চন্দ্র গ্রহণ 2024 (Chondro Grohon 2024)

চন্দ্র গ্রহণ 2024 (Chondro Grohon 2024 ) র ব্যাপারে তথ্য দেওয়ার জন্য অ্যাস্ট্রোসেজের এই বিশেষ নিবন্ধের মাধ্যমে, আমরা আপনাকে জানাব যে 2024 সালে কয়টি চন্দ্রগ্রহণ ঘটবে এবং তাদের প্রতিটি কি ধরনের চন্দ্রগ্রহণ হবে অর্থাৎ এটি সম্পূর্ণ চন্দ্রগ্রহণ হবে নাকি আংশিক চন্দ্রগ্রহণ হবে। এর সাথে, আমরা আপনাকে জানাব কোন চন্দ্রগ্রহণ কোন প্রকৃতির হবে, কোন দিন, তারিখ, কোন সময়ে এবং সেটি কোথায় দেখা যাবে। এর সাথেই, আপনি 2024 সালের চন্দ্রগ্রহণের ধর্মীয় ও আধ্যাত্মিক তাৎপর্য কী, এর সূতক সময় কী, সূতক সময়কালে কী কী সতর্কতা অবলম্বন করা উচিত, গর্ভবতী মহিলাদের কী কী সতর্কতা অবলম্বন করা উচিত ইত্যাদি জানতে পারবেন।

আপনি এই গুরুত্বপূর্ণ নিবন্ধে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন, তাই আমরা আপনাকে এই নিবন্ধটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ পড়ার পরামর্শ দিচ্ছি যাতে আপনি প্রতি মিনিটের তথ্য পেতে পারেন। এই চন্দ্র গ্রহণ র বিশেষ নিবন্ধটি এস্ট্রোসেজের জনপ্রিয় ও সুপরিচিত জ্যোতিষীডাঃ মৃগাঙ্ক শর্মা তৈরী করেছেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক যে চন্দ্র গ্রহণ 2024 (Chondro Grohon 2024 ) র ব্যাপারে সমস্ত গুরুত্বপূর্ণ কথাগুলি আর এটির প্রভাব সম্পর্কে।

সাল 2024 আপনার আর আপনার পরিবারের জন্য কেমন থাকবে? বিদ্যান জোতিষীদের থেকে জানুন জবাব

চন্দ্রগ্রহণ হল আকাশে ঘটে যাওয়া একটি বিশেষ ঘটনা যা প্রকৃতির দ্বারা একটি জ্যোতির্বিজ্ঞানের ঘটনা কিন্তু সকলের জন্যই কৌতূহলের বিষয়। যখন কোন চন্দ্রগ্রহণ হয়, তখন সবাই এটি দেখার জন্য অপেক্ষা করে এবং এটি সম্পর্কে জানতে চায় কারণ এটি দেখতে খুব সুন্দর এবং যেহেতু এটি সূর্যগ্রহণ নয়, তাই আমাদের দৃষ্টিশক্তি নিয়ে কোন সমস্যাও হয় না। এটি দেখতে এত সুন্দর হতে পারে যে আমরা এটি ভাষায় ব্যাখ্যাও করতে পারি না। আসলে চন্দ্রগ্রহণের আকারে প্রকৃতির এক অপূর্ব দৃশ্য আমাদের কাছে দৃশ্যমান হয়। সূর্যগ্রহণের মতো চন্দ্রগ্রহণেরও ধর্মীয়, আধ্যাত্মিক ও পৌরাণিক তাৎপর্য রয়েছে। জ্যোতিষশাস্ত্রের দৃষ্টিকোণ থেকেও গ্রহন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পরিস্থিতি।

বৈদিক জ্যোতিষশাস্ত্রে চন্দ্রকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে কারণ এটি আমাদের জীবনে কফ প্রকৃতি নির্ধারিত করে এবং আমাদের দেহে জলের উপাদানকে প্রতিনিধিত্ব করে এবং জ্যোতিষশাস্ত্রে চন্দ্রকে মাতার তাৎপর্যকারী বলা হয় এবং মনের গতি সবচেয়ে তীব্র হয়ে থাকে। এমন সম্ভবনা রয়েছে যে বাস্তবতা কখনও কখনও এর থেকে ভিন্ন হতে পারে এবং আমাদের এটি সম্পর্কে জানা উচিত এবং এই তথ্য প্রদানের জন্য আমরা আপনার জন্য এই নিবন্ধটি প্রস্তুত করেছি।

যদি আমরা চন্দ্র গ্রহণ 2024 (Chondro Grohon 2024 ) র ব্যাপারে অধিক তথ্য প্রাপ্ত করতে চাই তাহলে জ্যোতিষশাস্ত্রে চন্দ্রগ্রহণকে শুভ বলে মনে করা হয় না কারণ এই পরিস্থিতিতে, চন্দ্র, যা সর্বাধিক প্রভাব দেয়, পীড়িত অবস্থায় থাকে বলে মনে করা হয়ে থাকে। রাহু ও কেতুর প্রভাবে চন্দ্র পীড়িত অবস্থায় থেকে থাকে। যদিও প্রতিটি সমস্যার সমাধান রয়েছে এবং এই কারণেই জ্যোতিষশাস্ত্রেও চন্দ্রগ্রহণের ত্রুটির প্রতিকারের কথা বলা হয়েছে। তাই চন্দ্রগ্রহণের জন্য বিশেষ উপায়েরও পরামর্শ দেওয়া হয়েছে, যা মেনে চললে এর নেতিবাচক প্রভাব এড়াতে পারবেন। তাই আসুন আমরা এগিয়ে যাই এবং চন্দ্র গ্রহণ 2024 (Chondro Grohon 2024 ) সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেই।

Click Here To Read In English: Lunar Eclipse 2024 (Link)

চন্দ্রগ্রহণ কী

আমরা সবাই জানি যে পৃথিবী তার নির্দিষ্ট কক্ষপথে সূর্যের চারদিকে ঘোরে কিন্তু পৃথিবীর উপগ্রহ চন্দ্র পৃথিবীর চারদিকে ঘোরে। এই ঘূর্ণন অবিরাম চলতে থাকে এবং এর সাথে পৃথিবীও তার অক্ষের উপর ঘুরতে থাকে যার কারণে দিন এবং রাতের জন্ম হয়। যখন পৃথিবী সূর্য্য আর চন্দ্রমার পরিক্রম করে তখন একটি বিশেষ স্থিতিতে চলে যায় তখন সেখান থেকে সূর্য্য পৃথিবী আর চন্দ্রমা একই রেখাতে চলে আসে আর এই স্থিতিতে চন্দ্রমাতে প্রকাশিত হতে চলা সূর্য্যের প্রকাশ কিছু সময়ের জন্য পৃথিবীর মাঝখানে চলে আসার কারণে চন্দ্রমাতে পৌঁছায় না তখন পৃথিবী থেকে দেখলে চন্দ্রমাতে অন্ধকারের মতো প্রতিতো হয়ে থাকে। অর্থাৎ চন্দ্রমা কিছুটা কালো বা অস্পষ্টভাবে প্রতীত হয়ে থাকে। এই অবস্থাকে চন্দ্র গ্রহণ বলা হয়ে থাকে। সাল 2024 এ-ও এই ঘটনা ঘটতে চলেছে যা আমরা চন্দ্র গ্রহণ 2024 (Chondro Grohon 2024 ) র নামে জেনে থাকি।

বৃহৎ কুন্ডলী: জানুন গ্রহের আপনার জীবনে প্রভাব আর উপায়

চন্দ্রগ্রহের প্রকার

এখনই আপনি উপরে জেনেছেন যে চন্দ্রগ্রহণ কি। এবার আসুন জানার চেষ্টা করি চন্দ্রগ্রহণ কত ধরনের বা কয় প্রকারের হতে পারে। সূর্যের আলো যেমন পৃথিবীতে পড়ে এবং পৃথিবীর ছায়ার কারণে চন্দ্র অন্ধকার দেখায়, তেমনি কখনও কখনও পরিস্থিতি এমন হয় যে পৃথিবীর ছায়া চন্দ্রকে পুরো ঢেকে ফেলে আবার কখনও কখনও এমন পরিস্থিতি হয় যে চন্দ্র আংশিক গ্রসিত হয়। যদি চন্দ্রগ্রহণের প্রকারের কথা বলা হয় তাহলে মোটামুটি তিন প্রকারের চন্দ্রগ্রহণ হয়ে থাকে যা বিভিন্ন পরিস্থিতিতে আলাদা-আলাদা ভাবে আপনারা দেখতে পেয়ে থাকেন আর আলাদা-আলাদা ভাবে তৈরী হয়ে থাকে। আসুন জানা যাক যে চন্দ্রগ্রহণ কয় প্রকারের হয়ে থাকে:-

পূর্ণ চন্দ্র গ্রহণ (Total Lunar Eclipse)

এই পরিস্থিতি বিশেষভাবে দৃশ্যমান হয় যখন আমরা পূর্ণ চন্দ্রগ্রহণের কথা বলি। যখন পৃথিবীর ছায়া সূর্যের আলোকে চন্দ্রে পৌঁছাতে সম্পূর্ণরূপে বাধা দেয়, তখন এমন পরিস্থিতিতে চন্দ্র কিছু সময়ের জন্য সূর্যের আলোর চেয়ে নিকৃষ্ট হয়ে যায় এবং লাল বা গোলাপী রঙের দেখায় এবং পৃথিবী থেকে দেখা গেলে চন্দ্রের দাগও স্পষ্ট হয়ে যায়। এমন পরিস্থিতিকে পূর্ণ চন্দ্রগ্রহণ বা সুপার ব্লাড মুন (Super Blood Moon) বলা যেতে পারে। সম্পূর্ণ চন্দ্রগ্রহণের সময়, পুরো চাঁদ পৃথিবীর ছায়া দ্বারা আবৃত বলে মনে হয়। এই অবস্থাকে পূর্ণ চন্দ্রগ্রহণ বলা হয়। পূর্ণ চন্দ্রগ্রহণকে খগ্ৰাস চন্দ্রগ্রহণও বলা যেতে পারে।

আংশিক চন্দ্রগ্রহণ (Partial Lunar Eclipse)

আমরা যদি আংশিক চন্দ্রগ্রহণের কথা বলি, তাহলে এটা এমন পরিস্থিতি যখন চন্দ্র থেকে পৃথিবীর দূরত্ব বেশি হয়, এমন পরিস্থিতিতে সূর্যের আলো পৃথিবীতে পড়ে, কিন্তু চন্দ্রের দূরত্ব বেশি হওয়ার কারণে পূর্ণরূপে চন্দ্রমা গ্রসিত হতে পারে না বরং পৃথিবীর ছায়া দ্বারা গ্রসিত দেখা যায়। তাই এই অবস্থাকে বলা হয় আংশিক চন্দ্রগ্রহণ। এই অবস্থায় চন্দ্রের কিছু এলাকা ছাড়া অন্য সব জায়গায় সূর্যের আলো সম্পূর্ণ দেখা যায়, তাই একে আংশিক চন্দ্রগ্রহণ বলা হয়। এটিও খুব বেশি সময়ের নয়। আশিক চন্দ্রগ্রহণকে খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণও বলা যেতে পারে।

যখন পৃথিবী চন্দ্র থেকে অনেক বেশি দূরত্বে থাকে এবং সূর্যের আলো চন্দ্রে পৌঁছানো থেকে পুরোপুরি বন্ধ না হয়, কিন্তু পৃথিবীর ছায়া দ্বারা কিছুটা অবরুদ্ধ হয় এবং একটু থামতে না পারে, তখন এই পরিস্থিতিকে আংশিক চন্দ্রগ্রহণ বলা হয়।

উপচ্ছায়া চন্দ্র গ্রহণ (Penumbral Lunar Eclipse)

উপরে উল্লিখিত চন্দ্রগ্রহণের প্রকৃতি ছাড়াও চন্দ্রগ্রহণের একটি বিশেষ প্রকৃতিও দেখা যায় যাকে বিশেষভাবে চন্দ্রগ্রহণ হিসেবে বিবেচনা করা হয় না। অনেক সময় এমন পরিস্থিতি দেখা দেয় যে পৃথিবীর বাইরের অংশের ছায়া চন্দ্রের উপর পড়ে যার কারণে চন্দ্রের পৃষ্ঠটি অস্পষ্ট এবং মাঝারি দেখায়। এতে চন্দ্রের কোনো অংশ ক্ষতিগ্রস্ত হয় না এবং কালো হয় না, শুধু তার ছায়া মলিন দেখা যায়। এই ধরনের পরিস্থিতিকে আমরা উপচ্ছায়া চন্দ্রগ্রহণ বলে থাকি। যেহেতু এই ধরনের চন্দ্রগ্রহণে চন্দ্রের কোনো অংশ প্রভাবিত হয় না, তাই এটিকে চন্দ্রগ্রহণের শ্রেণিতে রাখা হয় না এবং একে চন্দ্রগ্রহণ বলা হয় না। জ্যোতির্বিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে, এটি একটি গ্রহন-সদৃশ ঘটনা হিসাবে বিবেচিত হতে পারে, তবে এটির কোন ধর্মীয় বা আধ্যাত্মিক তাত্পর্য নেই কারণ যখন চাঁদ প্রভাবিত হয় না তখন এটি কীভাবে গ্রহন দ্বারা প্রভাবিত হতে পারে এবং এই কারণেই এই ধরনের গ্রহনকালে ধর্মীয় আচার-অনুষ্ঠান পরিলক্ষিত হয় এবং আধ্যাত্মিক কাজকর্ম ভালোভাবে করা যায়।

চন্দ্র গ্রহণ 2024 (Chandra Grahan 2024) র সুতক কাল

আমরা জানলাম যে চন্দ্রগ্রহণ কাকে বলে এবং চন্দ্রগ্রহণ কত প্রকার হয়ে থাকে। এবার একটি বিশেষ কথা যা আপনি আমাদের বেশিরভাগ লোকের কাছ থেকে শুনেছেন তা হল চন্দ্রগ্রহণের সুতক সময় শুরু হয়েছে। তাহলে সেই সূতক কাল ঠিক কী? এবার সে সম্পর্কে বলা যাক। সনাতন ধর্মের অবস্থান বৈদিক যুগ থেকে এবং সেই অনুসারে আমরা চন্দ্রগ্রহণের সূতক কাল জানতে পারি। প্রতি গ্রহনের আগে কিছু বিশেষ সময় থাকে যে সময়ে কোন শুভ কাজ করা উচিত নয়। চন্দ্রগ্রহণের ক্ষেত্রে, এটি চন্দ্রগ্রহণ শুরু হওয়ার আগে প্রায় তিনটা বাজে অর্থাৎ, যখন চন্দ্রগ্রহণ শুরু হতে চলেছে, তখন তার সূতক সময় তার প্রায় 9 ঘন্টা আগে শুরু হয় এবং সূতক সময়কাল চন্দ্রগ্রহণের মোক্ষের সাথে অর্থাৎ চন্দ্রগ্রহণের সমাপ্তি ঘটে। এই সূতক কালে কোন প্রকার শুভ কাজ করা হয় না কারণ এই সময়কালে কোন শুভ কাজ করলে, বিশ্বাস অনুসারে শুভ ফল প্রদানের শর্ত শেষ হয়ে যায়, তাই মূর্তি পূজা, প্রতিমা স্পর্শ করা, বিবাহের মত শুভ কাজ এবং চন্দ্রগ্রহণের সূতক সময়ে মুন্ডন, অন্য কোন শুভ কাজ, গৃহবাসনা ইত্যাদি করা হয় না।

2024 এ চন্দ্র গ্রহণ কবে?

এখনও পর্যন্ত আমরা জেনেছি যে চন্দ্রগ্রহণ কী, কত প্রকার, এর সূতক সময়কাল কী ইত্যাদি এসব তথ্য আমরা পেয়েছি। এবার এগিয়ে যাওয়া যাক এবং জেনে নেওয়া যাক যে চন্দ্র গ্রহণ 2024 (Chondro Grohon 2024 ) কবে ঘটবে, কোন তারিখে, কোন দিনে, কোন সময় থেকে কোন সময় এবং কোথায় এটি দৃশ্যমান হবে এবং 2024 সালে মোট কটি চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। প্রায় প্রতি বছরই চন্দ্রগ্রহণ হয়। যদিও, তাদের সময়কাল এবং সংখ্যা পরিবর্তিত হতে পারে। চন্দ্রগ্রহণ একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা হিসেবে স্বীকৃত। যদি আমরা 2024 সালের কথা বলি, আমরা জানব যে সামগ্রিকভাবে এই বছর শুধুমাত্র একটি চন্দ্রগ্রহণ দৃশ্যমান হতে চলেছে। যদি বর্ষ 2024 র ব্যাপারে কথা বলা হয়ে থাকে তাহলে সব মিলিয়ে মুখ্যরূপে একটিই চন্দ্রগ্রহণ এই বছরে দেখা দিতে চলেছে। অর্থাৎ বর্ষ 2024 এ মুখ্য রূপে কেমন একটিই চন্দ্র গ্রহণ 2024 (Chondro Grohon 2024 ) ঘটিত হবে যা মুখ্য চন্দ্র গ্রহণ হবে। এর পাশাপাশি, একটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণও হতে চলেছে, যাকে আমরা গ্রহন বলে মনে করি না, কিন্তু তারপরও আপনাদের সুবিধার্থে এবং তথ্যের জন্য আমরা এখানে সে সম্পর্কে জানিয়েছি:

  • সাল 2024 র প্রথম আর মুখ্য চন্দ্র গ্রহণ 2024 (Chondro Grohon 2024 ) বুধবার, 18 সেপ্টেম্বর, 2024 এ ঘটবে।
  • বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হবে একটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ যাকে গ্রহন বলা হয় না। তবুও, আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলে দিই যে এটি 25 মার্চ, 2024 সোমবার ঘটিত হবে।

এখানে ধ্যান দেওয়ার মতো কথাটি হল যে চন্দ্র গ্রহণ 2024 (Chondro Grohon 2024 ) ভারতে প্রায় কোনও দৃশ্যমান মান থাকবে না, তাই এই গ্রহনের সূতক সময়টিও ভারতে বৈধ হবে না কারণ যেখানেই গ্রহন দেখা যায় সেখানেই এর সুতক সময়কে কার্যকর বলে মনে করা হয়। উপচ্ছায়া চন্দ্রগ্রহণের সূতক সময়কাল বৈধ হবে না কারণ এটি একটি গ্রহন হিসাবে বিবেচিত হয় না। আসুন আমরা 2024 সালের প্রধান চন্দ্রগ্রহণের সময় কী হবে এবং এটি কোথায় দৃশ্যমান হবে তা বিস্তারিতভাবে জানার চেষ্টা করি।

চন্দ্র গ্রহণ 2024 - খন্ডগ্রাস চন্দ্রগ্রহণ
তিথি দিন তথা দিনাঙ্ক

চন্দ্র গ্রহণ প্রারম্ভ সময়

(ভারতীয় মান সময় অনুযায়ী)

চন্দ্র গ্রহণ সমাপ্ত সময় দৃশ্য ক্ষেত্র
ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা

বুধবার,

18 সেপ্টেম্বর, 2024

প্রাতঃ কাল 7: 43 সময় থেকে

প্রাতঃ কাল 8:46 সময় পর্যন্ত

দক্ষিণ আমেরিকা, পশ্চিম আফ্রিকা এবং পশ্চিম ইউরোপ

(ভারতে এই খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ শুরু হওয়ার সময় সমগ্র ভারতে চন্দ্রগ্রহণের অবস্থা দেখা দেবে, তাই এই গ্রহন ভারতে প্রায় দেখা যাবে না। শুধুমাত্র পেনাম্ব্রার শুরুতে, উত্তর পশ্চিম ভারতে চন্দ্রগ্রহণ দেখা যাবে। এবং উত্তর দক্ষিণের শহরগুলি, তাই কিছু সময়ের জন্য, এই কারণে, চাঁদের আলোতে চাঁদের আলো ঝাপসা হতে পারে। এইভাবে, ভারতে এটি গ্রহণের বিভাগে পড়বে না কারণ এটি শুধুমাত্র পেনাম্ব্রা আকারে আংশিকভাবে দেখা যায়।)

দ্রষ্টব্যঃ উপরের সারণীতে দেওয়া চন্দ্রগ্রহণের সময় ভারতীয় মান সময় অনুযায়ী। Grahan 2024 এর অধীনে থাকলে চন্দ্র গ্রহণ 2024 (Chondro Grohon 2024 ) সম্পর্কে কথা বলতে গেলে, এই চন্দ্রগ্রহণ একটি আংশিক অর্থাৎ আংশিক চন্দ্রগ্রহণ হতে চলেছে। এই চন্দ্রগ্রহণ ভারতে প্রায় দেখাই যাবে না, কারণ ভারতে এই খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ শুরু হওয়ার পর সমগ্র ভারতে চন্দ্রগ্রহণের পরিস্থিতি দেখা দেবে।

খন্ডগ্রাস চন্দ্র গ্রহণ (Chandra Grahan 2024)

  • বর্ষ 2024 র মুখ্য চন্দ্র গ্রহণ 2024 একটি খন্ডগ্রাস চন্দ্র গ্রহণ হবে।
  • খন্ডগ্রাস হওয়ার কারণে এটি আংশিক চন্দ্র গ্রহণ 2024 ও বলা যায়।
  • হিন্দু পঞ্জিকা অনুসারে, ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে এই খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ ঘটবে।
  • 18 সেপ্টেম্বর, 2024 বুধবার এই খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ ঘটবে।
  • ভারতীয় মান সময় অনুযায়ী, এই চন্দ্রগ্রহণ সকাল 7:43 মিনিট থেকে শুরু হবে এবং চলবে সকাল 8:46 মিনিট পর্যন্ত।
  • ভাদ্রপদ মাসে এই খণ্ডগ্রাস জন্মে চন্দ্র গ্রহণ 2024 (Chondro Grohon 2024 ) এটি মীন রাশির অধীনে পূর্বভাদ্রপদ নক্ষত্রে স্থাপন করা হবে, যার কারণে বিশ্বে উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হতে পারে। বৃষ্টিপাতের অসমতা থাকবে। ধান ইত্যাদির ফসল নষ্ট হতে পারে কিন্তু তা সত্ত্বেও কৃষি উৎপাদন সন্তোষজনক অবস্থায় থাকবে। দুধ ও ফলের উৎপাদন কমে যেতে পারে।
  • মদ্দার, সোনা, তামা, ঘি, রৌপ্য, তেল, গুণাগুণ, বাজরা, জোয়ার, ছোলা, মথ, ধান, তুলা, লবঙ্গ, আফিম, কাপড়, সুপারি এবং লাল রঙের কাপড়ের মজুদ ব্যাপক সুবিধা দেবে।
  • এই খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণের প্রভাবে মহিলাদের গর্ভধারণ সংক্রান্ত সমস্যা ও গর্ভপাতের প্রবণতা বাড়তে পারে।
  • চোখের সমস্যা ও ডায়রিয়াজনিত রোগের প্রকোপ বাড়তে পারে।
  • যেকোন চন্দ্রগ্রহণ শুধু অশুভ ফলই দেয় না, ভালো ফলও দেয়। একইভাবে এই চন্দ্র গ্রহণ 2024 এর ফলে অর্থনৈতিক উন্নতির সময় আসতে পারে এবং মানুষের মধ্যে ভয় ও রোগের অবসান ঘটতে পারে।
  • এর ফলে সরকারি ক্ষেত্রের প্রতিষ্ঠানগুলো এগিয়ে যাবে, অগ্রগতি করবে।
  • এই চন্দ্রগ্রহণ 2024 খণ্ডগ্রাস আকারে প্রায় 1 ঘন্টা 3 মিনিট স্থায়ী হবে।
  • এই খন্ডগ্রাস চন্দ্র গ্রহণ 2024 উপচ্ছায়া সময়কাল প্রায় 4 ঘন্টা 6 মিনিট হবে।
  • এই গ্রহনের সূতক সময় গ্রহনের সময় থেকে প্রায় নয় ঘন্টা আগে অর্থাৎ সকাল 7:43 মিনিটে শুরু হবে এবং চন্দ্রগ্রহণের মোক্ষ সময় পর্যন্ত চলবে অর্থাৎ সকাল 8:46 মিনিটে।
  • ভারতে এই চন্দ্রগ্রহণ প্রায় দেখা যাবে না। কারণ এই খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ শুরু হতে না হতেই প্রায় সমগ্র ভারতে চাঁদ অস্ত হয়ে যাবে। যাইহোক, এই গ্রহনের উপচ্ছায়া শুরুর সময়, চাঁদ উত্তর-পশ্চিম ভারত এবং উত্তর-দক্ষিণ শহরগুলিতে অস্তমিত হবে, তাই এই অঞ্চলগুলিতে কিছু সময়ের জন্য চাঁদের আলো ঝাপসা হতে পারে এবং এইভাবে এটি আংশিক হিসাবে দেখাবে। ভারতের কিছু অঞ্চলে উপচ্ছায়া শুধুমাত্র সন্ধ্যায় দৃশ্যমান হবে তাই এটিকে গ্রহন হিসেবে বিবেচনা করা যাবে না।
  • আমরা যদি এর দৃশ্যমানতার কথা বলি তবে এই গ্রহনটি মূলত দক্ষিণ আমেরিকা, পশ্চিম আফ্রিকা এবং পশ্চিম ইউরোপে দৃশ্যমান হবে। এছাড়াও, এটি আফ্রিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, ভারত মহাসাগর, আর্কটিক এবং অ্যান্টার্কটিকায়ও দৃশ্যমান হবে। পাকিস্তানের করাচি শহরেও দেখা যায়।
  • চন্দ্র গ্রহণ 2024 এটি মীন এবং পূর্বভাদ্রপদ নক্ষত্রের অধীনে পড়বে, তাই এই গ্রহন মীন এবং পূর্বভাদ্রপদ নক্ষত্রে জন্মগ্রহণকারী ব্যক্তিদের এবং তাদের সম্পর্কিত রাশিচক্রের জন্য বিশেষভাবে কার্যকর প্রমাণিত হতে পারে।
  • জ্যোতিষশাস্ত্রের দৃষ্টিকোণ থেকে যদি দেখা যায়, যখন এই চন্দ্রগ্রহণ হবে তখন সূর্য, কেতু এবং শুক্র মিলিত হবে এবং চন্দ্র ও রাহুর মিলন হবে।
  • সুতরাং, যদি আমরা চন্দ্রগ্রহণ সম্পর্কে কথা বলি তবে এটি মানসিকভাবে একটি বিশেষভাবে প্রভাবশালী সময় হবে।
  • যারা মীন এবং পূর্বাভাদ্রপদ নক্ষত্রে জন্মগ্রহণ করেন এবং চন্দ্রগ্রহণ দেখা যাবে এমন এলাকায় বসবাস করেন তাদের বিশেষ মনোযোগ দেওয়া উচিত কারণ এই গ্রহনের প্রভাবে তাদের মানসিক অবস্থা কিছু সময়ের জন্য বিঘ্নিত হতে পারে, সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা প্রভাবিত হতে পারে, মানসিক স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হতে পারে এবং ব্যক্তিগত জীবনে সমস্যা দেখা দিতে পারে।
  • এই গ্রহনের পার্শ্বপ্রতিক্রিয়া এড়াতে আমরা আরও কিছু বিশেষ ব্যবস্থা ব্যাখ্যা করেছি, যা করলে আপনি অনেক উপকার পেতে পারেন এবং এটি আপনার জন্য গ্রহনের পার্শ্বপ্রতিক্রিয়া এড়ানো এবং সবচেয়ে বড় সমস্যা থেকে বেরিয়ে আসা সহজ করে তুলতে পারে।

চন্দ্র গ্রহণ 2024 র বিশেষ রাশিফল

আমরা যদি উপরে উল্লিখিত খন্ডগ্রাস চন্দ্রগ্রহণের কথা বলি, তাহলে যদি এর প্রভাব বিভিন্ন রাশির উপর দেখা যায়, তাহলে এই গ্রহন মেষ, মিথুন, কর্কট, কন্যা, তুলা, বৃশ্চিক, কুম্ভ এবং মীন রাশির জাতক/জাতিকাদের জন্য কিছু অশুভ প্রভাব ফেলতে পারে। হয়। যেখানে অবশিষ্ট রাশির জাতক জাতিকারা বৃষ, সিংহ, ধনু এবং মকর রাশির জাতক জাতিকারা শুভ ফল পেতে পারেন। মেষ রাশির জাতক জাতিকাদের আর্থিক ক্ষতির সম্ভাবনা রয়েছে অন্যদিকে মিথুন রাশির জাতক/জাতিকাদের সমস্যায় পড়তে হতে পারে। কর্কট রাশির জাতক/জাতিকাদের মানসিক উদ্বেগও বাড়বে। কন্যা রাশির জাতক জাতিকাদের দাম্পত্য জীবনে সমস্যায় পড়তে হতে পারে। অন্যদিকে তুলা রাশির জাতক জাতিকারা কোনো না কোনো রোগের শিকার হতে পারেন। বৃশ্চিক রাশির জাতক জাতিকাদের আত্মসম্মানের ক্ষেত্রে আফসোস করতে হতে পারে যখন কুম্ভ রাশির জাতক/জাতিকাদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হতে পারে। মীন রাশির লোকেরা শারীরিক সমস্যার সম্মুখীন হতে পারে এবং মানসিক চাপ বাড়বে। বিপরীতে, বৃষ রাশির জাতক জাতিকাদের আর্থিক লাভের সম্ভাবনা থাকবে। সিংহ রাশির জাতক/জাতিকারা সুখ লাভ করবে। ধনু রাশির জাতক/জাতিকারা তাদের কাজে সাফল্য পাবেন এবং মকর রাশির জাতক/জাতিকাদের আর্থিক লাভের সম্ভাবনা থাকবে।

উপচ্ছায়া চন্দ্র গ্রহণ 2024
তিথি দিন তথা দিনাঙ্ক চন্দ্র গ্রহণ প্রারম্ভ সময় চন্দ্র গ্রহণ সমাপ্ত সময় দৃশ্য ক্ষেত্র
ফাল্গুন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা সোমবার, 25 মার্চ, 2024 প্রাতঃ 10:23 সময় থেকে দুপুরের পরে 15:02 সময় পর্যন্ত আয়ারল্যান্ড, ইংল্যান্ড, স্পেন, পর্তুগাল, ইতালি, জার্মানি, ফ্রান্স, হল্যান্ড, বেলজিয়াম, দক্ষিণ নরওয়ে, সুইজারল্যান্ড, উত্তর ও দক্ষিণ আমেরিকা, জাপান, রাশিয়ার পূর্ব অংশ, পশ্চিম অস্ট্রেলিয়ার বাকি অংশ এবং আফ্রিকার বেশিরভাগ অংশ ছাড়া (ভারতে দৃশ্যমান নয়)

দ্রষ্টব্যঃগ্রহণ 2024 (Grohon 2024) উপরের সারণীতে দেওয়া সময় ভারতীয় মান সময় অনুযায়ী। যেমনটি আমরা আগেই বলেছি, এটি একটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ 2024 হবে যাকে গ্রহন বলা হয়নি এবং সে কারণেই কোনও সূতক সময় কার্যকর হবে না বা কোনও ধর্মীয় প্রভাবও বৈধ হবে না। আপনি আপনার সমস্ত কাজ সুচারুভাবে সম্পন্ন করতে পারেন, যদিও এই উপচ্ছায়া চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না, তাই আপনি সমস্ত শুভ কাজ যথাযথভাবে করতে পারেন।

উপচ্ছায়া চন্দ্র গ্রহণ 2024 (Chandra Grahan 2024)

  • উপরে উল্লিখিত চন্দ্রগ্রহণ ছাড়াও 2024 সালে আরেকটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণও ঘটবে।
  • হিন্দু পঞ্জিকা অনুসারে, ফাল্গুন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে এই চন্দ্রগ্রহণ ঘটবে।
  • এই উপচ্ছায়া চন্দ্রগ্রহণ সোমবার, 25 মার্চ, 2024 এ ঘটবে।
  • এই চন্দ্রগ্রহণ সকাল 10:23 টা থেকে 15:02 টা পর্যন্ত ঘটবে।
  • এটি আয়ারল্যান্ড, ইংল্যান্ড, স্পেন, পর্তুগাল, ইতালি, জার্মানি, ফ্রান্স, হল্যান্ড, বেলজিয়াম, দক্ষিণ নরওয়ে, সুইজারল্যান্ড, উত্তর ও দক্ষিণ আমেরিকা, জাপান, রাশিয়ার পূর্ব অংশ, পশ্চিম অস্ট্রেলিয়া ব্যতীত অস্ট্রেলিয়ার বাকি অংশ এবং আফ্রিকার বেশিরভাগ ক্ষেত্রেও দৃশ্যমান হবে।
  • বৈদিক জ্যোতিষশাস্ত্র অনুসারে, এই চন্দ্রগ্রহণ ঘটবে কন্যারাশি এবং উত্তরা ফাল্গুনী নক্ষত্রে।
  • এই চন্দ্রগ্রহণ প্রায় 4 ঘন্টা 39 মিনিট স্থায়ী হবে।
  • প্রকৃতপক্ষে, চন্দ্র প্রভাবিত না হওয়ার কারণে, উপচ্ছায়া চন্দ্রগ্রহণকে গ্রহন হিসাবে স্বীকৃত নয়, তাই এর কোনও সূতক সময়কাল বৈধ হবে না, তাই আপনি এই গ্রহনকালে আপনার সমস্ত কাজ সহজেই সম্পন্ন করতে পারেন।

চন্দ্রগ্রহণের সময় নেওয়া এই বিশেষ উপায়গুলি আপনাকে সমস্ত সমস্যা থেকে মুক্তি দেবে।

  • গ্রহনের মোট সময়কাল অর্থাৎ গ্রহনের শুরু বা স্পর্শ থেকে গ্রহন শেষ হওয়া পর্যন্ত অর্থাৎ গ্রহন থেকে পরিত্রাণ পাওয়া পর্যন্ত, আপনি সত্যিকারের চিত্তে ভগবানের উপাসনা করুন।
  • চন্দ্রগ্রহণের সূতক সময়ে চাঁদের বীজ মন্ত্র জপ করা আপনার পক্ষে খুব উপকারী হবে কারণ প্রতিটি ব্যক্তির অনুকূল হওয়ার জন্য চাঁদ প্রয়োজনীয়।
  • 2024 সালের চন্দ্রগ্রহণের সময় রাহু এবং কেতুর ক্রমবর্ধমান প্রভাবের কারণে, আপনার তাদের সাথে সম্পর্কিত মন্ত্রগুলি জপ করা উচিত বা তাদের সাথে সম্পর্কিত জিনিসগুলি দান করা উচিত।
  • চন্দ্রগ্রহণের সময় আপনার সামর্থ্য অনুযায়ী দান করার মানসিক অঙ্গীকার নিন এবং চন্দ্রগ্রহণ শেষ হওয়ার সাথে সাথে দানযোগ্য জিনিস দান করুন।
  • চন্দ্রগ্রহণের মোক্ষের পরই স্নান করুন এবং তার পরে গঙ্গাজল ইত্যাদি দিয়ে ঈশ্বরের মূর্তি শুদ্ধ করুন।
  • 2024 সালের চন্দ্রগ্রহণের সময় ভগবান শিবের মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করা সেই সমস্ত লোকদের জন্য খুব উপকারী প্রমাণিত হতে পারে যারা কোনও বড় রোগের কবলে রয়েছে।
  • আপনি যদি কোনো গ্রহ সংক্রান্ত সমস্যায় ভুগছেন তাহলে 2024 সালের চন্দ্রগ্রহণের সময় আপনি গ্রহের মন্ত্র জপ করতে পারেন।
  • বিশেষ করে চন্দ্রগ্রহণের পর পশ্চিম, কালো তিল, সাবু, কিছু আটা, ডাল, চাল, চিনি, সাদা কাপড়, সটানজা ইত্যাদি দান করতে হবে।
  • চন্দ্রগ্রহণের সূতক সময় থেকে গ্রহনের শেষ পর্যন্ত, গর্ভবতী মহিলাদের কাটা, সেলাই বা কিছু তৈরি করা এড়িয়ে চলা উচিত এবং তাদের পেটে গেরুয়া দিয়ে একটি স্বস্তিক চিহ্ন তৈরি করা উচিত।
  • এটি আপনার জন্য আরও ভাল হবে যদি আপনি একটি চুন্নি বা শাড়ি দিয়ে আপনার মাথা ঢেকে রাখেন এবং আপনি এটিতে গেরুয়া দিয়ে একটি স্বস্তিকা বা ওম প্রতীকও তৈরি করতে পারেন।
  • গ্রহনকালে খাদ্য ও পানীয় দ্রব্য অপবিত্র হয়ে যায়, তাই গ্রহনের সূতক শুরু হওয়ার আগে তুলসী পাতা বা কুশ সমস্ত পানীয় বিশেষ করে দুধ, দই ইত্যাদিতে রাখতে হবে।

চন্দ্রগ্রহণের সময় ভুল করেও এই কাজটি করবেন না

  • চন্দ্র গ্রহণ 2024 (Chondro Grohon 2024 ) সূতক সময়টি অশুদ্ধ সময় এবং এই সময়ে কোনও শুভ কাজ করা উচিত নয়, তাই আপনি যদি কোনও নতুন কাজ শুরু করতে চান তবে এই সময়টি এড়িয়ে চলুন।
  • সূর্যগ্রহণের সূতক সময় থেকে গ্রহনের মোক্ষ পর্যন্ত যে সূতক সময় চলে, এই সময় একজনকে রান্না করা এবং খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। আপনি যদি অসুস্থ হন বা ছোট শিশু হন তবে আপনি কেবলমাত্র খাবার খেতে পারেন।
  • চন্দ্রগ্রহণের সময় কোনো ধরনের শারীরিক সম্পর্ক করা উচিত নয়।
  • চন্দ্রগ্রহণ এবং সূতক সময়কালে, কোনও মন্দিরে প্রবেশ করা বা কোনও দেবতার মূর্তি স্পর্শ করা উচিত নয়।
  • গ্রহনকালে কাটা, সেলাই, বুনন ইত্যাদি কাজ এড়িয়ে চলতে হবে এবং কাঁচি, ছুরি, সূঁচ, তলোয়ার, অস্ত্র ইত্যাদি ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।
  • গ্রহনের অশুভ প্রভাব এড়াতে এই সময়ে ঘুমানো উচিত নয়।

চন্দ্র গ্রহণ 2024 (Chondro Grohon 2024) র সময় এই মন্ত্র জপ করার ফলে মিলবে সফলতা

তমোময় মহাভীম সোম সূর্য বিমর্দন।

হেমতারপ্রদানে মম শান্তিপ্রদো ভব॥१॥

শ্লোক অর্থ - রাহু, যিনি অন্ধকারের বিনাশকারী, মহা চন্দ্র এবং সূর্যের বিনাশকারী! সোনার তারা দান করে আমাকে শান্তি দাও।

বিধুন্তুদ নমস্তুভ্যম সিংহিকানন্দনাচ্যুত।

দানেনানেন নাগস্য রক্ষ মা ভেদজদ্ভয়ঃ॥२॥

শ্লোক অর্থ - সিংহকানন্দন (সিংহিকার পুত্র), অচ্যুতা! হে বিধুন্তুদ, সর্পের এই দান দিয়ে আমাকে গ্রহন থেকে তৈরী হওয়া ভয় থেকে রক্ষা কর।

সমস্ত জ্যোতিষীয় সমাধানের জন্য ক্লিক করুন: এস্ট্রোসেজ অনলাইন শপিং স্টোর

আমরা আশা করি যে বর্ষ 2024 আপনার জন্য শুভ আর মঙ্গলময় হোক। এস্ট্রোসেজের তরফ থেকে নববর্ষের হার্দিক শুভকামনা!

আমরা আশা করি যে আপনার চন্দ্রগ্রহন 2024 সম্পর্কিত অ্যাস্ট্রোসেজের এই নিবন্ধটি পছন্দ হয়েছে এবং এটি আপনার জন্য খুব কার্যকরী বলে প্রমাণিত হবে। এই নিবন্ধটি পছন্দ করার এবং পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ!

Astrological services for accurate answers and better feature

33% off

Dhruv Astro Software - 1 Year

'Dhruv Astro Software' brings you the most advanced astrology software features, delivered from Cloud.

Brihat Horoscope
What will you get in 250+ pages Colored Brihat Horoscope.
Finance
Are money matters a reason for the dark-circles under your eyes?
Ask A Question
Is there any question or problem lingering.
Career / Job
Worried about your career? don't know what is.
AstroSage Year Book
AstroSage Yearbook is a channel to fulfill your dreams and destiny.
Career Counselling
The CogniAstro Career Counselling Report is the most comprehensive report available on this topic.

Astrological remedies to get rid of your problems

Red Coral / Moonga
(3 Carat)

Ward off evil spirits and strengthen Mars.

Gemstones
Buy Genuine Gemstones at Best Prices.
Yantras
Energised Yantras for You.
Rudraksha
Original Rudraksha to Bless Your Way.
Feng Shui
Bring Good Luck to your Place with Feng Shui.
Mala
Praise the Lord with Divine Energies of Mala.
Jadi (Tree Roots)
Keep Your Place Holy with Jadi.

Buy Brihat Horoscope

250+ pages @ Rs. 599/-

Brihat Horoscope

AstroSage on MobileAll Mobile Apps

Buy Gemstones

Best quality gemstones with assurance of AstroSage.com

Buy Yantras

Take advantage of Yantra with assurance of AstroSage.com

Buy Feng Shui

Bring Good Luck to your Place with Feng Shui.from AstroSage.com

Buy Rudraksh

Best quality Rudraksh with assurance of AstroSage.com
Call NowTalk to
Astrologer
Chat NowChat with
Astrologer