ তুলতে অনুপ্রাণিত করে।

লহরী উৎসবের গুরুত্ব

পাঞ্জাব, হরিয়ানার মতো রাজ্যে, লহরী উৎসবের বিশেষ তাৎপর্য রয়েছে এবং এই দিনটি কৃষকদের জীবনে একটি গুরুত্বপূর্ণ স্থানও রাখে কারণ এই দিনে পুরানো ফসল কাটা হয় এবং আখের ফসল বপন করা হয়। এই দিনে কৃষকরা একত্রিত হয় এবং ঈশ্বরকে ধন্যবাদ জানায়। অনেক কৃষক এই দিন থেকে নতুন আর্থিক বছর শুরু করেন। লহরীর দিনে অগ্নিদেবের পূজা করার বিশেষ তাৎপর্য রয়েছে বলে একটি ধর্মীয় বিশ্বাস রয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে অগ্নিদেবের পূজা করলে ঘরে সুখ, সমৃদ্ধি, শান্তি ও সমৃদ্ধি আসে। এছাড়াও জীবনের সকল প্রকার দুঃখ-কষ্ট দূর হয়ে যায়।

লহরী র অর্থ

পৌষ মাসের শেষ দিনে রাতে লহরী পোড়ানোর পরম্পরা রয়েছে। এই দিনের পর প্রকৃতিতে অনেক পরিবর্তন দেখা যায়। লহরীর রাত হল বছরের দীর্ঘতম রাত এবং এর পরে ধীরে ধীরে দিনগুলি দীর্ঘ হতে শুরু করে এবং আবহাওয়াও অনুকূল হতে শুরু করে, অর্থাৎ ঠান্ডা কমতে শুরু করে। তাই একে মৌসুমী/আবহাওয়া উৎসবও বলা হয়। লহরীর অর্থ জানা থাকলে এটি তিনটি শব্দের তালমিল গঠিত, যেখানে 'এল' অর্থ কাঠ, 'ওহ' অর্থ গোহা অর্থাৎ শুকনো ঘুটো পোড়ানো এবং 'দি' অর্থ রেবদি, তাই এই দিনে বাদাম, তিল, গুড়, গজক। লহরীর আগুনে পুড়িয়ে ভুট্টা, বাদাম, গুড় খাওয়ার রীতি রয়েছে।

2024 সালে প্রেম আপনার জীবনে প্রবেশ করবে? প্রেম রাশিফল 2024 বলবে জবাব

লহরীতে করণীয় সহজ উপায়

লহরীতে রাশি অনুসারে আগুনে ডালুন এই জিনিসগুলি

লহরীতে আগুনের বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে রাশি অনুসারে অগ্নিতে নৈবেদ্য নিবেদন করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এমন বিশ্বাস করা হয় যে এটি করলে সৌভাগ্য এবং সমৃদ্ধি আসে। আসুন জেনে নেওয়া যাক যে রাশিচক্র অনুযায়ী, কোন কোন জিনিস বলি দিলে সৌভাগ্য হয়।

মেষ রাশি

লহরী শুভ উপলক্ষ্যে, মেষ রাশির জাতক জাতিকাদের উচিত দুটি লবঙ্গ, তিল এবং গুড় তাদের মাথা দিয়ে ঘোরানোর সময় তাদের ডান হাতে আগুনে নিক্ষেপ করা উচিত। এর পরে, অগ্নি ঈশ্বরের সাথে হাত মিলিয়ে আপনার এবং আপনার পরিবারের সুখী জীবনের জন্য প্রার্থনা করুন।

বৃষভ রাশি

এই সময় বৃষভ রাশির জাতক জাতিকাদের ডান হাতে গোটা চাল ও চিনি আগুনে ঢেলে দিন। এর পরে সুখ এবং সমৃদ্ধির জন্য আগুন ঈশ্বরের কাছে প্রার্থনা করা উচিত।

মিথুন রাশি

এই রাশির জাতক জাতিকাদের লহরীর দিন অগ্নিদেবতাকে গোটা মুগ ডাল নিবেদন করা উচিত। এটি করলে কর্মক্ষেত্রে আসা সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

কর্কট রাশি

এই রাশির জাতক জাতিকাদের অগ্নিদেবকে একমুঠো ভাত ও খিল বাতাশে নিবেদন করা উচিত। এতে করে অর্থনৈতিক পরিস্থিতিতে স্থিতিশীলতা অর্জন করা যায়।

2024 সালে আপনার স্বাস্থ্য কেমন হবে? স্বাস্থ্য রাশিফল 2024 থেকে জবাব জেনে নিন

সিংহ রাশি

সিংহ রাশির জাতক জাতিকাদের ডান হাতে গোটা গমের সঙ্গে গুড় দেওয়া উচিত। এমনটা বিশ্বাস করা হয় যে এটি করলে ঘরে সুখ শান্তি বজায় থাকে এবং নেতিবাচক শক্তি চলে যায়।

কন্যা রাশি

কন্যা রাশির জাতক/জাতিকাদের এই পবিত্র দিনে অগ্নিদেবকে একমুঠো বাদাম, লবঙ্গ এবং তিল বাতাশে নিবেদন করা উচিত। এতে করে মানুষ সুস্বাস্থ্য লাভ করে এবং সকল প্রকার রোগ থেকে মুক্তি পায়।

তুলা রাশি

তুলা রাশির জাতক জাতিকাদের লহরীর দিনে এক মুঠো জোয়ার, দুটি লবঙ্গ এবং দুটি বাতাশা নিয়ে ডান হাতে আগুনে নিক্ষেপ করা উচিত। এতে পরিবারে ঐক্য বজায় থাকে এবং স্বামী-স্ত্রীর মধ্যে ভালোবাসা বাড়ে।

বৃশ্চিক রাশি

এই রাশির জাতক জাতিকাদের লহরীর দিনে ডান হাতে এক মুঠো বাদাম, রাবড়ি এবং চারটি লবঙ্গ আগুনে নিক্ষেপ করা উচিত। এর পাশাপাশি জীবনে আসা সমস্ত সমস্যা থেকে মুক্তি পেতে অগ্নিদেবের কাছে প্রার্থনা করা উচিত।

ধনু রাশি

এই রাশির জাতক জাতিকাদের ডান হাতে ছোলার ডাল, এক পিণ্ড হলুদ, দুটি লবঙ্গ এবং বাতাশা যোগ করা উচিত। এতে করে দেবী লক্ষ্মী প্রসন্ন হন এবং ব্যক্তির উপর তাঁর বিশেষ আশীর্বাদ বর্ষণ করেন।

মকর রাশি

মকর রাশির জাতক জাতিকাদের লহরীর ডান হাতে এক মুঠো কালো সরিষা, দুটি লবঙ্গ এবং একটি জায়ফল নিয়ে আগুনে নিক্ষেপ করা উচিত। এতে ব্যবসায় উন্নতি হয় এবং ব্যবসা দ্রুত বিকাশ লাভ করে।

কুম্ভ রাশি

কুম্ভ রাশির জাতক জাতিকাদের ডান হাতে এক মুঠো কালো ছোলা, দুটি লবঙ্গ এবং সাতটি লাঠি আগুনে নিক্ষেপ করা উচিত। এতে করে ভাই-বোনের সম্পর্ক মজবুত হয় এবং সকলের সম্মান বৃদ্ধি পায়।

মীন রাশি

মীন রাশির জাতক জাতিকাদের এক মুঠো হলুদ সরিষা, জাফরানের তিনটি পাতা, পাঁচ টুকরো গোটা হলুদ এবং এক মুঠো রাবড়ি নিয়ে লহরীতে পরিবারের সঙ্গে অগ্নিদেবকে নিবেদন করা উচিত। এটি করার মাধ্যমে আপনি আপনার প্রতিপক্ষ বা বরং শত্রুর উপর জয়লাভ করবেন।

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

Talk to Astrologer Chat with Astrologer