সূর্য্য গ্রহণ 2024 (Surjhy Grohon 2024)

সূর্য্য গ্রহণ 2024 (Surjhy Grohon 2024) এর ঘটনা সম্পর্কে সমস্ত তথ্য প্রদানের জন্য, আমরা অ্যাস্ট্রোসেজের এই বিশেষ নিবন্ধটি শুধুমাত্র আপনার জন্য প্রস্তুত করা হয়েছে, যার অধীনে আপনি 2024 সালে ঘটতে থাকা সমস্ত সূর্যগ্রহণ সম্পর্কে সম্পূর্ণ তথ্য পাবেন। কোন তারিখে, কোন দিনে, কোন সময় থেকে কোন সময়ে সূর্যগ্রহণ হবে তাও জানতে পারবেন। এর সাথে, আপনি এটিও জানতে পারবেন যে 2024 সালে মোট কতটি সূর্যগ্রহণ দৃশ্যমান হবে, তাদের দৃশ্যমানতা বিশ্বে কোথায় থাকবে, সেগুলি সম্পূর্ণ সূর্যগ্রহণ নাকি আংশিক সূর্যগ্রহণ হবে, কবে হবে সূতক সময়? সূর্যগ্রহণ শুরু এবং সূর্যের অবস্থান।গ্রহণের ধর্মীয় ও আধ্যাত্মিক তাৎপর্য কী হবে? আপনি জ্যোতিষশাস্ত্রের দৃষ্টিকোণ থেকেও জানতে পারবেন যে সূর্যগ্রহণের প্রভাব কী হতে পারে।

আপনি এই নিবন্ধে সূর্যগ্রহণ সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলিও জানতে পারবেন যা অ্যাস্ট্রোসেজের সুপরিচিতজ্যোতিষী ডাঃ মৃগাঙ্ক শর্মা দ্বারা প্রস্তুত করা হয়েছে। আপনি যদি সূর্য্য গ্রহণ 2024 (Surjhy Grohon 2024) আপনি যদি এটি সম্পর্কে জানতে আগ্রহী হন এবং একবারে এক জায়গায় এটি সম্পর্কিত সম্পূর্ণ তথ্য পেতে চান, তবে অবশ্যই এই নিবন্ধটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

2024 में बदलेगी आपकी किस्मत? विद्वान ज्योतिषियों से करें फोन पर बात

সূর্যগ্রহণ হল আকাশে ঘটে যাওয়া একটি বিশেষ ঘটনা যা একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা হিসাবে পরিচিত। আকাশে সূর্য, পৃথিবী এবং চাঁদের অবস্থানের কারণে এগুলি ঘটে। আমরা সবাই জানি যে আমাদের পৃথিবী ক্রমাগত সূর্যের চারদিকে ঘোরে এবং এর সাথে সাথে এটি তার অক্ষের উপরও ঘোরে এবং পৃথিবীর উপগ্রহ চাঁদ পৃথিবীর চারদিকে ঘুরতে থাকে। অনেক সময় তাদের নড়াচড়ার কারণে আকাশে কিছু বিশেষ পরিস্থিতির উদ্ভব হয়। পৃথিবী ও চাঁদ সূর্যের আলোয় আলোকিত। অনেক সময় এমন পরিস্থিতির সৃষ্টি হয় যখন চাঁদ, পৃথিবী ও সূর্য এক সরলরেখায় আসে এবং সেই অবস্থায় সূর্যের আলো সরাসরি পৃথিবীতে পড়ে না কারণ চাঁদ পৃথিবী ও সূর্যের মাঝখানে চলে আসে এবং এমন পরিস্থিতিতে সূর্যের আলো আলো সরাসরি পৃথিবীতে পড়ে না এটি চাঁদের উপর পড়ে এবং চাঁদের ছায়া পৃথিবীতে কিছু সময়ের জন্য সূর্যের আলোকে অবরুদ্ধ করে। এমন পরিস্থিতিতে পৃথিবী থেকে সূর্যকে দেখা গেলে সম্পূর্ণ বা আংশিকভাবে দৃশ্যমান হয় এবং দিনের বেলায় অন্ধকারের মতো পরিস্থিতির সৃষ্টি হয়। এই ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়। সূর্য, পৃথিবী এবং চাঁদের এই সারিবদ্ধতাই সূর্যগ্রহণের কারণ। সূর্যগ্রহণের এই পরিস্থিতিতে পৃথিবী থেকে সূর্যকে কালো দেখায় কারণ সূর্যের উপর চাঁদের ছায়া দেখা যায়, এই অবস্থাকে সূর্যগ্রহণ বলে।

Click Here to Read in English: Solar Eclipse 2024 (LINK)

সূর্য্য গ্রহণ 2024 : একটি বিশেষ খগোলীয় ঘটনা

সূর্যগ্রহণ একটি বিশেষ জ্যোতির্বিজ্ঞানের ঘটনা। হিন্দু ধর্মে এর বিশেষ স্বীকৃতি দেওয়া হয়েছে। যদিও এটি একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা, তবে এর জ্যোতিষশাস্ত্রীয় ও আধ্যাত্মিক তাৎপর্যও রয়েছে এবং ধর্মীয়ভাবেও এটি একটি গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে বিবেচিত হয়। বৈদিক জ্যোতিষশাস্ত্রের অধীনে, সূর্যকে আত্মার কারক হিসাবে বিবেচনা করা হয়, তাই যখনই একটি সূর্যগ্রহণ ঘটে, এটি অবশ্যই পৃথিবীতে বসবাসকারী সমস্ত জীবের উপর কিছু প্রভাব ফেলে। আপনি নিশ্চয়ই দেখেছেন যে সূর্যগ্রহণের সময় পৃথিবীতে বসবাসকারী পশু-পাখিরা কিছু সময়ের জন্য অদ্ভুত আচরণ শুরু করে এবং কেউ কেউ অবাক হয়ে যায়। এই ঘটনার সময় প্রকৃতিতে দেখা দেয় ভিন্ন পরিবেশ। আমরা যদি সূর্যগ্রহণের কথা বলি, তবে যখন এই ঘটনাটি আকাশে ঘটে তখন এটি একটি দুর্দান্ত দৃশ্য উপস্থাপন করে এবং খুব সুন্দর দেখায়। এই কারণেই সারা বিশ্বের মানুষ সূর্যগ্রহণ দেখার এবং ছবি তোলার চেষ্টা করে।

যদিও, আমরা আপনাকে আপনার খালি চোখে কখনই সূর্যগ্রহণ না দেখার পরামর্শ দেব কারণ এটি করা আপনার চোখের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে এবং এমনকি দৃষ্টিশক্তি হারাতে পারেন। আপনি যদি নিজের চোখে সূর্যগ্রহণ দেখতে চান, তাহলে আপনি সুরক্ষা এবং ফিল্টার ইত্যাদি ব্যবহার করতে পারেন এবং এটি করে আপনি সূর্য্য গ্রহণ 2024 (Surjhy Grohon 2024) এটি শুধুমাত্র দেখতে পারবেন না কিন্তু ছবি তুলতে এবং ভিডিও করতে পারেন।

बृहत् कुंडली: जानें ग्रहों का आपके जीवन पर प्रभाव और उपाय

এবার আমরা যদি সূর্যগ্রহণের ধর্মীয় গুরুত্বের কথা বলি, তাহলে সূর্যগ্রহণের ঘটনাকে শুভ ঘটনা হিসেবে গণ্য করা হয় না কারণ এই সময়েই রাহুর প্রভাব সূর্য গ্রহে, যাকে পৃথিবীর আত্মা বলা হয়। সূর্যের প্রভাব পড়ে এমনকি দিনের বেলাও রাতের মতো অবস্থা দেখা দিতে থাকে। এই কৌতূহলের কারণে পাখিরাও তাদের ঘরে ফিরে আসে। এই সময় প্রকৃতি ও প্রকৃতিতে এক অদ্ভুত নীরবতা ও অদ্ভুত শান্তি অনুভূত হয় এবং এর সাথে সম্পর্কিত বিভিন্ন নিয়মও প্রভাবিত হতে থাকে। ধর্মীয়ভাবে, সূর্যকে একজন প্রত্যক্ষ দেবতা বলা হয়েছে যিনি তার শক্তি দিয়ে সমগ্র বিশ্বকে রক্ষণাবেক্ষণ করেন। জ্যোতিষশাস্ত্র অনুসারে, সূর্যকে একজন ব্যক্তির আত্মা, পিতা, ইচ্ছা শক্তি, অর্জন, আশা, রাজা, রাজনীতি, শাসনের কারক হিসাবে বিবেচনা করা হয়। সূর্যগ্রহণের সময়, সূর্য পীড়িত হয় এবং এর প্রভাব বিশেষভাবে সেই রাশিচক্র এবং নক্ষত্রমন্ডলে জন্মগ্রহণকারী ব্যক্তিদের এবং তাদের সাথে সম্পর্কিত দেশগুলির জন্য প্রতিফলিত হয়। তবে সূর্যগ্রহণের প্রভাব সবসময় নেতিবাচক হবে এমনটা কখনোই ভাবা উচিত নয়, বরং এই সময়ে কিছু মানুষের জন্য এর প্রভাব শুভও হতে পারে। আপনি এই নিবন্ধে আরও জানতে পারবেন সূর্যগ্রহণের প্রভাব আপনার জন্য কেমন হবে।

সূর্য্য গ্রহণ 2024 (Surjhy Grohon 2024) : সূর্যগ্রহণের ধরন জেনে নিন

প্রকৃতিতে যখনই সূর্যগ্রহণের ঘটনা ঘটে, তখনই তা আমাদের জন্য নতুন কৌতূহল নিয়ে আসে কারণ মিডিয়া থেকে সর্বত্রই এটি নিয়ে আলোচনা হয় এবং প্রতিটি মানুষই জানতে চায় যে সূর্যগ্রহণের ঘটনাটি এখন ঘটতে যাচ্ছে। কী আকারে তা প্রদর্শিত হবে? আমাদের পূর্বে? সূর্যগ্রহণ অনেক ধরনের হতে পারে, তাই আজ এই নিবন্ধে আমরা আপনাকে প্রতিটি সূর্যগ্রহণ সম্পর্কে বলতে যাচ্ছি। এই নিবন্ধটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে ভুলবেন না যাতে আপনি সম্পূর্ণরূপে সূর্যগ্রহণ সম্পর্কিত সমস্ত তথ্য পেতে পারেন। আসুন এখন জেনে নিই কত প্রকারের সূর্যগ্রহণ হয়:

পূর্ণ সূর্যগ্রহণ - খগ্ৰাস সূর্যগ্রহণ

আমরা ইতিমধ্যেই জেনেছি যে কিভাবে সূর্যগ্রহণ হয়। এবার আসুন জেনে নেওয়া যাক পূর্ণ সূর্যগ্রহণ কাকে বলে, এটি এমন একটি পরিস্থিতি যখন চাঁদ সূর্য ও পৃথিবীর মাঝখানে আসে এবং এমন দূরত্বে থাকে যে সূর্যের আলো কিছু সময়ের জন্য সম্পূর্ণরূপে পৃথিবীতে আঘাত করে। চাঁদের ছায়া পৃথিবীতে পড়ে যার কারণে এটি প্রায় অন্ধকার হয়ে যায় এবং এই সময় সূর্য সম্পূর্ণরূপে দৃশ্যমান হয়। এই ঘটনাকে বলা হয় পূর্ণ সূর্যগ্রহণ। অন্য কথায় একে খগ্ৰাস সূর্যগ্রহণও বলা হয়। এর প্রভাব সর্বাধিক বলে মনে করা হয়।

আংশিক সূর্যগ্রহণ - খগ্ৰাস সূর্যগ্রহণ

পূর্ণ সূর্যগ্রহণ ছাড়াও কখনও কখনও এমন পরিস্থিতির সৃষ্টি হয় যখন সূর্য, চাঁদ এবং পৃথিবীর মধ্যে দূরত্ব এত বেশি হয়ে যায় যে চাঁদ সূর্যের আলোকে পৃথিবীতে পৌঁছাতে সম্পূর্ণরূপে বাধা দিতে সক্ষম হয় না এবং এর কারণে চন্দ্রগ্রহণ হয়। পৃথিবীতে সামান্য ছায়া পড়ে এবং যখন পৃথিবী থেকে দেখা যায় তখন সূর্য সম্পূর্ণ কালো বা অদৃশ্য নয় কিন্তু এর কিছু অংশ দৃশ্যমান হয়। এই অবস্থাকে বলা হয় আংশিক সূর্যগ্রহণ। অন্য কথায়, এই অংশটিকে সূর্যগ্রহণও বলা হয়।

কঙ্কনাকৃতি সূর্যগ্রহণ - বৃত্তাকার সূর্যগ্রহণ

পূর্ণ সূর্যগ্রহণ এবং আংশিক সূর্যগ্রহণ ছাড়াও অন্য ধরনের সূর্যগ্রহণও দেখা যায়। যখন পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে এবং চাঁদ পৃথিবীর চারদিকে ঘোরে, তখন তারা এমন অবস্থানে আসে যে পৃথিবী থেকে দেখলে চাঁদ সূর্যের মাঝখানে দেখা যায়, অর্থাৎ চাঁদের ছায়া পৃথিবীতে পড়ে। এমন একটি উপায় যা সেখান থেকে দেখা গেলে, সূর্য মাঝখানে কালো এবং অন্য সব দিক থেকে উজ্জ্বল দেখায়। এটি একটি রিং বা ব্রেসলেট মত দেখায়. এই অবস্থাকে কঙ্কনকৃতি সূর্যগ্রহণ বলা হয়। তাদের মধ্যে দূরত্বই এর প্রধান কারণ হয়ে দাঁড়ায়। অন্য কথায়, এই সূর্যগ্রহণকে বৃত্তাকার সূর্যগ্রহণও বলা হয়। এর বিশেষ বিষয় হল এই অবস্থা শুধুমাত্র অল্প সময়ের জন্য স্থায়ী হয়।

প্রধানত শুধুমাত্র উপরের তিন ধরনের সূর্যগ্রহণ দৃশ্যমান হয় কিন্তু কখনও কখনও কিছু বিরলও ঘটে, উপরোক্ত তিন ধরনের সূর্যগ্রহণ ছাড়াও আরেক ধরনের সূর্যগ্রহণও বিরল অবস্থায় দেখা যায়, একে হাইব্রিড সূর্যগ্রহণ বলা হয়। অন্য কথায়, সমস্ত সূর্যগ্রহণের মাত্র পাঁচ শতাংশে একটি হাইব্রিড সূর্যগ্রহণ ঘটতে পারে। এই ধরণের সূর্যগ্রহণে, প্রথমে এটি একটি বৃত্তাকার সূর্যগ্রহণ হিসাবে প্রদর্শিত হয়, তারপর ধীরে ধীরে এটি একটি সম্পূর্ণ সূর্যগ্রহণে পরিণত হয় এবং তারপরে ধীরে ধীরে আবার বৃত্তাকার আকারে দেখা দিতে শুরু করে। একে হাইব্রিড সূর্যগ্রহণ বলা হয় এবং এটি খুব কমই দেখা যায়।

বর্ষ 2024 এ কয়টি সূর্য্যগ্রহণ হবে

এখনও পর্যন্ত আমরা সূর্যগ্রহণ সম্পর্কে অনেক কিছু জেনেছি, সূর্যগ্রহণ ঠিক কী, এটি কীভাবে প্রদর্শিত হয় এবং কত প্রকার। এবার আসুন 2024 সালে মোট কটি সূর্যগ্রহণ দেখা যাবে এবং কীভাবে তা নিয়ে আলোচনা করা যাক। কোন তারিখে, কোন দিন, কোন সময় থেকে কোথায় দেখা যাবে। যদি আমরা সূর্য্য গ্রহণ 2024 (Surjhy Grohon 2024) র আমরা যদি এ বছর মোট দুটি সূর্যগ্রহণের কথা বলি, যার মধ্যে প্রথম সূর্যগ্রহণ হবে খগ্ৰাস সূর্যগ্রহণ অর্থাৎ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ এবং দ্বিতীয় সূর্যগ্রহণ হবে কঙ্কনকৃতি সূর্যগ্রহণ বা বৃত্তাকার সূর্যগ্রহণ। আসুন এবার সেসব সম্পর্কে বিস্তারিত জানাযাক:-

প্রথম সূর্যগ্রহণ 2024 - খগ্ৰাস সূর্যগ্রহণ
তিথি দিন তথা দিনাঙ্ক

সূর্যগ্রহণ শুরুর সময়

(ভারতীয় মান সময় অনুযায়ী)

সূর্যগ্রহণ সমাপ্ত সময় দৃশ্যমানতার ক্ষেত্র

চৈত্র মাসের কৃষ্ণপক্ষ

অমাবস্যা তিথি

সোমবার

8 এপ্রিল 2024

রাত্রি 21:12 সময় থেকে

রাত্রি 26:22 পর্যন্ত

(9 এপ্রিল 2024 র সকাল 02:22 সময় পর্যন্ত)

পশ্চিম ইউরোপ প্যাসিফিক, আটলান্টিক, আর্কটিক মেক্সিকো, উত্তর আমেরিকা (আলাস্কা ছাড়া), কানাডা, মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকার উত্তর অংশ, উত্তর-পশ্চিম ইংল্যান্ড, আয়ারল্যান্ড

(ভারতে দৃশ্যমান নয়)

দ্রষ্টব্য : যদি গ্রহণ 2024 (Grahan 2024) উপরোক্ত তালিকাতে দেওয়া সূর্যগ্রহণের সময় হল ভারতীয় মান সময়। এটি হবে 2024 সালের প্রথম সূর্যগ্রহণ যা হবে খগ্ৰাস অর্থাৎ সম্পূর্ণ সূর্যগ্রহণ কিন্তু ভারতে এটি দৃশ্যমান না হওয়ার কারণে ভারতে এর কোনো ধর্মীয় প্রভাব পড়বে না এবং এর সুতক সময়কেও কার্যকর বলে গণ্য করা হবে না। এভাবে সবাই তাদের সকল কার্যক্রম চালিয়ে যেতে পারে।

2024 সালের প্রথম সূর্যগ্রহণ 8 এপ্রিল, 2024 সোমবার রাত 09 টা বেজে 12 মিনিট থেকে শুরু হবে এবং 9 এপ্রিল, 2024 মঙ্গলবার মধ্যরাত 02 টো বেজে 22 মিনিট পর্যন্ত চলবে। এটি হবে সম্পূর্ণ সূর্যগ্রহণ অর্থাৎ খগ্ৰাস সূর্যগ্রহণ। এটি মীন রাশি এবং রেবতী নক্ষত্রের অধীনে রূপ নেবে। মীন হল দেবগুরু বৃহস্পতির রাশিচক্র যা সূর্যের বন্ধুত্বপূর্ণ রাশি। এদিন সূর্যের সঙ্গে চন্দ্র, শুক্র ও রাহু একত্রে অবস্থান করবে। শনি ও মঙ্গল চন্দ্র থেকে দ্বাদশ ভাবে এবং বুধ ও বৃহস্পতি দ্বিতীয় ভাবে অবস্থান করবে। বিশেষ করে রেবতী নক্ষত্র এবং মীন রাশিতে জন্মগ্রহণকারী মানুষ এবং তাদের সাথে সম্পর্কিত জাতক/জাতিকাদের জন্য এই সূর্যগ্রহণ সবচেয়ে কার্যকর হতে চলেছে।

খগ্ৰাস সূর্য্যগ্রহন 2024 র প্রভাব

চৈত্র মাসের শুক্লপক্ষের অমাবস্যা তিথিতে সোমবার ঘটবে বছরের প্রথম খগ্ৰাস সূর্যগ্রহণ, বিশ্ব মঞ্চে বড় বড় নেতাদের তাদের আচরণের কারণে তীব্র সমালোচনার মুখে পড়তে হবে। তার কাজের পদ্ধতি বারবার জনগণের দ্বারা সমালোচিত হবে এবং তাকে অভিযুক্ত করা হবে। কিছু ক্ষুব্ধ রাজনীতিবিদদের কারণে দেশে অস্থিরতার পরিবেশ তৈরি হতে পারে।যারা চরম অহংকারী তারা যে কোনো পর্যায়ে যেতে প্রস্তুত দেখা যাবে, যা বিশ্বমঞ্চে অশান্তির পরিবেশ বাড়তে পারে। কোনো বিশেষ নারী রাজনীতিকের বিরুদ্ধেও কিছু অভিযোগ উঠতে পারে। সে দূষিত অভিপ্রায়ের শিকার হতে পারে। বর্তমানে ক্ষমতায় থাকা কর্মকর্তারা পরিস্থিতি সামাল দিতে সমস্যার সম্মুখীন হবেন। এই গ্রহনের প্রভাবে বিভিন্ন ধরনের আয়ুর্বেদিক ওষুধ, ইউনানি ওষুধ, সোনা, বাণিজ্যিক সামগ্রী এবং ভেষজ পদার্থের দাম বেড়ে যাবে।

এ ছাড়া যারা উরদ, মুগ, তেল, ঘি, তিল, আফিম ইত্যাদি এবং কালো রঙের জিনিস স্টক রেখেছেন তারা লাভবান হতে পারেন। পণ্ডিত ও সৈনিকরা ক্ষতিগ্রস্ত হতে পারেন। আর্থিক অপরাধের সংখ্যা বৃদ্ধি হবে এবং ব্যাংকগুলিতে জালিয়াতি বাড়বে এবং অর্থনৈতিক অপরাধ তাদের শীর্ষে থাকবে। এ কারণে বৃষ্টিপাত কমে যেতে পারে এবং কোনো কোনো স্থানে খাদ্য ভান্ডার ধ্বংস হয়ে দুর্ভিক্ষের মতো পরিস্থিতির সৃষ্টি হতে পারে, যার কারণে ক্ষুধার সমস্যাও দেখা দিতে পারে। এই সূর্যগ্রহণের কারণে কৃষকরা সমস্যায় পড়তে পারে এবং সামুদ্রিক পণ্যের উৎপাদনও ক্ষতিগ্রস্ত হবে।

যদি আমরা জ্যোতিষশাস্ত্রের ভিত্তিতে এই সূর্যগ্রহণের প্রভাব সম্পর্কে কথা বলি, তাহলে মেষ রাশির জাতক/জাতিকাদের আর্থিক বিষয়ে সমস্যায় পড়তে হতে পারে। বৃষ রাশির জাতক/জাতিকারা আর্থিকভাবে লাভবান হবেন এবং আপনার পরিকল্পনা সফল হবে। মিথুন রাশির জাতক জাতিকাদের স্বাস্থ্য সমস্যা ও ঝামেলার বিরুদ্ধে নিজেকে শক্তিশালী করার চেষ্টা করতে হবে। কর্কট রাশির জাতক জাতিকারা মানসিক চাপ অনুভব করবেন অন্যদিকে সিংহ রাশির জাতক জাতিকারা বিভিন্ন ধরনের সুবিধা পাবেন, যার ফলে তারা সুখ পাবেন। কন্যা রাশির জাতক/জাতিকাদের দাম্পত্য জীবনে উত্তেজনা বৃদ্ধি পেতে পারে এবং ব্যবসায় উত্থান-পতন হতে পারে। তুলা রাশির জাতক/জাতিকা দের শারীরিক সমস্যা সমস্যায় ফেলতে পারে। বৃশ্চিক রাশির জাতক জাতিকাদের কর্মক্ষেত্রে সাবধানে কাজ করা উচিত, কারো দ্বারা শুনা ও অপমানিত হওয়ার পরিস্থিতি হতে পারে। ধনু রাশির জাতক/জাতিকাদের কাজে সাফল্যের সম্ভাবনা থাকবে। মকর রাশির লোকেরা বিভিন্ন ধরণের সুবিধা পেয়ে খুশি হবেন এবং কুম্ভ রাশির জাতক/জাতিকাদের আর্থিক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হতে পারে। মীন রাশির জাতক/জাতিকাদের মানসিক ও শারীরিক সমস্যা সম্পর্কে সচেতন হতে হবে।

দ্বিতীয় সূর্যগ্রহণ 2024 - কঙ্কনাকৃতি সূর্যগ্রহণ
তিথি দিন তথা দিনাঙ্ক

সূর্যগ্রহণ শুরুর সময়

(ভারতীয় মান সময় অনুযায়ী)

সূর্যগ্রহণ সমাপ্ত সময় দৃশ্যমানতার ক্ষেত্র
আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা

বুধবার

2 অক্টোবর, 2024

রাত

21:13 থেকে

মধ্যরাতের পর থেকে 27:17 পর্যন্ত (3 অক্টোবর সকাল 03:17 পর্যন্ত)

দক্ষিণ আমেরিকার উত্তর অংশ, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, আর্কটিক, চিলি, পেরু, হনলুলু, অ্যান্টার্কটিকা, আর্জেন্টিনা, উরুগুয়ে, বুয়েনস আইরেস, বেকা দ্বীপ, ফ্রেঞ্চ পলিনেশিয়া মহাসাগর, উত্তর আমেরিকার দক্ষিণ অংশ ফিজি, নিউ চিলি, ব্রাজিল, মেক্সিকো, পেরু

(ভারতে দৃশ্যমান নয়)

দ্রষ্টব্য: যদি গ্রহণ 2024 (Grahan 2024) র অনুসারে দেখা গেলে উপরের তালিকাতে দেওয়া সময়টি ভারতীয় মান সময় অনুযায়ী। এই সূর্যগ্রহণ ভারতেও দেখা যাবে না এবং এই কারণেই ভারতে এই সূর্যগ্রহণ বা সূতক সময়ের কোনও ধর্মীয় প্রভাবকে প্রভাবিত বলে মনে করা হবে না এবং প্রত্যেকে তাদের কাজ যথাযথভাবে করতে পারে।

এটি হবে 2024 সালের দ্বিতীয় সূর্যগ্রহণ যা একটি কঙ্ককৃতি সূর্যগ্রহণ হবে। এটি 2 অক্টোবর বুধবার রাত 09 টা বেজে 13 মিনিটে শুরু হবে এবং 3 অক্টোবর, 2024 বৃহস্পতিবার সকাল 03:17 পর্যন্ত চলবে। কন্যা রাশিতে ও হস্ত নক্ষত্রে এই সূর্যগ্রহণ ঘটবে। এদিন সূর্যের সাথে চন্দ্র, বুধ ও কেতু অবস্থান করবে। তারা দেবগুরু বৃহস্পতি ও মঙ্গল মহারাজের পূর্ণ দর্শন পাবেন। শুক্র সূর্য থেকে দ্বিতীয় ভাবে এবং বকরি শনি ষষ্ঠ ভাবে উপস্থিত থাকবে। হস্ত নক্ষত্র এবং কন্যা রাশিতে জন্মগ্রহণকারী ব্যক্তি এবং দেশগুলির জন্য এই সূর্যগ্রহণ বিশেষভাবে কার্যকর প্রমাণিত হতে চলেছে।

কঙ্কনাকৃতি সূর্যগ্রহণ 2024 র প্রভাব

2024 সালের দ্বিতীয় সূর্যগ্রহণ আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে, 2 অক্টোবর, 2024 বুধবার ঘটবে। এই গ্রহনের প্রভাবে ফসলের ক্ষতি হতে পারে। বিশেষ করে ধানের ফসল ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে ভালো কথা হল গ্রহনকালে দেবগুরু বৃহস্পতির দিক থাকার কারণে কিছু শুভ ফলও পাওয়া যাবে। সংসারে কর্মদক্ষতা থাকবে, সমৃদ্ধির অবস্থাও থাকবে। অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে কৃষিপণ্যের ক্ষতি হলেও শস্যের দাম কমতে পারে। সোনা, সুপারি, মজিদ, জোয়ার, বাজরা, লবঙ্গ, আফিম, তুলা, ছোলা ও লাল রঙের কাপড়ের মজুদ থেকে লাভবান হবেন। তুলা, ঘি, তেল, ছোলা, চাল, পিতল, স্বর্ণ, চাল, মুগ প্রভৃতি পণ্যে তেজী অবস্থা থাকবে। এর সাথে, সূর্যগ্রহণের প্রভাবের কারণে, যারা কাঠ বা আসবাবপত্রের কাজ করেন অর্থাৎ আসবাবপত্র প্রস্তুতকারক বা ব্যবসায়ী, ডাক্তার এবং কারিগর তাদের জন্য এর অবস্থা বিশেষভাবে কার্যকর হবে। সমাজে অসামাজিক উপাদান বিশেষ করে চোরাকারবারি ও চোরদের উপদ্রব বাড়তে পারে। বিভিন্ন দেশের সরকার, তাদের শাসন ব্যবস্থা এবং তাদের জনগণ অন্যায়ের কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে। মহামারী পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এ ছাড়া বিভিন্ন দেশের মধ্যে ক্ষমতার লড়াই এবং যুদ্ধের ভয়াবহতার মতো পরিস্থিতির কারণে উচ্চপদস্থ শাসকদের খুব কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে হতে পারে।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, যদি আমরা বিভিন্ন রাশির চিহ্নের উপর এই বৃত্তাকার সূর্যগ্রহণের প্রভাব সম্পর্কে কথা বলি, তাহলে মেষ রাশির মানুষদের স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে হতে পারে যখন বৃষ রাশির লোকেরা তাদের আত্মসম্মানে আপস করার পরিস্থিতিতে থাকতে পারে। মিথুন রাশির জাতক জাতিকাদের সকল কাজে সাফল্যের সম্ভাবনা থাকবে এবং কর্কট রাশির জাতক জাতিকারা বিভিন্ন ধরনের সুবিধা পাবেন। সিংহ রাশির জাতক জাতিকাদের আর্থিক ক্ষতি হতে পারে। কন্যা রাশির জাতক জাতিকারা শারীরিক সমস্যা ও আঘাত ইত্যাদির সম্মুখীন হতে পারেন। তুলা রাশির জাতক জাতিকাদের বিভিন্ন বিষয়ে ক্ষতির সম্মুখীন হতে হতে পারে। বৃশ্চিক রাশির জাতকরা আর্থিকভাবে লাভবান হবেন এবং তাদের আয় বৃদ্ধি পাবে। ধনু রাশির জাতক জাতিকাদের সমস্যায় পড়তে হতে পারে। মকর রাশির জাতক জাতিকারা মানসিক দুশ্চিন্তায় ভুগবেন আর কুম্ভ রাশির জাতক জাতিকারা সকল প্রকার সুখ পাবেন। মীন রাশির জাতক জাতিকারা পারিবারিক জীবনে চ্যালেঞ্জের সম্মুখীন হবেন এবং ব্যবসায় উত্থান-পতন থাকবে।

সূর্য্য গ্রহণ 2024 র সুতক কাল

এখন পর্যন্ত আমরা সূর্য্য গ্রহণ 2024 সম্পর্কে অনেক কিছু জেনেছি কিন্তু এবার আরও একটি গুরুত্বপূর্ণ বিষয়ে কথা বলা যাক, তা হল সূর্যগ্রহণের সূতক সময়কাল। সূতক সময়কাল হল সেই সময় যে সময়ে কোন শুভ কাজ করা উচিত নয়। সূর্যগ্রহণের জন্য সূতক সময়টি গ্রহনের সময়ের প্রায় চার ঘন্টা আগে অর্থাৎ সূর্যগ্রহণ শুরু হওয়ার প্রায় বারো ঘন্টা আগে শুরু হয় এবং এটি গ্রহনের মোক্ষ সময় অর্থাৎ গ্রহনের শেষের সাথে এটি কেবলমাত্র শেষ হয়। লক্ষণীয় যে সূতক কাল থেকে গ্রহন শেষ হওয়া পর্যন্ত কোনো শুভ কাজ করা উচিত নয় কারণ তা করলে সেই কাজের শুভতা নষ্ট হয়ে যায়। তবে যেসব স্থানে সূর্যগ্রহণ দেখা যায় না, সেখানে সূর্যগ্রহণের কোনো সূতক সময়কাল বৈধ নয় এবং সেখানকার বাসিন্দারা আগের মতোই তাদের সমস্ত কাজ সম্পাদন করতে পারবেন।

সূর্য্য গ্রহণ 2024 র সময় এইসব জিনিসগুলির বিশেষ ধ্যান রাখুন

এবার আমরা আপনাকে কিছু বিশেষ জিনিস সম্পর্কে বলতে চলেছি যা সূর্য্য গ্রহণ 2024 (Surjhy Grohon 2024) র সময়ে বিশেষ ধ্যান রাখা উচিত আর আপনি যদি এই সমস্ত বিষয়গুলিতে মনোযোগ দেন এবং সেগুলি অনুসরণ করেন তবে আপনি সূর্যগ্রহণের অশুভ প্রভাব থেকে নিজেকে রক্ষা করতে পারেন। এর পাশাপাশি, আপনি সূর্যগ্রহণের সময় কিছু বিশেষ কাজ করেও উপকৃত হতে পারেন, তাহলে আসুন জেনে নেওয়া যাক কোন বিশেষ জিনিসগুলির উপর আপনার মনোযোগ দেওয়া উচিত:

  • প্রথমেই মনে রাখতে হবে যদি সূর্য্য গ্রহণ 2024 (Surjhy Grohon 2024) এটি আপনার জন্ম নক্ষত্র বা আপনার জন্ম রাশিতে ঘটে থাকে তবে আপনি প্রধানত সূর্যগ্রহণের অশুভ প্রভাব পেতে পারেন। এসময় সূর্যগ্রহণ দেখার চেষ্টা করা উচিত নয় এবং এর থেকে দূরত্ব বজায় রাখা উচিত।
  • বিশেষ করে সূর্যগ্রহণের সূতক সময় এবং সূর্যগ্রহণের সময়, আপনি আপনার মন দিয়ে ভগবান শিব, ভগবান সূর্যদেব বা অন্য কোনও ভগবানের পূজা করা উচিত। আপনি চাইলে তার মন্ত্র জপ করতে পারেন বা তার কীর্তন করতে পারেন। যদিও, আপনাকে মূর্তি স্পর্শ এড়াতে হবে এবং কীর্তন সবচেয়ে উপযুক্ত হবে।
  • এমনকি আপনি যদি গর্ভবতী মহিলা বা কোনও বিশেষ রোগে ভুগছেন এমন ব্যক্তি, আপনার বিশেষ করে সূর্যগ্রহণ দেখা এড়ানো উচিত।
  • সূর্যগ্রহণের সময়, আপনি সূর্য দেবতার এই বিশেষ মন্ত্রটি জপ করতে পারেন, এটি জপ করলে আপনি আশ্চর্যজনক শুভ প্রভাব পাবেন: "ওম আদিত্যয় বিদ্যামহে দিবাকারায় ধীমহি তন্নোঃ সূর্যঃ প্রচোদয়াৎ।"
  • সূর্যগ্রহণের সময় কারো সমালোচনা করা থেকে বিরত থাকুন এবং রাগ করবেন না।
  • আপনি যদি সাধক হন বা কোনো মন্ত্র সিদ্ধ করতে চান, তাহলে সূর্যগ্রহণের সময় অবিরাম সেই মন্ত্র জপ করলে শীঘ্রই সফলতা পেতে পারেন কারণ গ্রহনকালে যেকোনো মন্ত্র জপ করলে হাজার গুণ ফল পাওয়া যায়।

সূর্য্য গ্রহণ 2024 - গর্ভবতী মহিলাদের জন্য বিশেষ কিছু কথা

সূর্যগ্রহণের প্রভাব বিশেষত গর্ভবতী মহিলাদের প্রভাবিত করতে পারে, তাই আমরা আপনাকে কিছু বিশেষ জিনিস বলছি যা গর্ভবতী মহিলাদের সূর্যগ্রহণের সূতক সময়ের শুরু থেকে সূতক সময়কালের শেষ অবধি অর্থাৎ সূতক সময় শেষ হওয়ার পরে মনোযোগ দেওয়া উচিত। এটি বিশেষ করে সূর্য্য গ্রহণ শেষ হওয়া পর্যন্ত রাখা উচিত কারণ এটি বিশ্বাস করা হয় যে সূর্যগ্রহণ গর্ভবতী মহিলাদের উপর বিশেষ প্রভাব ফেলে এবং তাদের গর্ভের সন্তানের উপরও এর প্রভাব দেখা যায়:

  • আপনি যদি গর্ভবতী মহিলা হন তবে আপনার বিশেষ করে নিজের এবং আপনার গর্বে থাকা সন্তানের যত্ন নেওয়া উচিত এবং সতর্ক হওয়া উচিত। এমন কিছু করবেন না যাতে আপনি বা আপনার ভবিষ্যৎ সন্তান কোনো শারীরিক সমস্যার সম্মুখীন হতে পারেন।
  • সূর্যগ্রহণের সূতক সময় থেকে সূর্যগ্রহণের শেষ পর্যন্ত, আপনি যে কোনও ধরণের সেলাই, কাটা, বোনা ইত্যাদি এড়িয়ে চলুন।
  • সূতকের সময়, আপনার বাড়ির বাইরে যাওয়া উচিত নয় এবং বাড়ির ভিতরেই থাকা উচিত। যদি আপনার স্বাস্থ্য হঠাৎ খারাপ হয়ে যায় এবং আপনাকে ডাক্তারের কাছে যেতে হয়, আপনি যেতে পারেন, তাও আপনার মাথা ঢেকে।
  • সূতকের সময় সবচেয়ে ভালো কাজ হবে দেব-দেবীর ধ্যান করা এবং ভালো ধর্মীয় সাহিত্য পড়া। এরফলে আপনার সন্তান ভালো মূল্যবোধ অর্জন করবে।
  • আপনি যে দেব বা দেবীকে মানেন তার যে কোনও মন্ত্রও জপ করতে পারেন যাকে আপনি বিশেষভাবে সূতক সময়কালে বিশ্বাস করেন।
  • যতদূর সম্ভব, সূতক সময়ের মধ্যে আপনার খাবার খাওয়া এড়িয়ে চলা উচিত, তবে আপনি যদি ক্ষুধার্ত বোধ করেন এবং আপনার খাওয়ার প্রয়োজন হয় তবে আপনার এমন কিছু ব্যবহার করা উচিত যাতে আপনি সূতক সময়ের আগে তুলসী পাতা রেখেছিলেন।
  • সূতক সময়কালে সুই, কাঁটা, ছুরি, ছুরি, তলোয়ার বা যেকোনো ধরনের অস্ত্র থেকে দূরত্ব বজায় রাখা উচিত এবং এগুলো স্পর্শ করা বা ব্যবহার করা উচিত নয়।
  • সূতক কাল শেষ হওয়ার সাথে সাথে, আপনি স্নান করে নিজেকে পবিত্র করুন এবং তারপরে তাজা খাবার রান্না করে ভোজন করুন।

সূর্য্য গ্রহণ 2024 র সুতক কালে কেন করা উচিত নয় है

এখনও পর্যন্ত আমরা সূর্য্য গ্রহণ 2024 (Surjhy Grohon 2024) র ব্যাপারে সব কিছু জেনে নিয়েছি, চলুন আবার এটি জানা যাক যে এমন কোন কায্য রয়েছে যা সূর্য্য গ্রহণ সুতক কালের সময় আমাদের কোনমতেই করা উচিত নয়:

  • সূতক সময়টিকে অপবিত্র সময় হিসাবে বিবেচনা করা হয়, তাই সূতক সময়কালে কোনও শুভ কাজ করা উচিত নয়, যেমন বিবাহ অনুষ্ঠান, মুণ্ডন, গৃহ প্রবেশ ইত্যাদি।
  • সূর্যগ্রহণের সূতক সময়ে খাবার রান্না করা বা খাওয়া উচিত নয়। আপনি যদি শিশু হন বা খুব বৃদ্ধ হন বা খুব অসুস্থ ব্যক্তি হন, তবে বিশেষ প্রয়োজন হলে সূতক সময়ে খাবার গ্রহণ করতে পারেন। নাহলে গ্রহনের সময় খাবার খাওয়া এড়িয়ে চলা উচিত।
  • সূর্যগ্রহণের সূতক সময়ে ঘুমানো উচিত নয় এবং এই সময়ে সম্ভব হলে মলত্যাগের মতো কাজকর্ম এড়িয়ে চলার চেষ্টা করুন।
  • সূর্যগ্রহণের সূতক সময়ে কোনো ধরনের শারীরিক সম্পর্ক করা থেকে বিরত থাকুন।
  • সূতক সময়কালে কোনো মন্দিরে প্রবেশ করবেন না বা কোনো প্রতিমা স্পর্শ করবেন না।
  • সূর্যগ্রহণের সূতক সময় থেকে গ্রহনের মোক্ষকাল পর্যন্ত চুল কাটবেন না, দাঁড়ি, মোচ্ছ কামানবেন না, নখ কাটবেন না, নতুন পোশাক পরবেন না। এছাড়া তেল মালিশও করবেন না।

সূর্য্য গ্রহণ 2024 র সুতক কালে কী কেন করবেন

উপরিউক্ত কাজগুলি গ্রহনের সূতক সময়ে করা উচিত নয়। এগুলি ছাড়াও, কিছু কাজ রয়েছে যা আপনার বিশেষত সূর্যগ্রহণের সূতক সময়ে করা উচিত। এটি করলে আপনি বিশেষ শুভ ফল পেতে পারেন। আসুন জেনে নেই তেমনই কিছু বিশেষ কাজ, যা আপনার সূর্য্য গ্রহণ 2024 (Surjhy Grohon 2024) র সুতক কালে করা উচিত :-:

  • সূর্যগ্রহণের সূতক কাল থেকে সূর্যগ্রহণের মোক্ষলাভ পর্যন্ত স্তোত্র, কীর্তন ও ঈশ্বরের ধ্যান করা উচিত।
  • আপনি আপনার ইস্ট দেবতা, আপনার কূল দেবতা বা কোন দেব-দেবীর বা গ্রহের মন্ত্র জপ করতে পারেন।
  • আপনি গ্রহনের সূতক সময়ে যে কোনও দানের জন্য একটি সংকল্প নিতে পারেন এবং গ্রহন শেষ হওয়ার সাথে সাথে আপনার প্রথমে সেই দানটি করা উচিত।
  • আপনি সূর্যগ্রহণের সূতক সময়ে যোগ অনুশীলন করতে পারেন বা ধ্যান করতে পারেন।
  • গ্রহন শেষ হওয়ার সাথে সাথেই স্নান করে ঘরে গঙ্গাজল ছিটিয়ে দিন। আপনি চাইলে পবিত্র নদীতেও স্নান করতে পারেন।
  • সূর্যগ্রহণের সূতকের পরপরই স্নান ইত্যাদি করে শুচি হয়ে গেলে গঙ্গাজল দিয়ে মূর্তি শুদ্ধ করে পুজো করুন।
  • সূর্যগ্রহণের সূতক সময় শুরু হওয়ার আগে, আপনি বিভিন্ন পানীয় এবং দুধ, দই, ঘি, আচার ইত্যাদির মধ্যে তুলসী পাতা বা কুশ রাখা উচিত।

আমরা আশা করি যে সূর্য্য গ্রহণ 2024 (Surjhy Grohon 2024) র ব্যাপারে দেওয়া তথ্য গুলিতে আপনি সন্তুষ্ট হয়েছেন আর এটি আপনার অনেক কার্য্যকরী প্রমাণিত হবে।

सभी तरह के ज्योतिषीय समाधान के लिए विजिट करें: एस्ट्रोसेज ऑनलाइन शॉपिंग स्टोर

Astrological services for accurate answers and better feature

33% off

Dhruv Astro Software - 1 Year

'Dhruv Astro Software' brings you the most advanced astrology software features, delivered from Cloud.

Brihat Horoscope
What will you get in 250+ pages Colored Brihat Horoscope.
Finance
Are money matters a reason for the dark-circles under your eyes?
Ask A Question
Is there any question or problem lingering.
Career / Job
Worried about your career? don't know what is.
AstroSage Year Book
AstroSage Yearbook is a channel to fulfill your dreams and destiny.
Career Counselling
The CogniAstro Career Counselling Report is the most comprehensive report available on this topic.

Astrological remedies to get rid of your problems

Red Coral / Moonga
(3 Carat)

Ward off evil spirits and strengthen Mars.

Gemstones
Buy Genuine Gemstones at Best Prices.
Yantras
Energised Yantras for You.
Rudraksha
Original Rudraksha to Bless Your Way.
Feng Shui
Bring Good Luck to your Place with Feng Shui.
Mala
Praise the Lord with Divine Energies of Mala.
Jadi (Tree Roots)
Keep Your Place Holy with Jadi.

Buy Brihat Horoscope

250+ pages @ Rs. 599/-

Brihat Horoscope

AstroSage on MobileAll Mobile Apps

Buy Gemstones

Best quality gemstones with assurance of AstroSage.com

Buy Yantras

Take advantage of Yantra with assurance of AstroSage.com

Buy Feng Shui

Bring Good Luck to your Place with Feng Shui.from AstroSage.com

Buy Rudraksh

Best quality Rudraksh with assurance of AstroSage.com
Call NowTalk to
Astrologer
Chat NowChat with
Astrologer