মকর সংক্রান্তি 2024- Mokor Songkranti 2024 in Bengali

Author: Pallabi Pal | Updated Fri, 12 Jan 2024 02:37 PM IST

এস্ট্রোসেজেরএই বিশেষ ব্লগে আমরা আপনাকে বলবো মকর সংক্রান্তি 2024 র সম্পর্কে এবং রাশি অনুসারে এই দিনে কী ধরণের উপায় অবলম্বন করা উচিত তা নিয়েও আলোচনা করব যাতে আপনি এই উপায়গুলি অবলম্বন করে সূর্যের বিশেষ আশীর্বাদ পেতে পারেন। তাই আর দেরি না করে চলুন মকর সংক্রান্তি 2024 উৎসব সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

বিদ্যান জ্যোতিষীদের সাথে বলুন কথা আর জানুন বৃহস্পতি মার্গীর আপনার জীবনে প্রভাবের ব্যাপারে

মকর সংক্রান্তি হিন্দু ধর্মের একটি গুরুত্বপূর্ণ উৎসব হিসেবে বিবেচিত হয়। এই দিনে গঙ্গা স্নান এবং দান করার বিশেষ তাৎপর্য রয়েছে। আসলে, সূর্য প্রতি মাসে মেষ থেকে মীন রাশিতে গোচর করে, তাই প্রতি মাসেই সংক্রান্তি হয়ে থাকে। সূর্যের মকর রাশিতে গোচরকে বলা হয় মকর সংক্রান্তি । এই দিনটি সনাতন ধর্মে উৎসব হিসেবে পালিত হয়। এই দিন থেকে সূর্যের প্রভাব বৃদ্ধি হয় বলে মনে করা হয়। পৌষ মাসের শুক্লপক্ষের দ্বাদশী তিথিতে মকর সংক্রান্তি উৎসব পালিত হয়। তবে, মকর সংক্রান্তি দেশের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন নামে পরিচিত যেমন লহরী, উত্তরায়ণ, খিচড়ি, তেহরি, পোঙ্গল ইত্যাদি। এই দিন থেকে খরমাস শেষ হয় এবং বিবাহ, মুন্ডন, গৃহস্থালী ইত্যাদির মতো শুভ ও মঙ্গল কাজ শুরু হয়। এবার জেনে নেওয়া যাক মকর সংক্রান্তি র তারিখ ও সময়।

মকর সংক্রান্তি 2024: তিথি এবং সময়
এই উৎসব শুধুমাত্র জানুয়ারী মাসের চৌদ্দ বা পনেরো দিনের দিনেই পড়ে। অর্থাৎ, ইংরেজি ক্যালেন্ডার অনুসারে, মকর সংক্রান্তি 2024 র উৎসব 14 বা 15 জানুয়ারী পালিত হয়। এই উৎসবটি চাঁদের বিভিন্ন অবস্থানের উপর নির্ভর করে পালিত অন্যান্য হিন্দু উৎসব গুলির মধ্যে একটি। এই দিন থেকে দিন দীর্ঘ হতে থাকে এবং রাত ছোট হতে থাকে এবং এই দিন থেকে বসন্তের আগমন শুরু হয়।

মকর সংক্রান্তি 2024 তিথি: 15 জানুয়ারী 2024, সোমবার

পুণ্য কাল মুহূর্ত : 15 জানুয়ারী 2024 র সকাল 07 বেজে 15 মিনিট থেকে দুপুর 12 বেজে 30 মিনিট পর্যন্ত।

অবধি : 5 ঘন্টা 14 মিনিট

মহাপূণ্য কাল মুহূর্ত : 15 জানুয়ারী 2024 র সকাল 07 বেজে 15 মিনিট থেকে সকাল 09 বেজে 15 মিনিট পর্যন্ত

অবধি : 2 ঘন্টা 0 মিনিট

সংক্রান্তি মুহূর্ত : দুপুর 02 বেজে 31 মিনিট।

আপনার কুন্ডলীর উপর ভিত্তি করে সঠিক তথ্য পান শনি রিপোর্ট

মকর সংক্রান্তির গুরুত্ব

একটি ধর্মীয় বিশ্বাস রয়েছে যে মকর সংক্রান্তি 2024 র দিন থেকে সূর্য দেবতা তার রথ থেকে খড় অর্থাৎ গাধাকে তুলে নিয়ে আবার সাতটি ঘোড়ায় চড়ে তাদের সাহায্যে চার দিকে ঘুরে বেড়ান। এই সময় সূর্যের তেজ আরও উজ্জ্বল হয়, তাই এই দিনে সূর্যের পূজা করার বিশেষ তাৎপর্য রয়েছে এবং এই দিনটি সূর্যকে উৎসর্গ করা হয়। হিন্দু ধর্মে, সূর্য গ্রহকে সমস্ত গ্রহের অধিপতি হিসাবে বিবেচনা করা হয়। সূর্য শক্তি, খ্যাতি, সম্মান এবং গৌরবের প্রতীক।

এমনও বিশ্বাস করা হয় যে মকর সংক্রান্তি র দিন সূর্য দেবতা স্বয়ং তাঁর পুত্র শনির বাড়িতে যান। আসুন আমরা আপনাকে বলে দিই যে শনিদেব হলেন মকর রাশির অধিপতি। তাদের ঘরে সূর্যের প্রবেশ করলেই শনির নেতিবাচক প্রভাব দূর হয়। সূর্যের আলোর সামনে কোনো নেতিবাচকতা টিকতে পারে না, তাই এই দিনে সূর্যের পূজা করা উচিত। এছাড়াও, এই দিনে স্নান, দান এবং তিলের লাড্ডু খাওয়ার প্রথা রয়েছে। এছাড়া শনিদেবের সঙ্গে যুক্ত করা হয়েছে উরদ ডালও। এমন পরিস্থিতিতে এই দিনে উরদ ডালের খিচুড়ি খেয়ে এবং দান করলে মানুষ সূর্য ও শনিদেবের বিশেষ আশীর্বাদ লাভ করে।

বৃহৎ কুন্ডলী আপনার জীবনের পুরো রহস্য লুকিয়ে আছে, জেনে নিন গ্রহের গতিবিধির সম্পূর্ণ হিসাব।

মকর সংক্রান্তির পুজো বিধি

মকর সংক্রান্তি র দিন, ভক্তরা সূর্যের আশীর্বাদ পেতে পূর্ণ বিধির সাথে পূজা করে। আসুন জেনে নেওয়া যাক কী কী পদ্ধতিতে পূজা করা উচিত।

মকর সংক্রান্তিতে করুন এই জিনিসগুলির দান

মকর সংক্রান্তি উৎসব দেশের বিভিন্ন রাজ্যে ভিন্ন ভিন্ন বিশ্বাসের সঙ্গে পালিত হয়।

মকর সংক্রান্তি র উৎসবটি প্রতি বছর পড়ে যা নতুন ফসল এবং নতুন ঋতুর আগমন হিসাবে উদযাপিত হয়। এই দিনে, উত্তর প্রদেশ, পাঞ্জাব, বিহার এবং তামিলনাড়ুতে নতুন ফসল কাটা হয়। এটি বিভিন্ন রাজ্যে বিভিন্ন নাম এবং বিভিন্ন বিশ্বাসের সাথে পালিত হয়।

লহরী

মকর সংক্রান্তি র এক দিন আগে লহরী পালিত হয়। এই উৎসব উত্তর ভারতে খুব আড়ম্বরপূর্ণভাবে পালিত হয়। এই দিনে বন্ধু এবং পরিবারের সদস্যরা একে অপরকে শুভেচ্ছা ও আলিঙ্গন করে। এছাড়াও, বাড়ির বাইরে খোলা জায়গায় আগুন জ্বালানো হয় এবং সবাই একসাথে নাচ করে। লোহরি উৎসব ফসলের সাথে জড়িত, তাই এই উৎসবটি কৃষকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, এটি কৃষকদের নববর্ষ হিসাবে বিবেচিত হয়।

পোঙ্গল

এটি দক্ষিণ ভারতের মানুষের প্রধান উৎসব। এটি প্রধানত কেরালা, তামিলনাড়ু এবং অন্ধ্র প্রদেশ রাজ্যে খুব আনন্দের সহ পালিত হয়। পোঙ্গল উৎসবও বিশেষ করে কৃষকদের জন্য একটি উৎসব। এই দিনে সূর্য দেবতা ও ভগবান ইন্দ্রের পূজা করার প্রথা রয়েছে।

উত্তরায়ণ

গুজরাতে মকর সংক্রান্তি উৎসব উত্তরায়ণ হিসেবে পালিত হয়। এই উৎসব গুজরাতের মানুষের জন্য খুবই বিশেষ। এই দিনে ঘুড়ি ওড়ানোর একটি ঐতিহ্য রয়েছে, তাই লোকেরা এটিকে ঘুড়ি উৎসব হিসাবেও জানে। এই উৎসব উপলক্ষে, গুজরাট তার ঘুড়ি উৎসবের জন্য সারা বিশ্বে বিখ্যাত। অনেকে এই বিশেষ দিনে উপবাসও পালন করে এবং তিলের লাড্ডু ও চিনাবাদামের চিক্কি বানিয়ে আত্মীয়-স্বজনের মধ্যে বিতরণ করে।।

2024 সালে প্রেম আপনার জীবনে প্রবেশ করবে? প্রেম রাশিফল 2024 বলবে জবাব

বিহু

আসামে মকর সংক্রান্তি র উৎসব বিহু হিসেবে পালিত হয়। এই উৎসবটি নববর্ষের সূচনা করে এবং এই দিনে কৃষকরা ফসল সংগ্রহ করে। এই দিনে, অনেক ধরণের খাবার তৈরি করা হয় এবং আগুন জ্বালিয়ে, তিল এবং নারকেল দিয়ে তৈরি খাবারগুলি অগ্নিদেবকে নিবেদন করা হয়।

গুঁঘুতি

উত্তরাখণ্ডে, মকর সংক্রান্তি র উৎসব গুঁঘুতির আকারে খুব আনন্দের সহকারে পালিত হয়। এটি পরিযায়ী পাখিদের স্বাগত জানানোর উৎসব হিসেবে বিবেচিত হয়। এদিন মানুষ ময়দা ও গুড় দিয়ে মিষ্টি তৈরি করে কাকদের খাওয়ায়। এছাড়াও পুরি, পুভা, হালুয়া ইত্যাদি বাড়িতে তৈরি করা হয় এই দিনে।

মকর সংক্রান্তিতে এই রাশিদের উজ্জলিত হবে ভাগ্য

মেষ রাশি

এই সময়টি মেষ রাশির জাতক জাতিকাদের জন্য খুবই অনুকূল প্রমাণিত হবে। এই সময়ে, আপনি আপনার ইচ্ছা পূরণেও সফল হবেন। আপনার কর্মজীবন সম্পর্কে কথা বললে, আপনাকে সাফল্যের শিখরে পৌঁছাতে এবং কর্মক্ষেত্রে পুরস্কার এবং পদোন্নতি পেতে দেখা যাবে। আপনি যদি একটি নতুন চাকরি খুঁজছেন, আপনার মধ্যে অনেকেই নতুন সুযোগ পাবেন। কর্মজীবনের জন্য বিদেশ ভ্রমণেরও সম্ভাবনা রয়েছে। যারা ব্যবসার সাথে জড়িত তাদের উচ্চ মুনাফা পাওয়ার সম্ভাবনা রয়েছে। অংশীদারিত্বে ব্যবসা করলে ভালো সাফল্য পাবেন।

বৃষভ রাশি

বৃষভ রাশির জাতক জাতিকাদের সূর্যের গোচর শুভ ফল দেবে। এই সময়, আপনি বিদেশে সম্পত্তি কেনার অনেক ভাল সুযোগ পাবেন। এছাড়া এই রাশির কিছু মানুষ বিদেশে পড়াশোনার সুযোগ পেতে পারেন। বৃষভ রাশির জাতক/জাতিকারাও বিদেশী আয়ের মাধ্যমে উপার্জন ও সন্তুষ্টি অর্জনের সুযোগ পাবেন। আপনার কর্মজীবনের সম্মুখের কথা বলতে গেলে, এই গোচরের সময় আপনি খুব ভাগ্যবান হতে চলেছেন। চাকরির ক্ষেত্রে নতুন সুযোগ পেতে পারেন। এছাড়াও এই রাশির কিছু মানুষ চাকরির জন্য বিদেশে যেতে পারেন। আপনার প্রেম জীবন চমৎকার হবে. আপনি এবং আপনার জীবনসঙ্গী উভয়ই আপনার পরিবারের কোনো শুভ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। আপনাদের উভয়ের মধ্যে একটি সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে উঠবে।

2024 সালে আপনার স্বাস্থ্য কেমন হবে? স্বাস্থ্য রাশিফল 2024 থেকে জবাব জেনে নিন

সিংহ রাশি

এই সময়টি সিংহ রাশির জাতক/জাতিকাদের জন্য শুভ সাফল্য বয়ে আনবে। কর্মক্ষেত্রে আপনার মান ও সম্মান বৃদ্ধি পাবে। আপনি যে অগ্রগতি আশা করছেন তা পেতে পারেন। আপনার চাকরিতে আপনার প্রচেষ্টার কারণে আপনি পদোন্নতি এবং উৎসাহ পেতে সফল হতে পারেন। ব্যবসায়িক সম্পর্কে কথা বললে, এই গোচরের সময় আপনি কাঙ্ক্ষিত মুনাফা পেতে সফল হবেন এবং বাজির মাধ্যমে ভাল আয়ও করবেন। আপনি আপনার নামে নতুন ব্যবসায়িক চুক্তি করতে সফল হতে চলেছেন। আপনি যদি অংশীদারিত্বে ব্যবসা করেন তবে আপনি আপনার ব্যবসায়িক অংশীদারদের কাছ থেকে সমর্থন পাবেন এবং এমন সম্ভবনা রয়েছে যে এই সময় আপনাকে কোনও সমস্যা, বাধা বা প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হবে না। এছাড়াও, আপনি যদি উচ্চ স্তরের লাভের আশা করেন তবে এটি অর্জন করা আপনার পক্ষে সম্ভব হবে না।

বৃশ্চিক রাশি

বৃশ্চিক রাশির জাতক/জাতিকাদের জন্য এই সময়টা খুবই চমৎকার প্রমাণিত হতে চলেছে। এই সময়, আপনি যে যাত্রা শুরু করবেন তার উপকার পাবেন এবং আপনার সমস্ত ইচ্ছা পূরণ হবে। এছাড়াও, আপনি আপনার ভাইবোনদের সমর্থন এবং ভালবাসা পাবেন। ক্যারিয়ার সম্পর্কে কথা বললে, এই সময়ে আপনাকে আপনার ক্যারিয়ার সম্পর্কিত ভ্রমণ করতে হবে এবং এই জাতীয় ভ্রমণগুলি আপনার জন্য উপকারী প্রমাণিত হবে। কর্মক্ষেত্রে আপনার কঠোর পরিশ্রম ফল দেবে এবং এর কারণে আপনি পদোন্নতি পাবেন এবং আপনার বেতনও বৃদ্ধি পাবে। এই সময়, আপনি বিদেশে ভাল সুযোগ সহ একটি নতুন চাকরি পেতে পারেন এবং এই সুযোগগুলি আপনাকে সন্তুষ্টি দেবে। এই সময় আপনার আর্থিক অবস্থা মজবুত এবং স্থিতিশীল থাকবে। এছাড়াও, আপনি বিনিয়োগ থেকেও ভাল ফেরৎ পাবেন।

রত্ন, যন্ত্র সমেত সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ভিসিট করুন : এস্ট্রসেজ অনলাইন শপিং স্টোর

Talk to Astrologer Chat with Astrologer